গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায় জেনে রাখুন

আমাদের মধ্যে অনেকে আছে যারা গুগল ম্যাপ সঠিকভাবে ব্যবহার করতে পারেন না। তাদের জন্যই গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায় বিষয় নিয়ে আজকে আর্টিকেলটিতে সম্পূর্ণ বিস্তারিত আলোচনা করা হবে। তাই আপনি যদি গুগল ম্যাপ এর ব্যবহার করা নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে আজকে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।
গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায়
আরো জানতে পারবেন গুগল ম্যাপ কি এবং এটি ব্যবহারের নিয়ম। গুগল ম্যাপ সম্পর্কে সকল কিছু জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।তাই চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

ভূমিকা

বিশ্বের প্রায় সকল ফোনে এই অ্যাপসটি দেয়া হয়ে থাকে। এটি গুগলের সবচেয়ে জনপ্রিয় অ্যাপস যা পৃথিবীর সকল মানুষ ব্যবহার করে থাকে। এই গুগল ম্যাপ ব্যবহার করে আপনারা যে কোন জায়গার লোকেশন দেখতে পারবেন বা ট্যাক করতে পারবেন। গুগল ম্যাপের সাহায্যে আপনারা অতি সহজেই মোবাইলের লোকেশন বের করতে পারেন।
যা আপনারা অনেকেই জানেন না কিভাবে এটি বের করতে হয়। তবে আজকে আর্টিকেলটিতে আমরা  মোবাইল লোকেশন বের করার উপায়সমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করব। এছাড়া আরো জানবো গুগল ম্যাপ কি , গুগল ম্যাপকিভাবে ব্যবহার করতে হয়। সকল কিছু জানতে আমাদের সঙ্গে থাকুন।

গুগল ম্যাপ কি?

গুগল ম্যাপ হল বহুল ব্যবহৃত একটি ম্যাপিং পরিষেবা যা গুগল তৈরি করেছে আমাদের সুবিধার জন্য। এটি বর্তমান বিশ্বের যে কোন অঞ্চলের ছবি এবং মানচিত্র দিয়ে থাকে। গুগল ম্যাপ মানচিত্র দিয়ে থাকে যা ব্যবহার করে আমরা যে কোন স্থানের লোকেশন জানতে পারি। এটি ব্যবহার করে এমনকি স্যাটেলাইট ভিউ, ভূখণ্ডের দৃশ্য দেখতে পারি। এছাড়াও গুগল ম্যাপ ব্যবহার করে রিয়েল টাইম ট্রাফিক আপডেট পাওয়া যায়। এটি ব্যবহার করে ব্যবহারকারীরা নির্দিষ্ট স্থান, অবস্থা, ঠিকানা , ব্যবসা ইত্যাদি লোকেশন অতি সহজে জানা যায়।
গুগল ম্যাপ ব্যবহার করে আপনারা আপনাদের রিয়েল টাইম অবস্থান অন্যদের সঙ্গে শেয়ার করতে পারবেন। ফলে প্রিয়জনদের লোকেশন জেনে নিরাপত্তা নিশ্চিত করতে পারবেন। ভ্রমণের ক্ষেত্রে আপনারা নির্দিষ্ট এলাকার মানচিত্র ডাউনলোড করতে পারবেন। যা ব্যবহার করে আপনার নির্দিষ্ট গন্তব্যে যেতে পারেন। এছাড়াও এটি ব্যবহার করে আপনার কোন ব্যবসা থাকলে সেটি আপনি গুগল ম্যাপে দেখাতে পারবেন।
আরো পড়ুনঃ ডিস লাইন ছাড়া টিভি দেখার উপায়
এর জন্য আপনাকে গুগল ম্যাপে বিজনেস ম্যাপ সেটআপ দিতে হবে। তাহলে বুঝতে পারছেন গুগল ম্যাপ আমাদের কত সুবিধা দিয়ে থাকে। প্রযুক্তিকে ধন্যবাদ জানাই যে আমাদেরকে google map দিয়েছে যা ব্যবহার করে আমরা যেকোনো স্থানের রিয়েল টাইম অবস্থান জানতে পারি। তাহলে আপনারা সকলে জানতে পারলেন গুগল ম্যাপ কি এবং এর সুবিধা সমূহ। নিচে আমরা জানবো গুগল ম্যাপ এর ব্যবহার।

গুগল ম্যাপ ডাউনলোড

আপনারা কিন্তু চাইলে গুগল ম্যাপ ডাউনলোড করে ইন্টারনেট ছাড়া অফলাইনে গুগল ম্যাপ ব্যবহার করতে পারবেন। এর জন্য আপনার google ম্যাপ ডাউনলোড করতে হবে। আপনার মোবাইল ফোনে গুগল ম্যাপ থাকলে সেটি আপডেট করে রাখুন। কারণ অনেক সময় আপডেট না থাকার কারণে গুগল ম্যাপ ভালোমতো কাজ করে না। গুগল ম্যাপ ডাউনলোড করলে আপনি যেকোনো সময় এই ম্যাপ ইন্টারনেট ছাড়া ব্যবহার করতে পারবেন। তবে চলুন গুগল ম্যাপ ডাউনলোড করার উপায় জেনে নেই।
  • প্রথমে আপনার মোবাইলে গুগল ম্যাপ অ্যাপ্লিকেশনটি থাকতে হবে এবং মোবাইল ফোনে যে কোন জিমেইল একাউন্ট থাকতে হবে।
  • জিমেইল অ্যাকাউন্ট দিয়ে গুগল ম্যাপে লগইন করতে হবে। এরপর গুগল ম্যাপ এপ্লিকেশনটি ওপেন করবেন।
  • গুগল ম্যাপ অ্যাপ্লিকেশন ওপেন করার পর ঠিক উপরের দিকে প্রোফাইল চিহ্নের মত একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করবেন।
  • প্রোফাইল অপশন এ ক্লিক করার পর আপনার সামনে আরো অনেকগুলো অপশন দেখাবে। সেখান থেকে আপনাকে Offline Maps অপশনটিতে ক্লিক করতে হবে।
  • এরপর Select Your Own Maps অপশনটিতে ক্লিক করুন এবং আপনার সামনে ম্যাপে অনেকগুলো লোকেশন আসবে সেখান থেকে আপনি যেই লোকেশনটি অফলাইনে ব্যবহার করতে চান সেটি সিলেক্ট করে ডাউনলোড করতে হবে।
তাহলে এভাবে আপনারা গুগল ম্যাপ ডাউনলোড করে ইন্টারনেট ছাড়া ব্যবহার করতে পারবেন।

গুগল ম্যাপ এর ব্যবহার

আপনাদের মধ্যে অনেকেই আছে যারা গুগল ম্যাপের ব্যবহার সম্পর্কে ভালোভাবে জানেন না। তাদের জন্য আমরা গুগল ম্যাপ কি কি কাজে ব্যবহার করা যায় উক্ত বিষয় গুলো নিয়ে আলোচনা করব। নিচে গুগল ম্যাপ এর ব্যবহার তুলে ধরা হলো।
  • গুগল ম্যাপ ব্যবহার করে আপনারা যে কোন স্থানের লোকেশন বা অবস্থান জানতে পারবেন।
  • এটি ব্যবহার করে যে কোন স্থানের রাস্তা বা মহল্লার দৃশ্য দেখতে পারবেন। ফলে রাস্তা গুলো চিনতে সুবিধা হবে।
  • গুগল ম্যাপ ব্যবহার করে একটি নির্দিষ্ট স্থানের স্থাপনা, দোকান, খাবার, ব্যাঙ্ক, পেট্রোল স্টেশন, হাসপাতাল এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পরিষেবাগুলি খুঁজে বের করা এবং সনাক্ত করা যায়।
  • ভ্রমণ, অবকাশ, এবং ভ্রমণপথের থাকার ব্যবস্থা করতে সাহায্য করার জন্য ব্যবহারকারীদের থাকার জায়গা, পর্যটন সাইট, রেস্তোরাঁ এবং আগ্রহের স্থানগুলি খুঁজে বের করতে সাহায্য করে এই গুগল ম্যাপ।
  • গুগল ম্যাপ এর সাহায্যে রিয়েল এস্টেট তালিকা তৈরি করা যায় যার সাহায্যে দর্শকরা নির্দিষ্ট এলাকায় বিক্রি বা ভাড়ার জন্য বাড়ি, ফ্ল্যাট এবং বাণিজ্যিক সম্পত্তি দেখতে পারে।
  • বাস, ট্রেন এবং মেট্রোর সময়সূচী, সেইসাথে কাছাকাছি ট্রানজিট স্টপগুলির মতো পরিবহনের সময়সূচী জানতে সাহায্য করে।
  • এটি ব্যবহার করে রিয়েল টাইম লোকেশন আপনার প্রিয়জনের সঙ্গে শেয়ার করতে পারবেন ফলে আপনি জানতে পারবেন আপনার প্রিয়জন কোন অবস্থানে আছে।
  • গুগল ম্যাপ ব্যবহার করে যে কোন স্থানের আপনি দূরত্ব জানতে পারবেন।
তাহলে আপনারা সকলে জানতে পারলেন গুগল ম্যাপের ব্যবহার সম্পর্কে বিস্তারিত। 

গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায়

উপরে উক্ত আলোচনা থেকে জানতে পারলেন গুগল ম্যাপ কি কি কাজে ব্যবহার হয় এবং google ম্যাপ কি এর সম্পূর্ণ বিস্তারিত জানতে পেরেছেন। এখন আমরা আরেকটি বিষয় নিয়ে আলোচনা করব যা হল গুগল ম্যাপে মোবাইল লোকেশন কিভাবে বের করবেন তার উপায়। বিস্তারিত জানতে হলে গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায় অংশটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।
গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায়
তাহলে আপনারা মোবাইল লোকেশন বের করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আপনি যদি গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করতে চান তাহলে কিছু নিয়মাবলী অনুসরণ করতে হবে। তবে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি কিভাবে গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করা যায়।
  • প্রথমে আপনার মোবাইলে গুগল ম্যাপ অ্যাপটি থাকতে হবে। এরপর অ্যাপটি ওপেন করতে হবে। অ্যাপটি খোলার পর আপনার google একাউন্ট দিয়ে সাইন আপ করতে হবে। এরপর আপনার ফোনের লোকেশন অন করে নিবেন। লোকেশন করার পর google ম্যাপ ওপেন করার পর নিচের প্রদত্ত চিত্রের নেয় ক্লিক করবেন।

  • উপরে ছবিতে দেওয়া আইকনে ক্লিক করবেন। কিছুক্ষণ পর দেখবেন আপনার লোকেশন দেখাবে। নিচে চিত্রে দেওয়া হল।
আপনারা দেখতে পারছেন মার্ক করা আইকনটি হল আপনার অবস্থান অর্থাৎ আপনার লোকেশন। উপরের ছবির মত মার্ক করা আইকনটি আপনারা দেখতে পাবেন। নীল আইকনটি হল আপনার লোকেশন। এভাবে মূলত আপনারা গুগল ম্যাপ মোবাইল লোকেশন অর্থাৎ আপনার লোকেশন বের করতে পারবেন। এখন আমরা জানবো কিভাবে google ম্যাপে মোবাইল লোকেশন শেয়ার করবেন। 

গুগল ম্যাপে মোবাইল লোকেশন শেয়ার কিভাবে করবেন

 এখন আমরা জানবো গুগল ম্যাপে মোবাইল লোকেশন শেয়ার করার উপায়। এর জন্য আপনাকে কিছু স্টেপ অনুসরণ করতে হবে। চলুন জেনে নেই গুগল ম্যাপে মোবাইল লোকেশন শেয়ার করার উপায় সম্পর্কে।
  • প্রথমে আপনার মোবাইলেগুগল ম্যাপ চালু করুন।আপনার মোবাইল ডিভাইসে প্রথমে Google Maps ইনস্টল করা আছে তা দেখে নিবেন। অ্যাপ্লিকেশন চালু করুন, তারপর আপনার Google অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করুন।
  • গুগল ম্যাপের স্ক্রিনের উপরের-ডান কোণে, মেনু আইকনে চাপুন, যা সাধারণত আপনার google অ্যাকাউন্ট আইকনের মতো দেখতে।
  • আইকনে ক্লিক করার পর নিচের দিকে স্ক্রোল করে নিচের দিকে লোকেশন শেয়ারিং এ ক্লিক করবেন। এরপর আপনাকে লোকেশন শেয়ারিং স্কিনে নিয়ে যাবে।
  • লোকেশন শেয়ারিং যাওয়ার পর শেয়ার অপশন থেকে আপনাকে আপনার যে কোন পরিচিত দের সাথে আপনার লোকেশন টি শেয়ার করতে পারবেন। এখানে কাদেরকে লোকেশন শেয়ার করবেন টা সিলেক্ট করতে হবে।
  • আপনি এখানে নির্দিষ্ট সময় সেট করতে পারবেন যে আপনার পরিচিত মানুষজন কতক্ষণ আপনার লোকেশন দেখতে পারবে। আপনি আবার লোকেশন শেয়ার ম্যানুয়ালি বন্ধ করতে পারবেন।
  • লোকেশন শেয়ার করার জন্য আপনাকে পরিচিতিতে একটি বার্তা বা মেসেজ পাঠাতে হবে। পরিচিত মেসেজটি ওপেন করে গুগল ম্যাপ ব্যবহার করে আপনার অবস্থান জানতে পারবে।
তাহলে আপনারা জানতে পারলেন কিভাবে গুগল ম্যাপে মোবাইল লোকেশন শেয়ার করতে হয়। এভাবে আপনারা গুগল ম্যাপে মোবাইল লোকেশন শেয়ার করার মাধ্যমে প্রিয় মানুষের মোবাইল লোকেশন সর্বক্ষণ দেখতে পারবেন এবং নিরাপত্তা বজায় রাখতে পারবেন।

শেষ কথা

গুগল ম্যাপ প্রযুক্তিটি আমাদের জীবন যাত্রার মানকে সহজ করে দিয়েছে।কারণ এই google ম্যাপ ব্যবহার করে আমরা যে কোন স্থানের লোকেশন বা অবস্থানজানতে পারি। এর ফলে অতি সহজে আপনারা বিশেষ সকল কিছুর অবস্থান এবং লোকেশন জানতে পারবেন। আপনারা যদি বিশ্বে কোন জায়গায় হারিয়েও যান তাহলে এই গুগল ম্যাপ ব্যবহার করে সঠিক জায়গায় ফিরে আসতে পারবেন। তাহলে বুঝতে পারছেন গুগল ম্যাপ আমাদের কত সুবিধা দিয়ে আসছে। তবে এটি ব্যবহারে সতর্ক থাকতে হবে।
আজকে আর্টিকেলটিতে আপনারা গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এছাড়া আরো জেনেছেন গুগল ম্যাপ কি, গুগল ম্যাপ এর কাজ কি কি এবং google ম্যাপ ব্যবহার করে মোবাইল লোকেশন শেয়ার করা ইত্যাদি বিষয় গুলো জানতে পেরেছেন। আপনাদের যদি আজকে আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। আর এ ধরনের নিত্য প্রয়োজনীয় প্রযুক্তি সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url