রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা জেনে নিন

প্রিয় পাঠক, রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে জানতেই আপনারা আজকের পোস্টটি এসেছেন। তাহলে আপনি এখন একদম সঠিক জায়গাতেই রয়েছেন। কারন আজকের এই আর্টিকেলের মাধ্যমে রাজশাহী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ও সকল ট্রেনের ভাড়ার তালিকা গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।
রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা
রাজশাহী থেকে ঢাকা যাওয়ার উদ্দেশ্যে প্রতিদিন আমরা কেউ না কেউ রওনা করি। আর তাই কোন কোন সঠিক সময়ে কোন কোন ট্রেন যাতায়াত করে আর তাদের ভাড়া কেমন সে সম্পর্কে আমাদের পূর্ব থেকে জানা উচিত।

ভূমিকা

আমরা যে চলমান প্রতিদিন যাতায়াত করে তার জন্য ট্রেন অধ্যাবস্যকীয় একটি ভ্রমণযান। এই ট্রেন ব্যবহার করে আমরা এক জেলা থেকে অন্য জেলাতে, অথবা এক দেশ থেকে অন্য দেশে খুব সহজে ভ্রমণ করতে পারি। আর এই প্রতিদিন ভ্রমণ করার জন্য আমরা যদি ট্রেনের সঠিক সময়সূচি সম্পর্কে জানতে পারি তাহলে আমাদের আর ভোগান্তি পোহাতে হবে না।
আপনি যদি আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকেন, তাহলে আপনি রাজশাহী থেকে ঢাকা ট্রেনের তালিকা, রাজশাহী টু ঢাকা ট্রেনের ভাড়া সমূহ, ঢাকা টু রাজশাহী বনলতা ট্রেনের সময়সূচী সহ আরো অনেক নানান বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন এখন আর বেশি দেরি না করে বিস্তারিত আলোচনায় যাওয়া যাক।

রাজশাহী থেকে ঢাকা ট্রেনের তালিকা

রাজশাহী থেকে ঢাকা যাত্রাপথে আমরা যারা ট্রেনে ভ্রমণ করতে সাচ্ছন্দ বোধ করি তাদের জন্য জানা উচিত রাজশাহী থেকে ঢাকাতে কোন কোন ট্রেন প্রতিদিন যাতায়াত করে। আপনি এই বিষয় সম্পর্কেই এখন জানতে জানতে পারবেন। কারণ এই বিষয় সম্পর্কে আমরা এখন আলোচনা করব।

রাজশাহী থেকে ঢাকাতে যে সকল ট্রেন প্রতিদিন যাতায়াত করে, সে সকল ট্রেনের নাম গুলো হল
  • ধুমকেতু এক্সপ্রেস
  • বনলতা এক্সপ্রেস
  • সিল্কসিটি এক্সপ্রেস
  • পদ্মা এক্সপ্রেস
  • মধুমতি এক্সপ্রেস
উপরে উল্লেখিত এই সকল ট্রেন প্রতিদিন তাদের নির্দিষ্ট সময় অনুযায়ী রাজশাহী থেকে ঢাকাতে প্রতিনিয়ত যাতায়াত করে। আপনি যদি চান তাহলে আপনি খুব সহজে এ ট্রেনের মাধ্যমে রাজশাহী থেকে ঢাকাতে যাতায়াত করতে পারবেন।

রাজশাহী টু ঢাকা ট্রেনের রুট

রাজশাহী টু ঢাকা প্রতিদিন বরাবরের মতোই চারটি ট্রেন চলাচল করে। যেগুলো ট্রেন ঈশ্বরদী বাইপাস থেকে শুরু করে বঙ্গবন্ধু সেতু হয়ে ঢাকায় পৌঁছায়। উপরে আমরা কোন কোন ট্রেন প্রতিদিন যাতায়াত করে সেগুলো সম্পর্কে জেনেছি। এই সকল ট্রেনগুলোর মধ্যে বনলতা এক্সপ্রেস হচ্ছে ননস্টপ একটি প্রবাহমান ট্রেন।
বর্তমান সময়ে পহেলা ডিসেম্বর থেকে এই ট্রেনটি আন্তঃনগর এর মধ্যে পদ্মা সেতু হয়ে ঢাকাতে চলাচল শুরু করে দিয়েছে। যার অর্থ এই দাঁড়ায় যে, এই আন্তঃনগর ট্রেনটির নাম হল মধুমতি এক্সপ্রেস। এই ট্রেনটি রাজশাহী থেকে সকালবেলা ছেড়ে ঈশ্বরদী হয়ে কুষ্টিয়া ভেড়ামারা হয়ে ভাঙ্গা হয়ে পদ্মা সেতু হয়ে ঢাকা কমলাপুর রেলস্টেশনে পৌঁছাবে।

আর এভাবে প্রতিদিন এই ট্রেনগুলো নির্দিষ্ট সময় অনুযায়ী আন্তঃনগর চলাচল করবে। আপনি চাইলে এই ট্রেনগুলোর মাধ্যমে ভ্রমণ করতে পারবেন খুব সহজে। ট্রেনগুলো কোন সময় অনুযায়ী চলাচল করে সেগুলো সম্পর্কে আমরা নিম্নে আলোচনা করব।

রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী

আপনি কি রাজশাহী থেকে ঢাকা এবং ঢাকা থেকে রাজশাহীর সকল ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে চাচ্ছেন। আপনি যদি এই বিষয় সম্পর্কে জানতে চেয়ে থাকেন তাহলে আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। নিম্নে এই সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

৫৩ টাইম বাংলাদেশ রেলওয়ে টেবিল অনুযায়ী গত ১ ডিসেম্বর থেকে বাংলাদেশের সকল আন্তঃনগর ট্রেনের নতুন একটি সময়সূচি প্রকাশ করা হয়েছে। রাজশাহী টু ঢাকা চলাচল করে এমন সকল ট্রেনের নির্দিষ্ট সময়সূচী নিম্নে উল্লেখ করা হলো।

সিল্কসিটি এক্সপ্রেসঃ বাংলাদেশের আন্তঃনগর সিল্কসিটি এক্সপ্রেস রাজশাহী থেকে ঢাকা যাতায়াতের সময়সূচি হলো রাজশাহী থেকে এই ট্রনটি সকাল ০৭ টা ৪০ মিনিটে ছাড়বে। আর এই ট্রেন ঢাকাতে পৌছাবে ১ঃ৩০ মিনিটে। এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন হলো রবিবার।

পদ্মা এক্সপ্রেসঃ বাংলাদেশের আন্তঃনগর পদ্মা এক্সপ্রেস রাজশাহী থেকে ঢাকা যাতায়াতের সময়সূচি হলো রাজশাহী থেকে এই ট্রনটি বিকেল ৪ টা ০০ মিনিটে ছাড়বে। আর এই ট্রেন ঢাকাতে পৌছাবে ০৯ টা ৪০ মিনিটে। এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন হলো মঙ্গলবার।

ধূমকেতু এক্সপ্রেসঃ বাংলাদেশের আন্তঃনগর ধূমকেতু এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী থেকে ঢাকা যাতায়াতের সময়সূচি হলো রাজশাহী থেকে এই ট্রনটি রাত ১১ টা ২০ মিনিটে ছাড়বে। আর এই ট্রেন ঢাকাতে পৌছাবে ভোর ০৪ টা ৫০ মিনিটে। এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন হলো বুধবার।

বনলতা এক্সপ্রেসঃ বাংলাদেশের আন্তঃনগর বনলতা এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী থেকে ঢাকা যাতায়াতের সময়সূচি হলো রাজশাহী থেকে এই ট্রনটি সকাল ০৬ টা ৫৫ মিনিটে ছাড়বে। আর এই ট্রেন ঢাকাতে পৌছাবে সকাল ১১ টা ৩০ মিনিটে। এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন হলো শুক্রবার।

মধুমতি এক্সপ্রেসঃ বাংলাদেশের আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী থেকে ঢাকা যাতায়াতের সময়সূচি হলো রাজশাহী থেকে এই ট্রনটি সকাল ০৬ টা ৪০ মিনিটে ছাড়বে। আর এই ট্রেন ঢাকাতে পৌছাবে দুপুর ০২ টা ০০ মিনিটে। এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন হলো মঙ্গলবার এবং বৃহস্পতিবার।

রাজশাহী টু ঢাকা ট্রেনের ভাড়া সমূহ

বাংলাদেশ সরকারের রেল এর ভাড়া অনুযায়ী পূর্বের ভাড়া সাথে বর্তমান ভাড়ার কোন পরিবর্তন দেখা যায়নি। আগে যে ভাড়া বরাদ্দ করা ছিল এখনো সেই ভাড়ায় বরাদ্দ করা রয়েছে। তবে বাংলাদেশের মধুমতি এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনটির পদ্মা সেতু দিয়ে রোড চলাচলের জন্য এই ট্রেনের ভাড়া কিছু সামান্য পরিমাণ বাড়ানো হয়েছে।

তবে এই ভাড়ার পরিমাণ বৃদ্ধির কথা এখনো তেমনভাবে কার্যকর করা হয়নি। পূর্বের ভাড়ায় এখনো বরাদ্দ করা রয়েছে। তাহলে চলুন এখন জেনে নেই রাজশাহী টু ঢাকা ট্রেনের সকল ভাড়া সবগুলো সম্পর্কে।

ননস্টপ বনলতা এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকাঃ
  • শোভন চেয়ারের ভাড়া ৩৭৫ টাকা
  • স্নিগ্ধা চেয়ারের ভাড়া ৭২৫ টাকা
  • এসি চেয়ারের ভাড়া ৮৬৫ টাকা
  • এসি বার্থ এর ভাড়া ১১৭৩ টাকা
পদ্মা সিল্কসিটি ধুমকেতু ট্রেনের ভাড়ার তালিকা
  • শোভন চেয়ারের ভাড়া ৩৪০ টাকা
  • স্নিগ্ধা চেয়ারের ভাড়া ৬৫৬ টাকা।
  • এসি চেয়ারের ভাড়া ৭৮২ টাকা।
  • এসি বার্থ এর ভাড়া ১০৭৩ টাকা
এই দুটি ট্রেনের ক্ষেত্রে ভাড়া পরিমান কিছুটা আলাদা হয়। আর অন্যান্য সকল ট্রেনের ভাড়ার তালিকা গুলো নিম্নে প্রদান করা হলো।
  • শোভন চেয়ারের ভাড়া ৩৪০ টাকা
  • স্নিগ্ধা চেয়ারের ভাড়া ৫৭০ টাকা
  • এসি চেয়ারের ভাড়া ৬৮০ টাকা
  • এসি বার্থ এর ভাড়া ১০২০ টাকা
এই সকল ভাড়া গুলো রাজশাহী থেকে ঢাকার উঠে চলাচল করা সকল ট্রেনের ক্ষেত্রে কার্যকর। সকল ট্রেনের ভাড়া এখানে উল্লেখ করা হলেও আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা এখনও প্রকাশিত না হওয়ার কারণে এখানে উল্লেখ করা হলো না। যখনই আন্তঃনগর ট্রেনের ভাড়ার তালিকা প্রকাশিত হবে তখনই সেটা আপনাদের সামনে নিয়ে এসে তুলে ধরা হবে।

ঢাকা টু রাজশাহী বনলতা ট্রেনের সময়সূচী

ঢাকা টু রাজশাহী রুটে চলাচল করা বনলতা ট্রেনটি হলো অত্যাধুনিক সুযোগ-সুবিধা যুক্ত একটি ট্রেন। এই ট্রেনটির সাপ্তাহিক সরকারি ছুটির দিন হলো শুক্রবার। এই ছুটির দিন ছাড়া বাকি অন্যান্য ছয় দিন এই ট্রেনটি ঢাকা থেকে রাজশাহীর রাজশাহী থেকে ঢাকা বিরতিহীনভাবে চলাচল করে।

এই ট্রেনটির গতিবেগ হলো সর্বনিম্ন ৯০ এবং সর্বোচ্চ ১০০ পর্যন্ত হয়ে থাকে। এটিএনটি অত্যাধুনিক হওয়ার আরো একটি কারণ হলো এই ট্রেনের যত সকল পার্টস পাতি ভোগে সকল কিছু ইন্দোনেশিয়া অর্থাৎ বাইরের দেশ থেকে নিয়ে এসে যুক্ত করা হয়েছে। এই ট্রেনটি ২০১৯ সালের এপ্রিল মাসে প্রথম যাত্রাপথ শুরু করে।

আমরা সকলেই তো করবে জানতে পারলাম রাজশাহী থেকে ঢাকা রুটে পূর্বে তিনটি ট্রেন যাতায়াত করতো এখন চারটি অথবা পাশে ট্রেন যাতায়াত করে। সহজ সকল ট্রেনের চলাচলের কারণে রাজশাহী থেকে ঢাকা ঢাকা থেকে রাজশাহী সকল যাত্রীদের চলাচল করা সুবিধা হবে।

এই বনলতা এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনটি রাজশাহী থেকে সকাল ৬:৫৫ মিনিটে ছাড়া হবে। আর এই ট্রেনটি সকাল ১১ঃ৩০ মিনিটে ঢাকার স্টেশনে পৌঁছাবে। আবার এই টেনটি ঢাকা থেকে ছাড়া হবে ১ টা১৫ মিনিটে। আর এই ট্রেনটির রাজশাহী গিয়ে পৌঁছবে রাত ১১:৪০ মিনিটে।

রাজশাহী থেকে বনলতা এক্সপ্রেস সাবস্টেশনগুলো হলোঃ
  • রাজশাহী থেকে ছাড়বে সকাল ৭ টার সময়ে
  • ঢাকা বিমানবন্দর থেকে ছাড়বে সকাল ১১ ঘটিকার সময়ে
  • ঢাকা কমলাপুর থেকে ছাড়বে সকাল ১১ টা ৩০ মিনিটে।

সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী রাজশাহী টু ঢাকা

এই সেলসিটি এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে রাজশাহী রাজশাহী থেকে ঢাকা এই রোডের সব সময় চলাচল করে থাকে। এ ট্রেনটি কখন রাজশাহী স্টেশন থেকে ছাড়ে এবং কখন ঢাকা স্টেশন থেকে ছাড়ে এবং তার সাথে সাথে স্টেশনে পৌঁছায় সেই সম্পর্কে আপনাদেরকে এখন আমরা জানাবো। চলুন তাহলে জেনে নেই।

এই সিল্ক সিটি এক্সপ্রেস ট্রেনটির নম্বর হলো ৭৫৪। এই ট্রেনটি সকালে কমলাপুর থেকে ৭ টা ৪০ মিনিটে রাজশাহীর উদ্দেশ্যে রওনা দেয়। এই রওনা দেওয়ার পরে সকাল ১১ টা ৩০ মিনিটে এই ট্রেনটি রাজশাহী স্টেশনে গিয়ে পৌঁছায়। আবার ৭৫৫ নম্বর সিল্কসিটি ট্রেনটি দুপুর 3 ঘটিকার সময় রাজশাহীর উদ্দেশ্যে রওনা দিবে কমলাপুর রেল স্টেশন থেকে।

কমলাপুর রেল স্টেশন থেকে রওনা দিয়ে এই ট্রেনটির রাত ৮ টা ২০ মিনিটে গিয়ে রাজশাহী স্টেশনে পৌঁছবে। এই সিল্ক সিটি এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন হল শুধু রবিবার। এছাড়া বাকি সকল কার্যদিবস গুলোতে ট্রেনটি তার সঠিক রেগুলার নিয়মে চলাচল করে। আর এটি চলাচলের সময় মাঝপথে কিছু সময়ের জন্য একটি বিরতি নিয়ে নেয়।

রাজশাহী থেকে সিল্ক সিটি এক্সপ্রেস সাবস্টেশনগুলো হলো

সাবস্টেশন

ছাড়ার সময়

রাজশাহী

07:40 AM

আব্দুলপুর

08:23 AM

ঈশ্বরদী বাইপাস

08:39 AM

চাটমোহর

09:00 AM

বড়ালব্রিজ

09:15 AM

উল্লাহপাড়া

09:41 AM

জামাতৈল

09:55 AM

শহীদ এম মনসুর আলী

10:06 AM

বঙ্গবন্ধু সেতু

10:49 AM

টাঙ্গাইল

11:11 AM

মির্জাপুর

11:44 AM

জয়দেবপুর

12:30 PM

ঢাকা বিমানবন্দর

12:53 PM

ঢাকা কমলাপুর

01:30 PM

পদ্মা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী রাজশাহী টু ঢাকা

পদ্মা এক্সপ্রেস ট্রেনের রাজশাহী থেকে ঢাকা রুটের সময় সূচী সম্পর্কে জানার জন্য আজকের এই আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। এই পর্দা এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে একদিন সরকারি ছুটির দিন রয়েছে। আর বাকি কার্য দিবসগুলোতে ট্রেন টিকার সঠিক নিয়ম অনুযায়ী যাতায়াত করে।

এ ট্রেনটি প্রতিদিন তার নিয়ম অনুযায়ী রাজশাহী থেকে সকাল ১১ টার সময় যাত্রা শুরু করে ঢাকার উদ্দেশ্যে। আর ঢাকা স্টেশনে গিয়ে পৌঁছায় 4:30 মিনিটে। এই পর্দা এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন হল মঙ্গলবার। এই মঙ্গলবার ছাড়া অন্য সকল দিনের ট্রেনটিতে স্বাভাবিক নিয়মে চলাচল করে।

এই ট্রেনটির দশটি সাবস্টেশন রয়েছে বিরতির জন্য। রাজশাহী থেকে পদ্মা এক্সপ্রেস সাবস্টেশনগুলো হলো

সাবস্টেশন

ছাড়ার সময়

রাজশাহী

04:00 PM

ষোড়দ রোড

04:19 PM

আব্দুলপুর

04:46 PM

ঈশ্বরদী বাইপাস

05:02 PM

চাটমোহর

05:30 PM

বড়ালব্রিজ

05:45 PM

উল্লাহপাড়া

06:05 PM

শহীদ এম মনসুর আলী

06:24 PM

বঙ্গবন্ধু সেতু

07:05 PM

টাঙ্গাইল

07:27 PM

জয়দেবপুর

08:40 PM

ঢাকা বিমানবন্দর

09:12 PM

ঢাকা কমলাপুর

09:40 PM

রাজশাহী টু ঢাকা ট্রেনের সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ রাজশাহী টু ঢাকা ননস্টপ বনলতা ট্রেনের ভাড়া কত ?
উত্তরঃ রাজশাহী টু ঢাকা ননস্টপ বনলতা ট্রেনের ভাড়াগুলো হলো
  • শোভন চেয়ারের ভাড়া ৩৭৫ টাকা
  • স্নিগ্ধা চেয়ারের ভাড়া ৭২৫ টাকা
  • এসি চেয়ারের ভাড়া ৮৬৫ টাকা
  • এসি বার্থ এর ভাড়া ১১৭৩ টাকা
প্রশ্নঃ সিল্ক সিটি এক্সপ্রেস ট্রেনটির নম্বর কতো?
উত্তরঃ সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনটির নম্বর হলো ৭৫৪।

প্রশ্নঃ রাজশাহী টু ঢাকা ননস্টপ ট্রেন কোনটি ?
উত্তরঃ রাজশাহী টু ঢাকা ননস্টপ ট্রেন বনলতা এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনটি।

শেষ কথা

আজকের আমাদের এই আর্টিকেলের প্রধান আলচ্য বিষয় ছিলো রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে উক্ত বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এই রকম তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন ফ্রীতে পড়তে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url