গ্রাফিক্স ডিজাইন কি কি শেখানো হয় সহজেই বিস্তারিত জেনে নিন

ফ্রিল্যান্সিং এর সেক্টরের মধ্যে অন্যতম একটি সেক্টর হচ্ছে গ্রাফিক্স ডিজাইন। আপনারা অনেকে গ্রাফিক্স ডিজাইন শিখতে চান কিন্তু গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে আপনাদের তেমন ধারণা নেই। এজন্য আজকের পোস্টটিতে আমরা গ্রাফিক্স ডিজাইন কত প্রকার এবং গ্রাফিক্স ডিজাইন কি কি শেখানো হয় এ সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরব।
গ্রাফিক্স ডিজাইন কি কি শেখানো হয়
পোস্টসূচীপত্রঃতাই আপনি যদি গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে এবং গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন সেক্টর সম্পর্কে জানতে সম্পন্ন পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়লে আশা করি গ্রাফিক ডিজাইনের বিভিন্ন সেক্টর সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

ভূমিকা

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং এর সকল সেক্টরের মধ্যে গ্রাফিক্স ডিজাইন অন্যতম। বর্তমান প্রেক্ষাপটে দাঁড়িয়ে মানুষ গ্রাফিক ডিজাইন করে তাদের নিজের ক্যারিয়ার গড়ে তুলছে। আপনাদের মধ্যে এমন মানুষ আছে যারা গ্রাফিক্স ডিজাইনের কয়টি সেক্টর রয়েছে এই সম্পর্কে তেমন কিছু জানেন না। এ সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি গ্রাফিক্স ডিজাইন এর কয়টি সেক্টর রয়েছে এবং উক্ত সেক্টর গুলো নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করব। তাই আপনি যদি গ্রাফিক্স ডিজাইন এর বিভিন্ন সেক্টর সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

গ্রাফিক্স ডিজাইন কত প্রকার

প্রিয় বন্ধুরা, আপনারা কি জানেন গ্রাফিক্স ডিজাইন কত প্রকার। যদি না জেনে থাকেন তাহলে এই অংশের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন কত প্রকার ও কি কি এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। এজন্য আপনারা শেষ পর্যন্ত আমাদের পোস্টটি পড়তে থাকুন।
  • লোগো ডিজাইন
  • প্রোডাক্ট বা পণ্যের ডিজাইন
  • ব্র্যান্ডিং ডিজাইন
  • ওয়েবসাইট ডিজাইন
  • প্রিন্ট ডিজাইন
  • পাবলিশিং ডিজাইন।
তাহলে আশা করছি আপনারা উপরের লিস্টে গ্রাফিক্স ডিজাইন কত প্রকার এবং কি কি এ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে গেছেন। আপনারা যদি গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তাহলে অবশ্যই উপরুক্ত বিষয়গুলো সম্পর্কে ধারণা রাখতে হবে। বর্তমানে বাংলাদেশে গ্রাফিক্স ডিজাইন শেখার অনেক প্রতিষ্ঠান রয়েছে যেগুলোতে আপনারা গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন। গ্রাফিক্স ডিজাইন শিখে ফ্রিল্যান্সিংকে পেশা হিসেবে গ্রহণ করতে পারেন।

গ্রাফিক্স ডিজাইন কি কি শেখানো হয়

আপনার অনেকে আছেন যারা গ্রাফিক্স ডিজাইন এ কি কি শেখানো হয় তা জানেন না। তাদের জন্যই আমরা এখন গ্রাফিক ডিজাইন করে কি কি কাজ করতে পারবেন তা সম্পর্কে জানতে পারব। এবার চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক গ্রাফিক্স ডিজাইন কি কি শেখানো হয়।
  • লোগো ডিজাইন
  • প্রোডাক্ট ডিজাইন
  • ব্র্যান্ডিং ডিজাইন 
  • ওয়েবসাইটে গ্রাফিক্স ডিজাইন 
  • প্রিন্টিং 
  • পাবলিশিং ডিজাইন 
  • অ্যানিমেশন বা মোশন গ্রাফিক্স 
আশা করছি আপনারা ধারণা পেয়ে গেছেন গাফিজ ডিজাইন কি কি শিখানো হয়। এবার চলুন আমরা উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে আসি।

লোগো ডিজাইন করা

বর্তমান সময়ে এসে আপনারা অনেকে লোগো ডিজাইন সম্পর্কে তেমন একটা কিছু জানেন না। বর্তমান সময়ে এসে লোগো ডিজাইন একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। এছাড়াও বর্তমান সময়ে এসে দেশ এবং বিদেশের বিভিন্ন মানুষের ছোট এবং বড় বিভিন্ন কোম্পানির নিজস্ব ব্র্যান্ডের লোগো রয়েছে। এছাড়াও তারা নিজেদের ব্যান্ডের লোগো ব্যবহার করে থাকে। সে ক্ষেত্রে লোগো ফিক্স ডিজাইনের লোগো ডিজাইনাররা বিভিন্ন কোম্পানির তাদের পছন্দমত নানান ধরনের লোগো বানিয়ে দিচ্ছেন এবং তাদের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ে তুলে লক্ষ লক্ষ টাকা আয় করেন।
আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা শপিং ওয়েবসাইট লিস্ট
এক কথায় গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে বিভিন্ন কোম্পানির লোগো অথবা বিভিন্ন কোম্পানির শর্টকাট পরিচয় তৈরি করা হয়। তাই সর্বশেষ আমি একটা কথাই বলবো যে গ্রাফিক্স ডিজাইন শিখে এবং বিভিন্ন কোম্পানির লোগো ডিজাইন করে গড়ে তুলুন আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার।

প্রোডাক্ট বা পণ্যের ডিজাইন করা

পণ্য ডিজাইন এমন একটি প্রথা যার মাধ্যমে বিভিন্ন পরিকল্পনার মাধ্যমে বিভিন্ন পণ্যের আকার রং এবং ওজন ইত্যাদি সহ বিভিন্ন গুনাগুন তৈরি করাকে সাধারণত আমরা পণ্য ডিজাইন বলে থাকি। এক কথায় বলতে গেলে বিভিন্ন কোম্পানির পণ্যের স্যাম্পল নিয়ে তাকে বিভিন্ন ধরনের কালার এবং বিভিন্ন গুনাগুন সহ তার মূল ডিজাইন নির্ধারণ করাটাকেই প্রোডাক্ট অথবা পণ্য ডিজাইন বলা হয়। বর্তমান সময়ে বিভিন্ন কোম্পানি তাদের পণ্য ডিজাইন তৈরি করছে।
আরো সহজ ভাষায় বলতে গেলে পণ্য ডিজাইন হচ্ছে বিভিন্ন পণ্যের মূল প্যাকেজিং এর ওপরের অংশ অর্থাৎ প্যাকেট। এক কথায় প্যাকেটের উপরে ডিজাইন থাকে এবং উক্ত প্যাকেটের ভিতর পণ্যগুলা সরবরাহ করা থাকে। তাই আপনি যদি একজন গ্রাফিক্স ডিজাইনার হয়ে থাকেন তাহলে বিভিন্ন প্রোডাক্ট এর ডিজাইন করে নিজের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ে তুলতে পারেন। বর্তমান সময়ে দেশ ও বিদেশের বিভিন্ন মানুষ বিভিন্ন কোম্পানির পণ্য ডিজাইন করে অর্থ উপার্জন করতে সক্ষম হচ্ছে।

ব্র্যান্ডিং ডিজাইন করা

ব্র্যান্ডিং ডিজাইন জানার আগে আপনাকে আগে জানতে হবে ব্র্যান্ড আসলে কি। বিভিন্ন তথ্য মতে ব্র্যান্ড এমন একটি প্রথা যার মাধ্যমে বিভিন্ন কোম্পানি অন্যান্য কোম্পানির থেকে তাদের পণ্য আলাদা করার জন্য নিজস্ব ব্র্যান্ডের নাম অথবা লোগো ব্যবহার করে থাকে মূলত তাকে ব্র্যান্ড বলা হয়। আরো সহজ কথাই বলতে গেলে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের নিজস্ব জায়গা তৈরি করার জন্য নিজস্ব ব্র্যান্ড লোগো তৈরি করে।

আরো সহজ ভাষায় বলতে গেলে প্রতিনিয়ত আপনার আশেপাশে আপনি বিভিন্ন ধরনের ব্র্যান্ডের নাম এবং বিভিন্ন ব্র্যান্ড দেখে থাকেন। যেমন, লাক্স, ফেয়ার এন্ড লাভলী, নেসলে, অল টাইম সহ ইত্যাদি ইত্যাদি ব্র্যান্ড। এক কথায় আপনার ব্যান্ড যদি একবার মানুষের কাছে পরিচিতি লাভ করে তাহলে আপনি ব্যবসায় অনেক দূর পর্যন্ত আগাতে পারবেন। সে ক্ষেত্রে আমরা যদি বিভিন্ন ওয়েবসাইটের ব্র্যান্ডের কথা চিন্তা করি তাহলে সবার শুরুতে আমাদের মাথায় আসে google অথবা মাইক্রোসফট।
পৃথিবীর বিভিন্ন মানুষের ইচ্ছা এবং আকাঙ্ক্ষা থাকে তারা google অথবা মাইক্রোসফট কোম্পানিতে জব করবে। মূলত একেই ব্র্যান্ড বলা হয়। একজন গ্রাফিক্স ডিজাইনার এর কাজ ব্র্যান্ডিং ডিজাইন করা। অর্থাৎ বিভিন্ন ব্র্যান্ডের লোগো তৈরি করা। সে ক্ষেত্রে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন মানুষ ব্র্যান্ডিং ডিজাইনের মাধ্যমে নিজেদের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ে তুলছেন।

ওয়েবসাইট ডিজাইন করা

আসলে ওয়েবসাইট ডিজাইন বলতে বোঝায় আমাদের ওয়েবসাইটের ধরন এবং ওয়েবসাইট দেখতে কেমন হবে এইটাকে। এক কথায় আমাদের ওয়েবসাইটে কোথায় কি থাকবে কোথায় কি বাটন শো করবে কোথায় কি ধরনের ফাংশন থাকবে ইত্যাদিকে ওয়েবসাইট ডিজাইন বলা হয়। আরো সহজ ভাষায় বলতে গেলে এটি একটি ওয়েবসাইটের রূপ। আমরা বর্তমান সময়ে google এ অথবা বিভিন্ন সার্চ ইঞ্জিনে বিভিন্ন ধরনের ওয়েবসাইট দেখে থাকি।
আরো পড়ুনঃ 
তার সাথে সাথে তাদের ওয়েবসাইটের ভিন্ন ভিন্ন কার্যক্রম দেখা যায় অর্থাৎ প্রতিটা ওয়েবসাইট প্রায় আলাদা আলাদা সিস্টেমে তৈরি করা অথবা আলাদা আলাদা ডিজাইনে তৈরি করা। আরো সহজ ভাষায় যদি আপনাকে বোঝাতে চাই তাহলে বিভিন্ন সার্চ ইঞ্জিনে মানুষ আপনার ওয়েবসাইট সার্চ করলে সেই ওয়েবসাইটটা সেই সার্চকৃত মানুষদের কাছে কিভাবে দেখাবে এই কাজটি মূলত একজন ওয়েব ডিজাইনারের।

বর্তমান সময়ে ওয়েবসাইট তৈরির চাহিদা গোটা বিশ্বে প্রচুর পরিমাণে রয়েছে। পৃথিবীর বিভিন্ন দেশের মানুষ প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটের ডিজাইন করে নিচ্ছেন বিভিন্ন ওয়েব ডিজাইনারদের দিয়ে। তাই আপনি অযথা সময় নষ্ট না করে ওয়েব ডিজাইনের মাধ্যমে আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ে তুলুন।

প্রিন্ট ডিজাইন করা

আসলে প্রিন্ট মানে বোঝায় বিভিন্ন জামা কাপড় অথবা বিভিন্ন জিনিসপত্রের উপর বিভিন্ন ধরনের ডিজাইন প্রিন্ট করার সিস্টেমকে প্রিন্ট ডিজাইন বলা হয়ে থাকে। সে ক্ষেত্রে বর্তমান সময়ে আমরা বিভিন্ন ধরনের প্রিন্টিং ডিজাইনের বিভিন্ন জামা কাপড় এবং বিভিন্ন পণ্য সামগ্রী ব্যবহার করে থাকি। মূলত যে কাপড়ের ওপর ডিজাইন গুলা প্রিন্ট করা হয় এটি মূলত প্রিন্ট ডিজাইনাররা তৈরি করে এবং সেই প্রিন্টগুলো বিভিন্ন মেশিনের মাধ্যমে বিভিন্ন জামা কাপড় এবং সামগ্রীর মধ্যে প্রিন্ট করা হয়।

বর্তমান সময়ে আমরা প্রিন্ট করা বিভিন্ন জিনিসপাতি ব্যবহার করি। যেমন শাড়ি, বিভিন্ন প্রকারের পাত্র এবং বিভিন্ন প্রকারের পরিধান কৃত জামা কাপড় সহ ইত্যাদি বিভিন্ন পণ্য সামগ্রী। এছাড়াও গ্রাফিক ডিজাইনের ক্ষেত্রে একজন ডিজাইনার বিভিন্ন ধরনের পণ্য তৈরি করে থাকেন তার মধ্যে রয়েছে,, লিফলেট, ভিজিটিং কার্ড, বিলবোর্ড এবং ক্যালেন্ডার সহ বিভিন্ন সামগ্রী।

এক কথায় ফ্রিল্যান্সাররা গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে বিভিন্ন মানুষ অথবা বিভিন্ন কোম্পানি জন্য তাদের তথ্য মতে বিভিন্ন ধরনের লিফলেট, ভিজিটিং কার্ড, বিলবোর্ড এবং বিভিন্ন ক্যালেন্ডার তৈরি করে থাকেন মূলত এটিকে প্রিন্ট ডিজাইন বলে।

পাবলিশিং ডিজাইন 

সাধারণত গ্রাফিক্স ডিজাইনের মধ্যে পাবলিশিং ডিজাইন শিখানো হয়। পাবলিশিং ডিজাইন মূলত প্রিন্টেড মিডিয়াজনিত কাজ করা হয়ে থাকে। এই সেক্টরে কাজের মধ্যে রয়েছে ম্যাগাজিন ,ক্যাটালগ , বই ,সংবাদপত্র, বিজ্ঞাপন ডিজাইন ইত্যাদি ডিজাইন করা হয়ে থাকে। তাহলে বুঝতে পারছেন গ্রাফিক্স ডিজাইনের এই সেক্টরে প্রিন্টেড মিডিয়া ডিজাইন করা হয়ে থাকে। এখানে বিভিন্ন ধরনের সৃজনশীল মুলক ডিজাইন এবং দক্ষতা দিয়ে কাজ করতে হয়। 

পাবলিশিং ডিজাইন যারা করে থাকে তারা বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহার করে। ফটোশপ , ইলাস্ট্রেটর সফটওয়্যার গুলো দ্বারা পাবলিশিং ডিজাইন করার জন্য ব্যবহার করে থাকে। এ ধরনের কাজ করে বই ডিজাইন করা যায় , সংবাদপত্র ডিজাইন , ম্যাগাজিন ডিজাইন , বিজ্ঞাপন ডিজাইন , ক্যাটালগ ডিজাইন , ইনফো গ্রাফিক্স ডিজাইন সহ বিভিন্ন ধরনের ডিজাইন করা হয়ে থাকে।

অ্যানিমেশন গ্রাফিক্স

গ্রাফিক্স ডিজাইনের মধ্যে এনিমেশন গ্রাফিক্স সেক্টর রয়েছে। এখানে মূলত বিভিন্ন ধরনের কার্টুন অ্যানিমেশন তৈরি করা হয়ে থাকে অর্থাৎ সৃজনশীল দক্ষতা ব্যবহার করে বিভিন্ন ধরনের শিক্ষামূলক ও বিনোদনমূলক অ্যানিমেশন গ্রাফিক্স ডিজাইন করা হয়। অ্যানিমেশন গ্রাফিক্স এর সাথে মোশন গ্রাফিক্স রয়েছে। অ্যানিমেশন গ্রাফিক্স ডিজাইন করতে হলে অ্যানিমেশনের চরিত্র ডিজাইন করার জন্য মোশন গ্রাফিক্সের প্রয়োজন হয়। এজন্য বলা যায় গ্রাফিক্স ডিজাইনে অ্যানিমেশন বা মোশন গ্রাফিক্স শেখানো হয়।

শেষ কথা

এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন স্তর সম্পর্কে আলোচনা করার চেষ্টা করেছি। এই সম্পূর্ণ পোস্টটি পড়ার পর যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং নিত্য প্রয়োজনীয় বিভিন্ন তথ্য পেতে ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। সর্বশেষ সম্পূর্ণ পোস্টটি পড়ার পর আপনার মতামত কমেন্টে জানান ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url