চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায় জেনে নিন

প্রিয় বন্ধুরা, আপনারা অনেকেই ফর্সা হতে চান। তবে ফর্সা হওয়ার জন্য আপনারা কি জানেন চন্দন ব্যবহার করা যায়। অর্থাৎ চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায় রয়েছে। আজ আমরা আপনাদের সুবিধার জন্য চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায় ও চন্দন ক্রিম দাম সম্পর্কে জানানোর চেষ্টা করব। তাই আপনি যদি চন্দন কিম সম্পর্কিত বিস্তারিত তথ্য ও চন্দন ক্রিম দাম সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি এখনই মনোযোগ সহকারে পড়ুন।
চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায় - চন্দন ক্রিম দাম
আপনারা যদি চন্দন ক্রিমের দাম ও চন্দন দিয়ে কিভাবে ফর্সা হবেন তার উপায় সম্পর্কে জানতে চান তাহলে এখনই পোস্টটি সম্পন্ন মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।
পোস্টসূচিপত্রঃ

উপস্থাপনা

আপনি হয়তো অনেকেই চন্দন ক্রিম সম্পর্কে জানেন অর্থাৎ চিনে থাকেন।সেই প্রাচীনকাল থেকে চন্দন সাধারণত রূপচর্চার কাজে ব্যবহৃত হয়ে আসছে। তেমনি ভাবে বর্তমানে চন্দন দিয়ে চন্দন ক্রিম তৈরি করা হয়েছে যেটি ব্যবহার করার ফলে ত্বক ফর্সা হয় এবং তাদের উজ্জ্বলতা বৃদ্ধিতে সহায়তা করে থাকে। চন্দন একপ্রকার প্রাকৃতিক উপাদান যেটি আপনার শরীরের অর্থাৎ ত্বকের জন্য বহু উপকার নিয়ে আসে। এটি ব্যবহার করা হলে আপনার ত্বকে উজ্জ্বলতা বজায় থাকবে। 
এছাড়াও আরো অনেক ধরনের উপকার করে থাকে। এজন্যই আপনারা চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায় ও চন্দন ক্রিম দাম সম্পর্কে জানতে আজকের পোস্টটিতে এসেছেন। তবে চিন্তার কোন কারণ নেই আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের জন্য চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম ও চন্দন ক্রিমের উপকারিতা সহ বিস্তারিত তথ্য আলোচনা করার চেষ্টা করব।

চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায়

আপনার হয়তো চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জানতে এই অংশে এসেছেন। আপনাদের মধ্যে অনেকে আছে যারা চন্দন দিয়ে কিভাবে ফর্সা হতে হয় এ সম্পর্কে জানে না। তাদের জন্যই আমরা এই অংশে চন্দন দিয়ে কিভাবে আপনি ফর্সা হতে পারবেন তার উপায় সম্পর্কে আলোচনা করব। চন্দন আমাদের ত্বকের জন্য খুবই উপকারী উপাদান এটি ব্যবহার করার ফলে ত্বক ফর্সা হয়ে যেতে পারে। চলুন আর কথা না বাড়িয়ে এবার আমরা জেনে আসি চন্দন ব্যবহার করে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে।

স্টেপ ১ঃ আপনারা বিভিন্নভাবে চন্দন ব্যবহার করে পেস্ট তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন। এর জন্য প্রথমেই আপনারা অ্যালোভেরা জেল এর সাথে চন্দন পাউডার একসাথে মিশাবেন। ভালোভাবে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এবার মিশ্রণটি আপনার ত্বকে বা মুখে ভালোভাবে লাগিয়ে রাখবেন , অবশ্যই মালিশ করে লাগাবেন। কমপক্ষে ৩০ মিনিট লাগিয়ে রাখুন যখন দেখবেন শুকিয়ে যাবে তখন পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে কিছুদিন ব্যবহার করলে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং ত্বক ফর্সা হতে শুরু করবে।

স্টেপ ২ঃ এই স্টেপে আপনারা কাঁচা হলুদ ব্যবহার করতে পারেন। কাঁচা হলুদ ও চন্দন পাউডার একসাথে মেশাতে হবে। আর মেশানোর জন্য কাঁচা হলুদ ও চন্দন পাউডারের সাথে গোলাপজল মিশিয়ে নিবেন। এবার ভালোভাবে মেশানো হয়ে গেলে আপনার একটি পেস্ট করে হবে। এই পেস্টটি আপনি ভালো ভাবে ত্বকে ও মুখে এবং গলায় ম্যাসাজ করে লাগিয়ে নিন। এভাবে সপ্তাহে কমপক্ষে দুই থেকে তিন দিন ২০ মিনিট করে লাগিয়ে রাখুন তাহলে আপনার ত্বকের উজ্জ্বলতা ফিরে আসবে এবং ডার্কস্পট দূর হতে শুরু করবে।

স্টেপ ৩ঃ এবার আপনারা চন্দন পাউডার এক চামচ নিবেন সাথে টমেটো রস ও গোলাপজল এবং মুলতানি মাটি এক চামচ নিয়ে সবগুলো মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার মিশ্রণটি ভালোভাবে মেশানো হয়ে গেলে আপনার ত্বকে ও মুখে এবং গায়ে ব্যবহার করতে পারেন। ত্বকে লাগিয়ে রাখুন ১০ থেকে ১৫ মিনিট অর্থাৎ ত্বকে লাগানোর পর মিশ্রণটি শুকিয়ে গেলে হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে করে আপনার ত্বক পরিষ্কার হবে এবং মশ্চারাইজ থাকবে।

স্টেপ ৪ঃ আবার আপনারা দুধের সাথে মিশিয়ে ত্বকের ব্যবহার করতে পারেন। এর জন্য প্রথমে কিছু পরিমাণ গরুর দুধ নিয়ে তার সাথে দুই চামচ চন্দন পাউডার মেশাবেন তারপর এর সাথে আরো কিছু পরিমাণ ২ চামচের মত লেবুর রস মেশান। মেশানো হয়ে গেলে এটি ত্বকে ব্যবহার করুন। এভাবে সপ্তাহে দুই দিন ব্যবহার করলে আপনার ত্বকের উজ্জ্বলতা ফিরে আসবে এবং ত্বক কোমল দেখাবে।

স্টেপ ৫ঃ এছাড়াও আপনারা চন্দন পাউডার কমলার খোসার সাথে মিশিয়ে ব্যবহার করতে পারবেন। এখানে প্রথমে কমলার খোসার পেস্ট বানিয়ে নিতে হবে তারপর উক্ত পেস্টের সাথে ২ চামচ চন্দন পাউডার মিশিয়ে নিবেন সাথে অবশ্যই ১ চামচ গোলাপ জল নিতে হবে। গোলাপজল দিয়ে ভালোভাবে মেশানো হয়ে গেলে এটি ত্বকের ব্যবহার করুন। এভাবে ব্যবহার করলে কিছুদিনের মধ্যে আপনি ভালো ফলাফল দেখতে পাবেন।

স্টেপ ৬ঃ চন্দন পাউডার আপনারা বেসনের সাথে মিশিয়ে ত্বকে ব্যবহার করলে ভালো ফলাফল পাবেন। এর জন্য প্রথমে ১ চামচ চন্দন পাউডার এবং দুই চামচ বেসনের সাথে দুধ অথবা পানি দিয়ে পেস্ট তৈরি করুন। এখানে যাদের তৈলাক্ত ত্বক রয়েছে তাদের ক্ষেত্রে পানি ব্যবহার করুন মিশ্রণটি মেশানোর জন্য। এভাবে পেস্ট তৈরি হয়ে গেলে ত্বকে ব্যবহার করুন অথবা মুখে ব্যবহার করুন। কমপক্ষে ১০ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখুন শুকিয়ে গেলে পরিষ্কার পানিতে ধুয়ে ফেলবেন। এটি ব্যবহার করার ফলে আপনার ত্বকের চামড়া উঠে যাওয়া রোধ হবে এবং ত্বকের মসৃণতা বৃদ্ধি পাবে।

আশা করছি আপনারা উপরের ছয়টি উপায় অর্থাৎ ৬টি স্টেপের মাধ্যমে চন্দন দিয়ে ফর্সা হতে পারবেন। উক্ত উপায় গুলো মাধ্যমে আপনারা চন্দন পাউডার ব্যবহার করে ত্বকের ব্যবহার করতে পারবেন। যার ফলে আপনারা অতি সহজেই ফর্সা সহ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে পারবেন। এছাড়াও ত্বকের সৌন্দর্য বজায় রাখতে উক্ত উপায় গুলো অবলম্বন করে ব্যবহার করতে পারেন। তাহলে আপনারা চন্দন দিয়ে ফর্সা হওয়ার ৬টি উপায় জানতে পারলেন। এখন নিয়ম অনুযায়ী এগুলো ব্যবহার করুন।

চন্দন ক্রিম দাম

আপনারা অনেকে চন্দন ক্রিম ব্যবহার করতে চান। তবে বেশিরভাগ মানুষই চন্দন ক্রিম এর দাম জানেনা। বিশেষ করে বাজারে অনেক দামের চন্দন ক্রিম রয়েছে। কারণ ভিন্ন ভিন্ন কোম্পানির বিভিন্ন ধরনের দামের চন্দন ক্রিম রয়েছে। আর এজন্য আপনারা আজকের এই অংশে চন্দন ক্রিম দাম সম্পর্কে জানতে পারবেন।
  • বাজারে  ম্যাসাজ চন্দন ক্রিম পাওয়া যায় যার ৫০ গ্রাম এর দাম ৫০ টাকা।
  • ৫০ গ্রাম মর্ডান চন্দন গোল্ড ফেসওয়াশ ক্রিমের দাম ১৮৫ টাকা
  • বার্মিজ চন্দন ক্রিম দাম এর দাম ২৫০ - ৩০০ টাকা।
  • তাছাড়াও coxsBazar Mart চন্দন ক্রিম এর দাম ২৫০ টাকা।
  • মমতাজ স্যান্ডাল চন্দন ক্রিম এর দাম ১৫০ টাকা যার পরিমাণ ২০০ গ্রাম।
তাহলে আশা করছি আপনারা চন্দন ক্রিমের দাম গুলো জানতে পারলেন। এই ক্রিমগুলোর দাম বিভিন্ন সময়ে উঠানামা করে থাকে। অর্থাৎ দাম পরিবর্তনশীল। বিভিন্ন কারণে দাম কিছু পরিমাণ পরিবর্তন হতে পারে। তাই যথাসম্ভব বাজার থেকে দাম জেনে নেওয়ার চেষ্টা করবেন।

চন্দন ক্রিমের উপকারিতা | চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায় 

আপনার কি জানেন চন্দন ক্রিমের উপকারিতা কি। যদি না জেনে থাকেন তাহলে এখানে এই পাঠে চন্দন ক্রিমের উপকারিতা সম্পর্কে জানতে পারবেন। এই চন্দন ক্রিম আপনার ত্বককে বিভিন্ন সমস্যা থেকে রক্ষা করবে। বিশেষ করে ত্বকের জ্বালাপোড়া , ব্রণ ইত্যাদি সহ বিভিন্ন সমস্যাই সহায়তা করতে পারবে। ত্বকের সজীবতা ও ত্বক পরিষ্কার করার জন্য চন্দন ক্রিম বা চন্দন পাউডার ব্যবহার করা যেতে পারে। তাছাড়াও এই চন্দন ক্রিম ব্যবহার করার ফলে আপনার মুখের উজ্জ্বলতা ফিরে আসবে। চলুন আর কথা না বাড়িয়ে এবার জেনে আসি চন্দন ক্রিমের উপকারিতা গুলো কি কি।
  • আপনি যদি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান অথবা ত্বক ফর্সা করতে চান তাহলে চন্দন ক্রিম ব্যবহার করতে পারেন।
  • এই চন্দন ক্রিম ব্যবহার করার ফলে ত্বকের ব্রণ ও কালো দাগ দূর করা সম্ভব। যদি আপনি নিয়মিত ব্যবহার করেন ব্রণ দূর করতে পারবেন।
  • এছাড়াও ত্বকের কোমলতা ও ত্বকের ক্লান্তি ভাব দূর করতে চন্দন ক্রিম ব্যবহার করতে পারেন।
  • চন্দন ক্রিম ব্যবহার করার ফলে ত্বকের কালো দাগ অর্থাৎ ব্ল্যাকহেডস দূর করা যায়।
  • এছাড়াও যারা বয়সের কারণে ত্বকে বয়সের ছাপ দেখা যায় অর্থাৎ ত্বক ঝুলে গেছে তারা এই ক্রিম ব্যবহার করতে পারেন ত্বক টানটান রাখতে সাহায্য করে।
  • এছাড়াও এই ক্রিম ব্যবহার করা হলে ত্বকের সৌন্দর্য ফিরে আসে এবং উজ্জ্বলতা বৃদ্ধি পায়।
  • যাদের ত্বক তৈলাক্ত রয়েছে তারা চন্দন ক্রিম ব্যবহার করতে পারেন এতে করে ত্বকের তৈলাক্ত ভাব দূর হবে এবং ত্বক মসৃণ হবে।
  • ত্বক টানটান ও ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে চন্দন ক্রিম ব্যবহার করতে পারেন।
আশা করছি আপনারা চন্দন ক্রিম এর উপকারিতা সম্পর্কে জানতে পেরেছেন। এটি জানার আগে অবশ্যই চন্দন দিয়ে কিভাবে ফর্সা হবেন সেগুলো জেনে নিবেন।

চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম

আপনারা হয়তো চন্দন ক্রিমের উপকারিতা জানতে পারলেন। তবে এই চন্দন ক্রিম থেকে বেশি উপকার পেতে চাইলে অবশ্যই চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম অনুযায়ী ত্বকে ব্যবহার করতে হবে। তাহলে একমাত্র ভালো উপকার পাওয়া সম্ভব। আর এজন্য আমরা এই অংশে চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম আলোচনা করব। আমরা সকলে জানি চন্দন রূপচর্চার কাজে খুবই উপকারী একটি উপাদান। যেটি ত্বক ফর্সা সহ ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে এবং ত্বকের কোমল ভাব ঠিক রাখতে সহায়তা করতে পারে। 

তবে এটি আপনার ব্যবহারের নিয়ম জানতে হবে। চন্দন ক্রিম সাধারণত দুই প্রকারের হয়ে থাকে। একটি রাতে ব্যবহার করার জন্য যার নাম চন্দন ডে ক্রিম। আর আরেকটি হল চন্দন নাইট ক্রিম এটি মূলত রাতে ব্যবহার করতে হয়। আপনি যদি চন্দন ডে ক্রিম কিনে থাকেন তাহলে এটি আপনি সকালের দিকে মুখ পরিষ্কার করে ধুয়ে ব্যবহার করতে পারেন। 
আর চন্দন নাইট ক্রিম কিনে থাকলে আপনারা এটি রাতে ঘুমানোর আগে মুখ ভালোভাবে পরিষ্কার পানিতে ধুয়ে মুছে এই ক্রিমটি মুখে লাগিয়ে নিবেন। আপনারা এই ক্রিম দিনে দুইবার ব্যবহার করতে পারবেন। রাত্রে এবং সকালে ব্যবহার করতে পারবেন। এটি ব্যবহার করার ফলে আপনার ত্বক মশ্চারাইজ থাকবে। ত্বকের বিভিন্ন ধরনের কালো দাগ এবং ব্ল্যাকহেডস দূর হবে। 

আপনারা যদি ভালো ফলাফল পেতে চান তাহলে অবশ্যই চন্দন ক্রিম মুখে ব্যবহার করার পূর্বে মুখটি ভালোভাবে যেকোনো ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিবেন। তারপর মুখ শুকিয়ে মুছে নিবেন। এবার ক্রিমটি মুখে ভালোভাবে লাগিয়ে নিন। এভাবে কয়েক মাস ব্যবহার করতে থাকুন অনেক ভালো উপকার পাবেন।

চন্দন পাউডার ফেস প্যাক

আপনারা চাইলে চন্দন পাউডার দিয়ে ফেসপ্যাক বানিয়ে মুখে বা ত্বকে ব্যবহার করতে পারেন। এতে করে ত্বক পরিষ্কার ও উজ্জ্বল করতে পারবেন। চলুন আর কথা না বাড়িয়ে এবার আমরা চন্দন পাউডার ফেসপ্যাক বানানোর নিয়ম জেনে আসি।
  • আপনারা চন্দন পাউডার , গোলাপজল ও মুলতানি মাটি একসাথে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। এবার উক্ত ফেসপ্যাকটি মুখ অথবা হাতে বা গায়ে ভালোভাবে ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এভাবে আপনি ত্বকের যত্ন নিতে পারেন।
  • তাছাড়া আপনারা এক চামচ আলুর রস , এক চামচ শসার রস এবং দুই চামচ চন্দন পাউডার একসাথে মিশিয়ে ফেসপ্যাক বানান। ফেসপ্যাক বানানো হয়ে গেলে এটি এখন আপনার মুখে বা ত্বকে ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করার ফলে আপনার ত্বক পরিষ্কার ও উজ্জ্বল হবে।
  • এক চামচ চন্দন গুড়া এবং হাফ চামচ নারিকেল তেলের সাথে মিশিয়ে আপনারা ফেসপ্যাক তৈরি করতে পারেন। ফেসপ্যাক তৈরি হয়ে গেলে ত্বকে ব্যবহার করুন ভালো ফলাফল পাবেন।
  • এছাড়া আপনারা চন্দন পাউডার দুধের সাথে মিশিয়ে ব্যবহার করতে পারেন। এতে করে আপনার ত্বক ফর্সা হতে শুরু করবে। এই ফেসপ্যাক বানিয়ে আপনারা অন্তত ত্বকে ২০ থেকে ৩০ মিনিট লাগিয়ে রাখবেন।
আশা করছি আপনারা চন্দন পাউডার দিয়ে ফেসপ্যাক বানানোর নিয়ম গুলো জেনে গেছেন। এখন আপনারা অবশ্যই এই নিয়মগুলো ব্যবহার করে চন্দন পাউডার ফেসপ্যাক তৈরি করতে পারবেন।

চন্দন লোশন ব্যবহারের নিয়ম

আপনারা যদি শীতকালে ত্বকের যত্ন নিতে চান তাহলে চন্দনের লোশন ব্যবহার করতে পারেন। চন্দন লোশন ব্যবহার করে শীতকালে ত্বক ময়েশ্চারাইজ রাখতে পারেন। ত্বকের শুষ্কতা দূর করতে চন্দন লোশন ব্যবহার করতে পারেন। তার আগে অবশ্যই চন্দন লোশন ব্যবহারের নিয়ম জানতে হবে। আপনারা চন্দন লোশন দুপুরে গোসলের পরে ব্যবহার করতে পারেন। দুপুরে অথবা সকালে গোসলের পরে চন্দন লোশন ভালো ভাবে আপনার হাতে পায়ে বা ত্বকে ব্যবহার করবেন। এটি আপনার ত্বকের শুষ্কতা ভাব দূর করবে বিশেষ করে শীতকালে ত্বকের খসখসে ভাব দূর করে। 

এছাড়াও আপনারা রাতে ঘুমানোর আগে ব্যবহার করতে পারেন। অনেকে আছে যারা বাইরে কাজ করেন তাদের ক্ষেত্রে অনেক সময় রোদে কাজ করতে হয় ফলে তাদের ত্বক রোদে পুড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে এবং ত্বক কালো হয়ে যেতে পারে। সেজন্য বাইরে কাজ করতে যাওয়ার আগে এই লোশন ব্যবহার করতে পারেন আপনার ত্বককে সূর্যের আলো থেকে রক্ষা করবে। আশা করছি ব্যবহারের নিয়ম জেনে গেছেন। এছাড়াও চন্দন দিয়ে ফর্সা হওয়ার জন্য উপায় গুলো জেনে রাখবেন এবং ব্যবহার করবেন।

চন্দন পাউডার এর উপকারিতা ।চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায় 

আপনার অনেকেই চন্দন পাউডারের উপকারিতা সম্পর্কে জানতে চান। চলুন আমরা এখন চন্দন পাউডারের উপকারিতা জেনে আসি।
  • এটি আপনার ত্বকে শুষ্কতা ভাব দূর করতে সহায়তা করবে।
  • ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে সাহায্য করতে পারে।
  • চন্দন পাউডার ব্যবহার করার ফলে ত্বক ফর্সা করতে পারবেন। তবে ফেসপ্যাক বানাতে হবে।
  • তাছাড়াও যাদের ব্রণের সমস্যা রয়েছে ব্রণ দূর করতে সহায়তা করতে পারে।
  • এছাড়াও ত্বকের কালো দাগ অথবা ডার্ক সার্কেল দূর করতে এটি অধিক কার্যকরী ।
  • আপনারা মুখের কালো দাগ দূর করতে চন্দন পাউডার ব্যবহার করতে পারেন।
  • ত্বকের কোমলতা ভাব ফিরিয়ে আনে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।
  • ত্বক পরিষ্কার রাখতে ও মসৃণ রাখতে সাহায্য করে থাকে।
তাহলে আপনারা বুঝতে পারলেন চন্দন পাউডারের উপকারিতা গুলো সম্পর্কে। আর চন্দন পাউডার দিয়ে ফেসপ্যাক বানানোর নিয়ম তো জেনে গেছেন সেটি জেনে ব্যবহার করুন উক্ত উপকার গুলো পাবেন।

শেষ কথা | চন্দন ক্রিম দাম

আশা করছি আপনারা ভালোভাবেই চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জানতে পেরেছেন। তাছাড়াও চন্দন ক্রিমের দাম কত এ সম্পর্কে জানতে পেরেছেন। আরও বিভিন্ন ধরনের চন্দন সম্পর্কিত তথ্য জেনেছেন যেগুলো আপনার ত্বকের স্বাস্থ্যের কাজে লাগবে। ত্বকের রূপচর্চায় আপনারা উক্ত নিয়ম গুলো ফলো করে ব্যবহার করতে পারেন তাহলে ভালো ফলাফল পাবেন। চন্দন দিয়ে কিভাবে ফর্সা হওয়া যায় এর উপায় আপনার পরিচিতদের জানাতে পোস্টটি শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url