সেরা ভিডিও এডিট করার সফটওয়্যার - Video editing software

আজকের এই ডিজিটাল যুগে ভিডিও এডিট করার সফটওয়্যার এর চাহিদা অনেক বেশি। আপনি যদি একজন ইউটিউবার,ফিল্মমেকার, কনটেন্ট ক্রিয়েটর হয়ে থাকেন তাহলে আপনার কনটেন্ট বা ভিডিও কে সুন্দরভাবে বা আকর্ষণীয়ভাবে উপস্থাপন করার জন্য সেরা ভিডিও এডিট করার সফটওয়্যার গুলো প্রয়োজন। তাই আপনাদের জন্য আমরা নিয়ে এসেছি সেরা ভিডিও এডিট করার সফটওয়্যার কোনগুলো তা সম্পর্কে।
সেরা ভিডিও এডিট করার সফটওয়্যার - Video editing software
আজকের আর্টিকেলটিতে আপনারা এডিট করার সফটওয়্যার সম্পর্কে জানতে পারবেন এবং কোন ভিডিও এডিট করা সফটওয়্যার গুলো ভালো এ সম্পর্কে জানতে পারবেন।

ভূমিকা

বর্তমানে ভিডিও এডিট করার সফটওয়্যার এর চাহিদা বেড়ে চলেছে। কারণ যতদিন যাচ্ছে মানুষজন অনলাইনে দিকে ঝুকে পড়ছে অর্থাৎ অনলাইন ইনকাম করার চাহিদা বেড়ে চলছে। আর এই অনলাইন ইনকাম বিভিন্নভাবে করা যায়। তার মধ্যে অন্যতম হলো ভিডিও কনটেন্ট তৈরি করা। আর এই ভিডিও কনটেন্টকে আকর্ষণীয় এবং সুন্দরভাবে অনলাইন প্লাটফর্মে উপস্থাপন করার জন্য প্রয়োজন হয় ভিডিও এডিট করার সফটওয়্যার।

ভিডিও এডিট করার সফটওয়্যার গুলো ব্যবহার করে আপনারা ভিডিওগুলো আকর্ষণীয় ভাবে তৈরি করতে পারবেন এবং অনলাইনে আপলোড করে ইনকাম করতে পারবেন সাথে সাথে দর্শকদের অ্যাটাকশন করতে পারবেন। বর্তমানে ইউটিউবার, ফিল্মমেকার, যেকোন ব্যবসায় ভিডিও তৈরি করে প্রচার করা যায় আর এই প্রচারকে আকর্ষণ করার জন্য দরকার হয় ভিডিও এডিট করা। এজন্য আপনারা আজকের আর্টিকেলটিতে সেরা ভিডিও এডিট করার সফটওয়্যার সম্পর্কে জানতে পারবেন।

সেরা ভিডিও এডিট করার সফটওয়্যারঃ Video editing software

এই আধুনিক যুগে ভিডিও এডিট করার প্রয়োজনীয়তা অপরিসীম। তবে তার জন্য প্রয়োজন হবে কোনগুলো সেরা ভিডিও এডিট করার সফটওয়্যার। আমরা আপনাদের জন্য কিছু সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার খুঁজে বের করেছি যা ব্যবহার করে আপনারা অনায়াসে আপনার ভিডিওকে সুন্দরভাবে আকর্ষণীয় করে গড়ে তুলতে পারবেন। এই সফটওয়্যার গুলো অনেক কয়টা ফ্রী আবার পেইড ভার্সনে রয়েছে। চলুন জেনে নেওয়া যাক সফটওয়্যার গুলো।
  • Adobe Premiere Pro
  • Final Cut Pro X
  • DaVinci Resolve
  • Adobe Premiere Elements
  • iMovie
  • Filmora
  • HitFilm Express
  • Blender
  • Lightworks
  • Avid Media Composer
  • Pinnacle Studio
উক্ত ভিডিও এডিটিং করার সফটওয়্যার গুলো ব্যবহার করে আপনারা ভিডিও এডিট করতে পারবেন। চলুন আমরা জেনে নেই কিছু সেরা ভিডিও এডিট করার সফটওয়্যার সম্পর্কে।

Adobe Premiere Pro ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

ভিডিও এডিট করার সফটওয়্যার গুলোর মধ্যে Adobe Premiere Pro একটি অন্যতম সফটওয়্যার যা ব্যবহার করে অনায়াসে ভিডিও সুন্দরভাবে এডিট করা যায়। এটি একটি প্রফেশনাল ভিডিও এডিটিং সফটওয়্যার যা চলচ্চিত্র নির্মাতা, প্রফেশনাল কনটেন্ট ক্রিয়েটর, ইউটিউবার, ফিল্মমেকার ইত্যাদি পেশাদার ব্যবসায়ীরা ব্যবহার করে থাকে। কারণ এর সফটওয়্যার এক্সপেরিয়েন্স খুবই ভালো সাথে সাথে এটিতে রয়েছে সুন্দর ইন্টারফেস এবং অনেক ধরনের কাস্টমাইজেশন টুলস রয়েছে। এই সফটওয়্যারটি আপনারা গুগলে নাম লিখে সার্চ করলে ডাউনলোড করার ওয়েবসাইট পেয়ে যাবেন।

Final Cut Pro X ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

Final Cut Pro X এটিও একটি জনপ্রিয় ভিডিও এডিটিং টুলস বা সফটওয়্যার।MacOS ব্যবহারকারীদের জন্য এটি একটি বহুল ব্যবহৃত জনপ্রিয় সফটওয়্যার। এটি সর্বাধিক MacOS এ ব্যবহার হয়ে আসছে। এই সফটওয়্যারটি customization সিস্টেম রয়েছে যা ব্যবহার করে আপনারা ভিডিও সুন্দরভাবে কাস্টমাইজ বা এডিট করতে পারবেন। তবে এই সফটওয়্যারটি MacOS ব্যবহারকারীদের জন্য তৈরি করা হয়েছে। তবে বর্তমানে উইন্ডোজ ভার্সনটিও রয়েছে। এটিও আপনি গুগলে সার্চ করলে পেয়ে যাবেন।

DaVinci Resolve ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

DaVinci Resolve সফটওয়্যারটি Blackmagic Design কোম্পানিটি তৈরি করেছেন। এই ভিডিও এডিট সফটওয়্যারটি বিশেষ গুন হল এটি ব্যবহার করে ভিডিওর হাই কালার কারেকশন করা যায় এবং অডিও কোয়ালিটি চেঞ্জ করা সহ হাই কোয়ালিটির অডিও এড করা যায়। ভিডিওর কালার কারেকশনের দিক দিয়ে এটি অনেক জনপ্রিয় পেশাদার সফটওয়্যার হয়ে দাঁড়িয়েছে। এটি ভিডিও এডিট করার অন্যতম একটি সফটওয়্যার।DaVinci Resolve এই নামটি লিখে গুগলে সার্চ করলে আপনারা এই সফটওয়্যারটি ওয়েবসাইট পেয়ে যাবেন।

Adobe Premiere Elements ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

বর্তমানে Adobe Premiere Elements নতুন ভিডিও এডিট করার ব্যবহারকারীদের জন্য অন্যতম। এটি ব্যবহার করে নতুনরা অতি সহজে ভিডিও এডিট করতে পারবেন। নতুনদের কথা বিবেচনা করে এই সফটওয়্যারটি ইন্টারফেস তৈরি করা হয়েছে। ইন্টারফেসটি অনেক সুন্দর ভাবে সাজানো গোছানো রয়েছে যার নতুনরা অনায়াসের ব্যবহার করতে পারে।

Adobe Premiere Elements আপনাকে সহজেই বিভিন্ন উৎস থেকে ভিডিও, ফটো এবং অডিও এডিট করতে দেই। এই সফটওয়্যারটির মাধ্যমে আপনারা ভিডিও ক্লিপ ছাঁটা, কালার চেঞ্জ, কালার কারেকশন ইত্যাদি সহ অনেক অপশন রয়েছে এডিট করার। তাহলে আপনারা জানতে পারলেন ভিডিও এডিট করার সফটওয়্যার সম্পর্কে।

HitFilm Express ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

বিনামূল্যের ভিডিও এডিট করার সফটওয়্যার গুলোর মধ্যে এটি অন্যতম। এই সফটওয়্যারটি বিনামূল্যে আপনি ব্যবহার করতে পারবেন। এটি একটি কম্পোজিটিং ইন্টারফেস দিয়ে থাকে। বর্তমানে এই সফটওয়্যারটি চলচ্চিত্র নির্মাতাদের কাছে অধিক জনপ্রিয় হয়ে উঠেছে। কারণ কম বাজেট অর্থাৎ বিনামূল্য এই সফটওয়্যারটি ব্যবহার করা যায়। যাদের সফটওয়্যার কেনার বাজেট নেই তারা এই সফটওয়্যারটি অনায়াসে ব্যবহার করতে পারবেন।

Filmora ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

ফিলমোরা একটি জনপ্রিয় ভিডিও এডিটিং সফটওয়্যার যা এর ইন্টারফেস এবং সহজলভ্যতা কারণে অধিক জনপ্রিয়। এই সফটওয়্যারটি Wondershare প্রতিষ্ঠানটি তৈরি করেছে। এটি নতুনদের জন্য একটি ফ্রি সফটওয়্যার যা ব্যবহার করে নতুনরা অনায়াসে ভিডিও এডিট করতে পারে। ফিলমোরার ইন্টারফেসটি ব্যবহারকারীর সহজভাবে ব্যবহার করার কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। এটিতে রয়েছে সহজ নেভিগেট মেনু।কাটিং এবং ট্রিমিং এর মত অপশন থেকে শুরু করে উন্নত ফিচার।

যেমন কালার কারেকশন এবং অডিও এনহান্সমেন্ট, ফিলমোরা পেশাদার চেহারার ভিডিও তৈরি করার জন্য অধিক জনপ্রিয় হয়ে উঠেছে। এছাড়া এই সফটওয়্যারটি ব্যবহার করে সফ্টওয়্যারটি বিভিন্ন ধরণের ফন্ট, অ্যানিমেশন এবং কাস্টমাইজেশন করা যায়। তাছাড়াও এই সফটওয়্যারটি বিনামূল্যে ব্যবহার করা যায় এবং এর সাইজ অনেকটা কম অর্থাৎ লো বাজেটের কম্পিউটারেও এটি ব্যবহার করা যাবে। আপনি উক্ত নামটি দিয়ে গুগলে সার্চ করলে তাদের ওয়েবসাইট পেয়ে যাবেন এবং সেখান থেকে ডাউনলোড করতে পারবেন।

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন(FAQs)

বিনামূল্যের ভিডিও এডিট সফ্টওয়্যার কি পেইড সফটওয়্যার গুলোর মতো কার্যকর?
উত্তরঃ যদিও পেইড সফ্টওয়্যারগুলি প্রায়শই আরও উন্নত বৈশিষ্ট্যগুলি অফার করে থাকে, সেখানে দুর্দান্ত বিনামূল্যের সফটওয়্যার গুলি কম ফাংশন দিয়ে থাকে।

3D অ্যানিমেশন এবং মডেলিংয়ের জন্য কোন সফ্টওয়্যার সেরা?
উত্তরঃ 3D অ্যানিমেশন, মডেলিং এবং আরও অনেক কিছুর জন্য ব্লেন্ডার একটি জনপ্রিয় সফটওয়্যার এবং এটি বিনামূল্যে ব্যবহার করা যায়।

আমি কি উইন্ডোজ এবং ম্যাক উভয় ডিভাইসে ভিডিও এডিট সফ্টওয়্যার ব্যবহার করতে পারি?
উত্তরঃ হ্যাঁ আপনি উইন্ডোজ এবং ম্যাক উভয় ডিভাইসে ভিডিও এডিট সফটওয়্যার অনায়াসে ব্যবহার করতে পারবেন।

ভিডিও এডিটিং এর জন্য সবচেয়ে ভাল সফটওয়্যার কোনটি?
উত্তরঃ ভিডিও এডিটিং এর জন্য সবচেয়ে ভাল সফটওয়্যার হল adobe premier pro,Adobe Premiere Elements 

বেশিরভাগ ইউটিউবার তাদের ভিডিও সম্পাদনা করতে কী ব্যবহার করে?
উত্তরঃ বেশিরভাগ ইউটিউবার তাদের ভিডিও সম্পাদনা করতে iMovie, Final Cut Pro এবং Adobe Premiere Pro CC,Filmora।

সবচেয়ে ভালো ভিডিও এডিটর এর নাম কি?
উত্তরঃ সবচেয়ে ভালো ভিডিও এডিটর এর নাম Adobe Premiere Rush

শেষ কথা

তাহলে আজকে আর্টিকেলটিতে আশা করছি আপনারা সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার বা অ্যাপস সম্পর্কে জানতে পারলেন। আর জানতে পারলেন ভিডিও এডিট করার সফটওয়্যার সম্পর্কে। আপনাদের যদি প্রফেশনাল ভিডিও এডিট সফটওয়্যার সম্পর্কে জেনে থাকেন তাহলে আজকে আর্টিকেলটি শেয়ার করুন এবং এমন ধরনের তথ্য পেতে আমাদের ওয়েবসাইটি নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url