টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে - টাইগার মুরগির বাচ্চার দাম

বর্তমান সময়ে অত্যন্ত লাভজনক একটি ব্যবসা হচ্ছে টাইগার মুরগী পালন।বর্তমান প্রেক্ষাপটে দাঁড়িয়ে অনেক মানুষ বাণিজ্যিকভাবে টাইগার মুরগি পালন শুরু করেছে।এই টাইগার মুরগি পালন করে অনেক মানুষই লাভের মুখ দেখতে পাচ্ছেন আপনারা অনেকেই টাইগার মুরগি সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে চান।এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি টাইগার মুরগির বাচ্চার দাম এবং টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে তা নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
টাইগার মুরগির বাচ্চার দাম
এই সম্পূর্ণ পোস্টটি পড়লে আশা করি আপনি টাইগার মুরগির সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।তাই আপনি যদি টাইগার মুরগী সম্পর্কিত বিভিন্ন তথ্য পেতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

ভূমিকা

আমাদের বাংলাদেশে এখন খুবই জনপ্রিয় বিষয় হচ্ছে টাইগার মুরগি পালন। বর্তমান সময়ে একটি লাভজনক ব্যবসা হচ্ছে টাইগার মুরগি পালন। এছাড়াও অনেক মানুষ বাণিজ্যিকভাবে টাইগার মুরগি পালন করে খুব ভালো পরিমাণ টাকার মুখ দেখেছেন। আমাদের মধ্যে অনেকে আছেন যারা টাইগার মুরগী সম্পর্কে জানতে চান এবং টাইগার মুরগি পালন করতে চান। 

এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি টাইগার মুরগির বাচ্চার দাম সম্পর্কে এবং টাইগার মুরগি সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরার চেষ্টা করব। তাই আপনি যদি টাইগার মুরগি সংশ্লিষ্ট সকল তথ্য জানতে চান তাহলে দয়া করে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

টাইগার মুরগি চেনার উপায়

বর্তমান সময়ে আমরা অনেকেই দেখেছি যে আমাদের মধ্যে অনেক মানুষ আছেন যারা বিভিন্ন ধরনের মুরগি পালন করে থাকে যেমন, হাইব্রিড মুরগি এবং বয়লার মুরগী ইত্যাদি মুরগি পালন করে থাকেন। কিন্তু এই মুরগি পালনের থেকে টাইগার মুরগি পালন করলে আশা করি কৃষক ভাইয়েরা অনেক লাভবান হয়ে উঠতে পারবে। আমাদের মধ্যে অনেক আগ্রহী মানুষ আছেন যারা টাইগার মুরগি পালন করে কিছু একটা শুরু করতে চান।

কিন্তু প্রশ্নটা হচ্ছে আপনি টাইগার মুরগি চিনতে পারেন না। আর এই টাইগার মুরগি চিনতে না পারার কারণে আপনারা টাইগার মুরগি পালন করে খুব একটা ভালো পরিমাণে লাভ করতে পারেন না। তাই আমার মতে টাইগার মুরগি পালনের আগে আপনাকে টাইগার মুরগি সম্পর্কে জানতে হবে এবং টাইগার মুরগি চিনতে হবে তাহলে আপনি লাভবান হতে পারবেন।

আপনারা অনেকেই জানেন যে টাইগার মুরগি পালনে অনেক সুবিধা রয়েছে। তার একটি কারণ হচ্ছে টাইগার মুরগির রোগ বালাই কম হয় এবং টাইগার মুরগী অন্যান্য মুরগির থেকে বেশি ডিম দেয়। চলুন এবার দেখেনি টাইগার মুরগি চেনার উপায়,,
  • প্রথমেই আপনি একটি জিনিস খেয়াল করবেন যে টাইগার মুরগি অন্যান্য মুরগির থেকে আলাদা রকমের হয়ে থাকে। যাতে করে আপনি একটু খেয়াল করলেই টাইগার মুরগী চিনতে পারবেন।
  • দ্বিতীয়ত আরেকটি চেনার উপায় হচ্ছে সাধারণত টাইগার মুরগির গায়ে গোস্ত এবং ওজন বেশি থাকে। অর্থাৎ সাধারণ মুরগিদের থেকে টাইগার মুরগি বেশ মোটা তাজা হয়। যার কারণে খুব সহজেই আপনি টাইগার মুরগি চিনতে পারবেন।
  • তৃতীয়ত আপনি টাইগার মুরগির মধ্যে একটি বৈশিষ্ট্য খুঁজে পাবেন যে, টাইগার মুরগির পা অন্যান্য মুরগির থেকে মোটা ধরনের হয়ে থাকে। তাই আপনি টাইগার মুরগির পা দেখলে সহজেই একে চিনতে পেরে যাবেন।
  • এছাড়াও আপনি আরেকটি বিষয় দেখে টাইগার মুরগি চিনতে পারেন যেমন, টাইগার মুরগির সম্পন্ন শরীরটা গোলাকার হয়ে থাকে। আর এই টাইগার মুরগির শরীর গোলাকার হওয়ার কারণে অন্যান্য মুরগির থেকে এই মুরগি আলাদা।
  • এছাড়াও আপনি টাইগার মুরগির ওজন দেখে চিনতে পারবেন খুব সহজেই। তার কারণ হচ্ছে অন্যান্য মুরগির থেকে টাইগার মুরগির রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকার জন্য টাইগার মুরগি অন্যান্য মুরগির থেকে বেশি ওজনের এবং মোটা হয়ে থাকে। তাই খুব সহজে আপনি চিনতে পারবেন।
  • আরেকটি সহজ উপায় হচ্ছে টাইগার মুরগির গায়ের রং। সাধারণত টাইগার মুরগির গায়ের রং পুরোপুরি লাল কালারের হয় না। তাহলে আপনি গায়ের রং দেখেও টাইগার মুরগী চিনতে পারবেন।
  • সর্বশেষ লাল, কালো এবং সাদা রংয়ের মিশ্রণে একটি রং দেখতে পাবেন টাইগার মুরগির গায়ে। অর্থাৎ এই রং গুলো দেখলে বুঝবেন এটি আসলে টাইগার মুরগি।
তাহলে আশা করি আপনি বুঝতে পেরেছেন টাইগার মুরগি চেনার বিভিন্ন উপায় সম্পর্কে। চলুন এবার টাইগার মুরগি সম্বন্ধে আরো কিছু তথ্য জেনে নেওয়া যাক।

টাইগার মুরগির বাচ্চা চেনার উপায়

তো বন্ধুরা আপনারা তো টাইগার মুরগি চেনার উপায় সম্পর্কে জেনেই গেলেন। চলুন এবার টাইগার মুরগির বাচ্চা চেনার বিভিন্ন উপায় সম্পর্কে জেনে নি। দেখেন ভাই শুরুতেই বলি আপনি যদি কোন একটা ব্যবসা অর্থাৎ কোন খামার করতে যান আপনি যেই জিনিস এই খামার করেন না কেন আপনাকে শুরুতে সেই জিনিসটা সম্পর্কে জানতে হবে। অর্থাৎ আপনি টাইগার মুরগির খামার করতে চাইলে কিন্তু আপনি টাইগার মুরগির বাচ্চা চিনেন না।

আর এই বাচ্চা চেনার কারণে আপনি যার কাছে বাচ্চা কিনতে গেছেন সে আপনাকে টাইগার মুরগির বদলে অন্য মুরগির বাচ্চা দিয়ে দিল। তাহলে কিন্তু আপনি আপনার টাইগার মুরগি পালন করে খুব বেশি পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন না। তাহলে আপনাকে খেয়াল রাখতে হবে যে আপনি টাইগার মুরগির বাচ্চাটা নিচ্ছেন সেটি আদেও কি টাইগার মুরগির বাচ্চা না অন্য কোন মুরগির বাচ্চা। আপনি যদি সঠিক জায়গার মুরগির বাচ্চা নির্বাচন করতে পারেন এবং এগুলো ক্রয় করে আপনার খামার তৈরি করতে পারেন।

তাহলে আমার মতে আপনি ভাল পরিমানে অর্থ উপার্জন করতে পারবেন এবং লাভমান হবেন। তার কারণ হচ্ছে অন্যান্য মুরগি থেকে টাইগার মুরগির রোগ বালাই কম হয়। এছাড়াও অন্যান্য মুরগি থেকে টাইগার মুরগি থেকে আপনি খুব বেশি পরিমাণে ডিম পাবেন। আবার আপনি চাইলে এগুলো মাংস আকারে বাজারে বিক্রি করতে পারেন। চলুন এবার দেখে নিই টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় সম্পর্কে,,
  • প্রথমত আপনাকে একটি বিষয় খেয়াল রাখতে হবে যে, টাইগার মুরগির বাচ্চা অন্যান্য সাধারণ মুরগির বাচ্চা থেকে আলাদা হয়ে থাকে। আপনি যদি ভালোভাবে খেয়াল করেন তাহলে এটি আপনার চোখে পড়বে।
  • দ্বিতীয়ত আপনি টাইগার মুরগির বাচ্চা নেওয়ার আগে শুরুতেই একটি বিষয় খেয়াল করবেন যে বাচ্চার পা গুলো কেমন। যদি দেখেন বাচ্চার পা গুলো একটু মোটা মোটা তাহলে বুঝে নিবেন এটি অরিজিনাল টাইগার মুরগির বাচ্চা কিন্তু যদি দেখেন বাচ্চার পা গুলো একটু চিকন তাহলে বুঝবেন বাচ্চাটি টাইগার মুরগির বাচ্চা না। তার কারণ হচ্ছে টাইগার মুরগির বাচ্চার পা সব সময় একটু মোটা আকারের হয়ে থাকে।
  • তৃতীয়ত যে বিষয়টি লক্ষ্য করবেন সেটি হলো, টাইগার মুরগির শরীর। সাধারণত টাইগার মুরগির বাচ্চার শরীর অন্যান্য মুরগির থেকে আলাদা হয়ে থাকে। অন্যান্য মুরগির থেকে টাইগার মুরগির বাচ্চার শরীর গোলাকার এবং মোটা হয়ে থাকে। তাই গোলাকার এবং মোটা দেখলে বুঝে নিবেন এটি টাইগার মুরগির বাচ্চা।
  • আপনি আরেকটি বিষয় খেয়াল করবেন টাইগার মুরগির বাচ্চার পা মোটা হয় এবং তার সাথে সাথে টাইগার মুরগির বাচ্চার মাথা বড় হয়ে থাকে। ঠিক এই কারণেই অন্যান্য মুরগির বাচ্চা থেকে টাইগার মুরগির বাচ্চা আলাদা। আপনি একটু লক্ষ্য করলেই বিষয়টি খেয়াল করতে পারবেন।
  • পাঁচ নাম্বারে আপনি খেয়াল করবেন বাচ্চাটির ওজন কেমন আছে। সাধারণত অন্যান্য মুরগির বাচ্চার থেকে টাইগার মুরগির বাচ্চার ওজন সব সময় বেশি হয়ে থাকে। যদি আপনি টাইগার মুরগির বাচ্চা হাতে নেন তাহলে যদি দেখেন তার ওজন বেশি তাহলে বুঝে নিবেন এটি টাইগার মুরগির বাচ্চা।
  • সর্বশেষ যদি আরো সহজ করে বলি যদি দেখেন বাচ্চাটির ওজন ৫০ গ্রাম অথবা 50 গ্রামের অধিক তাহলে বুঝে নিবেন টাইগার মুরগির বাচ্চা। তার কারণ সাধারণ মুরগির চেয়ে টাইগার মুরগির বাচ্চার ওজন বেশি হয়ে থাকে।
তো বন্ধুগণ উপরের তথ্যগুলো পড়ে আশা করি আপনি টাইগার মুরগির বাচ্চা চেনার বিভিন্ন উপায় সম্পর্কে বিস্তারিতভাবে ধারণা পেয়ে গেছেন। এখন আমি আশা করি আপনি টাইগার মুরগির বাচ্চা দেখে চিনতে পারবেন। চলুন এবার আরো কিছু তথ্য জেনে নেওয়া যাক।

টাইগার মুরগির দাম কত

দেখেন আমাদের মধ্যে অনেক মানুষ আছেন যারা টাইগার মুরগি পালন করেন না কিন্তু তারা জানতে চান তারা যদি বাজারে টাইগার মুরগি ক্রয় করতে যায় তাহলে টাইগার মুরগির দাম কেমন হবে। কারণ সবাই তো আর টাইগার মুরগি পালন করবে না। সবাই যদি টাইগার মুরগি পালনই করে তাহলে টাইগার মুরগি ক্রয় করবে কে। সবাই টাইগার মুরগি পালন করলে ক্রয় করার তার কেউ থাকবে না।

টাইগার মুরগি কেনার আগে আপনাকে জানতে হবে টাইগার মুরগির ওজন কত হয়। টাইগার মুরগির বিভিন্ন জাত রয়েছে তার মধ্যে এমন একটি জাত রয়েছে যার ওজন প্রায় ১৮ থেকে ২০ কেজি পর্যন্ত হয়ে থাকে। চলুন এবার জেনে নিই টাইগার মুরগির দাম সম্পর্কে। আসলে সব জিনিসের দামি কখন কি রকম থাকে সেটা বলা সম্ভব না। বাজারের অধ্যগতির জন্য সব জিনিসের পাশাপাশি টাইগার মুরগির দামও কম এবং বেশি হতে পারে।

তবে টাইগার মুরগির সম্ভাব্যমূল্য প্রতি কেজিতে প্রায় ৫০০ থেকে ৬০০ টাকা। অর্থাৎ আপনি ৫০০ থেকে ৬০০ টাকার মধ্যে এক কেজি টাইগার মুরগি পেয়ে যাবেন। তাহলে আশা করি আপনি বুঝতে পেরেছেন টাইগার মুরগির মূল্য কত টাকা। চলুন এবার টাইগার মুরগি সংশ্লিষ্ট আরো কিছু তথ্য জেনে নেওয়া যাক।

টাইগার মুরগির বাচ্চার দাম

বর্তমানে মুরগি পালনকে ঠেকিয়ে টাইগার মুরগি পালন লাভজনক হয়ে উঠেছে। তার কারণ হচ্ছে টাইগার মুরগি পালন অত্যন্ত একটি লাভজনক পদ্ধতি। সাধারণত টাইগার মুরগি অন্যান্য মুরগি থেকে অনেক মোটা এবং বেশি ওজনের হয়ে থাকে। এছাড়াও টাইগার মুরগির রোগ বালাই কম বলে এটি অন্যান্য মুরগির চেয়ে ওজনে বেশি হয়। এছাড়াও আপনি টাইগার মুরগি থেকে অনেক বেশি পরিমাণে ডিম পাবেন অন্যান্য মুরগির থেকে।

আপনাদের টাইগার মুরগি পালনের আগে একটি বিষয় মাথায় আসে যে আমি টাইগার মুরগি পালন করব কিন্তু টাইগার মুরগির বাচ্চার দাম আসলে কত টাকা। আপনি যদি টাইগার মুরগির দাম সম্পর্কে না জানেন তাহলে কিন্তু আপনাকে যে কোন মানুষ বেশি অর্থের পরিমাণে বাচ্চা বিক্রি করে দিবে। চলুন এবার জেনে নিই টাইগার মুরগির সঠিক মূল্য সম্পর্কে,,
  • একদিন বয়সী বাচ্চার দাম - ৫০ থেকে ৬০ টাকা প্রায়।
  • ৮ থেকে ১০ দিন বয়সী বাচ্চার দাম - ৭০ থেকে ৮০ টাকা প্রায়।
  • তিন থেকে চার সপ্তাহ বয়সের বাচ্চার দাম - ১০০ থেকে ১২০ টাকা প্রায়।
উপরে তথ্য সম্পন্ন পড়ে আশা করি আপনি টাইগার মুরগির সঠিক মূল্য সম্পর্কে জেনে গেছেন। তবে আপনি একটি বিষয় খেয়াল রাখবেন যে বাজারের অধ্যাপত্তির কারণে টাইগার মুরগির বাচ্চার দাম কম এবং বেশি হতে পারে। তাই বাচ্চা কেনার আগে অবশ্যই ভালোভাবে জেনে শুনে তারপর ক্রয় করবেন। চলুন এবার টাইগার মুরগি সম্পর্কে আরো কিছু তথ্য জেনে নেই।

টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে

আমাদের মধ্যে অনেক মানুষ আছেন যারা টাইগার মুরগি পালন করেন। কিন্তু টাইগার মুরগি পালন করে বিক্রি না করে এই টাইগার মুরগী থেকে ডিম সংগ্রহ করতে চান। তার জন্য আপনারে জানতে চান যে টাইগার মুরগি কত দিন বয়সে ডিম পাড়া শুরু করে। চলুন এবার জেনে নিই টাইগার মুরগি কত দিন বয়সে ডিম পাড়ে,, সাধারণত টাইগার মুরগি সাড়ে পাচ মাস থেকে শুরু করে ৬ মাসের মধ্যে ডিম পাড়া শুরু করে।

সাধারণত একটি প্রাপ্তবয়স্ক টাইগার মুরগি ১৭০ থেকে ১৮০ টি ডিম দেয়। এছাড়াও আপনাদের মাথায় আরো একটি প্রশ্ন থাকে যে একটি টাইগার মুরগি কতদিন পর্যন্ত ডিম দেয়। উত্তরটি হল, সাধারণত একটি টাইগার মুরগি ডিম পারে দুই থেকে আড়াই বছর পর্যন্ত। দুই বছরের পর থেকে ডিমের পরিমাণ কমতে শুরু করে। তাহলে আশা করি আপনি সম্পূর্ণ বিষয়টি বুঝতে পেরেছেন।

টাইগার মুরগির বৈশিষ্ট্য

  • প্রথমে টাইগার মোরগ সর্বোচ্চ ৬ থেকে ৮ কেজি ওজনের হয়ে থাকে এবং টাইগার মুরগি প্রায় চার থেকে পাঁচ কেজি ওজন হয়।
  • সাধারণত টাইগার মুরগি বিক্রয়ের উপযোগী হয় দুই থেকে আড়াই মাসের মধ্যে।
  • প্রতিদিন টাইগার মুরগী খাবার খেয়ে থাকে প্রায় ১৩০ থেকে ১৫০ গ্রাম।
  • একজন প্রাপ্তবয়স্ক টাইগার মুরগি প্রায় ১৭০ থেকে  ১৮০ টি ডিম দেয়।
  • সাধারণত একটি টাইগার মুরগি সাড়ে পাঁচ থেকে ছয় মাসের মধ্যে ডিম দেওয়া শুরু করে।
  • টাইগার মুরগি সাধারণত দুই বছর থেকে আড়াই বছর বয়স পর্যন্ত ডিম পাড়ে।
  • সর্বশেষ দেড় থেকে  দুই বর্গফুট জায়গা লাগে টাইগার মুরগি বসবাসের জন্য।
তাহলে আশা করি আপনি উপরে তথ্যগুলো দেখে টাইগার মুরগির বৈশিষ্ট্য সম্পর্কে জেনে গেছেন। চলুন টাইগার মুরগির কিছু ছবি দেখেনি।

টাইগার মুরগির খাবার তালিকা

আপনারা অনেকেই টাইগার মুরগির খাবার তালিকা সম্পর্কে জানতে চান। নিচে আমি প্রতিদিন একটি মুরগির খাবার তালিকা কতটুকু হবে তা উপস্থাপন করলাম। একটি মুরগির প্রতিদিনের খাদ্য তালিকা হচ্ছে,,
  • প্রথম দিন - ১৩ গ্রাম
  • দ্বিতীয় দিন - ৩০ গ্রাম।
  • তৃতীয় দিন - ৫১ গ্রাম।
  • চতুর্থ দিন - ৭৪ গ্রাম।
  • পঞ্চম দিন - ১০৫ গ্রাম।
  • ষষ্ঠ দিন - ১৩২ গ্রাম।
  • সপ্তম দিন - ১৬৭ গ্রাম।
এই ওপরে তথ্য তে আমি একটি টাইগার মুরগির এক থেকে সাত দিনের খাবার তালিকা তুলে ধরার চেষ্টা করেছি। ওপরের খাদ্য তালিকা টি সম্পন্ন দেখলে আপনি বিস্তারিতভাবে বুঝে যাবেন যে একটি টাইগার মুরগীকে প্রথম দিন থেকে শুরু করে ৭ দিন পর্যন্ত কত পরিমানে খাবার খাওয়াতে হয়।

টাইগার মুরগী নিয়ে সাধারণ জ্ঞান এবং প্রশ্ন ও উত্তর FAQ

প্রশ্নঃ টাইগার মুরগি কত দিনে কত কেজি হয়?
উত্তরঃ সাধারণত একটি টাইগার মুরগি ১ কেজি ওজন হয় ৩৫দিনে।
প্রশ্নঃ টাইগার মুরগি কি কি খায়?
উত্তরঃ সাধারণত টাইগার মুরগি ১০০ থেকে ১২০ গ্রাম ফিডএবং ঘাস খায় ৪০ থেকে ৫০%।
প্রশ্নঃ টাইগার মুরগির ওজন কেমন হয়?
উত্তরঃ সাধারণত একটি প্রজাতির টাইগার মুরগি ১৮ থেকে ২০ কেজি ওজনের পর্যন্ত হয়ে থাকে।
প্রশ্নঃ বয়লার প্রতিদিন কত গ্রাম ফিট খায়?
উত্তরঃ সাধারণত একটি বয়লার মুরগি প্রতিদিন ১৯০ গ্রাম ফিড খায়।
প্রশ্নঃ টাইগার মুরগি বিক্রয়ের উপযোগী হয় কত দিনে?
উত্তরঃ সাধারণত একটি টাইগার মুরগী বিক্রয়ের উপযোগী হয় দুই থেকে আড়াই মাসের মধ্যে।
প্রশ্নঃ প্রতিদিন টাইগার মুরগি কতটুক খাবার খায়?
উত্তরঃ একটি টাইগার মুরগি প্রতিদিন ১৩০ থেকে ১৫০ গ্রাম খাবার খেয়ে থাকে।
প্রশ্নঃ টাইগার মুরগি কত বছর বয়সে ডিম দেওয়া শুরু করে?
উত্তরঃ সাধারণত একটি টাইগার মুরগি ছয় মাসের মধ্যে ডিম দেওয়া শুরু করে।
প্রশ্নঃ টাইগার মুরগি পালন করতে কতটা জায়গা লাগে?
উত্তরঃ দেড় থেকে ২ বর্গফুট জায়গা লাগে।
প্রশ্নঃ কত বছর টাইগার মুরগি ডিম পাড়ে?
উত্তরঃ সাধারণত একটি টাইগার মুরগি দুই থেকে আড়াই বছর পর্যন্ত ডিম পাড়ে।

শেষ কথা

এই সম্পূর্ণ পোস্টটি জোরে আমি টাইগার মুরগি সম্পর্কিত সম্পন্ন তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। এই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার পর যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং নিত্য প্রয়োজনের বিভিন্ন তথ্য পেতে ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। সর্বশেষ সম্পূর্ণ পোস্টটি পড়ার পর আপনার মতামত কমেন্টে জানাতে ভুলবেন না ধন্যবাদ।

বিশেষ সতর্কতাঃ উক্ত পোস্টে জুড়ে আমি টাইগার মুরগির বাচ্চার দাম এবং টাইগার মুরগি সম্পর্কিত বিভিন্ন তথ্য বিষয়ে আলোচনা করেছি। আমি এই সম্পূর্ণ পোস্টে টাইগার মুরগি এবং টাইগার মুরগি বাচ্চা চেনার বিভিন্ন উপায় সম্পর্কে আলোচনা করেছি। তাই আপনি যদি টাইগার মুরগি পালন করে অর্থ উপার্জন করতে চান তাহলে অবশ্যই আমার দেখানোর নিয়ম গুলো মেনে টাইগার মুরগির বাচ্চা ক্রয় করবেন। তাহলে আশা করি আপনি অপমান হতে পারবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url