টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় - টাইগার মুরগির খাদ্য তালিকা

বর্তমানে বাংলাদেশের খামারিরা টাইগার মুরগি পালন করে প্রচুর লাভ করছেন। আপনি যদি এই টাইগার মুরগি পালন করেন এবং টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় - টাইগার মুরগির খাদ্য তালিকা সম্পর্কে জানা উচিত, আর্টিকেল এর মধ্যে অনেক তথ্য দেওয়া আছে আর্টিকেলটি সম্পন্ন করতে থাকুন।
টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় - টাইগার মুরগির খাদ্য তালিকা
আসসালামু আলাইকুম, আপনাদের সাথে আজকে টাইগার মুরগির খাবার তালিকা এবং একজন মানুষ কিভাবে টাইগার মুরগির খাদ্য তালিকা নির্বাচন করবে সেই বিষয়টা খুব ভালোভাবে এই আর্টিকেল এর মধ্যে লিখা রয়েছে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। 

ভূমিকা

বন্ধুরা, খামারি ভাইয়েরা যারা বর্তমানে আমাদের দেশে মুরগি পালন করছেন তারা বিভিন্ন জাতের মুরগির প্রজনন করছেন। আর এই মুরগিগুলো দেশি মুরগি, মোরগও আছে, পাকিস্তানি মুরগির পাশাপাশি আরও নানা ধরনের মুরগি আছে। এই প্রজাতির মধ্যে, টাইগার মুরগির প্রজনন বর্তমানে সবচেয়ে লাভজনক।আর অনেক ভাই এই টাইগার মুরগি পালন করেন। যাইহোক, অনেক

টাইগার মুরগির প্রজননকারী বিভিন্ন টাইগার মুরগির খাবারের তালিকার জন্য ইন্টারনেটে অনুসন্ধান করে। কিন্তু আমি ইন্টারনেটে টাইগার মুরগির খাবারের তালিকা সম্পর্কিত কোন অনুরূপ বিষয়বস্তু দেখিনি। আপনি যদি সেরা টাইগার মুরগির খাদ্য সম্পর্কে আরও জানতে চান তবে আর্টিকেলটি  শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

টাইগার মুরগির খাবার তালিকা - টাইগার মুরগির খাদ্য তালিকা

যাইহোক বন্ধুরা, আসুন কথা না বাড়িয়ে, এখন আমরা খুব সুন্দর এবং সহজ ভাষায় টাইগার মুরগির খাবারের তালিকা সহজ ভাষায় বুঝে নেই। এই পোস্টে , আমরা টাইগার মুরগির বাচ্চাদের জন্য ০দিন থেকে ৭ তম দিন পর্যন্ত ফিডের একটি তালিকা উপস্থাপন করব। আপনি এই সাত দিনের পরেও খাবার সরবরাহ করতে পারেন।

প্রথম দিন থেকে যে ৭ দিন আমরা  টাইগার মুরগির খাবার তালিকা ওয়ার পাশাপাশি আমরা এই টাইগার মুরগির যে সকল বিষয় তুলে ধরব সেগুলো হল;

শূন্যতম দিন

জন্মের পর, ০ দিনে, মুরগির বাচ্চার ওজন সাধারণত৪০থেকে৪৫ গ্রামের মধ্যে হয়। ০ তম দিনে, শরীরের বৃদ্ধি০ এবং গড় উচ্চতা 0। উপরন্তু, এই দিনে, খাদ্য রূপান্তর অনুপাত ০ এবং খাদ্যের পরিমাণও শূন্য।

প্রথম দিন

টাইগার  মুরগির খাদ্য তালিকা অনুযায়ী, বয়সে তাদের মোট ওজন 56 গ্রাম। টাইগার মুরগির দেহের বৃদ্ধির সাথে 40 গ্রাম এবং দৈনিক বৃদ্ধির হার 0। ফিড রূপান্তর হার 0 পয়েন্ট 232 এবং দৈনিক খাওয়ার পরিমাণ 13। প্রথম দিনে, এই ক্ষেত্রে মোট খাওয়ার পরিমাণ 13 গ্রাম হতে পারে।

দ্বিতীয় দিন

দ্বিতীয় দিনে, টাইগার মুরগির ওজন 72 গ্রাম, যার দৈনিক ওজন 16 গ্রাম বৃদ্ধি পায়। পুষ্টি পরিবর্তনের হার 0.417 পয়েন্ট এবং গড় দৈনিক বৃদ্ধি 0%। দ্বিতীয় দিনে, খাদ্য গ্রহণের পরিমাণ 17 গ্রাম এবং মোট গ্রহণ 30 গ্রাম।

তৃতীয় দিন

জীবনের তৃতীয় দিনে, নবজাতক টাইগার ওজন 89 গ্রাম। দৈনিক বৃদ্ধির হার 17 গ্রাম এবং গড় বৃদ্ধি 0। উপরন্তু, এই দিনে ফিড রূপান্তর হার 0.573 এবং দৈনিক ফিড খরচ 21 গ্রাম। মোট খাদ্য গ্রহণ 51 গ্রাম।

চতুর্থ দিন

চলুন চতুর্থ দিনে টাইগার মুরগির খাদ্যাভ্যাস জেনে নেওয়া যাক। চতুর্থ দিনে, শিশুর ওজন তার বয়স অনুসারে 109 গ্রাম, দৈনিক ওজন বৃদ্ধি 20 গ্রাম এবং গড় দৈনিক উচ্চতা 0। খাদ্য রূপান্তর অনুপাত 0.679 গ্রাম এবং দৈনিক খাদ্য গ্রহণ 23 গ্রাম। এবং মোট খাদ্য খরচ 74 গ্রাম।

পঞ্চম দিন

পঞ্চম দিনে, নবজাতক টাইগার ওজন তার বয়সের জন্য 131 গ্রাম। এবং দৈনিক বৃদ্ধির হার 22 গ্রাম। দৈনিক খাদ্য গ্রহণ 27 গ্রাম এবং খাদ্য রূপান্তর হার 0.773 পয়েন্ট। পঞ্চম দিনে, টাইগার মুরগির মোট খাদ্য গ্রহণ 105 গ্রাম।

ষষ্ঠ দিন

বয়সের উপর নির্ভর করে, ষষ্ঠ দিনে টাইগার মুরগির ওজন 157 গ্রাম হয়। ফলে দৈনিক ওজন বৃদ্ধি হয় 26 গ্রাম, এবং ওজন বৃদ্ধির হার পরিবর্তিত হয় না। উপরন্তু, খাদ্য রূপান্তর হার 0 পয়েন্ট হল 841 গ্রাম, দৈনিক খাদ্য গ্রহণ 31 গ্রাম, এবং মোট খাদ্য গ্রহণ 132 গ্রাম।

সপ্তমতম দিনে টাইগার মুরগির খাদ্য তালিকা

সপ্তম দিনে টাইগার ছানার ওজন জানেন কি? সপ্তম দিনে, বাচ্চার টাইগার ওজন 185 গ্রামে পৌঁছাবে। এবং তাদের দৈনিক বৃদ্ধি হবে 28 গ্রাম। সপ্তম দিনে, টাইগার মুরগির গড় দৈনিক আকার 26.4 দ্বারা পরিবর্তিত হয়। খাদ্য রূপান্তর অনুপাত 0.902 ছাড়াও, দৈনিক খাদ্য গ্রহণ 35 গ্রাম এবং মোট খাদ্য গ্রহণ 167 গ্রাম। আপনি হয়তো লক্ষ্য করেছেন যে টাইগার মুরগির খাবারে দৈনিক হাড়ের পরিমাণ 4 গ্রাম
আরো পড়ুন: ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক
পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। আপনি তাদের এইভাবে খাওয়াতে পারেন এবং পরবর্তী দিনগুলিতে প্রতিদিন 4 গ্রাম করে খাবারের পরিমাণ বাড়াতে পারেন। আমি আশা করি উপরের নিবন্ধগুলি পড়ার পরে আপনি টাইগার মুরগিকে কীভাবে খাওয়াবেন তা জানতে পারবেন।

টাইগার মুরগি কোথায় পাওয়া যায়

বন্ধুরা, আপনি যদি টাইগার মুরগি কিনতে চান এবং কোথায় টাইগার মুরগি পাওয়া যায় সে সম্পর্কে জানতে চান, চিন্তা করবেন না। টাইগার মুরগি কোথায় পাওয়া যায় তা সহজেই জানতে পারবেন। যদি আপনার বাড়ি দেশে হয়, তাহলে এটা কোনো সমস্যা নয়। কারণ অনেক গ্রামবাসী টাইগার মুরগি ছানা মাথায় নিয়ে বিক্রি করে বেড়ায়। এছাড়াও আপনি বিভিন্ন বিজ্ঞাপন বা মোবাইল নম্বরের মাধ্যমে বিক্রির জন্য টাইগার মুরগির ছানা অর্ডার করতে পারেন।

টাইগার মুরগির বাচ্চার দাম 

টাইগার মুরগির খামার শুরু করতে হলে টাইগার মুরগির ছানার দাম জানতে হবে। কারণ অনেক মানুষ অসাধু ব্যবসায়ীদের দ্বারা প্রতারিত হয়। টাইগার মুরগির দাম জেনে নিন। সাধারণত টাইগার ছানার দাম ৩০ থেকে ৪০ টাকা। মানে প্রতিটি টাইগার বাচ্চার দাম ৩০-৪০ টাকা। এই বাচ্চার দাম প্রায়ই ওঠানামা করে।

টাইগার মুরগি পালন পদ্ধতি

টাইগার মুরগি ফিড লিস্ট – কিভাবে টাইগার মুরগির ছানা চিহ্নিত করা যায় এই প্রসঙ্গে, আমরা টাইগার মুরগির প্রজনন পদ্ধতি সম্পর্কে জানব। টাইগার মুরগি সাধারণত গৃহপালিত মুরগির সাথে বা বদ্ধ খাঁচায় বড় করা যায়। প্রয়োজনে গভীর লিটারসহ খাঁচায়ও রাখা যেতে পারে। আপনি যদি সীমিত আকারে বৃদ্ধির পরিকল্পনা করেন। তবে এ ধরনের ক্ষেত্রে পাত্র ও সোনালি মুরগির প্রজনন পদ্ধতি অবলম্বন করতে হবে।

টাইগার মুরগির বাচ্চা চেনার উপায়

টাইগার মুরগির খাবারের তালিকা – কীভাবে টাইগার মুরগির ছানা চিনবেন এই পোস্টের আপনি জানবেন কীভাবে টাইগার  মুরগির ছানা চিনতে হয়। এটি নীচে আলোচনা করা হল:
  • টাইগার ছানা সাধারণত গৃহপালিত ছানা, সোনালী বা অন্যান্য থেকে আলাদা করা হয়।
  • টাইগার ছানার পাঞ্জা সাধারণত অন্যান্য ছানার তুলনায় মোটা হয়।
  • টাইগার ছানার শরীর অনেক মোটা, তাই টাইগার ছানাগুলো খুব গোলাকার দেখায়।
  • টাইগার  বাচ্চা শনাক্ত করার আরেকটি সহজ উপায়। সাধারণত এটির ওজন প্রতিদিন 45 গ্রাম হয়।
  • তাই আপনি যখন বাচ্চাটিকে আপনার বাহুতে ধরবেন, আপনি বলতে পারবেন যে সে একটি টাইগার এবং শুধু অন্য মুরগি নয়।
  • কখনও কখনও টাইগার ছানার ওজন 50 গ্রাম ছাড়িয়ে যায়, তাই ছানা কেনার সময়, বাচ্চা কেনার আগে আপনার এটি বিবেচনা করা উচিত।

শেষকথা

তো বন্ধুরা টাইগার মুরগির খাবার তালিকা -টাইগার মুরগির বাচ্চা  চেনার উপায় জকের এই পোস্টটি আপনাদের কাছে কেমন লেগেছে। আশা করি টাইগার মুরগির খাবার তালিকা এবং টাইগার মুরগির খাদ্য তালিকা এবং কি টাইগার মুরগির বাচ্চা  চেনার উপায় এই পোস্টটি পড়ে আপনি হয়তো কিছুটা ধারণা পেয়েছেন যদি এই পোষ্টটি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আমাদের সাথে থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url