চিরতরে খুশকি দূর করার উপায় - খুশকি দূর করার ঘরোয়া উপায়

সাধারণত শীত বাড়ার সাথে সাথে আমাদের একটি সমস্যা তৈরি হয় সেই সমস্যাটি হল খুশকি। আমরা অনেকেই খুশকি দূর করার উপায় খুঁজি। কিন্তু খুশকি দূর করার সঠিক উপায় এবং সঠিক তথ্য কোথাও খুঁজে পাই না। এই সম্পূর্ণ পোস্টটি আপনি যদি মনোযোগ দিয়ে পড়েন তাহলে আশা করি চিরতরে খুশকি দূর করার উপায় এবং খুশকি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।
খুশকি দূর করার বিভিন্ন উপায় জানতে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। তাহলে আশা করি আপনার খুশকি দূর হয়ে যাবে।

ভূমিকা

শীতকাল আসার সাথে সাথে খুশকির উপদ্রব বেড়ে যায়। আজকের এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে খুশকি দূর করার সঠিক উপায় সম্পর্কে আলোচনা করা হবে। তাই খুশকি দূর করার সহজ উপায় গুলো জানতে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। তাহলে আশা করি আপনার মাথার খুশকি দূর হয়ে যাবে।

খুশকি দূর করার সঠিক উপায় | চিরতরে খুশকি দূর করার উপায়

খুশকির উপদ্রব যেকোনো বয়সের মানুষেরই হতে পারে। যেমন, ছোট বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ মানুষ সবারই খুশকি হতে পারে। সাধারণত যদি আপনার মাথায় খুশকি হয়। তাহলে অন্তত একদিন পরপর আপনার মাথায় শ্যাম্পু করতে হবে। যদি আপনার খুশকি হয়ে থাকে তাহলে আপনি প্রচুর পরিমাণে পানি পান করুন। তাহলে আপনার খুশকি অনেকটাই কমে যাবে।

খুশকি দূর করতে আপনি লেবুর রস ব্যবহার করতে পারেন। খুশকি দূর করতে লেবুর রস অত্যন্ত কার্যকরী। খুশকি দূর করার জন্য আপনি নারকেল তেল ব্যবহার করতে পারেন। কারণ চুলের যত্নে নারকেল তেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খুশকি দূর করার আরেকটি উপায় হচ্ছে টক দই। টক দই ব্যবহারে আপনার মাথার খুশকি দূর হয়ে যাবে।

আপনি কিছু ব্যবহার না করতে পারলে অন্তত নারকেল তেল ব্যবহার করুন। কারণ নারকেল তেল চুলের গোড়া মশ্চারাইজ করে চুলের খুশকি এবং চুলের বিভিন্ন ইনফেকশন এর সমস্যাগুলো কমিয়ে দেয়। খুশকি দূর করার ক্ষেত্রে মেথি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তাই খুশকি দূর করতে রাতে মেয়েটি ভিজিয়ে সেগুলো গুঁড়ো করে মাথায় ব্যবহার করতে পারেন। তাহলে আপনার খুশকির সমস্যা অনেকটাই কমে যাবে। তাই পরিশেষে বলা যায় খুশকি দূর করতে উপরের দেখানো নিয়মগুলো মেনে চলুন।

মেয়েদের মাথার খুশকি দূর করার উপায়

চুল মেয়েদেরকে সুন্দর করে তোলে। আর যদি সেই চুলে খুশকি দেখা দেয় তাহলে মেয়েরা নানান সমস্যায় ভোগে। মেয়েদের খুশকির কারণ হচ্ছে চুল না আচরানো। যখন কোন মানুষ তার মাথার চুল আচরায় তখন তার চুলের মধ্যে থাকা ছত্রাক গুলো পড়ে যায় এবং মাথায় ছত্রাক গুলো আটকে থাকতে পারে না। সাধারণত কেউ যদি প্রতিদিন চুল না আঁচড়ায় তাহলে তার মাথায় খুশী হতে পারে।
খুশকি দূর করার উপায়
সেই ক্ষেত্রে মেয়েদের চুল তো অনেক বড় হয়। যদি তারা মাথার চুল না আঁচড়ায় তাহলে তাদের মাথায় খুশি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই খুশি থেকে বাঁচতে প্রতিদিন মাথার চুল আঁচড়ান। সাধারণত শীত কিংবা প্রচন্ড গরমে আবহাওয়ার আদ্রতা কম এবং বেশি হতে পারে। আরে আবহাওয়ার প্রভাবে আমাদের দেহের পাশাপাশি মাথার ত্বক প্রভাবিত হয়। যার কারণে মাথায় খুশকি হতে পারে।

তাই সবসময় নিউট্রল পরিবেশে থাকার চেষ্টা করুন। মাথায় অতিরিক্ত তেল ব্যবহারে খুশি হতে পারে। তাই খুশকি ঠেকাতে মাথায় অল্প তেল ব্যবহার করুন। চুলে অনেকদিন শ্যাম্পু না করার জন্য মাথায় খুশকি হতে পারে। তাই অন্তত একদিন পরপর শ্যাম্পু ব্যবহার করুন। খুশকি হওয়ার বড় কারণ হচ্ছে অতিরিক্ত মানসিক চাপ। তাই বেশি পরিমাণে মানসিক চাপ নেবেন না। মানসিক চাপ থাকাতে প্রতিদিন ব্যায়াম অথবা এক্সারসাইজ করুন।

ছেলেদের চুলের খুশকি দূর করার উপায়

আমরা সাধারণত চুলের খুশকি কে তেমন গুরুত্ব দিতে চায় না। আর এই গুরুত্ব না দেওয়ার কারণেই আমাদের অনেক বড় সমস্যার দেখা দেয়। সাধারণত শুষ্ক আবহাওয়ার জন্য আমাদের খুশকি হয়ে থাকে। আর এই খুশকি দূর করতে প্রথমত আপনি লেবুর রস নিয়ে সেটি অল্প পরিমাণে পানিতে মিশিয়ে চুলের গোড়ায় ভালো করে মাসাজ করতে পারেন। এরপরে ঠান্ডা পানি দিয়ে দশ মিনিট পর ধুয়ে ফেলতে পারেন। তাহলে আপনার মাথার খুশকি দূর হয়ে যাবে।


আরেকটি সতর্কবার্তা মনে রাখবেন সপ্তাহে দুই-তিন বারের বেশি লেবু ব্যবহার করা আমাদের জন্য ক্ষতিকর। তাই নিয়মটি মেনে চলবেন। যেমন চুল সুস্থ রাখতে নারিকেল তেলের কোন বিকল্প নেই ঠিক তেমনি খুশকি দূর করতে নারকেল তেল খুবই উপকারী। তাই আপনি সপ্তাহে দুই থেকে তিন দিন ১০-১৫ মিনিট করে নারিকেল তেল মাসাজ করতে পারেন আপনার চুলে।

তাহলে আশা করি আপনার খুশকি অনেকটাই কমে যাবে। তাই খুশকি দূর করতে অবশ্যই সপ্তাহে দুই থেকে তিনবার নারিকেল তেল ব্যবহার করুন। কিন্তু মনে রাখবেন অতিরিক্ত নারিকেল তেল ব্যবহারে আমাদের মাথার খুশকি বেড়ে যেতে পারে। ছেলেদের মাথার খুশকি দূর করতে টক দই খুবই কার্যকর। সেক্ষেত্রে আপনি টক দই ভালোভাবে ফেটিয়ে নিয়ে সেটি চুলে 15 থেকে 20 মিনিট ভালো করে মাসাজ করতে পারেন।

তারপরে চুলটি ধুয়ে ফেলবেন। তাহলে আশা করি আপনার খুশকি গুলো দূর হয়ে যাবে। তাই ছেলেরা খুশকি দূর করতে ওপরে দেখানো নিয়মগুলো মেনে চলুন। আর হ্যাঁ আরেকটি কথা না বললেই নয় আপনি পর্যাপ্ত পরিমাণে পানি পান করবেন। পানি পান করলেও কিন্তু মাথার খুশকি কমতে শুরু করে।

লেবু দিয়ে খুশকি দূর করার উপায়

লেবু দিয়ে খুশকি দূর করার সঠিক উপায় হল। আপনি প্রথমে কিছু পরিমাণ লেবুর রস নিয়ে নিবেন। তারপরে সেই লেবুর রস অল্প পরিমাণে পানিতে ভালোভাবে মিশিয়ে সেটি চুলের গোড়ায় ১০ থেকে ১৫ মিনিট মাসাজ করবেন। তার কিছুক্ষণ পর ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে প্রায়ই দুই তিন দিন ব্যবহার করতে পারেন। তাহলে আশা করি আপনার মাথার খুশকি দূর হয়ে যাবে।

একটি সতর্কতা অবলম্বন করবেন সেটি হলো সপ্তাহে দুই থেকে তিন দিনের বেশি লেবু ব্যবহার করা চুলের জন্য খুবই ক্ষতিকর। তাই অবশ্যই এই নিয়মটি মেনে চলবেন। তাই বলা যায় যে চুলের খুশকি দূর করতে লেবু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই খুশকি দূর করতে অবশ্যই লেবু ব্যবহার করুন।

খুশকি দূর করার শ্যাম্পু 

সাধারণত খুশকি দূর করার জন্য কিটোকোনাজল শ্যাম্পু ব্যবহার করতে পারেন। এই শ্যাম্পু টি ব্যবহার করার নিয়ম হচ্ছে এই শ্যাম্পু টি আপনার চুলে লাগিয়ে তিন থেকে পাঁচ মিনিট অপেক্ষা করতে হবে। তিন থেকে পাঁচ মিনিট অপেক্ষা করার পর চুলটি ভালোভাবে ধুয়ে ফেলতে হবে। আমাদের মধ্যে যাদের বেশি খুশকি রয়েছে তারা এই কিটোকোনাজল শ্যাম্পু ইউজ করতে পারেন। এটি আপনাকে দীর্ঘদিন যাবত খুশকি মুক্ত রাখবে।

আর এই শ্যাম্পু টি আপনি নিয়মিত অথবা একদিন পরপর ব্যবহার করতে পারেন। তাই খুশকি থেকে দূর করতে এই কিটোকোনাজল শ্যাম্পু ইউজ করতে পারেন। এই শ্যাম্পু বাদেও বাজারে অনেক অনেক হেয়ার ড্যানড্রাফ এ শ্যাম্পু পাওয়া যায় আপনি চাইলেও এগুলো ব্যবহার করতে পারেন

খুশকি দূর করার ঘরোয়া উপায়

  • মসুর ডালঃ মাথার খুশকি দূর করতে মসুর ডাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যাদের মাথায় বেশি পরিমাণে খুশকি রয়েছে তারা মসুর ডাল ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করার উপায় হচ্ছে মসুর ডাল বেটে তার সাথে একটু পানি মিশিয়ে চুলের গোড়ায় লাগাতে পারেন। তাহলে খুশকির ক্ষেত্রে ভালো কাজ করবে
  • নারিকেল তেলঃ খুশকি দূর করতে নারিকেল তেল খুবই উপকারী। সপ্তাহে দুই থেকে তিন দিন নারিকেল তেল মাথায় দিলে খুশকি দূর হয়ে যাবে। তাই আপনি নারিকেল তেল নিয়ে চুলের গোড়ায় মাসাজ করুন। তাহলে আশা করি আপনার মাথার খুশকি দূর হয়ে যাবে
  • পেঁয়াজের রসঃপেঁয়াজের রস সাধারণত চুল পড়া বন্ধ করে এবং আমাদের মাথার খুশকি দূর করে। খুশকি দূর করতে পেঁয়াজের রস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পেঁয়াজের রস অল্প একটু পানির সাথে মিশিয়ে ভালোভাবে মিক্স করে চুলের গোড়ায় মালিশ করতে পারেন। এতে করে আপনার মাথার খুশকি দূর হয়ে যাবে তার সাথে সাথে আপনার চুল পড়া বন্ধ হয়ে যাবে। এই মিশ্রণটি এক সপ্তাহ ব্যবহারে আপনি তফাৎ দেখতে পাবেন। তাই খুশকি দূর করতে পেঁয়াজের রস ব্যবহার করুন।
  • টক দইঃ খুশকি দূর করতে টক দই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খুশকি দূর করতে আপনি চুলে টক দই ব্যবহার করতে পারেন। এতে আপনার খুশকি দূর হয়ে যাবে। তাই  খুশকি দূর করতে অবশ্যই টক দইয়ের ব্যবহার করুন।

শেষ কথা

এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আপনি চিরতরে খুশকি দূর করার উপায় ও খুশকি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে ধারণা পেয়েছেন। যদি আমার পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের মধ্যে শেয়ার করুন এবং নিত্যপ্রয়োজনে বিভিন্ন সমস্যার সমাধান পেতে আমার ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url