নারকেল তেলের উপকারিতা - নারকেল তেল দিয়ে ফর্সা হওয়ার উপায়

নারকেল তেলের উপকারিতা প্রচুর পরিমাণে রয়েছে।বর্তমান সময়ে এসে আমরা ছেলে এবং মেয়েরা অনেকেই নারকেল তেল ব্যবহার করি। আমরা অনেকেই তেলের উপকারিতা সম্পর্কে তেমন কিছু জানি না। এই সম্পূর্ণ পোস্টটিতে নারকেল তেলের উপকারিতা এবং নারকেল তেল দিয়ে ফর্সা হওয়ার সম্পর্কে বিভিন্ন তথ্য জানানো হবে।
নারকেল তেলের উপকারিতা - নারকেল তেল দিয়ে ফর্সা
তাই আপনি যদি নারকেল তেল ব্যবহার করে থাকেন এবং এর উপকারিতা সম্পর্কে তেমন কিছু তথ্য জানেন না। তাহলে এই সম্পূর্ণ পোস্টটি আপনার জন্য। তাই আপনি নারকেল তেলের উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়বেন।

ভূমিকা

নারকেল তেল আমাদের শরীরের জন্য খুবই উপকারী। এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে নারকেল তেলের উপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হবে। তাই আপনি যদি তেলের উপকারিতা সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। 

নারকেল তেলের উপকারিতা

  • রুক্ষ, মলিন এবং প্রাণহীন চুলকে ঝলমলে ও স্বাস্থ্যজ্জ্বল করে তোলে।
  • ত্বকের যত্নে, অর্থাৎ স্বাস্থ্য ও সৌন্দর্য বৃদ্ধিতে সাহায্য করে।
  • ওজন কমাতে সাহায্য করে।
  • আমাদের শরীরের হজম শক্তি বৃদ্ধি করে।
  • হৃদরোগ দূরীকরনে সাহায্য করে।
  • আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।
  • প্যানক্রিয়াটাইটিস রোগ দূর করে।
  • লিভার অথবা যকৃতের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • দেহের কিডনি ভালো রাখে।
  • মানব দেহের ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।
  • আমাদের দাঁতের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • আমাদের দেহের হাড়ের সুরক্ষায় খুবই কার্যকরী নারকেল তেল।
  • চিন্তা থেকে মুক্তি দেয়।
  • চোখের ক্লান্তি দূর করতে সাহায্য করে।

চুলের জন্য নারকেল তেলের উপকারিতা

চুলের যত্নে নারকেল তেলের উপকারিতা অনেক বেশি। সেই প্রাচীনকাল থেকে চুলের যত্নে নারকেল তেল ব্যবহার করা হয়ে আসছে। রুখ্য, মলিন এবং আপনার প্রাণহীন চুলকে ঝলমলে ও স্বাস্থ্যকর করে তুলতে নারকেল তেলের জুড়ি মেলা ভাব। নারকেল তেলের প্রাকৃতিক মশ্চারাইজার আমাদের চুলকে নরম, কোমল এবং ফুরফুরা করে তোলে। এছাড়াও নারকেল তেলে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফ্যাটি অ্যাসিড, ভিটামিন সি, ভিটামিন বি, জিংক এবং পটাশিয়াম।
এক কথায় চুলের যত্নে এর তেলের উপকারিতা অপরিসীম। তাই চুলের যত্নে নারকেল তেল অবশ্যই ব্যবহার করুন। চুলের যত্নে নারকেল তেল ব্যবহার করলে এটি আপনার চুলকে করে তুলবে ঘন এবং স্বাস্থ্যজ্জল। তাই অবশ্যই চুলের যত্নে নারকেল তেলের ব্যবহার করুন।যা আমাদের চুলকে একদম গোড়া থেকে পুষ্টি যোগাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এছাড়াও নারকেল তেল শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করলে আমাদের চুলের খুশকি দূর হয়ে যায়।
সহজ কথায় বলতে গেলে শুধুমাত্র আপনি নারকেল তেল ব্যবহার করলেই আপনার চুলের সকল সমস্যার সমাধান হয়ে। যাবে যেমন, চুল পড়া, চুল ধুসর হয়ে যাওয়া এবং মাথায় খুশকি এবং উকুনের উপদ্রব ইত্যাদি সকল সমস্যার সমাধান করে নারকেল তেল।সাম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে নারকেল তেল ব্যবহার করলে চুলের ড্যামেজ প্রতিরোধ এবং চুলের গোড়া ভেতর থেকে শক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন।
আরো পড়ুনঃ দাঁত ফাকা দূর করার ঘরোয়া উপায়
করে এছাড়াও আমাদের চুলের আগা ফেটে যাওয়া অথবা চুল নষ্ট হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা গুলোকে সমাধান করতে সাহায্য করে নারকেল তেল। প্রধান যেই উপকার গুলা হয় এগুলো হলো, চুল মসৃণ করে তোলে, আপনাদের চুলের উজ্জ্বলতা ধরে রাখে, মাথায় উকুনের উপদ্রব কমায় এবং চুল পড়া বন্ধ করে। তাই সর্বশেষে আমি বলবো চুলের যত্নে আপনার অবশ্যই নারকেল তেল ব্যবহার করুন।

নারকেল তেল দিয়ে ফর্সা

নারকেল তেল আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আপনি নারকেল তেল দিয়ে ফর্সা হওয়ার জন্য নারকেল তেলের ফেসপ্যাক বানাতে পারেন। তার জন্য আপনি একটি ছোট কাঁপে নারকেল তেল এবং অল্প পরিমানে মধু একসাথে মিশিয়ে একটি সুন্দর ফেসপ্যাক তৈরি করতে পারেন। এটি তৈরি করার পর আপনি এটি আপনার মুখে ভালো করে লাগিয়ে নিন। তারপর এই ফেস প্যাকটিকে আপনি ২০ থেকে ৩০ মিনিট রেখে দেন।

২০ থেকে ৩০ মিনিট পর এটি হালকা ঠান্ডা পানি দিয়ে সুন্দর করে ধুয়ে ফেলুন। এটি ব্যবহারে আপনার ত্বকে সংক্রমণ কারী ব্যাকটেরিয়া দূর হয়ে যাবে। তার সাথে সাথে মধুতে রয়েছে এক ধরনের ইউভি রশী যা আমাদের ত্বকের ক্ষত সৃষ্টি করতে খুবই উপকারী। ত্বকের ব্যাকটেরিয়া এবং ক্ষত সারার পাশাপাশি এটি আপনার ত্বককে করে তুলবে উজ্জ্বল এবং সুন্দর। এছাড়াও আমাদের ত্বকের কোষগুলি ঠিক রাখতে সাহায্য করে।
তাই আপনি যদি নারকেল তেল ব্যবহার করে ত্বক উজ্জ্বল এবং সুন্দর করতে চান তাহলে অবশ্যই এই ফেসপ্যাকটি ব্যবহার করবেন। আর প্রতি সপ্তাহে দুই থেকে তিন দিন এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন।

ত্বকে নারকেল তেলের উপকারিতা

নারকেল তেলের রয়েছে ফ্যাটি অ্যাসিড। এর জন্য নারকেল তেল ব্যবহার করলে আমাদের ত্বকের বিভিন্ন ব্যাকটেরিয়া এবং ত্বকের বিভিন্ন ফাঙ্গাল দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নারকেল তেল আমাদের ত্বককে মশ্চারাইজ করে। অর্থাৎ যাদের ত্বক রুস্কো এবং শুষ্ক থাকে তারা অবশ্যই নারকেল তেল ব্যবহার করুন। সাধারণত নিয়মিত ত্বকে নারকেল তেল ব্যবহার করলে আমাদের ত্বক মোশ্চারাইজ থাকে এবং আমাদের ত্বকের মরা চামড়া দূর হয়ে যায়।

তার সাথে সাথে নিয়মিত নারকেল তেল ব্যবহারে আমাদের ত্বক হয়ে ওঠে উজ্জ্বল এবং সুন্দর। যাদের চর্মরোগ, একজিমা, ডার্মাটাইটিস এবং রোদে পুড়ে যাওয়া ত্বক থাকে তাহলে ত্বকের যত্নে আপনারা নারকেল তেল ব্যবহার করতে পারেন। তাই সর্বশেষে বলা যায় নারকেল তেলের উপকারিতা অনেক। শুধুমাত্র আপনি যদি নারকেল তেল আপনার স্কিনে মাসাজ করেন তাহলে আপনার ত্বক হয়ে যাবে উজ্জ্বল এবং সুন্দর।

এছাড়াও আপনার ত্বক থাকবে কোমল অনমনীয়। তাই ত্বকের যত্নে নিয়মিত নারকেল তেল ব্যবহার করুন। এক কথায় বলতে গেলে ত্বকে এই নারকেল ব্যবহার করা আমাদের জন্য খুবই উপকারী। ত্বকে নারকেল তেল ব্যবহার করলে আমাদের ত্বক হয়ে ওঠে উজ্জ্বল ও সুন্দর। তাই আপনারা অবশ্যই ত্বকে নারকেল তেল ব্যবহার করবেন।

এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েল এর উপকারিতা

এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েলের উপকারিতা আমাদের শরীরের জন্য অনেক বেশি। এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েল আমাদের ত্বকে লুব্রিকেন্ট হিসেবে কাজ করে। যাতে আমাদের ত্বকে পানির পরিমাণ ঠিক থাকে এবং আমাদের রক্ত সঞ্চালন বৃদ্ধির কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই তেলটি তৈরি করার জন্য কম তাপমাত্রা প্রয়োজন হয়।

এক কথায় বলতে গেলে এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েল হচ্ছে এমন একটি তেল যা মাথায় দেওয়া যায় এবং তার সাথে সাথে খাওয়াও যায়। এটি ব্যবহারে আপনার ওজন কমে। এছাড়াও এটি নিয়মিত ব্যবহারে আপনার ক্ষুধা নিয়ন্ত্রণে থাকে। যাদের চুলের গোড়া নরম তাদের চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। এছাড়াও গর্ভবতী মহিলাদের শরীরের ট্রেস মার্ক তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সর্বশেষে এক কথায় বলতে গেলে এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েল খাওয়া যায়। এটি চুলের যত্নে, ত্বকের যত্নে এবং ডায়েটে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আপনি অবশ্যই একটা ভার্জিন কোকোনাট অয়েল অন্তত একবার হলেও ব্যবহার করে দেখবেন।

নারকেল তেলের অপকারিতা

এই পৃথিবীতে প্রত্যেকটা জিনিসের দুইটি দিক রয়েছে। একটি ভালো দিক এবং অপরটি খারাপ দিক। নারকেল তেলের যেমন উপকারিতা রয়েছে ঠিক তেমনি অপকারিতা ও রয়েছে। যদি আপনি নিয়মিত নারকেল তেল খান তাহলে আপনার শরীরের উচ্চ রক্তচাপ বৃদ্ধি হতে পারে। এছাড়াও নারকেল তেলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাট যার জন্য এটি বেশি ব্যবহারে আপনার ওজন বৃদ্ধি হয়ে যেতে পারে।সবচেয়ে খারাপ জিনিস হল বেশি মাত্রায় নারকেল তেল ব্যবহার করলে আপনার এলার্জির পরিমাণ বেড়ে যেতে পারে।

অতিরিক্ত নারকেল তেল খেলে আপনার ডায়রিয়া হতে পারে। একটা কথা মাথায় রাখবেন যেসব মানুষের বাদাম খেলে এলার্জি হয় সেসব মানুষের নারকেল তেল খাওয়া একদমই ঠিক নয়। সর্বশেষে বলা যায় আপনি যেই জিনিস ব্যবহার করুন অথবা সেবন করুন পরিমাণ মতো করবেন। অধিক ব্যবহারে এটি আপনার শরীরের তো কোন উপকারে আসবে না বরং এটি আপনার শরীরকে অসুস্থ করে তুলবে।

শেষ কথা

এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে নারকেল তেলের উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাই সম্পূর্ণ পোস্টটি পড়ার পর যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং নিত্য প্রয়োজনীয় বিভিন্ন তথ্য পেতে ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url