আজকের ইনফো https://www.ajkerinfo.com/2022/07/vitamin-d-food.html

কোন খাবারে ভিটামিন ডি আছে ?


কোন খাবারে ভিটামিন ডি আছে ?

ভিটামিন ডি আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ উপাদান।বিশেষ বিশেষ ক্ষেত্রে আমাদের দেহে কাজে লাগে যেমন ভিটামিন ডি আমাদের শরীরের হাড় মজবুত করে বা হাড় শক্ত করতে সাহায্য করে। এছাড়াও আমাদের মস্তিষ্কের বিভিন্ন সুক্ষ সুক্ষ নিরন গঠনের ক্ষেত্রেও বিশেষভাবে ভূমিকা পালন করে। দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে ভিটামিন ডি এর তুলনা অপরিসীম ।তাই আজকে আমি আপনাদেরকে বলবো কোন কোন খাবারে ভিটামিন ডি আছে, ভিটামিন ডি এর উৎস গুলো কি এসব সম্পর্কে ,চলুন শুরু করা যাক।

সূচিপত্রঃ কোন খাবারে ভিটামিন ডি আছে 

কোন খাবারে ভিটামিন ডি আছে

ভিটামিন ডি মূলত আমরা তিনটি উৎস থেকে পেয়ে থাকি ,অর্থাৎ ভিটামিন ডি এর উৎস হল তিনটি যেমন প্রথমটি হচ্ছে সানলাইট অর্থাৎ সূর্যের আলো যা আমাদের দেহের ভিটামিন ডি তৈরিতে সাহায্য করে ।দ্বিতীয় টি হচ্ছে বিভিন্ন ধরনের প্রাকৃতিক খাবার, যা আমরা খেয়ে থাকি ।এবং তৃতীয়টি হচ্ছে ভিন্ন ধরনের ভিটামিন ডি ক্যাপসুল ,ভিটামিন ডি ট্যাবলেট বা সাপ্লেমেন্ট । এখন চলুন ভিটামিন ডি জাতীয় সবজি,ভিটামিন ডি যুক্ত ফলের নাম গুলো দেখে নেওয়া যাক।

যে সকল খাবারে ভিটামিন ডি আছে সেগুলো হলোঃ

তৈলাক্ত মাছ

কোন খাবারে ভিটামিন ডি আছে ?

যে সকলখাদ্যের পরিমাণ  বেশি থাকে তার মধ্যে একটি অন্যতম উপাদান হলো কিন্তু মাছ ।এই মাছের মধ্যে যেগুলো তৈলাক্ত মাছ হয় যেমন হচ্ছে বিভিন্ন সামুদ্রিক মাছ ।যেমন  টুনা ,ম্যাকারেল এই ধরনের মাছের মধ্যে কিন্তু ভিটামিন ডি এর পরিমাণ বেশি থাকে ।সুতরাং এ ধরনের মাছ খেলে কিন্তু ভিটামিন ডি এর অভাব জনিত লক্ষণ কমতে পারে।

লিভার

কোন খাবারে ভিটামিন ডি আছে ?

বিভিন্ন ধরনের প্রাণী লিভার বা কলিজা তে প্রচুর পরিমাণে ভিটামিন ডি রয়েছে ।যাদের ভিটামিন ডি এর সমস্যা রয়েছে তারা প্রতিনিয়ত কলিজা ,প্রাণীর লিভার খেলে ভিটামিন ডি এর অভাব পূরণ হবে।

আরো পড়ুনঃ কাঁঠাল খেলে কি ক্ষতি হয় ?  কাঁঠালের পুষ্টিগুণ

ডিম

কোন খাবারে ভিটামিন ডি আছে ?

ডিমের কুসুম ডিমের ভেতর কার অংশ বা ইয়োক যেটাকে বলা হয় সেটি তে প্রচুর পরিমাণে ভিটামিন ডি রয়েছে ।যার কারণে ছোটবেলায় অনেক শিশুকে খাবারের তালিকায় ডিম খেতে বলা হয় ।তাই ডিম ভিটামিন ডি এর একটি উৎস বলা যায়।

দুধ বা দুধ জাতীয় খাদ্য

কোন খাবারে ভিটামিন ডি আছে ?

ভিটামিন ডি যুক্ত আরেকটি গুরুত্বপূর্ণ খাবার হলো দুধ ।দুধ খেলে শরীরের হাড় মজবুত হয় ।কেননা ভিটামিন বিয়ের উপস্থিতি রয়েছে ।সুতরাং ভিটামিন ডি এর একটি গুরুত্বপূর্ণ উৎস এবং পর্যন্ত দুধ খেলে শরীরে ভিটামিন ডি এর চাহিদা পূরণ হয়।

চিজ

কোন খাবারে ভিটামিন ডি আছে ?

চিজ আমরা অনেকে চিনি এবং অনেকে খাবারের সাথে এই চিজ  খেয়ে থাক। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ডি রয়েছে ।তাই দৈনিক খাবারের যদি চিজ রাখা যায় তাহলে আপনার শরীরে ভিটামিন ডি এর অভাব পূরণ করবে।

আরো পড়ুনঃ বেশি মিষ্টি খেলে কি হয় - মিষ্টি খাওয়ার নিয়ম

বাদাম

কোন খাবারে ভিটামিন ডি আছে ?

বিভিন্ন ধরনের বাদাম কাঠ বাদাম ,কাজুবাদাম, পেস্তা বাদাম ইত্যাদি বিভিন্ন ধরনের বাদামে রয়েছে ভিটামিন ডি। ভিটামিন ডি এর সমস্যা রয়েছে তারা অবশ্যই প্রতিদিন একটু একটু করে বাদাম খেতে পারেন ।যে আপনার শরীরের ডি এর অভাব পূরণ করবে।

ওরশ বা ব্রাউন রাইস

কোন খাবারে ভিটামিন ডি আছে ?

ওরশ ,ব্রাউন রাইস অনেকে খেয়ে থাকেন । ব্রাউন রাইস এ রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি যা আপনার শরীরের জন্য খুবই উপকারী ।এছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার সুতরাং ভিটামিন ডি এর অভাব পূরণের ক্ষেত্রে ব্রাউন রাইস খাওয়া যেতে পারে।

কমলা

কোন খাবারে ভিটামিন ডি আছে ?

কমলালেবু ভিটামিন ডি এর আরেকটি বলা যেতে পারে ।যাদের শরীরে ভিটামিন ডি এর অভাব রয়েছে তারা কমলা লেবুর রস খেতে পারেন ।সুতরাং আপনার যদি ভিটামিন ডি এর কারনে শরীর দুর্বল লাগে সে ক্ষেত্রে আপনি প্রতিনিয়ত কমলালেবুর জুস পান করুন।

ভিটামিন ডি অভাবের লক্ষণ

চলুন দেখা যাক ভিটামিন ডি এর অভাব হলে কি কি হতে পারে ,বা কি হলে আপনি বুঝবেন আপনার শরীরে ভিটামিন ডি এর অভাব রয়েছে।

  1. বারেবারে অসুস্থ হয়ে যাওয়া শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া।
  2. শরীরের ক্লান্তি বোধ করা সারাদিন ঘুম ঘুম ভাব হওয়া।
  3. প্রচুর পরিমানে মাথা ব্যথা করলে সেটি ভিটামিন ডি এর অভাবে হয়ে থাকে।
  4. ব্যাক পেইন বা কোমর ব্যথা ভিটামিন ডি এর অভাবে কোন ব্যথা হয়ে থাকে।
  5. শরীরের যেকোনো হার ব্যথা করা অর্থাৎ হাড় ক্ষয় হয়ে যাওয়া ভিটামিন ডি অভাবের লক্ষণ।
  6. মানসিক চাপ মানসিক দুশ্চিন্তা হয়ে থাকে ভিটামিন ডি এর অভাবে।
  7. শরীরের কেটে যাওয়া অংশ বা ক্ষত অংশ সারতে সময় লাগে ভিটামিন ডি এর অভাবে।
  8. ভিটামিন-ডি আপের লক্ষণ হলো চুল পড়া সুতরাং ভিটামিন ডি এর ঘাটতি হলে চুল ঝরে যাবে।


পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?