মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম ও ফোন ভালো রাখবেন যেভাবে

আজকের পোস্টটি আমরা মোবাইলের চার্জ ধরে রাখার উপায় ও ফোন ভালো রাখার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই আপনারা যদি মোবাইলের ব্যাটারি ভালো রাখতে চান তাহলে অবশ্যই মোবাইলের চার্জ ধরে রাখার উপায় এবং মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় সম্পর্কে জেনে রাখা উচিত , যা আমরা আজকের পোস্টটিতে গুরুত্ব সহকারে আলোচনা করছি।
মোবাইলের চার্জ ধরে রাখার উপায় - ফোন ভালো রাখার উপায়
পোস্টসূচিপত্রঃস্মার্টফোন সঠিকভাবে চার্জ না দেওয়ার কারণে অধিকাংশ মানুষের স্মার্টফোনের ব্যাটারি নষ্ট হয়ে যাচ্ছে। তাই আপনাদের সঠিকভাবে স্মার্টফোন বা মোবাইল ফোন চার্জ দেওয়া উচিত তা না হলে আপনার অতি যত্নের হাতের মোবাইল ফোনটি অতি সহজে নষ্ট হয়ে যেতে পারে। তাই মোবাইল ফোন চার্জ দেওয়ার ক্ষেত্রে সতর্ক থাকুন।

ভূমিকা 

বর্তমানে অধিকাংশ মানুষ তাদের স্মার্টফোন সঠিকভাবে চার্জ না দেওয়ার কারণে তাদের স্মার্টফোনের ব্যাটারিগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে তারা না বুঝে স্মার্টফোন কোম্পানিগুলোকে দোষারোপ করছে। কিন্তু এখানে স্মার্টফোন কোম্পানির কোন দোষ নেই।কারণ আপনারা সঠিকভাবে মোবাইল ফোন বা স্মার্টফোন চার্জ দেন না। ফলে ব্যাটারির বিভিন্ন সমস্যা হয়। তাই আপনাদের মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম ও মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে হবে। 

স্মার্টফোনের ব্যাটারি টাইপ(lithium-ion battery)

বর্তমানে সকল স্মার্টফোনে প্রায় লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার করা হয়। যা নির্দিষ্ট চক্র বা সাইকেল পর্যন্ত চার্জ হতে পারে। এই ব্যাটারিগুলো রিচার্জেবল এবং এটি নির্দিষ্ট চক্র বা সাইকেল পর্যন্ত কাজ করে। মোবাইল কোম্পানিগুলো সাধারণত ব্যাটারিগুলো এমন ভাবে তৈরি করে। এই টাইপ ব্যাটারিগুলোতে চার্জ দেওয়ার লিমিটেশন থাকে। ধরেন কোন মোবাইল কোম্পানি তাদের দেওয়া ব্যাটারিতে বলা হয়েছে যে তাদের ব্যাটারি 10000 সাইকেল বা চক্র বার চার্জ দেওয়া যাবে।
আরো পড়ুন: মোবাইলের চার্জ ধরে রাখার বিশেষ উপায়
অর্থাৎ কতবার চার্জ দেওয়া যাবে তার একটা লিমিট দেওয়া থাকে এই ব্যাটারগুলোতে। তাই আপনাকে সঠিক নিয়মে চার্জ করতে হবে। এই ব্যাটারীগুলো সাধারণত নির্দিষ্ট সাইকেল পূর্ণ হওয়ার পর আর ভালোমতো কাজ করে না। তখন দেখবেন আপনার ব্যাটারি চার্জ দ্রুত শেষ হয়ে যাচ্ছে। তাই আপনাকে সঠিক নিয়মে চার্জ দিতে হবে। 

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম

আমরা আমাদের মূল পয়েন্টে চলে এসেছি স্মার্টফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম। এই সঠিকভাবে চার্জ না দেওয়ার কারণে অধিকাংশ ফোনের ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে। মোবাইল ফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম জেনে নেওয়া যাক।
  • স্মার্টফোন চার্জ দেওয়ার সঠিক সময় হল যখন দেখবেন আপনার ফোনে ২৫ পার্সেন্ট নিচে চার্জ আছে তখন ফোনটি চার্জ দেবেন আর যথা সম্ভব ৯০% পর্যন্ত চার্জ দেওয়া চেষ্টা করবেন।
  • মোবাইলে ৩০% থেকে ৮৫% ভেতরে চার্জের পরিমান বজায় রাখলে অনেক ভালো।
  • স্মার্টফোনের চার্জ কখনো ২০ পার্সেন্ট এর নিচে নামতে দিবেন না।
  • আর স্মার্টফোন চার্জ হয়ে যাওয়ার সাথে সাথে চার্জার খুলে দিবেন। অর্থাৎ অতিরিক্ত চার্জ দেওয়া থেকে বিরত থাকবেন।
  • আর হ্যাঁ অবশ্যই আপনার ফোনটি মাসে ১-২ বার ফুল ১০০% চার্জ করবেন। এখানে আপনি আপনার ফোনটি চার্জ শূন্য করে একেবারে ১০০% পর্যন্ত(০%-১০০%) চার্জ দিবেন। তবে মনে রাখবেন এটি মাসে দুইবার করবেন।
  • আরেকটা কথা মনে রাখবেন দিনে অধিক বার চার্জ দেওয়া থেকে বিরত থাকবেন। অনেকে আছে যারা অতিরিক্ত গেম খেলার ফলে চার্জ শেষ হয়ে গেলে দিনে অন্তত ৪-৫ বার চার্জ দিয়ে থাকে। এটি অত্যন্ত ভুল কাজ। এর ফলে আপনার ব্যাটারির লাইফ টাইম অনেকটা কমে আসে।
  • কখনো মোবাইল ব্যবহার করার সময় চার্জ দেবেন না অর্থাৎ চার্জ দিয়ে মোবাইল ব্যবহার করবেন না। এতে ফোন ব্লাস্ট হওয়ার সম্ভাবনা রয়েছে।
  • মোবাইলের সাথে দেওয়া অরিজিনাল চার্জার ব্যবহার করুন। লো কোয়ালিটি চার্জার ব্যবহার থেকে বিরত থাকুন।
  • স্মার্টফোনের ব্যাটারি battery overheating থেকে বিরত রাখবেন। না হলে ব্যাটারির আয়ু কমে আসবে।
তাহলে আপনারা জানতে পারলেন মোবাইল ফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম কোনগুলো। 

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়

অনেকে আমাদের কাছে জানতে চেয়েছেন মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় কি।আপনার স্মার্টফোনের ব্যাটারির যত্ন নেওয়া প্রয়োজন।এখন আমরা এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

অধিক তাপমাত্রা এবং অধিক ঠান্ডা স্থানে আপনার মোবাইল ফোন চার্জ দেওয়া থেকে বিরত থাকবেন। কারণ অধিক তাপমাত্রায় (গরম এবং ঠান্ডা উভয়ই) আপনার ফোন চার্জ করা ব্যাটারির স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।মোবাইল কোম্পানিগুলো স্মার্টফোনের সাথে একটি অরিজিনাল চার্জার দিয়ে থাকে। আপনাদের মোবাইলের সাথে দেওয়া অরজিনাল চার্জার ব্যবহার করুন। অন্য নর্মাল চার্জার ব্যবহার থেকে বিরত থাকুন। কারণ প্রত্যেকটি ফোনের জন্য চার্জ দেওয়ার সিস্টেম আলাদা ফলের চার্জার এর সিস্টেম আলাদা থাকে।
তাই নিজ নিজ চার্জার ব্যবহার করে চার্জ দেওয়া ভালো। না হলে ব্যাটারির লাইফ কমে যেতে পারে।আধুনিক স্মার্টফোনগুলিতে অতিরিক্ত চার্জিং প্রতিরোধ করার জন্য সিস্টেম করা রয়েছে। যাইহোক, ব্যাটারিতে অত্যধিক চাপ এড়াতে আপনার ফোনটি 100% হয়ে গেলে তা আনপ্লাগ করে নিন।মোবাইলে ৩০% থেকে ৮৫% ভেতরে চার্জের পরিমান বজায় রাখলে অনেক ভালো। ফাস্ট চার্জিং বেশি তাপ উৎপন্ন করতে পারে, যা ব্যাটারি স্বাস্থ্যের জন্য আদর্শ নয়।

আপনার ফার্স্ট চার্জিং প্রয়োজন হলে এটি ব্যবহার করুন, তবে প্রতিদিনের চার্জিংয়ের জন্য, একটি স্ট্যান্ডার্ড চার্জার ব্যবহার করতে পারেন যা ব্যাটারির জন্য ভালো। এখনকার সকল ফোনে একটি ব্যাটারি সেভার মোড থাকে যা ব্যবহার করে আপনি আপনার ফোনের ব্যাটারি দীর্ঘক্ষণ ব্যবহার করতে পারবেন এর ফলে ব্যাটারি লাইফ ভালো থাকে। মোবাইলে চার্জ কম থাকলে ব্যাকগ্রাউন্ডে অব্যবহৃত সকল অ্যাপস বন্ধ করে দিন। যত সম্ভব ওয়াইফাই, ডাটা, ব্লুটুথ বন্ধ করে রাখুন।আপনার ব্যাটারি লেভেল 20% এবং 85% এর মধ্যে রাখার চেষ্টা করুন।

এটিকে নিয়মিত 0% এ নামতে দেওয়া থেকে বিরত থাকুন।নিয়মিত সফটওয়্যার আপডেট করুন এতে ব্যাটারি অপ্টিমাইজেশন আপডেট থাকতে পারে।আপনার ফোনের সফ্টওয়্যার আপডেট রাখা ব্যাটারির আয়ু বাড়াতে সাহায্য করতে পারে। মোবাইল ফোন চার্জ করার সময় ব্যবহার করা এড়িয়ে চলুন। চার্জ করার সময় ব্যবহার করলে মোবাইলের পিছন পাটে অনেক গরম বা হিট জেনারেট হয়। ফলে ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। তাই এটা থেকে বিরত থাকবেন।
আর যারা গেমার আছেন তারা অনেকে চার্জ দিয়ে গেম খেলেন যা আপনার ফোনের ব্যাটারি ও ফোনের জন্য খুবই খারাপ। এভাবে ব্যবহার করলে আপনার ফোন ব্লাস্ট পর্যন্ত হয়ে যেতে পারে। কারণ গেম খেলার ফলে অতিরিক্ত পরিমাণ গরম হয়ে যায় ফোন। তাহলে আপনারা জানতে পারলেন কিভাবে মোবাইলের ব্যাটারি ভালো রাখবেন।

মোবাইলের চার্জ ধরে রাখার উপায়

 এবার মোবাইলের চার্জ ধরে রাখার উপায় জেনে নেওয়া যাক।
  • আপনি যদি মোবাইলের চার্জ বেশিক্ষণ ধরে ব্যবহার করতে চান তাহলে ফোনটি ১০০% পর্যন্ত চার্জ করুন। তবে প্রয়োজন না হলে করার দরকার নেই। ২৫-৯০ পর্যন্ত চার্জ করাই উত্তম। তবে বেশি সময় ব্যবহার করার জন্য ১০০% করতে পারেন।
  • সকল ফোনে ব্যাটারি সেভার মোড থাকে। এই মোড অন করে রাখুন। ব্যাটারি সেবার মোড অন থাকলে আপনার ফোনের ব্যাকগ্রাউন্ডে থাকা অপ্রয়োজনে অ্যাপস ক্লিয়ার করবে। যাতে ব্যাটারি কম ফুরায় এবং সিস্টেম অপটিমাইজ রাখে।
  • ব্যাকগ্রাউন্ড চলমান সকল প্রয়োজনীয় অ্যাপস বন্ধ রাখুন। অতিরিক্ত গেম খেলা থেকে বিরত থাকুন।
  • আর মোবাইল বেশি পরিমাণ গরম হতে দিবেন না কারণ অতিরিক্ত হিট হওয়ার ফলে ব্যাটারি আয়ু কমে আসে এবং তাড়াতাড়ি চার্জ ফুরিয়ে যায়।
  • ব্যাটারি অপটিমাইজেশন অ্যাপ্লিকেশন ব্যবহার করুন যা বেশিরভাগ ফোনে দেওয়া থাকে।

ফোন ভালো রাখার উপায়

মোবাইল ফোনে ব্যাটারি ভালো রাখার পাশাপাশি মোবাইল ফোন ভালো রাখা জরুরী। এখন আমরা ফোন ভালো রাখার উপায় সম্পর্কে জানব।
  • মোবাইল ফোন সঠিক নিয়মে চার্জ করবেন যা উপরে বলা হয়েছে।
  • মোবাইল ফোনের সফটওয়্যার প্রতিনিয়ত আপডেট করবেন।
  • মোবাইল ফোন overheating করা থেকে বিরত থাকবেন।
  • মোবাইল ফোন অতিরিক্ত হিট হলে ব্যাটারি সহ ডিসপ্লে তে প্রবলেম হতে পারে।
  • মোবাইল ফোনে ডিসপ্লে তে ভালো মানের একটি স্কিন প্রটেক্টর ব্যবহার করুন।
  • চার্জ করার সময় মোবাইল ফোন ব্যবহার করা এড়িয়ে চলুন।
  • চার্জ দেওয়ার সময় আপনার ফোনের কেস বা ব্যাক পার্ট খুলে রাখুন।
  • কিছু অ্যাপ হয়েছে যা ব্যাকগ্রাউন্ডে চলতে পারে উক্ত অ্যাপগুলো শনাক্ত করে বন্ধ করুন।
  • ফোনকে পানি বা জলের কাছ থেকে দূরে রাখুন।
  • নিয়মিত ভালোভাবে ফোন ব্যবহার করুন খেয়াল রাখবেন এতে কোন প্রকার চাপ না লাগে।
  • আপনার ফোনে রুট করা, অনানুষ্ঠানিক সফ্টওয়্যার ইনস্টল করা এড়িয়ে চলুন।
  • ফোনের স্টোরেজ সবসময় খালি রাখার চেষ্টা করবেন।
  • ফোনে নিয়মিত ভাইরাস চেক করবেন এবং এন্টিভাইরাস সফটওয়্যার ইন্সটল করে রাখবেন।
  • ফোন সাবধানে ব্যবহার করবেন। ফোন যেন হাত থেকে পড়ে না যায় বা কোথাও চাপ না পরে এদিক খেয়াল রাখবেন।
উক্ত টিপগুলো ভালোভাবে মেনে চললে একটা মোবাইল ফোন ভালো রাখা যায়। আপনি মোবাইল ফোন অনেকদিন ব্যবহার করতে পারবেন।

চার্জ তাড়াতাড়ি হওয়ার উপায়

বর্তমানে মোবাইল ফোনের সাথে অরজিনাল চার্জার দেওয়া থাকে। তবে অনেক ফোনে কম ওয়াটের চার্জার দেওয়া থাকে যার ফলে একটু স্লো চার্জ হয়। তাই আপনারা ফাস্ট চার্জিং চার্জার কিনে ব্যবহার করতে পারেন ফলে দ্রুত চার্জ হবে। তবে এটি ব্যাটারির উপর প্রেসার পড়তে পারে। ব্যাটারির আয়ু কমে যেতে পারে এদিকে খেয়াল রাখবেন। 

আর আরেকটি উপায় হল মোবাইল ফোনের সকল ব্যাকগ্রাউন্ড অ্যাপ এবং ওয়াইফাই ডাটা অফ করে চার্জ দিবেন তাহলে তাড়াতাড়ি চার্জ হবে। আপনারা ফোন বন্ধ করেও চার্জ দিতে পারেন এতে অনেক দ্রুত চার্জ হবে। তবুও স্মার্টফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম অংশটি পড়ে নিবেন সেফটি।

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম নিয়ে বিশেষ প্রশ্ন উত্তর পর্ব FAQ

মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন?
উত্তরঃ মোবাইল ফোনের দীর্ঘদিন ব্যবহারের ফলে ব্যাটারি ফুলে যেতে পারে কারণ এই ব্যাটারীগুলো নির্দিষ্ট সময়সীমা রয়েছে। এছাড়া মোবাইল ফোন ওভারহিট এর কারণে ব্যাটারি ফুলে যেতে পারে।

মোবাইল কত পার্সেন্ট চার্জ করা উচিত?
উত্তরঃ মোবাইল ফোন সাধারণত (২৫-৮৫)% চার্জ করা উচিত। তবে মাসে এক থেকে দুই বার ফুল চার্জ করবেন।

মোবাইলের ব্যাটারি চার্জ থাকেনা কেন?
উত্তরঃ মোবাইল ফোনে থাকে লিথিয়াম আয়ন ব্যাটারি যা বারবার ফুল চার্জ দেওয়ার ফলে আস্তে আস্তে তার কার্যক্ষমতা হারাতে থাকে। এর জন্য আপনারা ফুল চার্জ না দিয়ে চেষ্টা করবেন (২৫-৮৫)% চার্জ করা।

এক মোবাইলের চার্জার দিয়ে অন্য মোবাইল চার্জ দিলে কি হয়?
উত্তরঃ এক মোবাইলের চার্জার দিয়ে অন্য মোবাইল চার্জ দিলে তাৎক্ষণিকভাবে কোন সমস্যা দেখা যায় না তবে আপনার মোবাইল ফোনের ব্যাটারির কার্যক্ষমতা তাড়াতাড়ি শেষ করে থাকবে। এর থেকে ভালো আপনারা অরজিনাল চার্জার ব্যবহার করুন। এবং ব্যাটারির হেলথ ভালো রাখুন।

শেষ কথা

আশা করি আপনারা মোবাইলের চার্জ ধরে রাখার উপায় - ফোন ভালো রাখার উপায় সম্পর্কে জানতে পেরেছেন। উক্ত নিয়ম গুলো অনুসরণ করলে আপনার নিশ্চয়ই আপনাদের ফোনের ব্যাটারি ভালো রাখতে পারবেন। আর ব্যাটারি ভালো থাকলে আপনারা দীর্ঘদিন ফোন শান্তিতে ব্যবহার করতে পারবেন। এজন্য সবার উচিত মোবাইল ফোন সঠিক নিয়মে চার্জ করা। কারণ একটা ফোন কিনতে অনেক টাকা গুনতে হয়। আর এই ফোনে যদি চার্জ না থাকে তাহলে আপনাদের অনেক খারাপ লাগবে। নিজের ফোনের ব্যাটারিকে ভালো রাখুন এবং অন্যদের সাহায্য করতে পোস্টটি শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url