পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি। আজকের আলোচ্য বিষয় হল পাসপোর্ট হয়েছে কিনা চেক করার উপায় সমুহ নিয়ে একটি পূর্ণাঙ্গ ধারণা আপনাদের মাঝে উপস্থাপন করব ইনশাআল্লাহ। পাসপোর্ট হয়েছে কিনা চেক করার উপায় গুলো জানতে হলে আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম
প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই পাসপোর্ট হয়েছে কি চেক করার উপায় সম্পর্কে জানতে আমাদের এই পোস্টটি ওপেন করেছেন। এজন্য আমার এই আর্টিকেলে আপনাকে জানাই স্বাগতম। আমি আজ আপনাদেরকে পাসপোর্ট হয়েছে কি চেক করার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা রাখবো। তাই চলুন কথা না বাড়িয়ে জেনে নেই পাসপোর্ট হয়েছে কি চেক করার উপায় সম্পর্কে।
পোস্টসূচিপত্রঃ

ভূমিকা | পাসপোর্ট হয়েছে কিনা চেক 

আমাদের মাঝে অনেকে আছেন যারা নতুন পাসপোর্ট করেছেন অথবা পূর্বে পাসপোর্ট করা হয়েছে বর্তমানে রিনিউ আবেদন করেছেন। কিন্তু আবেদন করার পরে পাসপোর্ট হয়েছে কিনা কিংবা পাসপোর্ট কবে নাগাদ হাতে পাবেন এই ব্যাপারে অনেকেই জানতে চান। অনেকেই নিজের আবেদনটি সঠিক ভাবে হয়েছে কি না কিংবা আবেদনের বর্তমান অবস্থাটি কিরূপ অবস্থা বিরাজ করছে সেটি চেক করতে চান। অনেকেই এই সম্পর্কে ভালো ধারণা না থাকার কারণে এটি চেক করতে পারেনা।

আর্টিকেলের মাধ্যমে জানানো হবে কিভাবে আপনি আপনার পাসপোর্টটি চেক করতে পারবেন। এছাড়াও পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক, ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক, অনলাইন পাসপোর্ট চেক, অনলাইন পাসপোর্ট চেক সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। এজন্য সম্পূর্ণ আর্টিকেল দিয়ে মনোযোগ সহকারে পড়তে থাকুন। আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।
অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় - পাসপোর্ট হয়েছে কি চেক এমন একটি সময় ছিল যখন মানুষ পাসপোর্ট করার জন্য নানারকম জোর ঝামেলায় পড়তে হতো। পাসপোর্ট যাচাই করা থেকে শুরু করে হাতে পাওয়া পর্যন্ত নানারকম ঝামেলা পোহাতে হতো। কিন্তু বর্তমানে ডিজিটাল সকল পদ্ধতি উন্নত হওয়ার পাশাপাশি সকল কাজগুলো সহজ হয়ে গেছে। এখন পাসপোর্ট করতে আর কারো কাছে বসে থাকা লাগেনা কিংবা দালালের পেছনে পেছনে ছোটা লাগে না। বর্তমানে সবাই ঘরে বসে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট এর আবেদন করতে পাছে খুব সহজে।

পাসপোর্ট এর আবেদন করা থেকে শুরু করে আবেদন এর অবস্থা কিরকম আছে তা যাচাই-বাছাই করছে। আর এই কাজগুলো করা সম্ভব হচ্ছে ই-পাসপোর্ট এর মাধ্যমে। ই-পাসপোর্ট এর মাধ্যমে নানারকম কার্য সমাধান করা সম্ভব হচ্ছে। ই-পাসপোর্ট এর মাধ্যমে যে শুধুমাত্র দেশের বাইরে যাওয়ার জন্য ব্যবহার হয় এটি একটি ভুল ধারণা। আর এই ভুল ধারণা থেকে অনেক মানুষ বর্তমানে বেরিয়ে এসেছে ই- পাসপোর্ট এর মত নতুন প্রযুক্তির হাত ধরে।

আপনি এখন খুব সহজেই অনলাইনের মাধ্যমে পাসপোর্ট এর বর্তমান অবস্থা কিরূপ আছে সে খবরটি জানতে পারবেন এছাড়াও পাসপোর্ট কতদিনে আপনার কাছে ডেলিভারি হবে সেই খবরাখবর যাচাই করার মাধ্যমে আপনি জানতে পারবেন। অনলাইনের মাধ্যমে পাসপোর্ট যাচাই কিংবা চেক করার জন্য আপনার প্রয়োজন হবে কিছু ডকুমেন্টস এর। আপনি যদি অনলাইনের মাধ্যমে ই পাসপোর্ট এর জন্য আবেদন করে থাকেন তাহলে আবেদন করার সময় বর্ণিত করে দেয়া থাকে কিভাবে আপনি পাসপোর্ট চেক করবেন।

অনলাইনের মাধ্যমে পাসপোর্ট যাচাই করার জন্য আপনার কিছু ডকুমেন্ট প্রয়োজন হবে এই ডকুমেন্টস গুলো হল প্রথমত আবেদন করার সময় যে আবেদন প্রতি আপনাকে দেওয়া হয়েছিল সেটি। এই আবেদন পত্র থেকে অ্যাপ্লিকেশন আইডি অথবা অনলাইন রেজিস্ট্রেশন আইডি ব্যবহার করতে হবে এবং তার সাথে আপনার এনআইডি কার্ডে দেওয়া জন্ম তারিখটি প্রয়োজন হবে। আর এই দুইটি জিনিস হলেই খুব সহজেই পাসপোর্ট চেক করতে পারবেন।

পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৪

পাসপোর্ট হলো অন্য দেশে ভ্রমণ করার জন্য একধরণের অনুমতি পত্র বা একটি ভ্রমণ নথি। এটি দেশের সরকার কতৃক ইস্যু করা হয়। আমরা বাহিরের দেশে যাওয়ার জন্য পাসপোর্ট তৈরি করতে চাই। যেন বাহিরের অন্য একটি দেশে বৈধভাবে যাওয়া যায়। পাসপোর্ট এর আবেদন করার সময় আমরা বিভিন্ন ঝামেলায় পরে থাকি।

যেমন, কোন কাগজপত্র নিতে হবে জানি না, কত ফি দিতে হবে সেইটা নিয়ে অনেক ঝামেলায় পরতে হয় আমাদের। আপনাদের যেন আর কখনো এমন ঝামেলায় পরতে না হয় সেই জন্য আজকে আমরা জানবো পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩ সম্পর্কে। তাহলে চলুন এখন আমরা সকলেই জেনে নেই পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩ সম্পর্কে।
আরো পড়ূনঃ
পাসপোর্টের আবেদন করার জন্য যেসকল ডকুমেন্ট প্রয়োজন হয় সেগুলো হলোঃ
  • অনলাইন আবেদনপত্রের ফরমের প্রিন্ট কপি
  • পাসপোর্ট আবেদনপত্রের সামারি প্রিন্ট কপি
  • পাসপোর্টের জন্য যে মাধ্যমে ফি প্রোদান করা হয়েছিলো ( ব্যাংক কিংবা অনলাইন SMS ) তার মূল স্লিপ/কপি
  • জাতীয় পরিচয়পত্র ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ পত্র ( আপনার বয়স ২০ বছরের ঊর্ধ্বে হলে জাতীয় পরিচয়পত্র প্রোদান বাধ্যতামূলক )
  • অনলাইন/ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ পত্র ( আপনার বয়স ১৮ বছরের নিম্নে হলে, এক্ষেত্রে আপনার পিতা-মাতার NID প্রদান করা বাধ্যতামূলক )
  • পূর্ববর্তী পাসপোর্ট থেকে থাকলে তার ফটোকপি ও অরিজিনাল পাসপোর্ট (প্রযোজ্য ক্ষেত্রে)
  • বিবাহিতদের ক্ষেত্রে "বিবাহিত" সংযোজনের জন্য অবশ্যই কাবিননামা / ম্যারেজ সার্টিফিকেট এর আসল বা রঙিন ১ কপি। এবং এর সাথে স্বামী / স্ত্রীর পাসপোর্ট অথবা জাতীয় পরিচয়পত্র (NID) এর আসল বা রঙিন ১ কপি ছবি প্রদান করতে হবে।
  • পেশাগত সনদের কপি অথবা আপনি যে চাকুরি করছেন সেই চাকুরির চাকরির আইডি কার্ড ( যেমন ডাক্তার, শিক্ষক, ব্যরিস্টার, আইনজীবি, ইঞ্জিনিয়ার )
  • সবশেষ আপনাকে নির্ধারিত পরিমাণ ফি প্রদান করতে হবে।

পাসপোর্ট কি কি কাজে লাগে?

আমরা যে আন্তর্জাতিক পর্যায়ের পাসপোর্ট তৈরি করবো সেই পাসপোর্ট আমাদের কি কি কাজে লাগবে সেই সম্পর্কে আমদের অবশ্যই জানা উচিত। তা না হলে আপনি আপনার পাসপোর্টের সঠিক ব্যাবহার করতে পারবেন না। তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক।
পাসপোর্ট হলো একটি দেশের নাগরিকের জন্য একটি সাধীন পরিচয়পত্র। যেটি ব্যাবহার করে সেই ব্যাক্তি বিভিন্ন দেশে ভ্রমণ করতে পারবেন। সকল দেশে গিয়ে ব্যাবসার কাজ করতে পারবেন। পাস্পোর্ট যেই সকল জায়গাতে প্রয়োজন হয় তা হলোঃ

বিদেশ গমণেঃ অনেকে নিজ দেশ থেকে বাহিরের দেশে যান ব্যাবসার উদ্দেশ্যে উথবা কাজের উদ্দেশ্যে। অনেক প্রবাসি ভাইয়েরা এই পাসপোর্টে করে বিদেশ যান। বিদেশ যাওয়ার জন্য অনুমতি পত্র হিসেবে এই পাসপোর্টের অনেক প্রয়োজন হয়।
আরো পড়ুনঃ
ব্যাংক একাউন্ট খুলতেঃ আমাদের দেশে অনেক ফ্রিল্যান্সার ভাই রয়েছেন যারা দেশে বসে থেকে দেশের বাহিরের কাজগুলি করে থাকেন। তার ফলে তারা কিছু অর্থ দেশে নিয়ে আসেন। আর এই অর্থ ব্যাংকের মাধ্যমে নিতে ব্যাংকে একটি একাউন্ট খুলতে হয়। আর এই ডুয়েল কারেন্সির একাউন্ট খুলতে পাসপোর্টের প্রয়োজন পরে।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক - অনলাইন পাসপোর্ট চেক

উপরিউক্ত আলোচনার মাধ্যমে আপনাকে জানানো হলো পাসপোর্ট চেক করার জন্য কি কি কাগজপত্র আপনার প্রয়োজন হবে। উপরিউক্ত এ কাগজপত্র যদি না থাকে কিন্তু আপনার নিকট পাসপোর্ট নাম্বার বিদ্যমান রয়েছে তাহলে আপনি কিভাবে পাসপোর্ট চেক করবেন সেই উপায়টি জানানোর চেষ্টা করব। সাধারণত পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা না গেলেও কিছু বিশেষ পদ্ধতি অবলম্বন করে আপনি এ কাজটি সম্পন্ন করতে পারেন।

পাসপোর্ট নাম্বার ব্যবহার করে আপনি BMET old এর ওয়েবসাইটের মাধ্যমে পাসপোর্ট চেক করতে পারেন। এজন্য আপনাকে প্রথমে BMET এর ওয়েবসাইট www.old.bmet.gov.bd প্রবেশ করতে হবে। এই ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনার সামনে একটি হোমপেজ। এ পিজে আপনি দেখতে পাবেন মেনুবারের পাশে একটি সার্চ অপশন। আর এই সার্চ অপশনটিতে আপনাকে পাসপোর্ট নাম্বারটি বসাতে হবে। পাসপোর্ট নাম্বার বসানো হয়ে গেলে তারপরে আপনার জন্ম তারিখ বসিয়ে সার্চ বাটনে ক্লিক করতে হবে।

এর পরে আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা কিরূপ সেটি আপনার সামনে শো করবে। আর এভাবে আপনি খুব সহজেই আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট এর বর্তমান অবস্থা চেক করতে পারবেন। তবে একটি কথা খেয়াল রাখতে হবে যে যদি আপনার BMET ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করা না থাকে তাহলে কাজটি সম্পন্ন করতে পারবেন না অর্থাৎ প্রথমে আপনাকে BMET ওয়েব সাইটে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

শুধুমাত্র রেজিস্ট্রেশন যাদের করা আছে তারাই শুধু এই ওয়েবসাইটের মাধ্যমে পাসপোর্ট চেক করতে পারবেন। অন্যথায় আপনি এই ওয়েবসাইটের মাধ্যমে আপনার পাসপোর্ট নাম্বার ব্যবহার করে পাসপোর্ট যাচাই করতে পারবেন না। আপনার কাছে যদি পাসপোর্ট নাম্বার ব্যতীত অন্য কোন নাম্বার না থাকে তাহলে আপনি কি করে পাসপোর্ট যাচাই করতে পারবেন সেটি এই পোষ্টের মাধ্যমে জানতে পারবেন।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক

অনেকেই এমন সময়ো উপনীত হয় যে আপনার কাছে পাসপোর্ট ডেলিভারি স্লিপ ছাড়া আর কোন ডকুমেন্ট নেই। এমতাবস্থায়ী আপনি আপনার পাসপোর্ট চেক করতে চাচ্ছেন, কিন্তু কোন উপায় খুঁজে পাচ্ছেন না। কিংবা সেই সময়ই বুঝতে পারছেন না যে কিভাবে ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করবেন। এই সমস্যাটির মুখোমুখি প্রায় অনেকেই হয়ে থাকেন। আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে জানাবো যে কিভাবে ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করবেন।

আপনি খুব সহজেই ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করতে পারেন। আর এই পদ্ধতিটি হচ্ছে প্রথমে আপনাকে http://passport.gov.bd/OnlineStatus.aspx এই ওয়েবসাইটিতে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনার সামনে একটি ইন্টারফেস শো করবে। আর এই ইন্টারফেস গুলোর মধ্যে আপনি দেখতে পারবেন অ্যাপ্লিকেশন আইডি এবং পাসওয়ার্ড এর মাধ্যমে লগ ইন অপশন। আর এই এপ্লিকেশন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে পাসপোর্ট যাচাই করতে পারেন।

এছাড়াও আরেকটি অপশন আপনার সামনে শো করবে যেখানে অ্যাপ্লিকেশন স্ট্যাটাস নামে বিদ্যমান থাকবে। সেখানে আপনি ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন। ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার জন্য আপনাকে একটি এনরোলমেন্ট আইডি বসাতে হবে। আর এই এনরোলমেন্ট আইডিটি আপনার ডেলিভারি স্লিপ নম্বর। স্লিপ নম্বরটি দেওয়া হয়ে গেলে তা ঠিক নিচের দিকে আপনার জন্ম তারিখ বসাতে হবে।

জন্ম তারিখ বসানো হয়ে গেলে নিচে সার্চ বাটনে ক্লিক করতে হবে। এক্ষেত্রে অবশ্যই আপনার ডেলিভারি স্লিপ নম্বরটি ভালোভাবে মিলিয়ে নেবেন এবং জন্ম তারিখটি সঠিক বসাবেন। সার্চ বাটনে ক্লিক করার পর আপনার সামনে আপনার পাসপোর্টের বর্তমান অবস্থাটি শো করবে। আর এই পদ্ধতি অবলম্বন করে আপনি খুব সহজেই ডেলিভারি স্লিপ নম্বর ব্যবহার করে আপনার পাসপোর্টটি যাচাই করতে পারবেন।

শেষ কথা | পাসপোর্ট হয়েছে কিনা চেক 

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই এতক্ষণে জেনে গেছেন পাসপোর্ট হয়েছে কিনা চেক করার উপায় সম্পর্কে। এছাড়াও আরো আলোচনা করা হয়েছে অনলাইনে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় - ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক, পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার উপায় সমূহ নিয়ে।

আপনার কাছে যদি আজকের এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তবে অবশ্যই শেয়ার করবেন এবং কমেন্ট করে জানাতে ভুলবেন না। আর এই ধরনের আরো তথ্যমূলক আর্টিকেল পড়তে চাইলে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url