শীতকালের ফুলের নামগুলো জানুন

প্রিয় বন্ধুরা আপনারা কি শীতের ফুলের নাম জানতে চান। আপনাদের মধ্যে অনেকেই আছে যারা শীতকালীন ফুলের নামের তালিকা সম্পর্কে জানতে চান। তবে চিন্তা হওয়ার কোনো কারণ নেই আজকে পোস্টটিতে আমরা আপনাদের জন্য শীতকালীন ফুলের নামের তালিকা ও শীতকালে কোন ফুল ফোটে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। তাই আপনি যদি শীতকালের ফুলের নামের তালিকা সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
শীতকালীন ফুলের নামের তালিকা
পোস্টসূচীপত্রঃশীতকালে কোন ফুল ফোটে এবং শীতকালে ফুলের নামের তালিকা গুলো জানতে আমাদের সাথেই শুরু থেকে শেষ পর্যন্ত থাকুন তাহলেই আপনি বিস্তারিত ফুলের নাম জানতে পারবেন।

সূচনা

আমাদের দেশ ছয় ঋতুর দেশ। যেখানে শীতকাল ঠান্ডা আবহাওয়া নিয়ে আসে। এবং শুরু হয় শীতের সূচনা। সব ঋতুতে যেমন বিভিন্ন ফুল ফোটে তেমনি শীতকালেও বিভিন্ন ধরনের সুন্দর সুন্দর ফুল ফুটে থাকে। আর এই ফুল দেখতে অপরূপ সৌন্দর্য প্রকৃতিকে করে তোলে আরো সৌন্দর্য। শীতকাল মূলত ঠান্ডা সাথে সাথে ফুলের সৌন্দর্যের বাহার নিয়ে আসে। তবে অনেকে আছে শীতকালের ফুলের সম্পর্কে জানেনা। অর্থাৎ তারা শীতকালীন ফুলের নামের তালিকা গুলো জানেনা। তাদের জন্যই আজকের পোস্টটিতে আমরা শীতকালীন ফুলের তালিকা গুলো বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব। তাই আপনারা শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন।

শীতকালে কোন ফুল ফোটে

প্রিয় বন্ধুরা আপনারা কি জানেন শীতকালে অনেক ধরনের ফুল ফুটে থাকে। আপনারা হয়তো বাজারে কয়েকটি ধরনের ফুল দেখতে পান তবে অনেকেই জানেন না শীতকালে কি কি ধরনের ফুল ফোটে। এ সম্পর্কে আমরা আজকের এই অংশটিতে আলোচনা করার চেষ্টা করব। শীতকালের ফুলগুলো যেমন সুন্দর তেমনি আবার সুগন্ধের আভাস ছড়িয়ে দেয় চারদিকে। যার ফলে শীতকালের মৌসুম আরো আকর্ষণীয় হয়ে যায়। 
শীতকালীন ফুলের নামের তালিকা
শীতকালে বিভিন্ন ধরনের ফুল ফুটে থাকে যা অনেকেই ভালোমতো জানে না। আপনারা যারা ফুল প্রেমিক রয়েছেন তারা অবশ্যই এগুলো জানতে আগ্রহী। তাদের জন্য আমরা আজকে পোস্টটিতে শীতকালীন ফুলে নামে তালিকা ও শীতকালীন ফুল কিভাবে চাষ করবেন , শীতকালে কোন ফুল ফোটে , শীতকালীন ফুলের নাম সম্পর্কে তুলে ধরব।

শীতকালীন ফুলের নামের তালিকা - শীতকালীন ফুলের নাম

আপনারা কি জানেন শীতকালে বিভিন্ন ধরনের ফুল ফুটে থাকে। যেগুলো প্রায় অনেকেরই অজানা। এই ফুলগুলো শীতের সৌন্দর্যকে আরো বাড়িয়ে দেয় এবং শীতকালকে গড়ে তোলে আকর্ষণীয়। যার ফলে আপনারা শীতকালের সৌন্দর্যকে উপভোগ করতে পারেন। তবে শীতকালে কোন ফুল ফুটে থাকে এবং তার নাম কি সে সম্পর্কে আপনাদের জানতে হবে। চলুন আর কথা না বাড়িয়ে এবার আমরা জেনে নেই শীতকালীন ফুলের নামের তালিকা গুলোঃ
  • সুইট পি
  • মর্নিং গ্লোরি
  • ক্যালেন্ডুলা
  • সূর্যমুখী
  • কসমস
  • ডেইজি
  • প্যানজি
  • অ্যাস্টার
  • চন্দ্রমল্লিকা
  • জারবেরা 
  • কৃষ্ণকলি
  • ন্যাস্টারশিয়াম
  • গাঁদা
  • গোলাপ 
  • ডালিয়া 
  • ক্যামেলিয়া 
  • কারনেশন
  • ডেইজি
  • হলিহক
  • ভারবেনা
সাধারণ উপরের দেওয়া ফুল গুলো শীতকালে ফুটে থাকে। তবে শীতকালে আরো অনেক জনপ্রিয় ফুল ফুটে থাকে যেগুলো দেখতে অপূর্ব সৌন্দর্য এবং সেগুলোর নাম সম্পর্কে আমরা একটু পরে জানতে পারবো।

শীতকালে কয়েকটি জনপ্রিয় ফুল - শীতকালীন ফুলের নাম

আপনার অনেকে জানেন না শীতকালে কয়েকটি জনপ্রিয় ফুল রয়েছে যেগুলো দেখতে অনেক সুন্দর। এই শীতকালীন ফুলের নামের তালিকা গুলো এখন আমরা জানবো। এই ফুলগুলো আমরা কম বেশি পাই সকলেই পছন্দ করে থাকি। চলুন তার নাম গুলো এবার জেনে নেই।
  • কৃষ্ণকলি
  • ডালিয়া
  • গোলাপ
  • সূর্যমুখী
  • চন্দ্রমল্লিকা
  • অ্যাস্টার ফুল
  • জারবেরা ফুল
  • গাঁদা ফুল
চলুন আমরা এবার উক্ত ফুলগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেই। এই ফুলগুলো শীতকালে সবচেয়ে জনপ্রিয় ও আকর্ষণীয় ফুল যা শীতের সৌন্দর্যকে বাড়িয়ে দেয়। এবার বিস্তারিত জানা যাক।

কৃষ্ণকলিঃ শীতকালে সবচেয়ে জনপ্রিয় ও অধিক সৌন্দর্যের ফুল হলো এই কৃষ্ণকলি যাকে সাধারণত সন্ধ্যা মালতী বলা হয়ে থাকে। এই ফুলের সৌন্দর্য শীতকালে আপনার বাগানকে করে দেবে আরও মনোমুগ্ধকর। যার ফলে বেশিরভাগ ফুল প্রেমিকেরা এই ফুলের চাষ করে থাকে। এই ভুলের অপরূপ বাহার শীতকালকে করে দেয় আরো আকর্ষণীয়।

ডালিয়াঃ বর্তমানে ডালিয়া ফুল ও জনপ্রিয়তার শীর্ষে রয়েছে যেটি শীতকালীন ফুল হিসাবে অধিক জনপ্রিয়। এই ফুলের পাপড়ি এবং রঙ যেন আমাদের মনকে গড়ে তোলে আকর্ষণীয়। যা শীতের সৌন্দর্যকে বাড়িয়ে তোলে। ডালিয়া ফুলের বাহারি রং হলুদ যা যে কোন মানুষের মনকে করে তুলবে আকর্ষণীয়।ফুল পছন্দ করে যারা তারা প্রায় এই ফুলটি লাগিয়ে থাকে।

গোলাপঃ সৌন্দর্যের দিক দিয়ে ফুলের রাজা তাকে বলা হয় সেটি হলো এই গোলাপ। এই ফুলটি দেখতে যেমন সুন্দর তেমনি আকর্ষণীয়। গোলাপ ফুল লাল পাপড়ি আমাদের মনকে করে তোলে আকৃষ্ট। এই ফুলটি শীতকালীন ছাড়াও বারো মাসে চাষ করা হয়। এর ফলের অপরূপ লাল পাপড়ি যা যে কারোর মনকে আকৃষ্ট করতে পারে। বর্তমানে এই ফুলটি বাংলাদেশ অধিক পরিমাণ চাষ হয়ে আসছে।

সূর্যমুখীঃ শীতকালীন ফুলের মধ্যে অন্যতম হলো সূর্যমুখী ফুল। এই ফুলের পাপড়ি অনেক বড় এবং হলুদ রঙের যা শীতকালে অপূর্ব সৌন্দর্য বাড়িয়ে দেয়। শীতকালে সুন্দর ফুলের মধ্যে সূর্যমুখী অনেক জনপ্রিয় এবং সুন্দর ফুল একটি।

চন্দ্রমল্লিকাঃ চন্দ্রমল্লিকা ফুলের নাম না শুনেছে এমন কেউ নেই। এটি বর্তমানে শীতকালে সবচেয়ে জনপ্রিয় এবং সুন্দর ফুল। এর বাহারি রং ও প্রজাতি শীতকালকে গড়ে তোলে শীতের প্রাকৃতিক সৌন্দর্যের আভাস। শীতের অপরূপ সৌন্দর্যকে আরো বাড়িয়ে তোলে।

অ্যাস্টার ফুলঃ বিদেশী জাতীয় ফুল হিসেবে এটিও অনেক জনপ্রিয় শীতকালের ফুল হিসেবে। শীতকালে এই ফুলটি ও ফোটে থাকে। আপনারা এই ফুলটি চাষ করতে পারেন। বর্তমানে বাংলাদেশেও এই ফুল চাষ করা হচ্ছে।

জারবেরা ফুলঃ আরেকটি ফুল রয়েছে যেটির নাম জারবেরা এ ফুলটি ও শীতকালে ফুটে থাকে। যার ফলে আমরা এই ফুলটির সৌন্দর্য উপভোগ করতে পারি। আপনার এই ফুলটি ও বাসা বাড়িতে লাগাতে পারেন। আর যদি প্রিয় মানুষকে গিফট দিতে চান তাহলে এই ফুলটি দিয়ে গিফট করতে পারেন।

গাঁদা ফুলঃ শীতকালীন ফুল হিসেবে গাঁদা ফুলকে এমন কে নেই যে চেনে না। এই ফুলটি শীতকালের সবচেয়ে অধিক জনপ্রিয় ফুল। কারণেই ফুলটি প্রায় সকলের বাগানেও বাসা বাড়িতে ফুলের টবে দেখা যায়। এই ফুলটি বিভিন্ন রঙের হয়ে থাকে। যেমন হলুদ , লাল , কমলাসহ আরো অনেক ধরনের হয়ে থাকে। এটি শুধুমাত্র শীতকালেই হয়ে থাকে। তাই শীতকালীন ফুল হিসাবে এটি খুবই পরিচিত একটি ফুল। যার কারো সাথে তুলনা হয় না।

শীতকালীন ফুল চাষ পদ্ধতি - শীতকালীন ফুলের নামের তালিকা 

আপনারা হয়তো এতক্ষণ শীতকালের বিভিন্ন ধরনের ফুলের নাম গুলো জানতে পেয়ে গেছেন। তবে আপনাদের এখন অবশ্যই ফুলগুলো যদি লাগাতে চান তাহলে কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। আর সেজন্যই শীতকালীন ফুল চাষ পদ্ধতি সম্পর্কে জানা প্রয়োজন। আর এ সম্পর্কে আমরা এখন বিস্তারিত আলোচনা করব। কারণ আপনি যদি শীতকালীন ফুল চাষ করতে চান তাহলে আপনাকে শীতকালীন ফুলের চাষ করার কিছু নিয়ম জানতে হবে। আপনি এই শীতকালের ফুলগুলো আপনার বাড়ির আশেপাশে চাষ করতে পারবেন অথবা ফুলের টবে লাগাতে পারবেন।

শীতকালে যে ফুলের গাছগুলো লাগাতে পারেনঃ আপনারা শীতকালের বিভিন্ন ধরনের ফুল লাগাতে পারেন। তবে তার মধ্যে কিছু ভালো ফুল গাছ লাগাতে পারেন। যেমনঃক্যামেলিয়া ,ডালিয়া,গোলাপ,গাঁদা,জারবেরা ,চন্দ্রমল্লিকা ইত্যাদি সহ আরো বিভিন্ন ধরনের শীতকালের ফুল লাগাতে পারেন। এই গাছগুলো আপনি আপনার বসতবাড়ির যে কোন স্থানে লাগাতে পারেন আবার ফুলের টবেও লাগাতে পারবেন। এর জন্য আপনাকে অবশ্যই টবের আকার এবং টবে লাগানোর নিয়ম জানতে হবে।

টবের আকারঃ আপনি যদি উপরোক্ত ফুলগুলো লাগাতে চান তাহলে আপনাকে অবশ্যই একটি বড় মাপের অর্থাৎ বড় আকারের ফুলের টবের প্রয়োজন হবে। ফুলের চারা যদি বড় হয় তাহলে টব বড় প্রয়োজন হবে। তা না হলে ফুলের গাছের শিকড়ের ক্ষতি হতে পাড়ে। তাই যথা সম্ভব বড় টব সংগ্রহ করুন। এবার প্রয়োজন মত মাটি দিয়ে টবটি পরিপূর্ণ করুন। টবে অবশ্যই বেলে দোআঁশ ও সাথে গোবর মাটি দিয়ে পরিপূর্ণ করুন। এতে করে গোবর মাটি দেওয়ায় মাটিটি পুষ্টি সমৃদ্ধ হবে।

মাটি প্রস্তুতঃ ফুলের কাজগুলো লাগাতে হলে অবশ্যই মাটি প্রস্তুত করতে হবে। এর জন্য আপনারা বেলে দোআঁশ মাটি ব্যবহার করতে পারেন ।টবে যদি চাষ করতে চান তাহলে অবশ্যই আর মাটির সাথে কিছু পরিমাণ জৈব সার এবং গোবর সার মিশিয়ে মাটি প্রস্তুত করতে হবে। এছাড়া আপনারা গোবর মাটি ব্যবহার করতে পারেন। তাছাড়াও মাটির উর্বরতা বৃদ্ধির জন্য এক চামচ চুন , হাড়ের গুড়া ও ছাই মেশাতে পারেন।

চারা গাছ ও সময় নির্বাচনঃ আপনাকে অবশ্যই একটি ভালো মানের চারা গাছ নির্বাচন করতে হবে। এর সাথে বীজ বহন করার সময় নির্বাচন করতে হবে। অবশ্যই আপনাদের বেশি দিনের পুরনো চারা নির্বাচন করতে হবে। তবে এটি হতে পারে ধরুন দুই মাস আগের চারা। এ ধরনের চারা গাছগুলো অনেক শক্তিশালী ও রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন হয় যেগুলো সহজে নষ্ট হয় না। 

তাই আপনাদের এ ধরনের চারা নির্বাচন করতে হবে। আর যদি গাছের কলম করতে চান তাহলে অবশ্যই অল্প দিনের চারা সংগ্রহ করতে হবে। বীজ বপণের সময় হিসেবে আপনারা অক্টোবর ও নভেম্বর মাসে লাগাতে পারেন।

পানি সেচঃ চারা গাছ লাগানোর পর অবশ্যই পানি সেচ দিতে হবে। গাছের গোড়া যেন শুকিয়ে না যায় সেদিকে খেয়াল রেখে সর্বক্ষণ পর্যবেক্ষণ করে পানি প্রদান করতে হবে। আর গাছের গোড়ার মাটি ভালোভাবে চেপে দিতে হবে যাতে গাছ পড়ে না যায়।এভাবে আপনারা ফুল গাছ লাগাতে পারবেন। আপনারা চাইলে বসতবাড়ির আশেপাশে এবং ফুলের টবে লাগাতে পারেন। ফুলের টবে লাগালে তেমন কিছু করার প্রয়োজন হবে না। শুধুমাত্র পানি দিতে হবে আর কিছু সার প্রয়োগ করতে হবে। যেগুলো আপনারা ইন্টারনেটে সার্চ করে দেখে নিবেন। আর গাছ বড় হয়ে গেলে ফুলগুলো সংগ্রহ করুন।

মূল কথা

আশা করছি প্রিয় পাঠক আপনারা এতক্ষণে হয়তো শীতকালীন ফুলের নামের তালিকা সহ সকল কিছু বিস্তারিত জানতে পেরেছেন। ফুলগুলো কিভাবে চাষ করবেন সে সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন। এই ফুলগুলো আমাদের শীতকালের সৌন্দর্য বাড়িয়ে দেয় এবং প্রাকৃতিক সৌন্দর্যকে উপভোগ করার সুযোগ করে দেয়। শীতকালের আবহাওয়া যেমন অপূর্ব তেমনি শীতকাল নিয়ে আসে অপূর্ব সৌন্দর্য ফুলের সমাহার। আশা করছি বুঝতে পেরেছেন। শীতকালের ফুলের নাম গুলো অন্যদের জানাতে পোস্টটি শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url