ইউটিউব থেকে আয় করার ৫টি উপায় বিস্তারিত জানুন

আপনার নিশ্চয়ই সকলেই জানেন youtube থেকে অতি সহজেই আয় করা যায়। আর এজন্য আপনারা অনেকেই ইউটিউব থেকে আয় করার উপায় সম্পর্কে জানতে সার্চ করে থাকেন। তবে চিন্তিত হওয়ার কোন কারণ নেই আজকের এই পোস্টটিতে আপনাদের জন্য আমরা ইউটিউব থেকে আয় করার উপায় সম্পর্কে বিস্তারিত তুলে ধরবো। তাই শেষ পর্যন্ত youtube থেকে ইনকাম করার উপায় জানতে পোস্টটি পড়ুন।
ইউটিউব থেকে আয় করার ৫টি উপায়
এই পোস্টে আপনার ইউটিউব থেকে আয় করার উপায় এর সকল পদ্ধতি সমূহ আপনারা বিস্তারিত জানতে পারবেন। তাই কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।
পোস্টসূচিপত্রঃ

ভূমিকা

বর্তমানে সবচেয়ে ভিডিও দেখার বড় এবং জনপ্রিয় প্লাটফর্ম হল ইউটিউব। এই ইউটিউবে আমরা অনেক ধরনের ভিডিও দেখতে পারি। আর এই ভিডিও থেকে ইনকাম করা সম্ভব। আপনারা চাইলে অতি সহজে ইউটিউব থেকে ইনকাম করতে পারবেন। ইউটিউব থেকে অনেক উপায়ে ইনকাম করা যায় যা আপনারা অনেকেই জানতেন না। 

আজকে আমরা ইউটিউব থেকে ইনকাম করার উপায় সমূহ নিয়ে বিস্তারিত আলোচনা অর্থাৎ কথা বলব। জানতে হলে আমাদের সঙ্গে শেষ পর্যন্ত থাকুন। তাই আপনারা youtube থেকে আয় করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পোস্টটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

ইউটিউব থেকে আয় করার উপায় - ইউটিউব ইনকাম ২০২৪

বর্তমান যুগে ভিডিও দেখার জন্য বহুল ব্যবহৃত হয় এই ইউটিউব। ইউটিউব থেকে আমরা পাঁচ উপায়ে আয় করতে পারি। যা আমরা এখন জানতে পারবো। চলুন জেনে আসি ইউটিউব থেকে আয় করার উপায়।

Google AdSense 

আপনি যদি আপনার ইউটিউব চ্যানেল খুলে থাকেন তাহলে ভিডিও আপলোড করার মাধ্যমে আপনি আপনার ভিডিওতে গুগল এডসেন্স এর এড দেখিয়ে অতি সহজে আয় করতে পারবেন। এটি হলো সবচেয়ে জনপ্রিয় ইনকামের সহজ পদ্ধতি। এর জন্য প্রয়োজন হবে আপনাকে ইউটিউবের পার্টনার প্রোগ্রামের সাথে সংযোগ হতে হবে। 

অর্থাৎ আপনি ইউটিউব পার্টনার প্রোগ্রামের যোগ দিবেন। তারপর youtube এর নিয়ম অনুযায়ী ১০০০ সাবস্ক্রাইবার এবং ৪০০০ ঘন্টা ভিউ হলে আপনি মনিটাইজেশন এর জন্য এপ্লাই করতে পারবেন। ফলে অতি সহজে গুগল এডসেন্সের অ্যাড আপনার চ্যানেলে ভিডিওতে শো করাতে পারবেন। এর মাধ্যমে আপনারা অতি সহজেই ইউটিউব থেকে আয় করতে পারবেন।

paid promotion

এর মাধ্যমে আপনারা অতি সহজে ইনকাম করতে পারবেন। আপনার চ্যানেলে যদি থাকে পর্যাপ্ত পরিমাণ সাবস্ক্রাইবার তাহলে আপনি এটি করতে পারেন। বিভিন্ন কোম্পানির সঙ্গে স্পন্সর ডিল করে আপনি তাদের প্রোডাক্ট আপনার চ্যানেলে প্রমোট করে টাকা নিয়ে ইনকাম করতে পারবেন। এভাবে আপনারা যে কারো কোন প্রোডাক্ট বা পেজ, ইউটিউব চ্যানেল ইত্যাদি আপনার চ্যানেলে প্রমোট করে ইনকাম করতে পারবেন।

Affiliate marketing

অ্যাফিলিয়েট মার্কেটিং হল সবচেয়ে জনপ্রিয় উপায় যার মাধ্যমে ইউটিউব থেকে অতি সহজেই আয় করা যায়। আপনি কোন কোম্পানির বা প্রতিষ্ঠানের কোন প্রোডাক্ট বা সার্ভিস নিজের চ্যানেলে প্রমোট করা অর্থাৎ মার্কেটিং করে আপনি তাদেরকে সার্ভিস দিতে পারেন। ফলে তাদের প্রোডাক্ট যদি আপনার চ্যানেল থেকে লিংক দেয়া অপশন থেকে কিনে থাকে তাহলে আপনি ওই প্রোডাক্টের থেকে কিছু পরিমাণ কমিশন পেতে পারেন। এর ফলে অতি সহজে আপনার ইনকাম করতে পারবেন।

এর মাধ্যমে আপনারা সারা জীবন ইনকাম করতে পারবেন। যতদিন আপনার প্রমোট করা কোন প্রোডাক্ট থাকবে ওই প্রোডাক্টটি যদি কেউ কিনে থাকে তাহলে আপনি সেই কোম্পানি থেকে ভালো পরিমাণ কমিশন পাবেন। তাহলে আপনারা জানতে পারলেন ইউটিউবে এফিলিয়েট মার্কেটিং করেও সবচেয়ে সহজে আয় করা যায়।
আরো পরুনঃ 

video upload

বর্তমানে সবচেয়ে সহজ এবং জনপ্রিয় উপায় হল ইউটিউবে আপনার পছন্দের ভিডিও আপলোড করে আয় করা। এর মাধ্যমে অতি সহজে ইউটিউব থেকে ইনকাম করা যায়। এর জন্য দরকার হবে একটি ইউটিউব চ্যানেল খোলা এবং আপনি যে কোন রেনডম নিশ নিয়ে ভিডিও বানিয়ে আপনার চ্যানেল আপলোড করতে পারেন। কারণ বর্তমানে ভিডিও দেখার জনপ্রিয় প্লাটফর্মাল ইউটিউব। 

এখানে যদি আপনারা আপনাদের চ্যানেল খুলে ভিডিও আপলোড করেন তাহলে আপনারা অতি সহজে ইউটিউব থেকে ভিউস এর মাধ্যমে আয় করতে পারবেন। এর জন্য প্রয়োজন হবে ইউটিউবের কিছু নিয়ম কানুন মেনে চলা যা আমার একটু পরে বিস্তারিত জানতে পারবো।

Reels upload

আপনারাও tiktok এর মত ইউটিউবেও রিলিস আপলোড করে অতি সহজে অনেক টাকা আয় করতে পারবেন। তাই আপনারা অযথা সময় নষ্ট না করে ইউটিউবে রিলস আপলোড করে ইনকাম করতে পারবেন। আর মনে রাখবেন সবচেয়ে সহজ পদ্ধতি হলো এই রিলস থেকে আয় করা। কারণ রিলস ভিডিওগুলোতে প্রচুর পরিমাণে ভিউ হয়ে থাকে এজন্য অতি সহজে অনেক ভিউজ পাওয়া যায়। ফলে চ্যানেলে নিয়ম গুলো মেনে মনিটাইজ অন করে ইনকাম করা যাবে।

তাহলে আপনারা সকলে জানতে পারলেন ইউটিউব থেকে অতি সহজে ইনকাম করার পাঁচটি উপায় সম্পর্কে। পরের পাটে আমরা জানতে পারবো কিভাবে youtube থেকে ইনকাম করা যায়। জানতে হলে অবশ্যই আমাদের সঙ্গে শেষ পর্যন্ত থাকন। তাহলে আপনারা সকলে অবগত হলেন youtube থেকে ইনকাম করার উপায় সম্পর্কে।

কিভাবে ইউটিউব থেকে টাকা আয় করা যায় | ইউটিউব থেকে আয় করার উপায় 

আপনার আগের পাঠে ইউটিউব থেকে ইনকাম করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন। তবে মনে রাখবেন শুধু ইনকাম করার উপায় জানলেই হবে না। কিভাবে ইউটিউব থেকে টাকা আয় করা যায় সেই গুলো জানতে হবে। এর জন্য প্রয়োজন হবে আপনাকে ইউটিউবের কিছু নিয়ম ও প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। যার সাপেক্ষে আপনার ইনকাম করতে পারবেন। চলুন কথা না বানিয়ে শুরু করা যাক।

ইউটিউব চ্যানেল তৈরি

প্রথমে আপনার মোবাইল ফোন বা আপনার ডিভাইসে আপনার যে কোন জিমেইল লগইন থাকতে হবে। এরপর youtube চ্যানেলে যেতে হবে। যাওয়ার পর আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করবেন এবং নতুন চ্যানেল খুলতে আপনার চ্যানেলের নাম লিখবেন। এরপর চ্যানেল নাম লেখা হয়ে গেলে create অপশনে ক্লিক করলে চ্যানেল তৈরি হয়ে যাবে। ফলে আপনারা একটি চ্যানেল তৈরি করতে পারলেন।
আরো পরুনঃ 
এখন আপনাকে আপনার চ্যানেলে ভিডিও আপলোড করার জন্য আপনার পছন্দের বিষয় নির্বাচন করতে হবে অর্থাৎ যে বিষয়গুলোতে আপনি পারদর্শী যেমনঃরান্না, গেমিং, ভ্রমণ, শিক্ষা, ব্লগ ইত্যাদি থেকে যেকোন বিষয় নিয়ে আপনি ভিডিও বানিয়ে আপলোড করতে পারেন। আপনাকে অবশ্যই নিজের ভিডিও বানিয়ে আপলোড করতে হবে অন্যের ভিডিও ছাড়া যাবে না। এরপর আপনাকে একটি টার্গেট অডিয়েন্স নির্বাচন করতে হবে যে আপনি ভিডিওটি কোন ধরনের অডিয়েন্সের জন্য বানাচ্ছেন।

ভিডিও বানানোর জন্য আপনি আপনার মোবাইল ফোন, ক্যামেরা সহ অনেক ডিভাইস ব্যবহার করতে পারেন। ভিডিও কে আকর্ষণীয় বানানোর জন্য অবশ্যই ভিডিও বানানোর শেষে ভিডিওটিকে এডিট(edit) করতে হবে। ভিডিওটি আকর্ষণীয় না হলে কিন্তু টার্গেট অডিয়েন্সের কাছে পৌঁছাবে না। তাই আপনাকে ভিডিও আপলোড করার পূর্বে ভিডিওগুলি এডিট ও মডিফাই করে নিতে হবে।

মনে রাখতে হবে ভিডিও আপলোড করার কিছু নিয়মকানুন রয়েছে। আপনাকে অবশ্যই একটি নির্দিষ্ট যেকোনো টাইমে নিয়মিত ভিডিও আপলোড করতে হবে। যাতে আপনার অডিয়েন্স বুঝতে পারে যে আপনি কোন টাইমে ভিডিও আপলোড করেন। তাই আপনাকে নিয়মিত ভিডিও আপলোড করে যেতে হবে তাও নির্দিষ্ট টাইম অনুযায়ী।

আপনার ভিডিও কে টার্গেট অডিয়েন্স এর কাছে পৌঁছাতে হলে ভিডিওটি আপনাকে seo করতে হবে। এটি ছাড়া আপনার ভিডিও ইউটিউবে রিচ হবে না র্থাৎ র‍্যাঙ্কিং হবে না। আপনাকে অবশ্যই উপযুক্ত কিওয়ার্ড, ভিডিও টাইটেল, ট্যাগ ব্যবহার করতে হবে। উপযুক্ত কিওয়ার্ড খুঁজতে আপনি Google Keyword Planner বা VidIQ vision ব্যবহার করতে পারেন। এখানে ফ্রি কিওয়ার্ড পাওয়া যায়। তবে প্রিমিয়ামে ভালো পরিমাণে উপযুক্ত কিওয়ার্ড বা ট্যাগ পাওয়া যায়।

মনে রাখবেন অবশ্যই আপনার আপলোডকৃত ভিডিও আপনার হতে হবে। কারো কপি করা ভিডিও ছাড়া যাবে না। কপি করা ভিডিও ছাড়লে আপনার চ্যানেল ডাউন করে দিতে পারি ইউটিউব। আপনি আপনার ইউটিউব চ্যানেলের ফটো এবং ব্যাকগ্রাউন্ড ইমেজ সেটআপ করতে হবে। আপনারা জানেন কিভাবে সেট আপ করতে হয়।

সকল কিছু করা হয়ে গেলে আপনার ইউটিউবের নিয়ম গুলো পূরণ করলে আপনি ইনকাম করতে পারেন। নিয়মগুলো হল আপনার চ্যানেলে কমপক্ষে ১ হাজার সাবস্ক্রাইবার থাকতে হবে এবং এক বছরের মধ্যে ৪ হাজার ঘন্টা ওয়াচ টাইম থাকতে হবে। এই শর্তগুলো পূরণ করতে পারলে আপনি ইউটিউব পার্টনারশিপে এপ্লাই করতে পারবেন এবং মনিটাইজেস অন করে আয় করতে পারবেন। এর ফলে আপনারা চ্যানেলে এডসেন্স সেটআপ করে এড দেখিয়ে অতি সহজে আয় করতে পারবেন।

তাহলে আপনারা সকলে জানতে পারলেন কিভাবে ইউটিউব থেকে টাকা আয় করা যায় তার পদ্ধতি সমূহ। আগে আমরা জেনেছি ইউটিউব থেকে ইনকাম করার উপায় সম্পর্কে।

ইউটিউব থেকে কত টাকা আয় করা সম্ভব?

ইউটিউব থেকে কত টাকা আয় করা সম্ভব এটা অনেকেই প্রশ্ন করে থাকেন। চলুন জেনে আসি ইউটিউব থেকে কত টাকা আয় করা সম্ভব। ইউটিউবে ইনকাম কিছু নির্দিষ্ট বিষয়ের উপর নির্ভর করে। যেমন টার্গেট অডিয়েন্স, ভিউজ, কান্ট্রি ভেদে ভিউজ ইত্যাদি বিষয়ের উপর নির্ভর করে।ইউটিউবাররা প্রতি ১০০০ ভিউতে $০.২৫থেকে $৪ পর্যন্ত আয় করতে পারে। তবে এটি পরিবর্তনশীল। এছাড়াও কোম্পানির স্পন্সর করে আপনারা হাজার হাজার ডলার আয় করতে পারবেন।

এছাড়াও রয়েছে এফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করা। এর মাধ্যমে আপনারা অতি সহজে কোম্পানির কাছে কমিশন পেয়ে হাজার হাজার টাকা আয় করতে পারবেন। বর্তমানে এই ইউটিউব থেকে আয় করে সকলে সফল হচ্ছে। তারা youtube থেকে ইনকাম করে জীবিকা নির্বাহ করছে এবং পরিবারের দায়িত্ব গ্রহণ করছে। তাহলে বুঝতে পারছেন একজন ইউটিউবার কত টাকা ইনকাম করতে পারে। তাহলে আমরা জানতে পারলাম ইউটিউব থেকে কত টাকা আয় করা যায়। আরও জেনেছি ইউটিউব থেকে আয় করার উপায়।

শেষ কথা  

আজকে আর্টিকেলতে আপনারা জানতে পারলেন ইউটিউব থেকে আয় করার উপায় সম্পর্কে। আরো জানতে পেরেছেন ইউটিউব থেকে কিভাবে আয় করা যায় অর্থাৎ youtube চ্যানেল খোলার পদ্ধতি সমূহ। এছাড়া জানতে পারলাম ইউটিউব থেকে কত টাকা আয় করা যায় এবং ইউটিউব থেকে আয় করার পাঁচটি উপায় নিয়ে আলোচনা করেছি। 

আপনারা অযথা সময় নষ্ট না করে youtube এ ফোকাস করে আয় করতে পারবেন। আজকের আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে অবশ্যই পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। এমনই প্রয়োজনীয় আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url