আজকের ইনফো https://www.ajkerinfo.com/2022/07/blog-site-coast.html

ব্লগিং সাইট খুলতে কত টাকা লাগে - ব্লগিং ওয়েবসাইটের খরচ


ব্লগিং করে অনেক টাকা ইনকাম করা যায় এটা হয়তো অনেকেরই আপনাদের জানা রয়েছে ।ইউটিউব থেকে মানুষ যেমন টাকা ইনকাম করতে পারে ঠিক আপনার যদি একটি ব্লগিং সাইট থেকেও আপনি কন্টেন্ট লিখে মাসে প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করতে পারেন ।

ব্লগিং সাইট খুলতে কত টাকা লাগে - ব্লগিং ওয়েবসাইটের খরচ

কিন্তু ব্লগিং সাইট খুলতে কত টাকা লাগে ,ব্লগ সাইটের কেমন খরচ হয় এগুলো বিষয়ে সবার প্রশ্ন থেকেই যায় ।কোন কিছু শুরু করার আগে অবশ্যই বিস্তারিত জেনে শুরু করা উচিত ।তাই আজকে আমি আপনাদের মাধ্যমে জানানোর চেষ্টা করব।

সূচিপত্রঃব্লগিং সাইট খুলতে কত টাকা লাগে - ব্লগিং ওয়েবসাইটের খরচ

ব্লগিং সাইট খুলতে কত টাকা লাগে

ব্লগিং সাইট খুলতে সাধারণত 3000 থেকে 3500 টাকা পর্যন্ত লাগতে পারে ।এটি নির্ভর করবে আপনি যে ডোমেন ক্রয় করবেন সেটি মূল্য কত এবং কত বছরের জন্য ডোমেইন ক্রয় করবেন । হোস্টিং এর জন্য আপনাকে টাকা প্রদান করতে হয় ।এছাড়া অন্যান্য খরচ যুক্ত হতে পারে কিছু বিষয়ের উপর ভিত্তি করে; যা নিচে আলোচনা করা হল।

আরো পড়ুনঃ ব্লগিং করে কত টাকা আয় করা যায় - ব্লগিং টিপস

ব্লগিং ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে

ব্লগিং ওয়েবসাইট তৈরি করতে আপনার মূলত কয়েকটি জিনিসের প্রয়োজন হবে ।তবে এটি নির্ভর করবে দুইটি প্লাটফর্মের উপর ,যেমন আমরা জানি বেশিরভাগ ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস অথবা গুগলের ব্লগার দিয়ে তৈরি হয়ে থাকে ।

আপনি যদি ওয়ার্ডপ্রেস দিয়ে আপনার ব্লগিং ওয়েবসাইট খুলতে চান তাহলে ব্লগিং ওয়েবসাইট এর খরচ হবেঃ

ডোমেইন

প্রতিটি ওয়েবসাইটের একটি আলাদা নাম থাকে, সেই নামটি হল ডোমেইন ।এবং প্রতিটি ওয়েবসাইটের নাম আলাদা হওয়ার জন্য এটি টাকা দিয়ে কিনতে হয় ।এটির নির্দিষ্ট মেয়াদ থাকে ,আবার ডোমেইনের কোয়ালিটির উপর ভিত্তি করে এর মূল্য নির্ধারণ করা হয় ।যেমন .com ডোমেইন এর দাম বেশি। যেমন 700 থেকে অন্যদিকে.xyz ডোমেইন এর দাম কম যা 100 তাকায় পাওয়া যায়।

হোস্টিং

আপনার ওয়েবসাইটটি অবশ্যই কোন সার্ভারে রাখতে হবে তা না হলে আপনার ওয়েবসাইটে কোনভাবেই ভিজিটর আসবে না ।আপনার ওয়েবসাইটটি সব সময় খোলা থাকবে না তাই আপনাকে একটি হোস্টিং কিনতে হবে ।যেখানে আপনার ওয়েবসাইটটি স্টোর থাকবে এর জন্য হোস্টিং কোম্পানির কাছে থেকে কিছু স্টোরেজ আপনাকে কিনতে হবে।

প্রিমিয়াম থিম

ওয়েবসাইট তৈরি করার মূল উদ্দেশ্য যেত টাকা ইনকাম করা ।সে তো অবশ্যই আপনাকে একটি সুন্দর ইউজার ফ্রেন্ডলি থিম ব্যবহার করতে হবে। যাতে করে আপনার ওয়েবসাইটে ভিজিটর আকৃষ্ট হয় এবং যার দ্বারা আপনার প্রচুর টাকা ইনকাম করতে পারেন। ওয়ার্ডপ্রেসে প্রিমিয়াম থিম এর খরচ একটু বেশি, যেমন 60 ডলার থেকে শুরু ।বিভিন্ন ফ্রি থিম ইউজ করে আপনি গুগোল অ্যাডসেন্সে অ্যাপ্রভাল মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

বিভিন্ন ধরনের প্লাগিন

ব্লগিং করার জন্য গুগোল ব্লগার এর থেকে ওয়ার্ডপ্রেসের খরচ একটু বেশি ।কেননা এখানে অনেক ধরনের প্রিমিয়াম প্লাগিন আপনাকে কিনতে হবে যা বিভিন্ন কাজের জন্য ব্যবহৃত হয়ে থাকে ।সুতরাং আপনি যদি ওয়েবসাইট খুলেন ,তাহলে অবশ্যই আপনাকে কিছু প্রিমিয়াম প্লাগিন কিনতে হবে যা আপনার ব্লগিং ওয়েবসাইট খরচে বাড়িয়ে দেবে।

আরো পড়ুনঃ  এসইও করে আয় করার উপায় - এসইও শিখতে কত দিন লাগে

আর আপনি যদি গুগলের ব্লগার ইউজ করেন তাহলে আপনার খরচা একটু কমে যাবে ।কেননা আপনি এখানে শুধুমাত্র ডোমেইন কিনলেই ফ্রিতে হোস্টিং পাচ্ছেন ।কেননা গুগোল হোস্টিং এর জন্য আপনার কাছে কোন টাকা নেবে না ।

এছাড়া গুগলের ব্লগারে ওয়েবসাইট খুলতে শুধুমাত্র আপনার ডোমেইন প্রয়োজন। এছাড়াও আপনি চাইলে প্রিমিয়াম থিম কিনতে পারেন তবে এ ক্ষেত্রে এর মূল্য ওয়ার্ডপ্রেস এর তুলনায় অনেকাংশে কম।

ডোমেইন-হোষ্টিং কোথায় থেকে কিনবেন

অনেক ধরনের ডোমেইন হস্টিং কম্পানি রয়েছে ,যাদের কাছে আপনি খুব কম দামে ভালো মানের ডোমেন হোস্টিং কিনতে পারবেন। সেগুলোর হলঃ

  1. Bluehost.
  2. HostGator.
  3. Dreamhost.
  4. Hostinger.
এছাড়াও বাংলাদেশের কিছু ওয়েব হোস্টিং কোম্পানি রয়েছে ,যারা আপনাদের সর্ব মূল্য ভালো মানের ওয়েব হোস্টিং প্রদান করে থাকে যেমনঃ

  1. Webhostbd
  2. Alphanetbd
  3. xeonbd.com
এছাড়াও আরো অনেক ধরনের ডোমেইন-হোষ্টিং প্রোভাইডার আছে তবে এগুলো ভালো মানের ।আপনি এগুলো থেকে কিনলে আপনার ব্লগ ওয়েবসাইট সব মিলিয়ে 2500-3000 টাকার মধ্যে তৈরি করে ফেলতে পারবেন।

গুরুত্বপূর্ণ কথা

ব্লগিং ওয়েবসাইটে শুধুমাত্র ডোমেইন-হোষ্টিং কিনলে ব্লগিং শুরু করা যায় ।তবে আপনি যদি আপনার ওয়েবসাইটটি দ্রুত ভিজিটর পেতে চান তাহলে আপনাকে গুগলের সার্চ ইঞ্জিনে নিয়ে আসতে হবে, এসইও করে ;সেখানে আপনার টাকা খরচা হবে ।আর আপনার ডোমেইন এর মেয়াদ পরবর্তীকালে আবার টাকা দিয়ে বাড়িতে হবে না হলে ডোমেইন এক্সপায়ার্ড হয়ে যাবে ।

আশা করি ব্লগিং সাইট খুলতে কত টাকা লাগে এবং ব্লগিং সাইট এর খরচ কেমন হয় তার সম্পর্কে ধারণা পেয়ে গিয়েছেন ।ধন্যবাদ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?