ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ২০২৪ জানুন

প্রিয় পাঠক আপনি কি ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ২০২৪ সম্পর্কে জানতেই আজকের পোস্টটিতে এসেছেন। কারণ ভারত অর্থাৎ ইন্ডিয়া এশিয়া মহাদেশের মধ্যে স্বাস্থ্যসেবা দিক দিয়ে সবচেয়ে উন্নত। আপনাদের যারা গুরুতর রোগ হয়েছে তারা ভারতে গিয়ে স্বাস্থ্যসেবা অর্থাৎ চিকিৎসা নিতে পারেন। আজকের পোস্টটিতে আমরা ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ২০২৪ বা ভারতের মেডিকেল ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপএ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ২০২৪
পোস্টসূচিপত্রঃআপনারা কি জানেন ইন্ডিয়ার মেডিকেল ভিসা করতে কি কি ডকুমেন্ট লাগে? যদি না জেনে থাকেন তাহলে আজকে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনারা ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ২০২৪ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ভূমিকা

আমাদের মধ্যে অনেকে আছে যারা দুরারোগ্যে রোগে আক্রান্ত যা দেশে চিকিৎসা করে সুস্থ না হলে আপনারা ভারতের উন্নত চিকিৎসা নিতে পারেন। এর জন্য প্রয়োজন হবে ভারতে যাওয়া। আর ভারতে যাওয়ার জন্য দরকার ভারতের মেডিকেল ভিসা। আর এই ভিসা পেতে প্রয়োজনীয় কাগজপত্র কি কি তা আপনাদের জানতে হবে। ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র বা ডকুমেন্ট রেডি করে আপনাকে ভিসার জন্য এপ্লাই করতে হবে। তার আগে কোন কোন ডকুমেন্ট প্রয়োজন হবে তা চলুন আমরা জেনে নেই।

ইন্ডিয়ান মেডিকেল ভিসা খরচ ২০২৪

প্রিয় বন্ধুরা আপনারা যদি ইন্ডিয়ান মেডিকেল ভিসা খরচ ২০২৪ সম্পর্কে জানতে চান বিস্তারিত তাহলে এই অংশটি খুবই মনোযোগ সহকারে পড়ুন। কারণ আজকের এই অংশটিতে আমরা আলোচনা করব ইন্ডিয়ান মেডিকেল ভিসা খরচ ২০২৪ সম্পর্কে। তবে চলুন কথা না বাড়িয়ে এবার জেনে নেওয়া যাক ইন্ডিয়ান মেডিকেল ভিসা খরচ ২০২৪। তবে ইন্ডিয়ান মেডিকেল ভিসা আবেদন করার জন্য খরচ পড়বে ৮০০ টাকা এবং বিভিন্ন ধরনের চার্জ সহ মোট ৮৫০ টাকা খরচ হবে। আপনারা অনলাইনে দোকানে অথবা এজেন্সির মাধ্যমে আবেদন করতে পারবেন।

ভারতীয় ভিসা আপডেট ২০২৪

প্রিয় পাঠক আপনারা কি ভারতীয় ভিসা আপডেট ২০২৪ সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে ঠিক জায়গায় এসেছেন। আমরা এখন এই অংশে ভারতীয় ভিসা আপডেট ২০২৪ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। প্রতিনিয়ত বাংলাদেশ থেকে অনেক মানুষ চিকিৎসার জন্য ভারতে যাচ্ছে। এবং চিকিৎসা করাচ্ছে। তাছাড়া বিভিন্ন সুযোগ সুবিধা নিচ্ছে মানুষজন। 

আপনারা চাইলে উন্নত চিকিৎসার জন্য ভারতে যেতে পারেন। ভারতের মেডিকেল ভিসা আপনি তিন দিনের মধ্যে পেতে পারেন। এর জন্য আপনাকে কিছু শর্ত মেনে চলতে হবে। আর এই মেডিকেল ভিসা নেওয়ার জন্য আপনারা অনলাইনে আবেদন করতে পারবেন তবে কোন ধরনের দালালের প্রয়োজন হবে না। তাই আপনারা এজেন্সির মাধ্যমে আবেদন করতে পারবেন আর আবেদন খরচ তো জেনেই গেছেন।

ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ২০২৪

আপনারা কি ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ২০২৪ সম্পর্কে জানতে ইচ্ছুক। তাহলে সঠিক জায়গায় এসেছেন। আমরা এই পাঠে ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য কি কি প্রয়োজনীয় কাগজপত্র লাগে তা সম্পর্কে আলোচনা করব। চলুন আমরা এবার নিম্নে ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র গুলো কি কি জেনে নেই।
  • আপনার পাসপোর্ট অর্থাৎ যিনি ভিসার জন্য এপ্লাই করবেন তার পাসপোর্ট থাকতে হবে এবং তার সঙ্গে পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ছয় মাস থাকতে হবে।
  • যিনি আবেদন করবেন তার এক কপি ডিজিটাল প্রিন্টেড ছবি এবং সফট কপি ছবি প্রয়োজন হবে।
  • এপ্লাইকারি এর ভিসার জন্য পূরণকৃত ফর্ম ডিজিটাল প্রিনটেড হতে হবে।
  • যিনি আবেদন করবেন তার ভোটার আইডি কার্ড এর প্রয়োজন হবে।
  • আবেদনকারীর গ্যাস,পানি বা বিদ্যুৎ এর বিলের ফটোকপি দরকার হবে।
  • যিনি আবেদন করবেন তার পেশার প্রমাণপত্র দিতে হবে। যেমনঃ যদি কৃষক হন তাহলে জমির খতিয়ান এর ফটোকপি, আর যদি স্টুডেন্ট হন তাহলে জাতীয় পরিচয়পত্র এর কপি এবং চাকরিজীবী হলে NOC অর্থাৎ প্রশংসা পত্র লাগবে।
  • ভিসার জন্য আবেদনকারীর ব্যাংক ডিটেইলস দিতে হবে।
  • পাসপোর্ট এর ডাটা পেজের ফটোকপি প্রয়োজন হবে।
  • ইন্ডিয়ান বা ভারতীয় ডাক্তারের এপয়েনমেন্ট চিঠি বা লেটার নির্দিষ্ট তারিখ সহ থাকতে হবে। অর্থাৎ আপনি ভারতে যে ডাক্তারের কাছে দেখাবেন তার এপয়েন্টমেন্ট এর কপি থাকতে হবে।
  • যিনি চিকিৎসার জন্য যাবেন তার ডাক্তারের দেয়া প্রেসক্রিপশন এবং রিপোর্টের ফটোকপি জমা দিতে হবে।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

ইন্ডিয়ান মেডিকেল ভিসার মত আপনি যদি ইন্ডিয়ায় টুরিস্ট ভিসায় যেতে চান তাহলে কি কি কাগজপত্র লাগবে সে সম্পর্কে এখন আমরা জানবো।
  • আবেদনকারীর অনলাইনে পূরণকৃত ভিসা আবেদন পত্র এর প্রয়োজন হবে।
  • দুই কপি ক্লিয়ার এইচডি অর্থাৎ ডিজিটাল প্রিন্টেড ছবি হতে হবে। আর মনেরাখবেন উক্ত ছবিটি যেন অন্য কোন পাসপোর্টে ব্যবহার করা না হয়।
  • সদ্য তোলা ২ কপি (২/২ সাইজ) ছবি (সাদা ব্যাকগ্রাউন্ড)।
  • আবেদনকারীর ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র এর কপি। আর যদি জাতীয় পরিচয়পত্র না থাকে জন্ম নিবন্ধন এর ফটোকপি প্রয়োজন হবে।
  • মূল পাসপোর্ট সহ পাসপোর্ট এর ফটোকপি এর প্রয়োজন হবে।
  • ব্যাংক সলভেন্সি সার্টিফিকেট সহ শেষ ৬ মাসের ব্যাংক স্টেটমেন্ট।
  • কোভিড 19 ভ্যাকসিন গ্রহণের সনদ।
  • পেশাজীবী নিজ নিজ মেম্বারশিপ সনদ
  • টুরিস্ট ভিসার জন্য আবেদনকারীর গ্যাস, পানি, কারেন্ট বিলের ফটোকপি (৩ মাসের) থাকতে হবে।
  • ভিসা এপ্লাই এর জন্য ট্রেড লাইসেন্স বা এনওসি এর প্রয়োজন হবে।

ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে কত দিন লাগে

ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে ১৫ থেকে ২০ দিন সময় লাগতে পারে। তবে আপনি যদি ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য আবেদন করেন সকল প্রয়োজনীয় ডকুমেন্ট অর্থাৎ কাগজপত্র যুক্ত করে আবেদন করলে তিন থেকে দশ দিন সময় লাগতে পারে। আর জরুরী ভিত্তিতে মেডিকেল ভিসা আবেদন করলে তিন দিনের মধ্যে ভিসা পেয়ে যাবেন।

ইন্ডিয়ান মেডিকেল ভিসা খরচ

আপনার ইতিমধ্যে ভারতের মেডিকেল ভিসার জন্য প্রশেজনীয় কাগজপএ সম্পর্কে জেনে এসেছেন। তবে এবার আপনার ইন্ডিয়ান মেডিকেল ভিসার খরচ কত তা জানা উচিত। আপনার ইন্ডিয়ান মেডিকেল ভিসা এর খরচ পড়বে ৮০০ টাকা। এটা হল প্রসেসিং অর্থাৎ সার্ভিস চার্জ প্রযোজ্য হবে। টুরিস্ট ভিসার ও প্রসেসিং খরচ ৮০০ টাকা করবে

ভারতীয় মেডিকেল ভিসার মেয়াদ কত দিন

আপনারা জানেন কি ভারতীয় মেডিকেল ভিসার মেয়াদ ১ বছর। তবে আপনারা মেয়াদ বাড়িয়ে নিতে পারবেন যদি চিকিৎসার জন্য যান। এই এক বছরের মধ্যে আপনারা তিনবার আসা যাওয়া করতে পারবেন। আপনি যদি মেডিকেল ভিসার মেয়াদ বাড়াতে চান তাহলে ভারতের ডাক্তার দেখানো রিপোর্ট আর মেডিকেল সার্টিফিকেট নিয়ে সেখানকার রাজ্য সরকারের আবেদন করতে হবে।

শেষ কথা

আশা করছি প্রিয় পাঠক আপনারা মনোযোগ সহকারে ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ২০২৩ সম্পর্কে জেনে ভারতে চিকিৎসার জন্য যেতে পারবেন। আপনার মূল্যবান সময় দেয়ার জন্য ধন্যবাদ। তবে আর্টিকেল পড়ে আপনি ভারতীয় ভিসা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন যা আপনাদের ভারতে যাওয়ার ক্ষেত্রে কাজে আসবে। এ ধরনের আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url