গরমে ঘামের দুর্গন্ধ থেকে মুক্তির উপায়

প্রচণ্ড গরমে আমাদের শরীর ঘেমে যায় ,যার ফলে শরীরে জমে থাকা ঘাম আমাদের শরীরের ব্যাকটেরিয়া সৃষ্টির মাধ্যমে প্রচন্ড দুর্গন্ধের সৃষ্টি করে । যা খুবই বিব্রতকর এবং লজ্জাজনক হয়ে থাকে। এছাড়া মানুষের অক্লান্ত পরিশ্রম এবং বিভিন্ন কাজকর্মের ফলে শরীরের ঘাম হয় ,এবং ঘামের ফলে সৃষ্ট দুর্গন্ধ আমাদের চলাফেরায় অনেকটাই ব্যাঘাত ঘটায় ।তাই আজকে চলুন গরমে ঘামের দুর্গন্ধ থেকে মুক্তির উপায় জেনে নেই।

গরমে ঘামের দুর্গন্ধ থেকে মুক্তির উপায়

সূচিপত্রঃ গরমে ঘামের দুর্গন্ধ থেকে মুক্তির উপায়

গরমে ঘামের দুর্গন্ধ থেকে মুক্তির উপায়

গায়ের দুর্গন্ধ দূর করার উপায় হিসেবে আমরা কিছু সহজ নিয়ম রুটিন মেনে চললে এটি থেকে মুক্তি লাভ করতে পারি ।শরীরের ঘামের দুর্গন্ধ দূর করার জন্য উপায় অনুসরণ করবেন সেগুলো হলোঃ

পরিষ্কার কাপড় পরিধান করুন

আমরা প্রতিনিয়ত কাপড় পরিধান করি কিন্তু একই কাপড় আমরা অনেক সময় বারবার ব্যবহার করি। যার ফলে একবার ব্যবহারের পর শরীরের ঘাম কাপড়ে লেগে যায় ,সেটি পরবর্তীতে নতুন ঘাম হলে আরো দুর্গন্ধ বের হয় ।তাই এজন্য আপনাকে প্রতিনিয়ত কাপুর পরিষ্কার রাখতে হবে এবং নতুন কাপড় পরিধান করতে হবে ।

এছাড়াও আপনার পায়ে যদি দুর্গন্ধ হয় তাহলে আপনার পরিধানকৃত মোজা অবশ্যই প্রতিদিন ডেটল পানি অথবা সাবান দিয়ে ধুয়ে নিবেন ।এছাড়াও আপনার জুতা জোড়া গুলো প্রতিদিন রোদে শুকাতে দিবেন এতে আপনার পা থেকে দুর্গন্ধ বের হবে না।

প্রতিদিন গোসল করুন

আপনি যদি প্রতিদিন নিজেকে পরিষ্কার না রাখেন তাহলে আপনার শরীরে ঘামের দুর্গন্ধ বের হবে। কেননা মানুষের শরীরের প্রতিনিয়ত ঘাম হয় এবং ঘাম থেকে সৃষ্টি হয় ব্যাকটেরিয়া ।যার ফলে প্রচুর দুর্গন্ধ সৃষ্টি হয় ।

এছাড়াও গোসলের পর আপনার শরীরের ভেজা অংশগুলো ভালোমতো তোয়ালে দিয়ে মুছে ফেলবেন, কেননা শুকনা থাকলে সেখানে ব্যাকটেরিয়া আক্রমণ করতে পারে না যার ফলে ঘামের দুর্গন্ধ হয় না।

আরো পড়ুনঃ অতিরিক্ত হাত পা ঘামার চিকিৎসা

সুগন্ধি বা বডি এক্সপ্রে ব্যবহার করুন

আপনি যখন বাইরে বের হবেন তখন অবশ্যই জামা পরিধান করার পর আপনার শরীরে সুগন্ধি বা বডি স্প্রে ব্যবহার করবেন ।যাতে করে আপনার শরীরে ঘামের সৃষ্টি হলেও দুর্গন্ধ বের না হয় ।

কিছু বডি স্প্রে রয়েছে বাজারে ;যেগুলোতে এমন কিছু উপাদান দিয়ে তৈরি যা শরীরের ঘামের ফলে সৃষ্টি ব্যাকটেরিয়া তৈরিতে বাধা দেয় এবং শরীরের গন্ধ দূর করতে সাহায্য করে।

অতিরিক্ত মসলাযুক্ত খাবার পরিহার করুন

আপনার খাবার যদি অতিরিক্ত মসলা থাকে এবং আপনি যদি অতিরিক্ত মসলাযুক্ত খাবার খেতে পছন্দ করেন ,তাহলে আপনার শরীরে প্রচুর ঘাম আসবে এবং যার ফলে খুবই দুর্গন্ধ সৃষ্টি হবে ।

তাই খাবারে সব সময় কম মসলা ব্যবহার করবেন ,যাতে করে আপনার শরীরে ঘামের দুর্গন্ধ না বের হয় ।আবার পেঁয়াজ রসুন জাতীয় কোন কিছু খেলে শরীরে ঘামের দুর্গন্ধ হতে পারে।

গোসলের সময় লেবু ভিনেগার ব্যবহার করুন

লেবুর অ্যাসিটিক পদার্থ শরীরের ঘাম সৃষ্টি হতে বাধা দেয় এবং শরীরের ঘামের ফলে সৃষ্ট ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে ।তাই লেবু অথবা ভিনেগার দিয়ে আপনি গোসল করার সময় পানিতে মিশিয়ে গোসল করতে পারেন পারেন এতে করে শরীরের দুর্গন্ধ দূর হবে।

আরো পড়ুনঃ কোন খাবারে ভিটামিন ডি আছে ? 

প্রচুর পরিমাণে পানি পান করুন

আমরা সকলে জানি পানি আমাদের শরীরের জন্য কতটা প্রয়োজনীয় ।আপনি যখন অতিরিক্ত পানি খাবেন তখন আপনার ঘাম হলেও সেটি তো কোনো গন্ধ হবে না ।আবার পানি পান করলে আপনার শরীরের তাপমাত্রা সঠিক থাকবে যার ফলে শরীরে অতিরিক্ত ঘাম হওয়া সম্ভাবনা কমে যাবে যার ফলে দুর্গন্ধ সৃষ্টি হবে না।

তেজপাতা ব্যবহার করুন

গরমে ঘামের দুর্গন্ধ থেকে মুক্তির উপায় হিসেবে তেজপাতা ব্যবহার করতে পারেন ।তেজ পাতা ভালো করে বেটে শরীরে লাগিয়ে গোসল করবেন ।এটি অবশ্যই কয়েকদিন ধরে আপনাকে নিয়মিত করতে হবে তাহলে আপনার শরীর থেকে ঘামের দুর্গন্ধ দূর হয়ে যাবে।

কাপড় থেকে ঘামের গন্ধ দূর করার উপায়

এতক্ষণ আমরা গরমে ঘামের দুর্গন্ধ থেকে মুক্তির উপায় সম্পর্কে জানলাম ।এবার চলুন জানা যাক যদি অতিরিক্ত গরমে আপনার শরীরের ঘাম হয় এবং ঘামের পরে কাপড় দিয়ে গন্ধ বের হয় ,সেক্ষেত্রে কাপড় থেকে ঘামের গন্ধ দূর করার উপায় গুলো সম্পর্কেঃ

গরমে ঘামের দুর্গন্ধ থেকে মুক্তির উপায়

  1. আপনার ব্যবহৃত কাপড় প্রতিদিন ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করুন।
  2. বাইরে থেকে আসলে আপনার পর্যন্ত জামাটি  সূর্যের আলোতে শুকাতে দিন।
  3. কাপড় যেখানে থাকেন সেখানে কয়েকটি ন্যাপথলিন এটি কাপড়ের দুর্গন্ধ দূর করে।
  4. একই কাপড় প্রতিদিন পড়বেন না আপনার শরীরে ঘামের দুর্গন্ধ সৃষ্টি করতে পারে।
  5. আপনার ব্যবহৃত ঘাম যুক্ত জামা ভুলেও নতুন কাপড়ের সাথে রাখবেন না।

ঘামের দুর্গন্ধ দূর করার ঔষধ

ঘামের দুর্গন্ধ দূর করার ঔষধ অনেক রয়েছে ,সেটি হোমিওপ্যাথি অথবা অ্যালোপ্যাথি ।আপনি যেকোনো একটি ব্যবহার করতে পারেন তবে অবশ্যই আপনাকে এক্ষেত্রে ডাক্তারের পরামর্শ গ্রহণ করে ঘামের দুর্গন্ধ দূর করার ওষুধ গ্রহণ করতে হবে ।কেননা একজন অভিজ্ঞ ডাক্তার বলতে পারবেন আপনার ঘামের কারণ কি এবং ঘামের দুর্গন্ধ দূর করার জন্য কোনটি উপযুক্ত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url