আজকের ইনফো https://www.ajkerinfo.com/2022/07/online-birth-certificate-check.html

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই


অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই (online birth certificate check ) বা জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই কিভাবে করবেন? বর্তমানে বিভিন্ন কারণে হয়তো স্কুল-কলেজ অথবা অন্য কোন জায়গায় আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি প্রয়োজন হতে পারে ,কিন্তু আপনার কাছে জন্মনিবন্ধন থাকা সত্ত্বেও আপনি যদি আরেকটি জন্ম নিবন্ধন তৈরি করতে চান। সে ক্ষেত্রে অনেক ধরনের ঝামেলা পোহাতে হবে ।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

যেমন ধরেন নতুন আরেকটি জন্ম নিবন্ধন তৈরি করতে আপনার পিতা এবং আপনার মাথার জন্ম নিবন্ধন নাম্বার এর প্রয়োজন হবে।সুতরাং বুঝতেই পারছেন কি পরিমান ঝামেলা পোহাতে হবে ।তাই নতুন আরেকটি জন্ম নিবন্ধন তৈরি করার থেকে অনলাইনে  জন্ম নিবন্ধন তথ্য যাচাই করে নেওয়া উচিত ।খুব সহজেই আপনি সেটি করতে পারবেন ।তাহলে চলুন দেখা যাক অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করবেন।

সূচিপত্রঃ জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

আপনি জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন ।এর জন্য আপনাকে প্রথমে একটি ওয়েবসাইটে ঢুকতে হবে ।সে ওয়েবসাইটটি হল everify.bdris.gov.bd ওয়েব সাইটে ঢোকার পর আপনি যে ফাঁকা অংশ গুলো দেখছেন সেখানে ,প্রথমে আপনার 17 সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ বসাবেন ।

এবং নিচের ভেরিফিকেশন এর জন্য উত্তরটি দিয়ে দিবেন তারপরে সার্চ অপশনে ক্লিক করলেই আপনাকে দেখিয়ে দেবে ,আপনার ওয়েবসাইটটি অনলাইনে আছে কি নেই।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

উপরের ছবিটি খেয়াল করলে দেখতে পাবেন যদি আপনার জন্ম নিবন্ধন অনলাইনে থেকে থাকে ,তাহলে সমস্ত ডকুমেন্ট দেখাবে ।এর মধ্যে আরেকটি কথা সেটি হলো অনেক সময় সবকিছু দেখালেও আপনার নাম ঠিকানা বা পিতা মাতার নাম বাংলা এবং ইংলিশে দুটিতেই থাকতে হবে ।

আরো পড়ুনঃ ২০২২ সালের সেরা ১১ টি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট 

যদি শুধুমাত্র বাংলা নাম থাকে এবং ইংলিশ নাম পাশে না থাকে তাহলে বুঝবেন আপনার জন্ম নিবন্ধন অনলাইনে নেই ।আবার অনেকের জন্মনিবন্ধনের নাম্বার এবং জন্মতারিখ বসানোর পর যদি কোনো তথ্য না আসে তাহলে তো বুঝতে পারছেন আপনার জন্ম নিবন্ধন অনলাইনে একদমই নেই।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই এর পর জন্ম নিবন্ধন যাচাই কপি টি ডাউনলোড করবেন কিভাবে ?সেটি খুবই সহজ একটি পদ্ধতি ।উপরে উল্লেখিত পদ্ধতিতে জন্ম তারিখ এবং জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে সার্চ করার পর আপনার জন্ম নিবন্ধন যাচাই কপি আসলে ,সেটি স্ক্রীনশট নিয়ে প্রিন্ট করতে পারেন অথবা ডাউনলোড অপশন থেকে সরাসরি ডাউনলোড করে প্রিন্ট করতে পারেন।

আরো পড়ুনঃ কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হয়

আশা করি পোস্টটি আপনাদের উপকারে আসবে ।আপনারা নিশ্চয় এর মাধ্যমে শিখে ফেলেছেন কিভাবে অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে হবে এবং আপনার জন্ম নিবন্ধন অনলাইনে আছে কি নেই ।ধন্যবাদ।



পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?