ডিস লাইন ছাড়া টিভি দেখুন একদম ফ্রিতে এবং ফ্রি টিভি দেখার উপায় জানুন

আজকের আর্টিকেলটি আমরা ডিস লাইন ছাড়া টিভি দেখার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই আপনারা যদি একদম ফ্রিতে ডিস লাইন ছাড়া টিভি দেখতে চান তাহলে অবশ্যই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
ডিস লাইন ছাড়া টিভি দেখার উপায়
পোস্টসূচিপত্রঃডিস ছাড়া কিভাবে আপনি টিভি দেখতে পারবেন সেই সম্পর্কে আজকে আপনাদেরকে জানিয়ে দিবো। এই সকল সিস্টেম ব্যাবহার করে আপনি কোন প্রকার ডিস লাইন ব্যাবহার না করেই টিভি দেখতে পারবেন।

ভূমিকা

প্রতিদিন আমরা নিত্য প্রয়োজনীয় খবর জানতে টিভি দেখতে অনেক সাচ্ছন্দ বোধ করে থাকি। তো প্রয়োজনীয় খবর জানতে ডিস লাইনের কোন জুড়ি নেই। আর এই জন্য আমাদের প্রতি মাসে ডিস লাইনের মালিকদের টাকা দিতে হয়। আজকে আপনাদেরকে জানাবো কোন প্রকার খরচ ছাড়া আপনি কিভাবে ডিস লাইন চালাতে পারবেন।
আপনি যদি আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকেন তাহলে আপনি ফ্রি ডিস দেখার উপায়, মোবাইলে ফ্রি টিভি দেখার উপায়, সব টিভি চ্যানেল সফটওয়্যার ডাউনলোড সহ আরো অনেক কিছু সম্পর্কে জানতে পারবেন। তাহলে আর দেরি কেনো, চলুন খুব তারাতারি বিস্তারিত আলোচনায় যাওয়া যাক।

ডিস লাইন ছাড়া টিভি দেখার উপায় 

আপনার অনেকে আছেন যারা ডিস লাইন ছাড়া টিভি দেখার উপায় জানেন না, তাদের জন্য আমরা আজকের এই অংশে আলোচনা করব।আপনাদের মধ্যে এমন অনেকে আছেন যিনারা ফেরিতে কিভাবে ডিস দেখা যায় সেই উপায় সম্পর্কে জানতে চান। আর তার জন্য গুগলের এসব লিখে আপনারা অনেক খোঁজাখুঁজি করেন। এই বিষয়ে জানতে হলে আপনাকে আজকের এই পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে করা উচিত। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই সম্পর্কে।

ফ্রিতে দিস দেখার অনেকগুলো উপায় রয়েছে। তবে তার মধ্য থেকে সবথেকে বেশি জনপ্রিয় কিছু কয়েকটি উপায় সম্পর্কে নিম্নে বিস্তারিত আলোচনা করা হবে। এগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই ফ্রিতে ডিস দেখতে পারবেন।

স্যাটেলাইট সেট টপ বক্স ক্রয় করার মাধ্যমেঃ আপনি এই ডিভাইস স্যাটেলাইট সেট টপ বক্স কয়ে করার সময় এককালীন খরচ আপনাকে করতে হবে। তারপরে আপনি তার মাধ্যমে ফ্রিতে ডিশ দেখতে পারবেন। এটি ব্যবহার করে আপনি দেশি-বিদেশি অনেক অনেক ধরনের টিভি চ্যানেল দেখতে পারবেন।

এটি ব্যবহার করার জন্য প্রথমে সবথেকে প্রয়োজন হবে একটি রিসিভারের। এরপর প্রয়োজন হবে কে ইউ ব্যান্ড এল এন বি। তারপরে প্রয়োজন হবে একটি ডিস ছাতা আর তারপরে প্রয়োজন হবে একটি ডিস লাইন সংযোগ দেওয়ার জন্য ডিসের কেবল। আপনি এগুলো ক্রয় করার জন্য যে কোন ইলেকট্রিকসের দোকানে গিয়ে বললেই তারা আপনাকে সকল বিষয় বুঝিয়ে দিয়ে দিবে।

আর যদি আপনি এই সম্পর্কে কাজ না জেনে থাকেন তাহলে আপনি তাদেরকে কিছু পরিমাণে পারিশ্রমিক দিলেই তারা আপনাকে কাজগুলো বাড়িতে এসে করে দিয়ে যাবে। এটি যদি আপনি লাগাতে চান তাহলে, প্রথমে আপনাকে ডিস ছাতা কোথাও রেখে কেবল সংযোগ দিয়ে রিসিভার চালু করতে হবে।

এরপর রিসিভার থেকে দেশের কেবল দিয়ে সংযোগ বের করে নিয়ে টিভিকে কেবল দিয়ে কানেক্ট করতে হবে। এখন আপনি রিসিভার এর মাধ্যমে সার্চ করলে আপনি অনেক অনেক টিভি চ্যানেল দেখতে পারবেন। আর সেখান থেকে আপনি দেশ-বিদেশের অনেক বিভিন্ন খবর জানতে পারবেন।

আকাশ সেট টপ বক্স ক্রয় করার মাধ্যমেঃ এই সেট টপ বক্স আকাশ আমাদের বাংলাদেশে অনেক জনপ্রিয়। এটি হলো আমাদের দেশের সবথেকে বৈধ একটি কানেকশন। এই সেট টপ বক্স এর দাম সম্পর্কে অনেকেই দ্বিধা দন্দে থাকেন। আকাশ সেট টপ বক্স এর দাম খুব একটা বেশি নয়। চার থেকে পাঁচ হাজার টাকার মত।

এটি আপনি রিচার্জ করার মাধ্যমে ব্যবহার করতে পারবেন। আর রিচার্জ করার মাধ্যমে ফোনের মতই আপনি এই সার্ভিসটা ব্যবহার করতে পারবেন। আপনি এটি ব্যাবহার করার মাধ্যমে অনেক ভালো একটি সার্ভিস পাবেন। তার একটি আসল কারণ হলো এটি একটি পেইড সার্ভিস।
আরে পেট সার্ভিসের জন্য আপনাকে প্রতিমাসে ২৫০ টাকা থেকে সর্বোচ্চ ৪০০ টাকা পর্যন্ত খরচ করতে হবে। তবে আজকে যেহেতু আপনি ফ্রিজে দিস কিভাবে দেখতে হয় সেই সম্পর্কে জানতে চলেছেন তাই এটি আপনাকে রেকমেন্ড করলাম না। তবে আপনি যদি আত্ম মর্যাদাবান বলে নিজেকে দাবি করে থাকেন তাহলে আপনি এই সার্ভিসটি ব্যাবহার করতে পারেন।

এন্ড্রয়েড টিভিঃ আজকাল আমাদের বাড়িতে প্রায় সকলেরই স্মার্ট android টিভি দেখতে পাওয়া যায়। আপনি এই স্মার্ট এন্ড্রয়েড টিভিতে ফ্রিতে সকল দেশি বিদেশি টিভি চ্যানেল দেখাতে পাবেন। এই সকল টিভি চ্যানেল দেখার জন্য আপনাকে কোন প্রকার ফ্রি প্রদান করতে হবে না। তবে এজন্যই আপনার কাছে অবশ্যই একটি স্মার্ট এন্ড্রয়েড টিভি থাকতে হবে।

এখন দরকার হবে এই স্মার্ট টিভির সাথে ইন্টারনেট কানেকশন যোগ করার। এখন প্রায় সকলের বাড়িতেই ওয়াইফাই ইন্টারনেট কানেকশন দেখা যায়। এখন আপনার স্মার্ট এন্ড্রয়েড টিভিতে ইন্টারনেট কানেকশন যোগ করে গুগলের প্লে স্টোর থেকে বিভিন্ন ধরনের ফ্রিতে টিভি দেখার অ্যাপ্লিকেশন ডাউনলোড করে ইন্সটল করে নিন।


এই সকল অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি খুব সহজেই ফ্রিতে দেশের এবং দেশের বাহিরে সকল টিভি চ্যানেল দেখতে পারবেন।

মোবাইল ফোনের মাধ্যমেঃ যদি আপনার হাতে একটি স্মার্ট অ্যান্ড্রয়েড মোবাইল ফোন থেকে থাকে আর তার সাথে যদি থাকে ইন্টারনেট কানেকশন তাহলে আপনাকে আর টিভি দেখার জন্য কোন দিকে তাকাতে হবে না। মোবাইলে টিভি দেখার বিভিন্ন অনলাইন এপ্লিকেশন রয়েছে তার মধ্যে কিছু হল ট্রফি, বায়োস্কোপ, বঙ্গ মিডিয়া এছাড়াও আরো অনেক অ্যাপ্লিকেশন রয়েছে।
এই সকল বাংলা চ্যানেল ছাড়া অনেক ভারতীয় চ্যানেল আপনি গুগল প্লে স্টোরে অ্যাভেলেবেল পেয়ে যাবেন। এছাড়াও আপনি স্মার্ট ফোন থেকে ইউটিউব এর মত প্ল্যাটফর্মে অনেক অনেক নিউজ চ্যানেল লাইভ দেখতে পারবেন এবং তার পাশাপাশি তাদের সরাসরি সম্প্রচারিত খবর ও জানতে পারবেন।

মোবাইল আর স্মার্ট টিভির মাধ্যমে ফ্রি ডিসঃ আপনার বাড়িতে যদি ইন্টারনেট কানেকশন থেকে থাকে তাহলে আপনি যদি চান তাহলে আপনি আপনার মোবাইল ফোনটি এবং স্মার্ট টিভিটি অথবা যদি আপনার স্মার্ট টিভি না থাকে তাহলে একটি সাধারণ টিভি ব্যবহার করে ফ্রি ডিস দেখতে পারবেন।

আর সাধারণ টিভিতে ভিডিও দেখার জন্য আপনার স্মার্ট টিভি থেকে মোবাইলের সাথে কানেকশন করিয়ে নিতে হবে। মোবাইল থেকে টিভির সাথে কানেকশন করা হয়ে গেলে মোবাইলের সকল কিছু যা যা রয়েছে সেগুলো ফোনের কাস্টিং অপশনে গিয়ে সেগুলো কাস্ট করে নিতে হবে।

এখন আপনার মোবাইলে যেগুলো প্লে করুন না কেন সেগুলো আপনি আপনার টিভির বড় পর্দার স্কিনে দেখতে পাবেন। এছাড়াও আপনি মোবাইল ফোনে বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন ব্যবহার করার মাধ্যমে, অথবা আপনার স্মার্ট টিভিতে বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন ব্যবহার করার মাধ্যমে সরাসরি আপনি ফ্রিতে ডিস চ্যানেল দেখতে পারবেন।

আপনি যদি মনে করেন আপনার এই ফ্রি চ্যানেলগুলো দেখতে ভালো লাগছে না। তাহলে আপনি তাদের সাজেশন অনুযায়ী কিছু প্রিমিয়াম চ্যানেল কিনে নিতে পারেন। সেগুলোর মাধ্যমে আপনি আরো অনেক বেশি টিভি চ্যানেল দেখতে পারবেন। আশা করি আপনি কিভাবে ফ্রিতে ডিশ চ্যানেল দেখবেন সেই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

মোবাইলে ফ্রি টিভি দেখার উপায়

আপনার স্মার্ট এন্ড্রয়েড ফোনের মাধ্যমে কিভাবে আপনি মোবাইলে ফ্রি টিভি দেখতে পারবেন সেই সম্পর্কে আপনি এখন জানতে পারবেন। আপনি যদি মোবাইলে ফ্রিতে লাইভ টিভি দেখতে চান তাহলে আপনাকে কিছু মোবাইলের অ্যাপস প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে হবে।

তবে কিছু কিছু অ্যাপস রয়েছে যেগুলো আপনি প্লে স্টোরে ডাউনলোড করতে গিয়ে খুঁজে পাবেন না। তবে তার জন্য কোন চিন্তা নেই সেগুলোর লিংক আমরা দিয়ে দেব নিচের আর্টিকেলটির মধ্যে। তাহলে চলুন এখন আমাদের ফ্রিতে মোবাইলে কি হবে টিভি দেখা যায় সেই সম্পর্কে জেনে নেওয়া যাক।

Yupp Tv: আজকে আমাদের আলোচনার প্রথমেই ফ্রিতে টিভি চ্যানেল দেখার একটি অ্যাপ্লিকেশনের নাম হল Yupp Tv। Yupp Tv এর একটি সবথেকে খাস জিনিস কি হলো জানেন, সেটি হল আপনি এখানে অনেক ধরনের হিন্দি টিভি চ্যানেল এবং বাংলা টিভি চ্যানেল এর সাথে বিভিন্ন মুভি লাইভ দেখতে পারবেন।

কিছু কিছু বাংলা টিভি চ্যানেল আপনি যেগুলো এখানে ফ্রি দেখতে পারবেন সেগুলো হলো সঙ্গীত বাংলা, রূপসী বাংলা এবং নিউস টাইম বাংলা। এছাড়াও আপনি প্রায় অনেক রকমের বাংলা টিভি চ্যানেল পেয়ে যাবেন। তবে বেশিরভাগ আপনি এখানে পাবেন হিন্দি টিভি চ্যানেলগুলো।

তবে আপনার একটি কথা মনে না রাখলেই নয় সেটি হল আপনি প্রায় ৫০ এর অধিক টিভি চ্যানেলে এখানে ফ্রিতে দেখতে পাবেন। তবে অনেক চ্যানেল রয়েছে যেগুলোর জন্য আপনাকে এখানে এসে রেজিস্টার করে নিতে হবে। তার জন্য প্রয়োজন হবে আপনার নিজের নাম, আপনার একটি অ্যাক্টিভ মোবাইল নাম্বার।
এখানে এসে রেজিস্টার করার পরে আপনি ১৫ দিন যতগুলো টিভি চ্যানেল রয়েছে সবগুলো ফ্রিতে দেখতে পারবেন। রেজিস্টার করার সাথে সাথে আপনি এখানে পেয়ে যাবেন ১০০ টাকার ফ্রি ক্রেডিট। যা দিয়ে আপনি আগামী আরো একমাস প্রীতি এখানে সবগুলো টিভি চ্যানেল দেখতে পারবেন। তাহলে আর দেরি কিসের চলন প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিয়ে টিভি চ্যানেল দেখা যাক।

JIO TV: যদি আপনি JIO সিম ব্যবহার করে থাকেন তাহলে আপনি JIO TV APP খুব সহজেই ফ্রিতেই ফোনে ইন্সটল করে নিতে পারবেন। এই সিম ইউজারদের জন্য একদম এই টিভি চ্যানেল একটি ফ্রি। তারা এখানে যে কোন ধরনের বাংলা হিন্দি চ্যানেল ফ্রিতে দেখতে পারবেন।

এখানে আপনি যেগুলো বাংলা টিভি চ্যানেল দেখতে পাবেন সেগুলো হলো
  • ABP বাংলা
  • Zee বাংলা চ্যানেল
  • DD বাংলা
  • ZEE বাংলা সিনেমা
  • বাংলা টাইম
  • সঙ্গীত বাংলা
আর এছাড়া আপনি এখানে প্রায় সকল ধরণের হিন্দি টিভিগুলো খব সহজেই ফ্রীতে দেখতে পেয়ে যাবেন। আপনি এই এপ্লিকেশানটি গুগল প্লে স্টরে পেয়ে যাবেন খব সহজেই। তার জন্য আপনাকে গুগলের প্লে স্টোরে গিয়ে শুধু সার্চ করতে হবে।

HotStar: এখানে আপনি প্রায় সকল ধরনের সকল ভাষার টিভি চ্যানেলগুলো পেয়ে যাবেন। এখানে আপনি সকল ধরনের পুরাতন ছবি নতুন মুভি সকল কিছু দেখতে পারবেন। প্রায় অনেকগুলো টিভি সিরিয়াল রয়েছে যেগুলোর এপিসোড অনেক আগে যেগুলো হয়ে গেছে সেগুলো এখানে রেকর্ড করে রাখা হয়।

তাই আপনি আপনার যেকোন টিভি সিরিয়াল আপনি এখানে এসে যেকোনো সময় দেখে নিতে পারবেন। তবে কিছুদিন হলো আমি এখানে দেখছি অনেক নতুন নতুন বাংলা ছবি এখানেও আছে। তাই আপনি যদি লাইভে টিভি সিরিয়াল অথবা মুভি দেখতে ভালোবাসেন তাই এটি হবে আপনার জন্য একটি উত্তম এপ্লিকেশন।
এই সকল অ্যাপ্লিকেশন ছাড়াও আরো অনেক অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলো দিয়ে আপনি খুব সহজেই বাংলা মুভি, হিন্দি মুভি, বাংলায় সকল সিরিয়াল দেখতে পারবেন। সেই সকল অ্যাপ্লিকেশন গুলো হলঃ
  • Airtel Xstream App
  • Zenga TV
  • Hulu TV
  • Bongo app
  • Plex: Stream Movies & TV
উপরে উল্লেখিত এই সকল টিভি চ্যানেল গুলোর এপ্লিকেশন আপনি খুব সহজেই ফোনের গুগলের প্লে স্টোরে পেয়ে যাবেন। আর সেখান থেকে ইন্সটল করে নিয়ে আপনি খুব ভালোভাবে উপভোগ করতে পারবেন। আশা করছি সকল বিষয়ে আপনাকে বোঝাতে সক্ষম হয়েছে। এছাড়াও যদি আপনার কোন মন্তব্য থেকে থাকে তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানিয়ে দিতে পারেন।

ডিস লাইন ক্লিয়ার করার উপায়

আমরা প্রায় অনেক সময় লক্ষ্য করে থাকি, অ্যাপ টিভিতে ছবি দেখার সময় সেগুলো অনেক ঝাপসার মত লাগে। আবার অনেক সময় এমন দেখা যায় যে ছবি ক্লিয়ার আসছে তো শব্দ ক্লিয়ার আসছে না, আবার শব্দ ক্লিয়ার আসছে তো ছবি ক্লিয়ার আসছে না। এই সকল সমস্যার সমাধান দিব আজকে আপনাদেরকে।

এই সমস্যার সমাধান পাওয়ার জন্য আপনাদের একটি সার্কিট ব্যবহার করতে হবে। কিভাবে তৈরি করবেন কোন কোন পার্স লাগবে, কিভাবে তৈরি করতে হবে এই সকল বিষয়ে আপনাদেরকে জানাবো আজকে। তাহলে চলুন বন্ধুগণ আর বেশি দেরি না করে আমাদের ডিস লাইন ক্লিয়ার করার জন্য পার্টস তৈরি করে নেওয়া যাক।

আমাদের আশেপাশে কিছু ট্রানজিস্টর (1324) পাওয়া যায় এগুলো দিয়ে আপনি যদি সার্কিট তৈরি করে ফেলেন তাহলে সেটি অনেক ভালো অংশে কাজ করবে। প্রথমে আপনি যেটা নিবেন সেটার পা আপনি ইমিটর,বেজ,কালেক্টর, কিভাবে বের করবেন। এটি বের করার জন্য আপনাকে সেখানে দেখানোর নিয়ম গুলো অনুসরণ করতে হবে।
যদি আপনি প্রথম দেওয়া করে ট্রানজাস্টারটি না পান, তাহলে আপনি নিচের আরেকটি ট্রানস্টের নম্বর যুক্ত দেখতে পারেন। ট্রানজিস্টরের নম্বরটি হল 4308। এটির রয়েছে তিনটি পা বাম পা বেজ, মাঝে পা ইমিটর, ডান পা কালেক্টর।

এই সার্কিটটি তৈরি করার জন্য আপনার যে সকল পার্টস গুলো প্রয়োজন হবে। সেগুলো হল।
  • 2.2n কেপাসিটর দুইটি
  • 4308 ট্রান্জষ্টর দুইটি
  • 75 রেজিষ্টর দুইটি
  • 100 রেজিষ্টর একটি
  • 680 রেজিষ্টর একটি
  • 820 রেজিষ্টর একটি
উপরে দেখানো এই সকল পার্সোন এবং নিয়ম ব্যবহার করে আপনি একটি ভালো মানের সার্কিট তৈরি করে নিয়ে টেলিভিশনের ছবি আরো নিখুঁত এবং পরিষ্কারভাবে দেখতে পারবেন। আশা করছি আপনি সকল কিছু ভালোভাবে বুঝতে পেরেছেন।

ফ্রি ডিস দেখার উপায় - ফ্রি টিভি দেখার উপায়

আপনারা প্রায় সকলেই এই সম্পর্কে প্রশ্ন করে থাকেন কিভাবে আপনি ডিস লাইন ছাড়া টিভি দেখতে পারবেন। যার জন্য আপনারা গুগলে অনেকবার সার্চ করেন এই বিষয় সম্পর্কে জানতে। আপনার যদি এ বিষয়ে জানার জন্য আগ্রহ হয়ে থাকে তাহলে আপনি এখন সঠিক জায়গায় রয়েছেন। তার জন্য আপনাকে জানতে এই পুরো আর্টিকেলটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়তে হবে।

সাধারণত আমরা ডিস লাইন ছাড়া টিভি দেখার উপায় বলতে বুঝে থাকি শুধুমাত্র দুটো এন্টেনা ব্যবহার করে টিভি চ্যানেল দেখা। যেটি আমাদের দেশে এক সময় প্রায় অনেক প্রচলিত ছিল। আপনি এটি ব্যবহার করার মাধ্যমে দেশের মধ্যে সামান্য সংখ্যক কিছু টিভি চ্যানেল দেখতে পারবেন। এর জন্য আপনি যে দেশে বসবাস করবেন সে দেশের জাতীয় চ্যানেলগুলো স্পষ্টভাবে দেখতে পারবেন।
ডিস লাইন ছাড়া টিভি দেখার উপায়
এছাড়া আপনি যদি চান অ্যান্টেনার মাধ্যমে টিভি চ্যানেল দেখবেন না তাহলে আপনি ডিভিডি ব্যবহার করে টিভি চ্যানেল দেখতে পারেন। এছাড়াও আপনি অ্যান্ড্রয়েড টিভি বক্স ব্যবহার করে প্রায় অনেক পরিমাণে অসংখ্য পরিমাণে টিভি চ্যানেল দেখতে পারেন। যার জন্য আপনার কোন ডিসের দরকার হবে না।

বর্তমানে আমাদের দেশের প্রযুক্তি উন্নয়ন হওয়ার ফলে কোন প্রকার ডিস লাইন ছাড়াই প্রায় অনেক ধরনের টিভি চ্যানেল ফ্রিতে দেখা যায়। তবে সকল কিছুর মধ্যে সবথেকে সর্বোত্তম একটি পদ্ধতি হলো অ্যান্ড্রয়েড টিভিতে টিভি বক্সের মাধ্যমে টিভি চ্যানেল দেখা। এটি ব্যবহার করার মাধ্যমে আপনি প্রায় সকল দেশের টিভি চ্যানেল দেখতে পারবেন কোন প্রকার ডিস লাইন ছাড়াই।

সব টিভি চ্যানেল সফটওয়্যার ডাউনলোড

আপনারা অনেকেই এই বিষয়ে জানতে চান যে সবগুলো টিভি চ্যানেলের সফটওয়্যার কিভাবে ডাউনলোড করব। অথবা ডাউনলোড করার উপায় কি রয়েছে সে সম্পর্কেও জানতে চান। এখন আপনাদেরকে সেই সম্পর্কে আমরা জানাতে চলেছি। তাই সম্পূর্ণ বিষয় জানতে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

আপনি যদি সবগুলো টিভি চ্যানেলের সফটওয়্যার একসাথে ডাউনলোড করতে চান, তাহলে অবশ্যই আপনাকে একটি নির্দিষ্ট সফটওয়্যার কোম্পানির ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে হবে। এর অর্থ হল আপনি যদি এন্ড্রয়েড ফোনে অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে চান তাহলে গুগল প্লে স্টোরে প্রবেশ করতে হবে।

আবার আপনি যদি অ্যাপেলের ডিভাইসে সফটওয়্যার ডাউনলোড করতে চান তাহলে আপনাকে তাদের প্রবেশ করতে হবে। এর অর্থ এই ধারায় যে, আপনি যে ধরনের কোয়ালিটির সফটওয়্যার ডাউনলোড করতে চান আপনাকে সেই জায়গাতে যেতে হবে। আর আপনি যদি ঝামেলা থেকে ডাউনলোড করতে না করতে চান তাহলে আপনি গুগলের সহায়তা নিতে পারেন।

আমরা সকলেই এটা পরিষ্কার ভাবে জানি যে, গুগল থেকে আমরা খুব সহজে যে কোন ধরনের সফটওয়্যার ডাউনলোড করে নিতে পারি। এর জন্য আপনার চাহিদার মত জিনিসগুলো সফটওয়্যার প্রয়োজন হবে গুগলে গিয়ে সেই সফটওয়্যার এর নাম লিখে সার্চ করলে সেটি সবার উপরে দেখতে পাবেন। সেখান থেকে সে ওয়েবসাইটের ভেতরে প্রবেশ করে সফটওয়্যার ডাউনলোড করে নিন।

কিভাবে ইন্টারনেট ছাড়া টিভি দেখা যায়

এখন প্রায় আমরা সকলে মোবাইল ফোন ব্যবহার করে থাকি। আরে মোবাইল ফোনে বিভিন্ন application এর মাধ্যমে টিভি দেখে থাকি। তবে আমরা সকলে এটা মানে যে মোবাইল ফোনে টিভি দেখতে হলে ইন্টারনেট কানেকশনের প্রয়োজন আছে। কিন্তু আপনি যদি ইন্টারনেট কানেকশন ছাড়া টিভি দেখতে চান তবে তার উপায় গুলো কি কি সেগুলো নিয়ে এখন আলোচনা করব।

আপনি যদি ইন্টারনেট ছাড়া টিভি দেখতে চান তাহলে আপনার মোবাইল ফোনে ওটিজি কানেকশন থাকতে হবে। এছাড়াও আরো একটি আপনার ডিভাইস প্রয়োজন হবে, যার নাম হল DVB T2 Dongle। এটি আপনি দারাজ, অ্যামাজনের মতো বিভিন্ন অনলাইন প্লাটফর্ম থেকে সরাসরি ক্রয় করতে পারবেন।

এগুলোর সাথে আরও একটি এপ্লিকেশন দরকার হবে আপনার ফোনে সেটির নাম হল TV On Go Durdarshan India। এই অ্যাপ্লিকেশনটি আপনি প্লে স্টোরে সবসময় অ্যাভেলেবেল পেয়ে যাবেন। সেখান থেকে ডাউনলোড করে ইন্সটল করে নিন।

ইন্টারনেট কানেকশন ছাড়া টিভি দেখার জন্য প্রথমে আপনার ডিভিডি ডিভাইস ওটিজির মাধ্যমে আপনার মোবাইল ফোনের সাথে কানেকশন করে নিন। এরপর আপনার সেই অ্যাপ্লিকেশনটি ইন্সটল করে নিন। অ্যাপ্লিকেশনটির নাম হলো TV On Go Durdarshan India।

এই অ্যাপ্লিকেশনটি চালু করার সাথে সাথে আপনার মোবাইল ফোনটি বিভিন্ন ধরনের টিভি চ্যানেল আস্তে আস্তে ক্যাচ করা শুরু করে দেবে। আর তার সাথে সাথে আপনি বিভিন্ন ধরনের আলাদা আলাদা টিভি চ্যানেল লিস্ট দেখতে পারবেন। আর এখান থেকে আপনার যে চ্যানেল পছন্দ হয় তার উপর ক্লিক করে সেই চ্যানেলটি আপনি কোন উপকারে ইন্টারনেট ছাড়া দেখতে পারবেন।

আমরা আগে মোবাইল ফোনে বেতার তরঙ্গের মাধ্যমে যেভাবে এফ এম রেডিও চালাতাম, এটিও ঠিক সেই ভাবে কাজ করে। তবে পার্থক্য হলে সেই সময় আমরা শুধুমাত্র অডিও শুনতে পেতাম, কিন্তু এখন আমরা বর্তমান প্রজন্মের ভিডিও দেখতে পারবো এই বেতার তরঙ্গের মাধ্যমে।

টিভি দেখার উপায় সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ স্যাটেলাইট ডিশ ছাড়া কি টিভি দেখা যায়?
উত্তরঃ হ্যা। একবার আপনি স্যাটেলাইট কর্ড কেটে ফেললেই, আপনার বেশিরভাগ টিভি প্রোগ্রাম ইন্টারনেটের মাধ্যমে আপনার কাছে প্রবাহিত হবে।

প্রশ্নঃ গুগল টিভি কিভাবে দেখবো?
উত্তরঃ আপনি গুগল টিভি মোবাইল ফোনের মাধ্যমে অথবা আপনার যদি স্মার্ট এন্ড্রয়েড টিভি থেকে থাকে তাহলে তার মাধ্যমে অ্যাক্সেস নিয়ে দেখতে পারবেন।

প্রশ্নঃ বাংলাদেশের টিভির দাম কত?
উত্তরঃ বাংলাদেশের বিভিন্ন ধরনের টিভি পাওয়া যায়। এখানে আপনি সর্বনিম্ন ৫ হাজার টাকা থেকে সর্বোচ্চ আপনার সামর্থ অনুযায়ী ক্রয় করতে পারবেন।

প্রশ্নঃ টিভি কত প্রকার?
উত্তরঃ টিভি অনেক প্রকারেরই রয়েছে। সেগুলো হলো
  • সিআরটি (CRT)
  • প্লাজমা (Plasma)
  • এলসিডি (LCD)
  • এলইডি (LED)
তবে সম্প্রচারের দিক থেকে টিভি কে তিনভাগে ভাগ করা যায়। সেগুলো হলো
  • এনালগ টেলিভিশন (সনাতন পদ্ধতি)
  • ডিজিটাল টেলিভিশন (DTV) এবং
  • এইচডিটিভি (HDTV)
প্রশ্নঃ টিউবি চ্যানেল কি ফ্রি?
উত্তরঃ হ্যা। টিউবি চ্যানেল একদম ফ্রি একটি বিনামূল্যের (এবং আইনি) ভিডিও স্ট্রিমিং অ্যাপ্লিকেশন।

শেষ কথা

আজকে আমাদের এই আর্টিকেলের প্রধান আলোচনার বিষয় ছিলো ডিস লাইন ছাড়া টিভি দেখার উপায় সম্পর্কে। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে উক্ত বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে এবং বুঝতে পেরেছেন। এই সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে আমাদেরকে মন্তব্য করার মাধ্যমে জানিয়ে দিতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url