ওয়াইফাই পাসওয়ার্ড বের করার উপায় ও নিয়ম(ফ্রি wifi)

আমরা সকলেই ওয়াইফাই সম্পর্কে জানি। আমরা অনেক সময় ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকি। আর এই জন্য আজকে আমরা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম তা নিয়ে আলোচনা করব। আপনারা যদি কখনো ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। চলুন কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড বের করবেন তার কিছু নিয়ম আলোচনা করি।
ওয়াইফাই পাসওয়ার্ড বের করার উপায় ও নিয়ম
পোস্টসূচিপত্রঃআপনি যদি আপনার ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন তাহলে আজকের আর্টিকেলটির মাধ্যমে আপনারা ভুলে যাওয়া ওয়াইফাই পাসওয়ার্ড কিছু নিয়ম মেনে বের করতে পারবেন।

    ভূমিকা

    বর্তমানে আমরা সকলেই ইন্টারনেট ব্যবহার করে থাকি। আর ইন্টারনেটের ব্যবহারের সবচেয়ে সুবিধা হল ওয়াইফাই ইন্টারনেট। ওয়াইফাই এর ইন্টারনেট অনেক ফাস্ট এবং দ্রুত গতি ইন্টারনেট যা বর্তমানে সকলেই ব্যবহার করে থাকে। আমার অনেক সময় দীর্ঘদিন ওয়াইফাই ব্যবহার করে ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকি ফলে আমাদের অন্য কাউকে ওয়াইফাই পাসওয়ার্ড চাইলে দিতে পারি না। তাই আপনাদের ওয়াইফাই পাসওয়ার্ড জেনে রাখা উচিত।

    আমরা মাঝে মাঝে ওয়াইফাই পাসওয়ার্ড শেয়ার করে থাকি অন্যদের মাঝে। কখনও কখনও তারা কোথাও থেকে ওয়াইফাই পাসওয়ার্ড পেয়ে যায় এবং তখন আমাদের ইন্টারনেট ব্রাউজিং ধীর হয়ে যায়। কখনও কখনও আমরা দেখতে পাই যে আমরা কাজের জন্য সঠিকভাবে ওয়াইফাই ব্যবহার করতে পারি না। অতএব, আপনার ওয়াইফাই পাসওয়ার্ড জানতে হবে। ওয়াইফাই পাসওয়ার্ড জেনে নতুন পাসওয়ার্ড সেট করতে হবে।
    যদি কেউ আপনার কাছে পাসওয়ার্ড চায় এবং আপনি আপনার পাসওয়ার্ড জানেন না, আপনি কাউকে বলতে পারবেন না৷ এটি করার জন্য আপনাকে আপনার পাসওয়ার্ড জানতে হবে৷ তাই আপনি যদি আপনার রাউটারের পাসওয়ার্ড লিখে রাখেন তাহলে আপনি কোন সমস্যার সম্মুখীন হবেন না। তাই আপনাদের ওয়াইফাই পাসওয়ার্ড বের করার বিভিন্ন নিয়ম জানতে হবে।

    ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

    আমরা সবাই তো ওয়াইফাই ব্যবহার করে থাকি। তবে কয়জনই বা জানি ওয়াইফাই পাসওয়ার্ড বের করার উপায়। আপনি যদি ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে চান তার জন্য কিছু স্টেপ ফলো করতে হবে। তাহলে আপনি অনায়াসে ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে পারবেন। আমরা যে যে উপায়ে পাসওয়ার্ড বের করতে পারি নিম্ন উল্লেখ করা হলোঃ
    • সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম
    • পিসিতে সেভ করা পাসওয়ার্ড কিভাবে বের করতে পারবেন
    • কিউআর কোড ব্যবহার করে পাসওয়ার্ড 
    • রাউটার থেকে ওয়াইফাই পাসওয়ার্ড
    উক্ত নিয়মগুলো অর্থাৎ উপায়গুলো মেনে আমরা ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে পারি। চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড বের করবেন।

    সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

    আপনার মোবাইলে যদি ওয়াইফাই পাসওয়ার্ড সেভ করা থাকে তাহলে আপনি অতি সহজে ওয়াইফাই পাসওয়ার্ড বের করে নিতে পারবেন। ধরুন আপনার ফোনে আপনার বন্ধুর বাসায় ওয়াইফাই পাসওয়ার্ড সেভ করা আছে। আপনি ওয়াইফাই পাসওয়ার্ড জানেন না। তাহলে জানতে হলে কিছু নিয়ম অনুসরণ করতে হবে। চলুন জেনে নেই ওয়াইফাই পাসওয়ার্ড যেভাবে বের করবেন।
    • আপনার ফোন যদি আগের এন্ড্রয়েড ভার্সন হয়ে থাকে তাহলে আপনার ফোন রুট করা থাকতে হবে। এর জন্য সর্বপ্রথম আপনাকে মোবাইল ফোন রুট করতে হবে। রুট করার জন্য কিছু নিয়ম রয়েছে যা আপনারা জেনে নিবেন।
    • আপনার ফোনটি রুট করা হয়ে গেলে আপনি গুগল প্লে স্টোর থেকে এক্সপ্লোরার রুট ব্রাউজার নামে অ্যাপ্লিকেশনটি ইন্সটল করে নিবেন।
    • এপ্লিকেশনটি ইন্সটল হয়ে গেলে ওপেন করবেন। ওপেন করার পর দেখতে পাবেন। উপরেতেই ৩ ডট মেনুতে ক্লিক করবেন। ক্লিক করার পর আপনি রুট ডিসকভারি নামক অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।
    • ক্লিক করার পর আপনারা এখন ডাটা নামের অপশন দেখতে পাবেন। ক্লিক করার পর মিস্ক নামের অপশন পেয়ে যাবেন সেটি ওপেন করতে হবে। এর মধ্যে আপনারা অনেক সেটিংস এর মধ্যে ওয়াইফাই লেখা পাবেন সেখানে ক্লিক করতে হবে।
    • ওয়াইফাই লেখাটিতে ক্লিক করলে ওয়াইফাই অ্যাড্রেস সহ ওয়াইফাই ডিটেইলস এবং পাসওয়ার্ড দেখতে পারবেন।

    পিসিতে সেভ করা পাসওয়ার্ড কিভাবে বের করতে পারবেন

    আপনাদের যদি কম্পিউটার বা ল্যাপটপে ওয়াইফাই পাসওয়ার্ড সেভ করা থাকে তাহলেও আপনি ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে পারবেন। চলুন জেনে নেই কিভাবে ল্যাপটপ বা কম্পিউটারে ওয়াইফাই পাসওয়ার্ড বের করবেন। প্রথমে ল্যাপটপ বা কম্পিউটারের RUN এ গিয়ে (windows key+R) একসাথে চেপে রান কমান্ড ওপেন করে ncpa.cpl লিখুন। এরপর আপনি দেখতে পাবেন কম্পিউটারে যত ওয়াইফাই কানেক্ট আছে তার লিস্ট চলে আসবে। এরপর আপনি যে ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে চান তার উপর ক্লিক করুন এবং ওয়ারলেস প্রপার্টিস থেকে সিকিউরিটি অপশন এগিয়ে সকল ডিটেলস সহ পাসওয়ার্ড দেখতে পাবেন।

    কিউআর কোড ব্যবহার করে পাসওয়ার্ড 

    আপনার মোবাইলে যদি ওয়াইফাই পাসওয়ার্ড সেভ করে থাকে। তাহলে আপনি কিউআর কোড এর মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পারবেন।আপনাকে সর্বপ্রথম মোবাইলের সেটিংসে যেতে হবে। সেখান থেকে ওয়াইফাই অপশন সিলেক্ট করতে হবে। ওয়াইফাই অপশনটিতে আপনার কানেক্টেড থাকা ওয়াইফাইটিতে চেপে ধরে রাখুন। 
    ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম
    একটু পর দেখতে পাবেন কিউআর কোড অপশন চলে আসবে। অনেক সময় বিভিন্ন ফোনে বিভিন্ন রকম ভাবে আসতে পারে। এবার কিউ আর কোডটি অন্য মোবাইল ফোন দিয়ে স্ক্যান করে বা কিউ আর কোডটি google লেন্স দিয়ে স্ক্যান করে ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পারবেন।

    ওয়াইফাই পাসওয়ার্ড দেখুন সরাসরি রাউটারে ঢুকে

    আপনারা চাইলে মোবাইলে কানেক্ট করার ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে পারবেন তাও আবার সরাসরি রাউটারে ঢুকে। এর জন্য আপনাকে প্রথমেই মোবাইল ফোনের সেটিংসে যেতে হবে। এবার মোবাইল ফোনের ওয়াইফাই সেটিংসে প্রবেশ করুন। যে ওয়াইফাই সংযোগের পাসওয়ার্ড বের করতে চান তার উপর ট্যাপ করে ধরে রাখুন। এবার আপনার সামনে এডভান্স অপশন আসবে সেখানে ক্লিক করুন। এরপর DHCP লেখাটিতে ক্লিক করবেন। 

    সেখান থেকে স্ট্যাটিক অপশনে ক্লিক করবেন এবং আপনি চাইলে এখান থেকে ওয়াইফাই যেকোনো পাসওয়ার্ড দিয়ে কানেক্ট করতে পারবেন। তবে বর্তমানে এই মেথডটি আর তেমন কাজ করে না , কারণ বর্তমানে সকল রাউটার গুলো উন্নত মানের হাই সিকিউরিটি দিয়ে তৈরি করা হয়েছে। যার ফলে ওয়াইফাই পাসওয়ার্ড বের করা সম্ভব হয় না এবং অতি সহজে কানেক্ট করা যায় না।

    ওয়াইফাই পাসওয়ার্ড না জেনে থাকলে যেভাবে বের করবেন

    আপনারা চাইলে একটু চালাকির সাহায্য নিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে পারেন।আপনি যখন ওয়াইফাই কানেক্ট করবেন তার আগে মোবাইল ফোনে স্ক্রিন রেকর্ডার অন করে রাখবেন। তবে এমন স্ক্রিন রেকর্ডার অন করবেন যেন সামনের মানুষটি ওয়াইফাই কানেক্ট করার সময় বুঝতে না পারে। সামনের মানুষটি যখন আপনার মোবাইলে ওয়াইফাই কানেক্ট করতে টাইপ করে পাসওয়ার্ড লিখবে তখন সেই পাসওয়ার্ডটির ভিডিও স্ক্রিন রেকর্ডারে সেভ হয়ে যাবে। 

    তখন আপনি পরে আবার সেই ভিডিও দেখে পাসওয়ার্ড দেখে নিতে পারবেন। তবে মনে রাখা ভালো এটি শুধুমাত্র শিক্ষনীয় বিষয়ের জন্য , কোনরকম খারাপ উদ্দেশ্যে এ ধরনের কাজ করবেন না। আপনি যদি যেকোনো ধরনের স্ক্রিন রেকর্ডার অন করে ওয়াইফাই কানেক্ট করতে দেন তাহলে অনেক সময় আপনার চালাকি ধরা পড়ে যেতে পারে। এজন্য যেকোনো ধরনের স্ক্রিন রেকর্ডার ব্যবহার করা যাবে না। 

    এই পদ্ধতিটি শুধু আপনারা পরিচিত বন্ধুবান্ধবদের সাথে ওয়াইফাই কানেক্ট করার সময় করতে পারেন। এমন অনেক মানুষ রয়েছে যারা সরাসরি পাসওয়ার্ড বলে না কিন্তু ওয়াইফাই কানেক্ট করে দেয় মোবাইল ফোনে। আপনারা চাইলে এই পদ্ধতিতে বুদ্ধি খাটিয়ে স্ক্রিন রেকর্ডার ব্যবহার করে ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পারবেন।

    ফ্রিতে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম

    আপনাদের মধ্যে অনেকেই আছে যারা ফ্রিতে ওয়াইফাই ব্যবহার করতে চান। তাদের জন্যই আমরা আজকের এই অংশে ফ্রিতে ওয়াইফাই কানেকশন করার কিছু পদ্ধতি সম্পর্কে আলোচনা করব। আপনারা চাইলে কিছু অ্যাপ্লিকেশন ইন্সটল করার মাধ্যমে ফ্রিতে ওয়াইফাই কানেক্ট করতে পারবেন। আপনার বাড়ি আশে পাশে থাকা ওয়াইফাই কানেক্ট করতে পারবেন। এর জন্য আপনি গুগল প্লে স্টোর থেকে WPS নামে একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করবেন। 

    এই অ্যাপ্লিকেশনটি ইন্সটল করা হয়ে গেলে ওপেন করবেন। উক্ত অ্যাপ্লিকেশনটি ওপেন করার পর ওয়াইফাই কানেক্ট করার জন্য ওয়াইফাই সিগন্যাল এর উপর ট্যাপ করুন। এখন আপনাকে কিছু পিন নাম্বার দিয়ে ওয়াইফাই কানেক্ট করার জন্য টেস্ট করতে হবে। তবে বর্তমানে রাউটারগুলোতে হাই সিকিউরিটি থাকার কারণে সহজে কানেক্ট করা যায় না। তবে যেগুলো পুরাতন ওয়াইফাই রাউটার সেগুলোতে আপনারা অনায়াসেই ফ্রিতে এই অ্যাপস ব্যবহার করে ওয়াইফাই কানেক্ট করতে পারবেন। 

    তাছাড়াও আপনার পাশের বাসায় ওয়াইফাই অথবা বন্ধুর বাসায় ওয়াইফাই নেটওয়ার্ক ফ্রিতে কানেক্ট করতে পারবেন। এর জন্য আপনি প্রথমেই তাদের বাসায় গিয়ে ওয়াইফাই রাউটারের পিছনে WPS নামক বাটন দেখতে পাওয়া যায়। এই বাটনটি ২০ সেকেন্ড ধরে টাইপ করে রাখুন। এরপর আপনার মোবাইলে ওয়াইফাই সেটিংসে প্রবেশ করে WPS Push button আমাকে অপশন পাবেন সেটিতে ক্লিক করুন। কিছুক্ষণ পর দেখবেন সেই রাউটারের ওয়াইফাই এর সাথে আপনার মোবাইল কানেক্ট হয়ে গেছে অর্থাৎ ওয়াইফাই ফ্রিতে কানেক্ট করতে পারবেন।

    রাউটার থেকে ওয়াইফাই পাসওয়ার্ড

    আপনারা রাউটার থেকে ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে পারবেন। প্রথমে আপনার রাউটারের আইপি অ্যাড্রেস জেনে নিতে হবে। আপনারা যে কোন রাউটার ব্যবহার করেন কিনা আপনাকে একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে। আপনার গুগল প্লে স্টোর থেকে রাউটার পেজ সেট আপ নামক অ্যাপটি ইন্সটল করবেন। ইন্সটল করার পর আপনার কানেক্টেড থাকা ওয়াইফাই রাউটার সেটিংসে প্রবেশ করার জন্য User name ও Password চাইবে।

    বর্তমানে বেশিরভাগ ওয়াইফাই রাউটার এ ডিফল্ট User name ও Password ও পাসওয়ার্ড হিসেবে admin পাসওয়ার্ড টি থাকে। আপনারা উভয় জায়গায় উক্ত admin লিখুন।। এবার আপনার সামনে ওয়াইফাই সেটিং পেজ চলে আসবে। সেখান থেকে আপনারা ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পারেন।

    শেষ কথা

    আশা করছি আপনারা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার বিভিন্ন নিয়ম এবং উপায় জানতে পেরেছেন। এভাবে আপনারা বিভিন্ন পদ্ধতিতে ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে পারবেন।আপনারা যদি আর্টিকেলটি পড়ে উপকৃত হয়ে থাকেন তাহলে আজকের পোস্টটি পরিচিতদের সঙ্গে শেয়ার করুন। এই ধরনের তথ্য পেতে ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url