ল্যাপটপ ফাস্ট করার উপায় - ল্যাপটপ স্লো হলে করণীয়

আপনার ল্যাপটপ কি স্লো হয়ে গেছে। আপনি কি ল্যাপটপ ফাস্ট করতে চান। তাহলে সঠিক জায়গায় এসেছেন। আজকের পোস্টটিতে আমরা ল্যাপটপ ফাস্ট করার উপায় - ল্যাপটপ স্লো হলে করণীয় নিয়ে আলোচনা করব। জানতে হলে অবশ্যই শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন।
ল্যাপটপ ফাস্ট করার উপায় - ল্যাপটপ স্লো হলে করণীয়
ল্যাপটপ যদি স্লো কাজ করে তাহলে এর থেকে বিরক্তিকর বিষয় আর নেই। তাই আপনাদের ল্যাপটপ এ কি কাজ করবেন তার ওপর নির্ভর করে করণীয় গুলো করতে হবে।

ভূমিকা

বর্তমানে ল্যাপটপ ও কম্পিউটার স্লো হওয়ার সমস্যা সাধারণ হয়ে দাঁড়িয়েছে। প্রায় সকলের ব্যবহারের ভুল হওয়ার কারণে এ সমস্যাটি বেশি হয়ে থাকে। আমরা অনেকেই না জেনে শুনে অনেক কিছু ল্যাপটপ বা কম্পিউটারে করে থাকি যার ফলে ল্যাপটপ ও কম্পিউটার স্লো হয়ে যায়। সবকিছু ব্যবহার করার নিয়ম রয়েছে। তেমনি ল্যাপটপ যদি আপনি সঠিকভাবে ব্যবহার করেন তাহলে এটি খুব দ্রুত এবং ফাস্ট চলবে। তবে আপনাকে ল্যাপটপের পারফরম্যান্সকে উন্নত করতে আপনাকে অবশ্যই ল্যাপটপ ফাস্ট করার উপায় ও ল্যাপটপ স্লো হলে করণীয় এ সম্পর্কে জেনে নিতে হবে। যা আমরা এই পোস্টটিতে গুরুত্ব সহকারে আলোচনায় তুলে ধরার চেষ্টা করেছি।

ল্যাপটপ স্লো হওয়ার কারণ সমূহ

ল্যাপটপ স্লো বা ধীর গতি সম্পন্ন বিভিন্ন কারণে হতে পারে। সাধারণত ল্যাপটপের র‍্যাম কম থাকলে এই সমস্যাটি হয় তাছাড়াও এইচএসডি বদলে হার্ডডিক্স ব্যবহার করলে স্লো হয়ে থাকে। তাছাড়াও মূল বিষয়টি হলো ল্যাপটপের যদি প্রসেসর দুর্বল হয়ে থাকে তাহলে ধীরগতিতে কাজ করে। এছাড়াও কম্পিউটার বা ল্যাপটপে অপ্রয়োজনীয় সফটওয়্যার ইনস্টল করে রাখা অন্যতম কারণ স্লো হওয়ার।

ল্যাপটপ ফাস্ট করার উপায়

আপনি যদি পুরাতন ল্যাপটপ ব্যবহার করে থাকেন এইসব ল্যাপটপগুলোতে আগে হার্ডডিস্ক ব্যবহার হতো যার ফলে স্লো কাজ করে। ল্যাপটপ ফার্স্ট করতে চাইলে সর্বপ্রথম আপনাকে হার্ডডিস্ক চেঞ্জ করে উচ্চগতি সম্পন্ন ভালো মানের nvme এসএসডি লাগাতে হবে। কারণ হার্ডডিক্স এর চেয়ে এসএসডি অনেক দ্রুত সম্পন্ন কাজ করতে পারে এবং প্রসেসিং করতে পারে।

আর র‍্যাম এর ক্ষেত্রে অবশ্যই ভালো মানের লেটেস্ট ভার্সন এর রেম ব্যবহার করতে হবে তাহলে ল্যাপটপ বা কম্পিউটার ফাস্ট করা সম্ভব। এছাড়াও আরো কিছু কিছু বিষয়ে উপর ডিপেন্ড করে ল্যাপটপ এর গতি বাড়ানো যায়। 

এছাড়াও অনেকের ল্যাপটপে র‍্যাম কম থাকে ফলে পর্যাপ্ত পরিমাণ র‍্যাম এর অভাবে ল্যাপটপ স্লো হয়ে যায়। তাই অবশ্যই ভালো মানের উচ্চ গতি সম্পন্ন ৮ জিবি বা ১৬ জিবি র‍্যাম ইন্সটল করতে হবে। তাছাড়াও ল্যাপটপের ড্রাইভার সফটওয়্যার গুলো আপডেট করে ফাস্ট করতে পারেন।

ল্যাপটপ স্লো হলে করণীয় 

ল্যাপটপ স্লো হলে করণীয় কি কি তা আমরা এখন জানার চেষ্টা করব। ল্যাপটপ বিভিন্ন কারণে স্লো হয়ে যেতে পারে তবে চিন্তার কোন কারণ নেই। আপনাকে স্লো হওয়ার কারণগুলো খুঁজে বের করে সমাধান করতে হবে যা আমরা এখন আলোচনা করব।

RAM বৃদ্ধি করা

বর্তমানে আপডেট ভার্সন কম্পিউটার বা ল্যাপটপে অপারেটিং সিস্টেমের জন্য বেশি র‍্যাম এর প্রয়োজন হয়। আপনার ল্যাপটপ যদি উইন্ডোজ টেন বা উইন্ডোজ ১১ হয়ে থাকে তাহলে রেম বৃদ্ধি করে কমপক্ষে ৮ জিবি বা ১৬ জিবি ইন্সটল করতে পারেন। 

কারণ এখনকার ল্যাপটপে বিভিন্ন ধরনের সফটওয়্যার আপডেট আসার কারণে র‍্যাম এ বেশি স্পেস এর প্রয়োজন হয়। ধরুন আপনি বড় বড় সফটওয়্যার যেমন ফটোশপ, Illustrato সহ ভিডিও এডিটিং সফটওয়্যার ব্যবহার করতে বেশি র‍্যাম এর প্রয়োজন হয়।

অপ্রয়োজনীয় Software Uninstall করা

আমরা অনেকেই না জেনে শুনেই ল্যাপটপে বিভিন্ন ধরনের সফটওয়্যার ইন্সটল করে রাখি যা আমাদের কেমন কাজে আসে না। এই অপ্রয়োজনীয় সফটওয়্যার গুলো আমাদের ল্যাপটপের জায়গা দখল করে আর অতিরিক্ত সফটওয়্যার ইন্সটলের ফলে ল্যাপটপের ধারণ ক্ষমতার বাইরে হয়ে গেলে তখন ল্যাপটপ স্লো হওয়া শুরু করে। এর জন্য বলব অবশ্যই প্রয়োজনীয় সফটওয়্যার রেখে অপ্রয়োজনীয় সফটওয়্যার গুলো ডিলিট করে দিন।

ব্রাউজার অতিরিক্ত ট্যাব নেওয়া থেকে বিরত থাকুন

আমাদের মধ্যে অনেকে আছে যারা ল্যাপটপে ব্রাউজারে অনেকগুলো ট্যাব একসঙ্গে ব্যবহার করে থাকেন ।এর ফলে ল্যাপটপ স্লো হয়ে যায়। কারণ এই টাইপগুলো মেমোরি ব্যবহার করে যার ফলে ল্যাপটপের ট্যাব ধারণক্ষমতার বাইরে চলে গেলে তখন স্লো হওয়া শুরু করে। তাই যত সম্ভব চেষ্টা করবেন ব্রাউজারে কাজের ট্যাবগুলো রেখে অকাজের অর্থাৎ অপ্রয়োজনীয় ট্যাব কেটে দিন।

অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করুন

ল্যাপটপে যদি অপ্রয়োজনীয় ফাইল থাকে তাহলে সেটি ডিলিট করে দিন। দীর্ঘদিন ধরে ল্যাপটপ ব্যবহার করা হলে ল্যাপটপে এক ধরনের টেম্পোরারি ফাইলের জমা হয় যা মূলত ল্যাপটপ স্লো করে দেয়। এই ফাইলগুলো ডিলিট করে দিন। 

এই ফাইলগুলো ডিলিট করার জন্য RUN কমান্ড চালু করে ওখানে temp লিখে ওকে তে ক্লিক করুন। এবার ফাইলগুলো আপনার সামনে শো করবে আপনি সেগুলো ডিলিট করে দিন। তাছাড়াও ল্যাপটপ বা যেকোনো ডিভাইসের কমপক্ষে স্টোরেজ ৩০% এর উপরে ফাঁকা রাখা উচিত।

Driver ও Software আপডেট করুন

অনেক সময় ল্যাপটপের পুরাতন ড্রাইভার সফটওয়্যার থাকার কারণে ল্যাপটপ দিয়ে ধীরগতি সম্পন্ন হয়ে যায়। তাই সবসময়ই চেষ্টা করবেন ল্যাপটপ এর সকল ড্রাইভার সফটওয়্যার আপডেট রাখা। যখন আপডেট আসবে তখনই সাথে সাথে আপডেট করে নিবেন।

ডিফ্রাগিং করুন

ল্যাপটপকে নিয়মিত ডিফ্রাগিং করুন। কারণে এতে ল্যাপটপের ফাইলগুলো সাজানো গোছানো করে দেয় এবং মেমোরির জায়গা ফাঁকা করে। যার ফলে ল্যাপটপ এ দক্ষতার সাথে কাজ করা যায় এবং ল্যাপটপ ভালো কাজ করে।

ভাইরাস ক্লিন করুন

আপনার কম্পিউটার বা ল্যাপটপ স্লো হওয়ার মূল কারণ হলো ভাইরাস থাকা। আপনার ল্যাপটপে যদি কখনো ভাইরাস প্রবেশ করে থাকে তাহলে দেখতে পাবেন ল্যাপটপ অনেক স্লো হয়ে গেছে এবং ধীরগতি সম্পন্ন ভাবে কাজ করছে। এর জন্য অবশ্যই একটি ভালো এন্টিভাইরাস সফটওয়্যার দ্বারা ভাইরাস ক্লিন করুন।

শেষ কথা

আশা করছি আপনারা ল্যাপটপ স্লো হলে কি করবেন তা সম্পর্কে জানতে পেরেছেন। আপনার ল্যাপটপ যদি স্লো হয়ে থাকে তাহলে উপরোক্ত পদ্ধতি বা নিয়ম গুলো মেনে ফাস্ট করতে পারবেন। যদি তা না হয় তাহলে অবশ্যই আপনাকে নতুন ল্যাপটপ কেনার কথা ভাবতে হবে। প্রিয় বন্ধুরা আশা করছি আপনারা আমার কথা বুঝতে পেরেছেন। আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url