ফেসবুক ডাউনলোড হচ্ছে না কেন ও ডাউনলোড করার নিয়ম জানুন

বর্তমান সময়ে প্রায় সকলেই ফেসবুক ব্যবহার করে থাকে। অনেক সময় বিভিন্ন কারণে ফেসবুক অ্যাপ্লিকেশন ডাউনলোড হতে চাই না। তাই আপনারা অনেকেই জিজ্ঞাসা করে থাকেন ফেসবুক ডাউনলোড হচ্ছে না কেন । তাই আপনাদের জানার সুবিধার্থে আজকের এই পোস্টটিতে আমরা ফেসবুক ডাউনলোড হচ্ছে না কেন সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরার চেষ্টা করব।
ফেসবুক ডাউনলোড হচ্ছে না কেন
প্রিয় পাঠক আপনি যদি আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়েন তাহলে ফেসবুক ডাউনলোড হচ্ছে না কেন ও ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।
পোস্ট সূচিপত্রঃ

ভূমিকা

বর্তমান সময়ে ফেসবুক ব্যবহারকারী সংখ্যা বেড়েই চলেছে। যার ফলে আমাদের অনেক সময় অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। বিশেষ করে অনেকের ফেসবুক অ্যাপ্লিকেশন ডাউনলোড হয় না ফলে তারা ফেসবুক ব্যবহার করতে পারে না। এজন্য তাদের কিছু উপায় জানতে হবে। আর সেটি হল কিভাবে ফেসবুক অ্যাপ ডাউনলোড করবেন তার নিয়ম। 
বিভিন্ন কারণে ফেসবুক ডাউনলোড হয় না এ সম্পর্কে জানতে হবে। তাছাড়া অনেকের বিভিন্ন সমস্যায় ফেসবুক একাউন্ট ডিলিট করতে হয়। তাই অনেকেই ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম সম্পর্কে জানতে চান। তাদের জন্য আজকের পোস্টটিতে আমরা ফেসবুক ডাউনলোড হচ্ছে না কেন ও ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

ফেসবুক ডাউনলোড হচ্ছে না কেন

আপনারা অনেকে আমাদের কাছে এই প্রশ্নটি করে থাকেন ফেসবুক ডাউনলোড হচ্ছে না কেন। ফেসবুকে অ্যাপ ডাউনলোড করব কিভাবে। এ সম্পর্কে আমরা আজকের এই পাঠে বিস্তারিত আলোচনা করব। চলুন এবার শুরু করা যাক ফেসবুক ডাউনলোড হচ্ছে না কেন এ সম্পর্কে জানা।
  • সর্বপ্রথম আপনার মোবাইল ফোনের ইন্টারনেট সংযোগ পরীক্ষা করে দেখুন স্পিড ঠিক আছে কিনা।
  • এবার আপনার যদি ডাটা ব্যবহার করে থাকেন তাহলে ডাটা চলছে কিনা অথবা ওয়াইফাই ব্যবহার করলে ওয়াইফাই নেটওয়ার্ক ঠিক আছে কিনা তা পরীক্ষা করুন।
  • অনেক সময় মোবাইল ফোনের জায়গা ফাঁকা না থাকার কারণে অর্থাৎ স্টোরেজ কম থাকার কারণে ফেসবুক ডাউনলোড হতে চায় না।
  • তারপর আবার আপনার মোবাইলে যদি নেটওয়ার্ক সংযোগ ভালোমতো না থাকে বা সঠিক স্পিড না থাকে তাহলে অনেক সময় ফেসবুক ডাউনলোড হয় না।
  • মোবাইল ফোনের রেমে জায়গা কম থাকলে ফেসবুক ডাউনলোড হয় না। তাই সবসময় রেম ফাঁকা রাখার চেষ্টা করুন।
  • তাছাড়াও অনেক সময় মোবাইল ফোনে থার্ড পার্টি vpn ব্যবহার করার কারণে ফেসবুক ডাউনলোড হয় না।
  • এছাড়াও মোবাইলে যদি আপনার গুগল প্লে স্টোর এর একাউন্ট খোলা না থাকে তখন আপনি ফেসবুক ডাউনলোড করতে পারবেন না।
  • আপনার মোবাইলের বা ডিভাইসের স্টোরেজ অথবা মেমোরি কম থাকলে ডাউনলোড হয় না।
  • এছাড়াও ফেসবুক অ্যাপের অফিশিয়াল কোন সমস্যা থাকলে তখন ফেসবুক ডাউনলোড নাও হতে পারে। এক্ষেত্রে তাদের অফিসিয়াল সমস্যা সমাধান হয়ে গেলে তখন ফেসবুক অ্যাপ ডাউনলোড করতে পারবেন।
  • আপনার মোবাইল ফোনে সফটওয়্যার ভার্সন যদি কম হয়ে থাকে অর্থাৎ মোবাইল সফটওয়্যার পুরাতন ভার্সনে হয়ে থাকলে অনেক সময় ফেসবুক অ্যাপ ডাউনলোড হতে চায় না।তাই যথাসম্ভব মোবাইল ফোনে সফটওয়্যার আপডেট রাখুন।
তাহলে আশা করছি আপনারা এতক্ষণে ফেসবুক ডাউনলোড হচ্ছে না কেন এ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে গেছেন।

নতুন ফেসবুক ডাউনলোড

প্রিয় পাঠক আপনারা যদি নতুনভাবে ফেসবুক ডাউনলোড করতে চান তাহলে বিভিন্নভাবে অর্থাৎ বিভিন্ন উপায়ে ডাউনলোড করতে পারবেন। আপনারা সরাসরি ফেসবুক অ্যাপ এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে ডাউনলোড করতে পারবেন। চলুন আমরা এই নিয়মগুলো বিস্তারিত জেনে নেই যার ফলে আপনারা নতুন ফেসবুক ডাউনলোড করতে পারবেন।

আপনি যদি তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ফেসবুক অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে চান তাহলে প্রথমে আপনাকে (https://www.facebook.com) ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এখান থেকে আপনার আইডি লগইন করে মেনুবার থেকে ডাউনলোড অপশন খুঁজে বের করুন। ডাউনলোড অপশন খুঁজে পেলে এবার ডাউনলোড বাটনে ক্লিক করুন। তাহলে আপনার তাদের অফিসের ওয়েবসাইট থেকে ফেসবুক নতুন ফেসবুক ডাউনলোড হয়ে যাবে।

আর আরেকটি নতুন ফেসবুক ডাউনলোড করার উপায় হল গুগল প্লে স্টোরে মাধ্যমে। আপনার মোবাইলে থাকা google play store অ্যাপটি ওপেন করুন অথবা গুগল প্লে স্টোরে প্রবেশ করুন। এবার সার্চ বার এ গিয়ে facebook লিখে সার্চ করুন। এবার আপনার সামনে ফেসবুক আইকন সমৃদ্ধ একটি অ্যাপ্লিকেশন আসবে যেখানে ফেসবুকে লেখা থাকবে। আপনি এবার ওই ফেসবুক অ্যাপ্লিকেশনটিতে ক্লিক করে ডাউনলোড করুন অর্থাৎ ডাউনলোড অপশনটিতে ক্লিক করুন। তাহলে কিছুক্ষণ পর আপনার মোবাইলে নতুন ফেসবুক ডাউনলোড হয়ে যাবে।

ফেসবুক লাইট ডাউনলোড

আপনি অনেক সময় মোবাইলে স্টোরেজ অথবা মোবাইলের ram এবং memory কম থাকার কারণে ফেসবুক লাইট অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হয়। ফেসবুক লাইট সাধারণত ফেসবুক অ্যাপ থেকে হালকা অর্থাৎ সাইজে কম জায়গা নিয়ে থাকে। এর ফলে অতি সহজে কম জায়গা সম্পন্ন মোবাইল অথবা ডিভাইসে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। এছাড়াও যাদের মোবাইল পুরাতন ভার্সনের তারাও এই ফেসবুক লাইট ব্যবহার করতে পারবেন অনায়াসেই। এর জন্য আপনাকে ফেসবুক লাইট ডাউনলোড করতে হবে।

ফেসবুক লাইট ডাউনলোড করার জন্য আপনি গুগল প্লে স্টোর ব্যবহার করতে পারেন। আপনার মোবাইলে গুগল প্লে স্টোরে প্রবেশ করুন এবং গুগল প্লে স্টোরে সার্চ বাড়ে গিয়ে লিখুন (facebook lite) তাহলে আপনার সামনে ফেসবুক লাইট অ্যাপ্লিকেশন চলে আসবে তাহলে আপনি এখানে ফেসবুক লাইট চলে আসলে ডাউনলোড বা ইন্সটল অপশনটিতে ক্লিক করবেন। তাহলে কিছুক্ষণ পর আপনার ডিভাইসে ফেসবুক লাইট ডাউনলোড হয়ে যাবে।

এছাড়াও আপনারা ফেসবুক লাইট ডাউনলোড করতে ব্রাউজার ব্যবহার করতে পারেন। সেখানেও আপনি আগের মত ফেসবুক লাইট লিখে সার্চ করুন তাহলে বিভিন্ন ওয়েবসাইট আসবে এখান থেকে আপনি ফেসবুকের অফিশিয়াল ওয়েবসাইটটি খুঁজে বের করুন সেখান থেকে লাইট এপ্লিকেশন ডাউনলোড করে নিন। অবশ্যই আপনি অফিসিয়াল এবং ভালো সাইট থেকে ডাউনলোড করবেন। সার্চ করার পর আপনার সামনে অবশ্যই গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করার অপশন শো করবে। সেখান থেকেও আপনি ডাউনলোড করতে পারেন।

ফ্রি ফেসবুক ডাউনলোড

আপনারা অনেকেই ফ্রি ফেসবুক ডাউনলোড করতে চান। তবে ফ্রি ফেসবুক ডাউনলোড করতে কিছু হয় না। ফ্রি ফেসবুক সাধারনত ফেসবুক লাইট অ্যাপে ফেসবুক ফ্রি ব্যবহার করা যাই। অর্থাৎ ফেসবুক লাইট ব্যবহার করে আপনি অতি সহজেই ফ্রি ফেসবুক ব্যবহার করতে পারবেন। এর জন্য আপনার মোবাইল ফেসবুক লাইট ইনস্টল করতে হবে যা আমরা উপরে বলে দিয়েছি। তবে বর্তমানে বিভিন্ন আপডেট সমস্যার কারণে অনেক সময় ফ্রি ফেসবুক চলতে চাই না। এর জন্য আপনারা ফেসবুক লাইট অ্যাপ্লিকেশনটি মাঝে মাঝে ক্লিয়ার ডাটা করে নিবেন মোবাইলের সেটিংস থেকে। 

এরপর আপনার মোবাইলে থাকা যে কোন সিমে ফ্রি ফেসবুক ব্যবহার করতে পারবেন। বিশেষ করে বাংলালিংক , গ্রামীন সিমে ব্যবহার করতে পারবেন। আর মনে রাখবেন সিমে কোন ব্যালেন্স থাকা যাবে না । ব্যালেন্স থাকলে ডাটা কানেকশন অন করলে ব্যালেন্স কেটে নিতে পারে। তাই অবশ্যই ডাটা কানেকশন অন করার আগে দেখে নিবেন ব্যালেন্স আছে কিনা। তাহলে আপনারা এখন অতি সহজে ফেসবুক লাইট ব্যবহার করে ফ্রি ফেসবুক ব্যবহার করতে পারবেন।

ফেসবুক ইনস্টল করুন ব্রাউজার থেকে

আপনারা অনেকেই ফেসবুক ইন্সটল ব্রাউজার থেকে করতে চান। তবে এটি সহজে করা যায়। যা আমরা উপরে ভালোভাবে আলোচনা করেছি। তাও একবার বলে দেওয়ার চেষ্টা করেছি। আপনারা প্রথমেই মোবাইল ফোন থেকে ফেসবুকের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করবেন করে একটি একাউন্ট খুলবেন অথবা যদি আপনার একাউন্টে থাকে সেটি লগইন করবেন। এবার মেনুবার অপশন থেকে নিচের দিকে ফেসবুক ডাউনলোড ওপেন খুজে পাবেন সেখান থেকে আপনি ডাউনলোড করতে পারেন।

এছাড়াও আপনি ফেসবুক ব্রাউজার থেকে ডাউনলোড করার জন্য facebook download লিখে সার্চ করতে পারেন। এটি আপনি মোবাইলে গুগল ক্রোম থেকে অথবা যেকোনো বাজার থেকে করতে পারেন। লেখার পর আপনার সামনে অনেক কয়টা রেজাল্ট আসবে এর মধ্যে থেকে আপনি প্রথমে যেটা আসবে ফেসবুকে সেখান থেকে ফেসবুক অ্যাপ ডাউনলোড করবেন।

আর যদি আপনি কম্পিউটারে ফেসবুক ব্রাউজার থেকে ইন্সটল করতে চান তাহলে এটি সম্ভব নয়। তবে আপনি কম্পিউটারে ফেসবুক ব্রাউজারেই ব্যবহার করতে পারবেন। এর জন্য কম্পিউটার থেকে আপনি যেকোন ব্রাউজার যেমন Google Chrome, Mozilla Firefox, Safari অথবা Microsoft Edge ইত্যাদি ব্যবহার করতে পারবেন। এসব ব্রাউজারে গিয়ে আপনি www.facebook.com অথবা facebook লিখে সার্চ করুন তাহলে আপনার সামনে তাদের অফিসিয়াল ওয়েবসাইট ফেসবুক চলে আসবে। সেখানে আপনার আইডি পাসওয়ার্ড দিয়ে একাউন্টটি লগইন করুন তাহলে আপনি ব্যবহার করতে পারবেন ফেসবুক।

কিভাবে ফেসবুক নিউজ ফিড আপডেট করবেন?

আপনারা অনেকেই জিজ্ঞাসা করে থাকেন কিভাবে ফেসবুক নিউজ ফিড আপডেট করবেন তার নিয়ম জানতে চান। অনেক সময় আমাদের বিভিন্ন কারণে নিউজ ফিড পরিবর্তন করতে হয়। অর্থাৎ প্রয়োজনীয় পোস্ট দেখার জন্য নিউজ ফিড কাস্টমাইজেশন করার প্রয়োজন পড়ে। ফেসবুক সাধারণত আপনার ব্যবহারের উপর নির্ভর করে এলগরিদম অনুযায়ী নিউজ প্রদান করে থাকে। আপনার ব্যবহার অনুযায়ী তারা বিভিন্ন ধরনের পোস্ট অথবা নিউজ দেখিয়ে থাকে। আপনি চাইলে সেগুলো কাস্টমাইজেশন করতে পারেন। চলুন সে উপায় গুলো জেনে নেই।

প্রথমে আপনি আপনার ফেসবুক অ্যাপ্লিকেশনে আপনার একাউন্টে লগইন করে নিবেন। লগইন করার পর আপনার সামনে যে নিউজ ফিড আসে এবার তার বাম পাশে তিনটি ডট চিহ্নিত অপশনটিতে ক্লিক করুন। এবার আপনার সামনে কাস্টমাইজেশন করার জন্য নিউজফিডের তালিকা আসবে।এবার তালিকার থেকে এডিট প্রেফারেন্সেস নামে একটি অপশন পাবেন সেখানে ক্লিক করবেন তাহলে আপনি আরো বিভিন্ন ধরনের এডিট করার অপশন পাবেন। 

এবার এই ওপেন গুলোর মধ্যে আপনি পাবেন প্রাইওরিটাইজ হো টু সি ফার্স্ট অপশনটি। এই অপশনটিতে প্রবেশ করার পর আপনি এখানে যাদের পোস্ট আগে দেখতে চান তাদের সিলেক্ট করতে পারবেন। এখানে আপনি ইচ্ছামতো কোন গ্রুপ অথবা ফেসবুক পেজ এর পোস্ট আগে দেখতে চাইলে সিলেক্ট করে রাখতে পারেন। অর্থাৎ মূলত যাদের পোস্ট আপনি দেখতে চান তাদেরকে সিলেক্ট করে রাখতে পারেন। তাহলেই হয়ে গেল আপনার ফেসবুকের নিউজ ফিড আপডেট করা।

ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম

আপনারা অনেকেই বিভিন্ন কারণে ফেসবুক একাউন্ট ডিলিট করতে চান। এর ফলে আপনারা অনেকেই ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম জানতে চান তাদের ক্ষেত্রে আমরা বলব আপনারা অতি সহজে ফেসবুক একাউন্ট ডিলিট করার পাশাপাশি বন্ধ করে রাখতে পারবেন। অর্থাৎ আপনি শুধু ডিলিট করবেন না , এখানে আপনার একাউন্টে জাস্ট কিছু সময় বা দীর্ঘ সময়ের জন্য বন্ধ করে রাখতে পারেন। 

আর একে বলা হয় ডিএক্টিভেট। এর জন্য প্রথমে আপনাকে ফেসবুকে অ্যাপ্লিকেশন লগইন করতে হবে অর্থাৎ আপনার একাউন্টে লগইন করতে হবে। এরপর সেটিংসে গিয়ে আপনি ফেসবুক ডিএক্টিভেট অথবা ডিলিট করার অপশন পাবেন। এখান থেকে আপনার যে অপশনটি পছন্দ হয় সেটি করতে পারেন। আপনি যদি কিছু সময় অর্থাৎ 

কিছু মাসের জন্য ফেসবুক একাউন্ট ডিএক্টিভেট অথবা বন্ধ করতে চান তাহলে সেটি করতে পারেন। আর যদি একেবারে পার্মানেন্ট ফেসবুক অ্যাকাউন্ট করতে চান তাহলে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে পারবেন। সেই অপশনটি ওখানে আছে। আশা করছি আপনারা বুঝতে পেরেছেন।।

শেষ কথা

আশা করছি প্রিয় বন্ধুরা আপনারা হয়তো এতক্ষণে ফেসবুক ডাউনলোড হচ্ছে না কেন ও ডাউনলোড করার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে গেছেন। যার ফলে আপনারা অতি সহজেই এখন নতুন ফেসবুক ডাউনলোড করতে পারবেন এছাড়াও অনায়াসে ফেসবুক ব্যবহার করতে পারবেন। ফেসবুক ডাউনলোড হচ্ছে না কেন এর বিভিন্ন কারণ আমরা উপরে তুলে ধরেছি যেটি আপনি পড়ে অবশ্যই জানতে পারবেন আপনার মোবাইলে কেন ফেসবুক ডাউনলোড হচ্ছে না। সে কারণ গুলো জেনে সমস্যা বুঝে সমাধান করবেন। আশা করছি ভাল লেগেছে এ ধরনের তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url