গুগল প্লেস্টোর থেকে অ্যাপস ডাউনলোড হচ্ছে না করনীয় কি জেনে নিন

আমরা সবাই গুগল প্লে স্টোর সম্পর্কে জানি। বর্তমানে সবচেয়ে নিরাপদে অ্যাপ ডাউনলোড করা যায় google play store থেকে। তবে অনেক সময় সমস্যার কারণে গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড হয় না। আজ এই আর্টিকেলটিতে আমরা গুগল প্লেস্টোর থেকে অ্যাপস ডাউনলোড হচ্ছে না করনীয় সমূহ নিয়ে আলোচনা করব। আপনি যদি গুগল প্লেস্টোর থেকে অ্যাপস ডাউনলোড হচ্ছে না করনীয় সম্পর্কে জানতে চান তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।
গুগল প্লেস্টোর থেকে অ্যাপস ডাউনলোড হচ্ছে না
গুগল প্লেস্টোর থেকে অ্যাপস ডাউনলোড হচ্ছে না করনীয় কি তা জানতে হলে আজকের পোস্টটি গুরুত্বসহকারে পড়তে থাকুন। এর ফলে আপনারা গুগল প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করতে পারবেন।

ভূমিকা

অনেক সময় মোবাইল ফোনের প্রবলেম এর কারনে গুগল প্লে স্টোর থেকে কোন অ্যাপস ডাউনলোড হতে চাই না। ফলে আপনারা গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে ব্যর্থ হন। বর্তমানে গুগল প্লে স্টোর হল সবচেয়ে নিরাপদ ও ট্রাস্টেড অ্যাপ ডাউনলোড করার প্ল্যাটফর্ম। যা পৃথিবী সকল মানুষ ব্যবহার করে। মোবাইলে সমস্যার কারণে অনেক সময় অ্যাপ ডাউনলোড হয় না। তাই আপনাদের এই সমস্যার সমাধানের জন্য আমরা নিয়ে এসেছি গুগল প্লেস্টোর থেকে অ্যাপস ডাউনলোড হচ্ছে না করনীয় সম্পর্কে।

গুগল প্লেস্টোর থেকে অ্যাপস ডাউনলোড হচ্ছে না করনীয়

মোবাইলের বিভিন্ন সমস্যার কারণে অনেক সময় গুগল প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড হয় না। এর কারণ হলো আপনার ফোনের স্টোরেজে জায়গা কম অথবা রেম কম ফাঁকা থাকে। ফোনের স্টোরেজ কম থাকলে এটি হয়। এছাড়াও আরও বিভিন্ন কারনে হতে পারে যা আমরা জানবো। অনেক সময় গুগল প্লে স্টোরে আপডেট না দেওয়ার কারণে এই প্রবলেমটি হয়ে থাকে।

মোবাইল ফোনের স্টোরেজ খালি রাখুন

গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড হচ্ছে না এটির সবচেয়ে কমন বিষয় হলো মোবাইলের স্টোরেজ কম থাকা। আপনারা অনেকে আছেন যারা মোবাইল ফোনের স্টোরেজ ব্যবহার করেন অর্থাৎ মোবাইল ফোনের নিজস্ব স্টোরেজে ফাইলপত্র রেখে দেন। ফলে মোবাইলের স্টোরেজ কমতে থাকে। অধিক পরিমাণ স্টোরেজ full হয়ে গেলে তখন অ্যাপস ডাউনলোড করতে সমস্যা হয়। কারণ অ্যাপস ডাউনলোড করলে অ্যাপস জায়গা দখল করে তার ফাইল ম্যানেজার অর্থাৎ ফোন স্টোরেজে। 
আর আপনি যদি স্টোরেজ পরিপূর্ণ করে রাখেন তাহলে অ্যাপ কেমন করে ডাউনলোড হবে। তাই আপনাকে আপনার ফাইল ম্যানেজার থেকে ফোন স্টোরেজ ক্লিয়ার করতে হবে। অপ্রয়োজনীয় ফাইলপত্র ডিলিট করে দিবেন। মোবাইল ফোনের স্টোরেজ কমপক্ষে ৫০% এর উপরে ফাঁকা রাখবেন। স্টোরেজ যদি ১০% এরকম ফাঁকা থাকে তাহলে দেখতে পাবেন আপনার ফোন অনেক হ্যাং এবং ব্যবহারের অপযোগী হয়ে দাঁড়িয়েছে।

গুগল প্লে স্টোর থেকে যখন কোন অ্যাপ ডাউনলোড করা হয় তখন সেটি আপনার ফোনের স্টোরেজ এ এ কিছু পরিমাণ জায়গা নেবে। এর জন্য মোবাইল ফোনে স্টোরেজের জায়গা ফাঁকা রাখা খুব জরুরী। এর থেকে বাঁচতে এক্সট্রা আপনার মেমোরি কার্ড ব্যবহার করতে পারেন। ফলে আপনার মোবাইল ফোন স্টোরেজ ফাঁকা থাকবে।

মোবাইল ফোন র‍্যাম ফাঁকা রাখুন

গুগল প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড না হওয়ার কারণ এটিও। আপনারা অনেকে আছেন যারা মোবাইল ফোনে অতিরিক্ত অ্যাপ্লিকেশন ইনস্টল করে রাখছেন। এই অতিরিক্ত ও প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন গুলো আপনার ফোনের জায়গা এবং ram দুটোই খেয়ে নেয়। অর্থাৎ মোবাইল ফোনের র‍্যাম এ জায়গা দখল করে। 

ফলে র‍্যাম ফুল হয়ে গেলে তখন আর কোন অ্যাপ ইন্সটল করা যায় না। তাই সর্বদা আপনার ফোনের র‍্যাম এর জায়গা ফাঁকা রাখুন। অপ্রয়োজনীয় অ্যাপস এবং Bloatware গুলো ডিলিট করে দিন। এবং আপনার প্রয়োজনীয় অ্যাপস ডাউনলোড করুন গুগল প্লে স্টোর থেকে। তাই আপনারা সব সময় আপনার মোবাইলের র‍্যাম ফাঁকা রাখার চেষ্টা করবেন।

গুগল প্লেস্টোর আপডেট এবং ক্লিয়ার ডাটা করুন

অনেক সময় গুগল প্লে স্টোর আপডেট না দেয়ার কারণে গুগল প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড হয় না। তাই আপনারা সব সময় গুগল প্লে স্টোর আপডেট করে রাখবেন। দীর্ঘদিন ধরে গুগল প্লে স্টোর আপডেট না করলে এই সমস্যাটি হয়। গুগল প্লে স্টোরে সঙ্গে একটি গুগল প্লে সার্ভিস নামে অ্যাপ্লিকেশন রয়েছে যা আপডেট ছাড়া গুগল প্লে স্টোর চলে না কোন অ্যাপস ও ডাউনলোড করা যায় না। তাই আপনারা গুগল প্লে স্টোরে সাথে সাথে গুগল প্লে সার্ভিস আপডেট করবেন।

যদি অটোমেটিকলি আপডেট না হয় তাহলে গুগল প্লে স্টোর এবং গুগল প্লে সার্ভিস অ্যাপ্লিকেশনটি সেটিংস থেকে ক্লিয়ার ডাটা করবেন। ক্লিয়ার ডাটা করলে গুগল প্লে স্টোরে সমস্যা ঠিক হয়ে যাবে। ক্লিয়ার ডাটা করলে গুগল প্লে স্টোরে যাবতীয় তথ্য মুছে যাবে এবং নতুন ভাবে গুগল প্লে স্টোরে অন হবে। এই পদ্ধতি গুলো অনুসরণ করলে ইনশাল্লাহ আপনি যে কোন অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন।

অ্যাপস ডাউনলোড হচ্ছে না

অনেক সময় আমরা অ্যাপস ডাউনলোড করতে চাই কিন্তু বিভিন্ন সমস্যার কারণে মোবাইল ফোনে অ্যাপস গুলো ডাউনলোড করা যায় না। এর অন্যতম কারণ হলো গুগল প্লে স্টোর আপডেট না থাকা। অনেক সময় আমরা গুগল প্লে স্টোর আপডেট করি না ফলে বিভিন্ন ধরনের অ্যাপস ডাউনলোড করতে পারি না। আবার অনেক সময় নেটওয়ার্ক খারাপ হওয়ার কারণে অ্যাপস ডাউনলোড হতে চাই না। তাই আপনারা ডাউনলোড করার আগে ওয়াইফাই অথবা মোবাইল ডাটা চেক করে ডাউনলোড করবেন। 

ধরুন আপনার যদি ফেসবুক ডাউনলোড না হয় তাহলে আপনি কি করবেন। অনেক সময় দেখা যায় অনেকের প্রয়োজনে ফেসবুক ডাউনলোড হচ্ছে না এর অন্যতম কারণ হলো তাদের হয়তো নেটওয়ার্ক খারাপ অথবা google প্লে স্টোর আপডেট না থাকা। আবার অনেক সময় গুগল প্লে স্টোরে পারমিশন দেওয়া থাকেনা এর ফলে আপনার কাঙ্খিত ফেসবুক অ্যাপ ডাউনলোড হয় না। 

আরো অনেকে আবার গুগল প্লে স্টোর ছাড়া অ্যাপ্লিকেশন ইন্সটল করে ফলে বিধায় অ্যাপস গুলো ইনস্টল হতে চায় না এর কারণ হলো অ্যাপস গুলো ট্রাস্টেড ওয়েবসাইট থেকে ডাউনলোড করা থাকে না। তাই আপনারা সব সময় গুগল প্লে স্টোরে ব্যবহার করুন যে কোন অ্যাপ ডাউনলোড করার জন্য।অ্যাপস ডাউনলোড হচ্ছে না এর কারণসমূহঃ
  • ব্যাটারি অপটিমাইজেশন অন থাকা।
  • ফোনের স্টোরেজ ফাঁকা না থাকলে।
  • Ram এর জায়গা ফাঁকা না থাকা।
  • গুগল প্লে স্টোর আপডেট না থাকার কারণে হয়।
  • থার্ড পার্টি ওয়েবসাইট থেকে এপ্লিকেশন ইনস্টল করলে।

গুগল একাউন্ট সাইন ইন করুন

আপনার গুগল একাউন্ট সমস্যার কারণে উক্ত পবলেম হতে পারে। অনেক সময় গুগল একাউন্ট সমস্যার কারণে গুগল প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড হয় না। আপনার যেই গুগল একাউন্টে সমস্যা হচ্ছে সেই অ্যাকাউন্টটি লগ আউট করে অন্য ভাল একাউন্ট সাইন ইন করুন। ফলে আপনারা গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে পারবেন।আবার অনেকে আছে যাদের মোবাইল সম্পর্কে কম ধারণা রয়েছে।

তারা নিজেদের মোবাইল ফোনে কোনরকম গুগল একাউন্ট না করে প্লে স্টোরে গিয়ে অ্যাপস ডাউনলোড করতে চায়। এর ফলে ডাউনলোড হয় না। মনেরাখবেন google account ছাড়া কোন রকম google এর সার্ভিস পাবেন না। তাই আপনাকে প্রথমে গুগল একাউন্ট তৈরি করে মোবাইল ফোনে লগইন করতে হবে বা সাইন ইন করবেন। এরপর আপনি গুগল প্লে স্টোর থেকে অতি সহজে অ্যাপস ইনস্টল বা ডাউনলোড করতে পারবেন। 

শেষ কথা

আশা করি আপনারা "গুগল প্লেস্টোর থেকে অ্যাপস ডাউনলোড হচ্ছে না করনীয়" উক্ত বিষয়টি পড়ে এখন গুগল প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করতে পারছেন। উপরের করনীয় গুলো অনুসরণ করলে আপনারা গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে পারবেন। আশা করছি আপনারা সকল কিছু বুঝতে পারছেন। কোন সমস্যা হলে আমাদের সঙ্গে যোগাযোগ করুন এবং অন্যদের সমাধান দিতে পোস্টটি শেয়ার করুন। আর এ ধরনের তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url