আজকের ইনফো https://www.ajkerinfo.com/2022/07/mobile-heating.html

মোবাইল গরম হয় কেন ? মোবাইল গরম না হওয়ার উপায়


মোবাইল ফোনের ব্যবহারের ক্ষেত্রে যেটি সবচেয়ে বেশি শোনা যায় সেটি হল ,মোবাইল ফোন গরম হয়ে যাওয়া(mobile over heating) মোবাইল ওভারহিটিং। অনেকে বলেন ফোন চালাতে গেলে অনেক বেশি গরম হয়ে যায়, ফোন চার্জে দিলে অনেক বেশি গরম হয়ে যায় ।কোন কিছু ব্রাউজ করলে গরম হয়ে যায় ইত্যাদি ইত্যাদি অনেক রকম প্রশ্ন ।

মোবাইল গরম হয় কেন ? মোবাইল গরম না হওয়ার উপায়

এছাড়া অনেকে মোবাইল ফোন ঠান্ডা করার জন্য ফ্রিজে রেখে থাকেন এবং জিজ্ঞেস করেন ফোন ফ্রিজে রাখা যাবে কি ।আসলে এর উত্তরে বলব ফোন একটি ইলেকট্রনিক ডিভাইস সুতরাং এটি  ফ্রিজে কেন রাখবেন তাহলে চলুন জানা যাক মোবাইল গরম কেন হয় এবং কি করলে বা মোবাইল গরম না হওয়ার উপায় গুলো সম্পর্কে।

সূচিপত্রঃ মোবাইল গরম হয় কেন ? মোবাইল গরম না হওয়ার উপায়

মোবাইল গরম হয় কেন ?

মোবাইল ফোন ইলেকট্রনিক ডিভাইস হাওয়াই এটির যেত প্রসেসর আছে এবং বিভিন্ন রকমের কাজ করে থাকে ।সুতরাং এটি হিট হওয়া স্বাভাবিক ।তবে সাধারণ হিট হওয়ার তুলনায় অতিরিক্ত পরিমাণ হিট হলে এটি আপনার ফোনের জন্য অবশ্যই ক্ষতিকর ।যেগুলো কারণে মোবাইল ফোন গরম হয় সেগুলো হলোঃ

ব্যাটারি

মোবাইল ফোন চার্জ দেওয়ার সময় ব্যাটারি গরম হয়ে যায় আর ব্যাটারি যেহেতু মোবাইলের মধ্যে থাকে সুতরাং ব্যাটারিটি গরম হওয়ার কারণে আপনার মোবাইল ফোনটি গরম হয়ে থাকে।

আরো পড়ুনঃ মোবাইলে চার্জ থাকে না কেন - কারণ গুলো জানুন

প্রসেসর

মোবাইলে থাকা প্রসেশ্বর আপনার মোবাইলের যাবতীয় কার্যক্রম করে থাকে যার কারণে এটি গরম হয়ে যায় ।যেমন ধরুন অধিক পরিমাণে গেম খেললে ,বেশি পরিমাণে মোবাইল ব্যবহার করলে বা এমন কোন অ্যাপ ইউজ করলে যেটাতে আপনার প্রসেসর বেশি পরিমাণে কাজে লাগে ।প্রসেসরকে প্রসেস করতে হয় সেসব ক্ষেত্রে আপনার মোবাইল ফোনটি গরম হতে পারে।

ডিসপ্লে

বর্তমানে মোবাইল ফোন গুলোতে উন্নত মানের হাই রেজুলেশনের ডিসপ্লে ব্যবহার করা হয়। অনেকে কোন কিছু দেখার সময় ফোনের ব্রাইটনেস কে বাড়িয়ে রাখেন ,যার কারণে অধিক পরিমাণে গরম হতে দেখা যায়।

নেটওয়ার্ক প্রবলেম

আপনি যদি কোন রুরাল এমন কোন জায়গায় বসবাস করেন যেখানে আপনার ফোনে নেটওয়ার্ক ঠিকমতো পাই না ,আপনি ডাটা ইউজ করলে নেটওয়ার্ক স্পিড পায় না ।এক্ষেত্রে নেটওয়ার্কের আপ ডাউন এর ক্ষেত্রে  আপনার মোবাইল ফোনটি করা হতে পারে।

ফোনের পার্টস এর সমস্যা

মোবাইল ফোনের বিভিন্ন পার্টস এর সমস্যা এর কারণে মোবাইল গরম হতে পারে ।যেমন মোবাইলের ভিতর যেকোনো পার্টস শর্ট হয়ে যাওয়া ,যেমন ধরুন নেটওয়ার্ক আইসি যা সচরাচর দেখা যায় ।ফোনের কোন নেটওয়ার্ক আইসি সমস্যা থাকলে আপনার মোবাইল ফোন গরম হতে পারে।

আরো পড়ুনঃ নকল আইফোন চেনার উপায়

ফোন আপডেট

প্রতিটা ফোনে আপডেট আসে আমরা না বুঝে শুনেই সকলে আপডেট দিয়ে রাখি ।কিন্তু অনেক আপডেট আসার পরে দেখা যায় ফোন গরম হচ্ছে ,কেননা বিভিন্ন ফাংশন এর সাথে আপনার ফোনের প্রসেসর বা আপনার ফোনের রেম রম ঠিকমত এডজাস্ট করতে পারে না ।যার কারণে আপনার মোবাইল ফোনটি ওভারহিটিং(mobile over heating) বা অতিরিক্ত গরম হতে পারে।

মোবাইল গরম না হওয়ার উপায়

মোবাইল গরম হয় কেন ? মোবাইল গরম না হওয়ার উপায়

ধরুন আপনার মোবাইল ফোন অনেক বেশি গরম হচ্ছে কোন ,কারন ছাড়াই বা আপনি বুঝতে পারছেন না কি কারনে বা কেন আপনার ফোনটি গরম হচ্ছে ।সুতরাং আপনারা যারা মোবাইল গরম না হওয়ার উপায় খুঁজছেন ।তাহলে চলুন জেনে নেওয়া যাক কি কি সতর্কতা মেনে চললে মোবাইল ফোনটি অতিরিক্ত গরম হবে না ।মোবাইল গরম হওয়া থেকে বাঁচার উপায় হলঃ

  1. চার্জে দিয়ে মোবাইল ফোন ইউজ করা যাবে না বা গেম খেলা যাবে না।
  2. আপনার মোবাইল ফোনের অরিজিনাল চার্জার ছাড়া কোন চার্জার ব্যবহার করা যাবে না।
  3. মোবাইল ফোনে গেম খেলার সময় ফোনের ব্রাইটনেস কমিয়ে রাখতে হবে।
  4. এছাড়াও মোবাইল ফোনে মোটা কভার ইউজ করা যাবে না যা ফোনকে ওভারহিটিং করে দেয়।
  5. মোবাইল ফোনে অতিরিক্ত অ্যাপ ইনস্টল করা থেকে বিরত থাকতে হবে।
  6. মোবাইলে ব্যাকগ্রাউন্ডে বিভিন্ন অ্যাপস মাল্টিটাস্কিং করা যাবে না মোবাইল ওভারহিটিং হবে।
  7. মোবাইলে সিমের নেটওয়ার্ক যদি ঠিকঠাক না পাই সেক্ষেত্রে ডাটা ব্যবহার থেকে বিরত থাকতে হবে।
  8. মোবাইলের ডিসপ্লের ব্রাইটনেস সব সময় পর্যাপ্ত মাথায় রাখতে হবে।

গুরুত্বপূর্ণ কথা

প্রথমে আপনাদেরকে বলেছি অনেকেই মোবাইল ফোনে অতিরিক্ত গরম হয়ে গেলে সাথে সাথে ফ্রিজে ঢোকাতে জান ।মনে করেন ফ্রিজে রাখলে হয়তো আপনার মোবাইল ফোনটি ঠান্ডা হয়ে যাবে ।কিন্তু আসলে কি ভেবে দেখেছেন যে কোন গরম জিনিস হুট করে ঠান্ডা রাখলে সেটি নষ্ট হয়ে যায় ।অথবা ফেটে যায় অথবা যে কোনো দুর্ঘটনা ঘটতে পারে ।সুতরাং আপনার ফোনটি অতিরিক্ত গরম হলে সেটা কি কারণে হচ্ছে আগে বুঝুন উপরে উল্লেখিত সকল উপায় অবলম্বন করুন ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?