টাইগার মুরগি চেনার উপায় - টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আশা করছি সবাই ভালো আছেন আজকে আমরা যে বিষয় নিয়ে কথা বলব টাইগার মুরগি চেনার উপায় - টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা সম্পর্কে আজকের এই পোস্টটি লেখা হয়েছে। আর্টিকেলটি পড়লে আপনি টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা সম্পর্কে জানতে পারবেন।
টাইগার মুরগি চেনার উপায় - টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা
আশা করছি এতক্ষণে বুঝতে পেরেছেন আমরা আজকে টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা নিয়ে কথা বলতে চলেছি অনেক খামারী রয়েছে যারা ঠিকমতো ভ্যাকসিন না দেওয়ার কারণে অনেক ক্ষতির মুখে পড়ে সেই ক্ষতির মুখ থেকে মুক্তি পেতে এই ভ্যাকসিনের তালিকা গুলো দেখতে পারেন।

ভূমিকা

এখনকার সময়ে হয়তো অনেকেই মুরগি খামার করতে চান আবার অনেকেই মুরগি দেখাশোনা বা লালন পালন করতে অনেকে পছন্দ করেন। পছন্দের দিক থেকে তারও চাই একটি আমি ছোটখাটো খামার করি দেখা যাচ্ছে খামার করার সময় সে হয়তো জানে না খামার দেওয়ার। আগে কিছু নিয়ম কারণ রয়েছে যেগুলো মেনে চললে মুরগি ভালো থাকবে এবং মুরগির রোগ বালাই অনেক দূরে থাকবে তো এই পোস্টটি পড়ুন বুঝতে পারবেন টাইগার মুরগির ভ্যাকসিন এর তালিকা সম্পর্কে।

টাইগার মুরগি চেনার উপায়

আসসালামু আলাইকুম অনেক খামারি ভাইয়েরা আছেন যারা কিনা টাইগার মুরগি চিনতে অনেক সময় ভুল করেন যেমন তার ভিতরে রয়েছে দেশি মুরগি হাইব্রিড মুরগি পাকিস্তানি মুরগি ও বিভিন্ন ধরনের মুরগি রয়েছে আপনি আসল মুরগি কি করে চিনবেন বা আসল টাইগার মুরগী কি করে চিনবেন চলুন তাহলে আপনাকে সুন্দর ভাবে বুঝায়ে বলি। অনেক সময় টাইগার মুরগির বাচ্চা কেনার সময় আমরা

ভুলটা করে থাকে আসলে বুঝতে পারে না কোনটা টাইগার মুরগির বাচ্চা এবং কোনটা অন্যান্য মুরগির বাচ্চা সেই সময়টাতে আমাদের ভুল হয়ে যায় তখনই আমরা ভুলটা করে ফেলি আসল টাইগার মুরগি চিনতে পারিনা চেনার উপায় হল:

আপনি অন্যান্য মুরগি কেনার সময় সাধারণত একই রকমই লাগে কিন্তু টাইগার মুরগি কিনার সময় আপনি ভালোভাবে খেয়াল করবেন অন্যান্য মুরগির চেয়ে কিন্তু টাইগার মুরগি একটু আলাদা আশা করছি আপনি সেটি খেয়াল করবেন কেনার সময়।

আবার আপনি একটু ভালো করে খেয়াল করবেন অন্যান্য মুরগি চেয়ে কিন্তু টাইগার মুরগির ফেসটা বা মাথাটা অনেকটাই পরিষ্কার এবং সুন্দর হয়ে থাকে সে ক্ষেত্রে আপনি দেখেই বুঝতে পারবেন এটি টাইগার মুরগী।

আর মুরগি কেনার সময় আপনি খেয়াল করবেন মুরগির পায়ের দিকে কারণ অন্যান্য মুরগির চেয়ে টাইগার মুরগির পা টা অনেক মোটা হয়ে থাকে তাহলে দেখে আপনি শিওর হয়ে যাবেন এটাই টাইগার মুরগি।

এবং টাইগার মুরগি পা মোটা হওয়া সত্ত্বেও সেটি আপনি ভালো করে খেয়াল করবেন একটু স্বাস্থ্যবান বা মোটা হয়ে থাকে মূলত টাইগার মুরগির ওজন অনেকটাই বেশি হয়ে থাকে।

আর যে টাইগার মুরগিগুলোর রং লাল সেগুলো দেখবেন পুরোপুরি লাল রং হয় না কারণ টাইগার মুরগি যদি লাল রং হয় তাহলে সেটা একটু স্যাঁতস্যাতে হয়ে থাকে ।

টাইগার মুরগি মূলত চার ধরনের রঙের হয়ে থাকে যেমন ল কালা সাদা এবং এদের মিশ্রণে একটি রং ।

আশা করছি উপরের পয়েন্ট গুলো পড়ে আপনার টাইগার মুরগি চিনতে ভুল হতে পারে না আর যদিও আপনি টাইগার মুরগী লালন-পালন বা কিনতে চান তাহলে অবশ্যই আপনার আশেপাশে যদি খামারি ভাই থাকে যে মুরগি লালন পালন বা খামারি করে। থাকে তার সঙ্গে পরামর্শ করে তাকে মুরগি ক্রয় করতে পারেন সে ক্ষেত্রে আপনি লাভবান এবং সঠিক জায়গার মধ্যে নির্বাচন করতে পারবেন।

টাইগার মুরগির খাবার তালিকা

আজ আমরা এই পোস্ট মাধ্যমে টাইগার মুরগির খাদ্য তালিকা নিয়ে আলোচনা করব। টাইগার মুরগির বাচ্চা জন্ম নেওয়ার ০ থেকে শুরু করে ৭ দিন পর্যন্ত খাদ্য তালিকা সুন্দর ভাবে উপস্থাপন করা হলো । জেনে নিন টাইগার মুরগির খাদ্য তালিকা সম্পর্কে।
০ তম দিন
০ তম দিনে বাঁচা জন্ম নেওয়ার সাথে সাথে এর ওজন সাধারণত ৪০ থেকে ৪৫ গ্রাম হবে।০ তম দিনে এর দৈহিক বৃদ্ধি ০ এবং দৈহিক বৃদ্ধির গড় ও হবে ০। তাছাড়াও এই দিনে খাদ্য রূপান্তরের হার ০ এবং খাদ্যের পরিমাণও হবে শূন্য।
প্রথম দিন
টাইগার মুরগির খাদ্য তালিকা হিসেবে এদের বয়স অনুযায়ী ওজন হবে মোট ৫৬ গ্রাম। টাইগার মুরগির দৈহিক বৃদ্ধি হিসেবে 40 গ্রাম এবং দৈনিক বৃদ্ধির হার হবে ০। খাদ্য রূপান্তরের হার হবে ০ পয়েন্ট ২৩২ এবং দৈনিক খাদ্য গ্রহণ হবে ১৩। প্রথম দিন হিসেবে এখানে মোট খাদ্য গ্রহণ হবে ১৩ গ্রাম।
দ্বিতীয় দিন
দ্বিতীয় দিনে টাইগার মুরগির ওজন হবে ৭২ গ্রাম প্রতিদিনের বৃদ্ধি ১৬গ্রাম। খাদ্য পরিবর্তনের হার০ পয়েন্ট ৪১৭ এবং দৈনিক বৃদ্ধির গড় ০ শতাংশ। এবং দ্বিতীয় দিনে এসে খাদ্য গ্রহণ হবে ১৭ গ্রাম এবং মোট খাদ্য গ্রহণ হবে ৩০ গ্রাম।
তৃতীয় দিন
তৃতীয় দিনের বয়স অনুযায়ী টাইগার মুরগির বাচ্চার ওজন হবে ৮৯ গ্রাম। দৈনিক বৃদ্ধির হার হবে ১৭ গ্রাম এবং বৃদ্ধির গড় হবে০। তাছাড়া এই দিনে এসে খাদ্য রূপান্তরের হার হবে ০ পয়েন্ট ৫৭৩ এবং দৈনিক খাদ্য গ্রহণের পরিমাণ ২১ গ্রাম। মোট খাদ্য গ্রহণ হবে৫১ গ্রাম।
চতুর্থ দিন
চলুন জেনে নেই চতুর্থ দিনে টাইগার মুরগির খাদ্য তালিকা সম্পর্কে। চতুর্থ দিনে বয়স অনুযায়ী বাচ্চার ওজন হবে ১০৯ গ্রাম এবং দৈনিক বৃদ্ধি ২০ গ্রাম হওয়ার পাশাপাশি দৈনিক বৃদ্ধির গড় ০ থাকবে। এবং খাদ্য রূপান্তরের হার ০পয়েন্ট৬৭৯ গ্রাম এবং দৈনিক খাদ্য গ্রহণ ২৩ গ্রাম হওয়ার পাশাপাশি মোট খাদ্য গ্রহণ হবে ৭৪ গ্রাম।
পঞ্চম দিন
পঞ্চম দিনে টাইগার মুরগির বাচ্চার ওজন হবে বয়স অনুযায়ী ১৩১ গ্রাম। এবং প্রতিদিনের বৃদ্ধির হার হবে ২২ গ্রাম। খাদ্য রূপান্তরের হাড় ০ পয়েন্ট ৭৭৩ হওয়ার পাশাপাশি দৈনিক খাদ্য গ্রহণের পরিমাণ ২৭ গ্রাম। এবং পঞ্চম তম দিনে টাইগার মুরগির মোট খাদ্য গ্রহণ হিসাব করলে হবে ১০৫ গ্রাম।
ষষ্ঠ দিন
বয়স অনুযায়ী ষষ্ঠ দিনে টাইগার মুরগির ওজন হবে ১৫৭ গ্রাম। এবং প্রতিদিন ওজন বেড়ে যাওয়ার কারণে পরিমাণ হবে২৬ গ্রাম এবং ওজন বেড়ে যাওয়ার হার কোন পরিবর্তন হবে না। এছাড়াও খাদ্য রূপান্তরের হার ০ পয়েন্ট ৮৪১ গ্রাম হওয়ার পাশাপাশি দৈনিক খাদ্য গ্রহণের পরিমাণ ৩১ গ্রাম এবং মোট খাদ্য গ্রহণের পরিমাণ হবে ১৩২ গ্রাম।
সপ্তমতম দিনে টাইগার মুরগির খাদ্য তালিকা
আপন জেনে নেই সপ্তম দিনে টাইগার মুরগির বাচ্চার ওজন সম্পর্কে। সপ্তম তম দিনে টাইগার মুরগির বাচ্চার ওজন এসে দাঁড়াবে ১৮৫ গ্রাম। এবং এদের প্রতিদিনের বৃদ্ধি এসে দাঁড়াবে ২৮ গ্রাম। সপ্তম দিনে এসে টাইগার মুরগির প্রতিদিনের বৃদ্ধির গড় পরিবর্তন হবে এবং এই পরিবর্তন এসে দাঁড়াবে ২৬.৪ এ। তাছাড়াও খাদ্য রূপান্তরের হার ০.৯০২ হওয়ার পাশাপাশি দৈনিক খাদ্য গ্রহণ ৩৫গ্রাম এবং মোট খাদ্য গ্রহণের পরিমাণ হবে ১৬৭ গ্রাম।

আপনারা নিশ্চয়ই খেয়াল করেছেন টাইগার মুরগির খাদ্য তালিকায় প্রতিদিন খাদ্য প্রদানের হাড় ৪ গ্রাম করে বাড়ানো হয়েছে। আপনারা এইভাবে পরবর্তী দিনগুলোতে প্রতিদিন ৪ গ্রাম করে খাদ্য পরিমাণ বৃদ্ধি করে তাদের খাওয়াতে পারেন ।আশা করি আপনারা উপরের লেখাগুলো পড়ার পর টাইগার মুরগির খাদ্য প্রদানে ব্যাপারে সচেতন হবেন।

ফাউমি মুরগির ভ্যাকসিন তালিকা

মুরগির ভ্যাকসিন তালিকা কিছু নিচে উল্লেখ করা হলো সেগুলো আপনি 1 থেকে 2 দিন এবং ১৬ সপ্তাহ পর্যন্ত সেখানে কোন কখন কোন কোন ভ্যাকসিন দেওয়া লাগবে সে নিচে উল্লেখ করা হলো:

বয়স রোগের নাম ভ্যাকসিনের নাম প্রকৃতি প্রয়োগ পদ্ধতি

১-৩ দিন রাণীক্ষেত+ ব্রংকাইটিস আইবি+ এনডি লাইভ চোখে ফোঁটা

৭-৯ দিন গামবোরো আই বি ডি লাইভ ফুখে ফোঁটা

১৬-১৭ দিন রাণীক্ষেত ল্যাসোটা লাইভ চোখে ড্রপ

১৮-২০ দিন গামবোরো আই বি ডি লাইভ খাবার পানিতে

২৪-২৮ দিন এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (বার্ড ফ্লু) এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (H5N1) কিল্ড চামড়ার নিচে ইনজেকশন

৩০-৩৫ দিন ফাউল পক্স ফাউল পক্স ডি এন এ লাইভ ডানায়সূচ ফুটানো

৬-৭ সপ্তাহ রাণীক্ষেত এনডি কিল্ড ঘাড়ের চামড়ার নিচে ইনজেকশন

৮ সপ্তাহ ফাউল কলেরা ফাউল কলেরা কিল্ড নির্দেশনা মোতাবেক

৯ সপ্তাহ ইনফেকশাস করাইজা, সালমোনেলা করাইজা + সালমোনেলা কিল্ড

লাইভ নির্দেশনা মোতাবেক

১২ সপ্তাহ ফাউল কলেরা ফাউল কলেরা কিল্ড নির্দেশনা মোতাবেক

১৫-১৬ সপ্তাহ এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (বার্ড ফ্লু) এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (H5N1) কিল্ড চামড়ার নিচে ইনজেকশন

১৬ সপ্তাহ করাইজা, সালমোনেলা, রাণীক্ষেত, ব্রংকাইটিস জি + এনডি +আইবি কিল্ড নির্দেশনা মোতাবেক

ব্রয়লার মুরগির টিকার তালিকা

চলুন তাহলে জেনে নেয়া যাক বয়লার মুরগির টিকার তালিকা এবং কখন কোন টিকা প্রয়োজন তা নিচে সুন্দরভাবে উল্লেখ করা হয়েছে আপনারা সেটি মনোযোগ সহকারে পড়ুন:

বয়স (দিন) রোগের নাম ভ্যাকসিনের নাম ভ্যাকসিনের প্রকৃতি প্রয়োগ পদ্ধতি

১-৩ রানীক্ষেত ও ব্রংকাইটিস আইবি+এনডি লাইভ এক চোখে এক ফোঁটা

৭-১০ গামবোরো আই বি ডি লাইভ মুখে এক ফোঁটা/খাবার পানিতে

১৪-১৭ গামবোরো আই বি ডি লাইভ মুখে এক ফোঁটা/খাবার পানিতে

১৮-২০ রানীক্ষেত এনডি লাইভ এক চোখে এক ফোঁটা/খাবার পানিতে

শেষ কথা

আশা করছি প্রিয় পাঠক আপনারা এতক্ষনো আমাদের ওয়েবসাইটটি বিশেষ তথ্য খুঁজে পেয়েছেন এবং মনোযোগ সহকারে পড়েছেন। এই পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে বা আপনার উপকারে এসে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন এবং এরকম আরো নতুন নতুন ইনফরমেশন বা তথ্য চাইতে এই ওয়েবসাইটি প্রতিনিয়ত ভিজিট করতে পারেন। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url