আজকের ইনফো https://www.ajkerinfo.com/2022/06/nokol-iphone.html

নকল আইফোন চেনার উপায়


প্রিয় পাঠক ,আপনারা কি ভেবে দেখেছেন যদি আপনাদের হাতে আপনাদের পছন্দের এবং মূল্যবান অ্যাপেল আইফোন থাকতো কতই না ভালো হতো ।তবে যেমন সোনার দাম কমবে না ঠিক অ্যাপেল আইফোন এর দাম ও কমেনা কারণ এটি একটি ব্র্যান্ড ভ্যালু রয়েছে ,যা লোগো এর মাধ্যমে প্রকাশ পায়। আইফোনের দাম অনেক বেশি হওয়ার কারণে অনেকেই আসল দাম দিয়ে মার্কেট থেকে কিনতে পারেন না ।সেজন্য আপনাদেরকে যেতে হয় কোন সেকেন্ড হ্যান্ড ফোনের দোকানে অথবা সস্তায় আইফোন পাওয়া যায় এমন কোন জায়গায়।

নকল আইফোন চেনার উপায়

কিন্তু সেকেন্ড হ্যান্ড আইফোন কেনার পর অনেকে ধোঁকায় পড়ে যান ,কেননা কম টাকায় কিনতে যে বা সেকেন্ডহ্যান্ড কিনতে গিয়ে বাজারে পাওয়া যাওয়া  ক্লোন আইফোন আপনাদের দিয়ে দেয় ।যাতে আইফোন আসল নকল চেনার উপায় থাকেনা ।কেননা ফেক আইফোন গুলো দেখতে এতটাই অবিকল হয় যে বোঝার কোন উপায় থাকেনা তাই আজকে আপনাদেরকে এই পোস্টটিতে নকল আইফোন চেনার উপায় কি , এবং আসল আইফোন কেনার জন্য কি কি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে সে সম্পর্কে বলবো।

সূচিপত্রঃ নকল আইফোন চেনার উপায়

নকল আইফোন চেনার উপায়

আসল আইফোন চিনতে হলে আপনাকে কিছু বিষয়ের প্রতি লক্ষ্য রাখতে হবে। যেহেতু নতুন আইফোন কিনা সকলের সাধ্যের মধ্যে থাকে না তাই সেকেন্ড হ্যান্ড আইফোন কেনার ক্ষেত্রে কিছু কিছু জিনিস দেখে নেওয়া প্রয়োজন ,এবং জানা প্রয়োজন যার মাধ্যমে আপনি যে আইফোনটি বাজার থেকে বা কারো কাছ থেকে কিনবেন সেটি নকল আইফোন কিনা বুঝতে পারেন ।এবং কেউ আপনাকে ঠকাতে চাইলেও যেন আপনি না ঠকে জান।

নকল আইফোন চেনার উপায় এগুলো হলোঃ

অ্যাপেল লোগো

নকল আইফোন চেনার উপায়

আসল অ্যাপেল লোগো সব সময় ম্যাট ফিনিশ এর সাথে আসে অর্থাৎ বেশি চকচক করে না ।তাই দুটি পাশাপাশি রাখলে আপনি সহজেই বুঝতে পারবেন যে ফোনটি লোগো বেশি চকচক করবে সেটি নকল আইফোন ।এছাড়া আইফোনের পেছনের অংশে হাত দিয়ে ঘষলে আপনি লোগোর একটি ফিল পাবেন যা নকল আইফোনে পাবেন না।

এলার্ট স্লাইডার বাটন

অরিজিনাল আইফোন এর এলার্ট স্লাইডার বাটন এবং ভলিউম বাটন সব সময় বাম পাশে থাকে ,কিন্তু নকল আইফোন গুলোতে এই গানগুলি ডান দিকে দিয়ে দেওয়া হয় ।যার কারণে আপনি সহজে দেখে বুঝতে পারবেন কোনটি নকল এবং কোনটি আসল আইফোন।

সিরিয়াল নাম্বার

নকল আইফোন চেনার উপায়

প্রতিটি অরিজিনাল আইফোন এর সিরিয়াল নাম্বার রয়েছে ।যা আপনি সেটিংসে যাওয়ার পর এবাউট এ ক্লিক করলে দেখতে পাবেন ,এবং সেই সিরিয়াল নাম্বার টি কপি করে checkcoverage.apple এই ওয়েবসাইটটিতে আপনার সেই সিরিয়াল নাম্বার টি পেস্ট করুন ।এবং নিচের কন্টিনিউ অপশনে ক্লিক করলে আপনাকে আই ফোনের সমস্ত তথ্য দেখিয়ে দিবে ।কবে কিনা হয়েছে ,কবে সার্ভিসিং শেষ হয়েছে সবকিছু ।আর নকল আইফোনে আপনাকে কিছু দেখাবেনা।

ক্যামেরা বাম্প

নকল আইফোন চেনার উপায়

আরেকটি নকল আইফোন চেনার উপায়  হল আপনি যখন নতুন আইফোন কিনবে তখন আইফোনের ক্যামেরার দিকে লক্ষ্য করবেন ,নতুন আইফোনের ক্যামেরা বাম্প একটু উঁচু থাকে এবং মোটা থাকে। কিন্তু নকল আইফোনের ক্যামেরা বাম চিকন থাকে ।যার দ্বারা আপনি সহজেই ফেক আইফোন চিহ্নিত করতে পারবেন।

ওয়েলকাম লোগো

নকল আইফোন চেনার উপায়

আইফোন কেনার সময় আপনি আপনার ফোনটি হাতে নিয়ে পাওয়ার অফ করে অন করবেন। অন করার সময় যদি শুধুমাত্র অ্যাপেলের লোগোটি দেখা যায় তাহলে বুঝবেন অরিজিনাল আইফোন ।এছাড়া অন হওয়ার সময় যদি অ্যাপেল লোগো এখানে ওয়েলকাম দেখায় তাহলে বুঝবেন নকল আইফোন।

আরো পড়ুনঃ কিভাবে জিমেইল আইডি খুলবো-নতুন জিমেইল আইডি খোলার নিয়ম

অ্যাপেল স্টোর এবং আইটিউন

নকল আইফোন চেনার উপায়

আইফোন আসল নকল চেনার উপায় আরেকটি হলো অ্যাপেলের থাকা অ্যাপেল স্টোর এবং আইটিউন। আসল আইফোনে আইটিউন এর উপর ক্লিক করলে সেটি কানেক্ট হয়ে যাবে ,আর যদি নকল আইফোন হয় তাহলে সেটি সরি দেখাবে ,বা কানেক্ট হবে না ।আর প্রত্যেক আইফোনের অ্যাপেল স্টোর থাকে যেখানে ক্লিক করলে আপনাকে সরাসরি অ্যাপ স্টোরে নিয়ে যায় ,কিন্তু ফেইক বা ক্লোন আইফোনে অ্যাপেল স্টোর ক্লিক করলে আপনাকে গুগল প্লে স্টোরে নিয়ে যাবে।

ডিসপ্লে

অ্যাপেল আইফোন এ ব্যবহার করা হয় রেটিনা ডিসপ্লে যা কবি প্রিমিয়াম ।আপনি যখন ইউজড সেকেন্ড হ্যান্ড ফোন কিনবেন তখন দেখে নিবেন ডিসপ্লেটি আপনার কাছে কেমন মনে হচ্ছে ।কেননা একটি নকল আই ফোনের ডিসপ্লে আপনি দেখে সহজেই কোয়ালিটি এর পার্থক্য বুঝতে পারবেন ।বলতে গেলে একদম আকাশ-পাতাল তফাৎ।

আরো পড়ুনঃ ফেসবুকে জন্ম তারিখ পরিবর্তন এর নতুন নিয়ম

চার্জার পোর্ট

নকল আইফোন চেনার উপায়

অরিজিনাল আইফোনে চার্জার পোর্ট টি প্লাস্টিকের কোটিং থাকে যা পাশাপাশি নকল ফোনটিকে রাখলে আপনি বুঝতে পারবেন ।নকল আইফোনে প্লাস্টিকের কোটিং তো দূরের কথা কোনরকম কিছুই থাকেনা। এটিও নকল আইফোন চেনার উপায় ,তাই আসল আইফোন কেনার সময় অবশ্যই সে প্লাস্টিকের কোটিং টা আছে কিনা দেখে নেবেন।

মেমোরি  স্লট

অ্যাপেল আইফোনে কখনো মেমোরি কার্ড ব্যবহার করার জায়গা থাকে না বা মেমোরি স্লট থাকে না। কিন্তু নকল আইফোনে একটা মেমোরি কার্ড ব্যবহার করার জায়গা থাকতে পারে ।সুতরাং আপনি যদি আপনার কেনা ফোনটি মেমোরি চিপ ব্যবহার করার স্পেস দেখতে পান, তাহলে বুঝে নিবেন ফোনটি ক্লোন আইফোন।

অফিশিয়াল আনঅফিসিয়াল আইফোন চেনার উপায়

অনেকের প্রশ্ন থাকে আপনি যে ফোনটি ব্যবহার করছেন সে কোনটি আসলে অফিশিয়াল নাকি আনঅফিসিয়াল ।এর জন্য আপনাকে আপনার ফোনে থাকা আই এম ই আই(IMEI) চেক করতে হবে। এজন্য আপনার ডায়াল প্যাড এ গিয়ে *#060# ডায়াল করলে আপনার আইএমইআই নাম্বার টি দেখাবে। এবং এই নাম্বারটি আপনাকে আপনার ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে KYD<SPACE>15 ডিজিটের IMEI কোড বসানোর পরে16002 নাম্বারে পাঠিয়ে দিবেন ।

অফিশিয়াল আনঅফিসিয়াল আইফোন চেনার উপায়

কিছুক্ষণের মধ্যে আপনার ফোনে ম্যাসেজ আসবে ,যদি আপনার ফোনটি অফিশিয়াল হয় তাহলে লিখা থাকবে ;আপনার ফোনে তথ্যটি ডাটাবেজে পাওয়া গেছে ।আর যদি ফোনটি আনঅফিসিয়াল হয় তাহলে মেসেজে লিখা থাকবে আপনার ফোনটি ডাটাবেজে পাওয়া যায়নি।

নকল আইফোন চেক করার সফটওয়্যার - আইফোন আসল নকল চেনার উপায়

নকল আইফোন চেক করার সফটওয়্যার

উপরে উল্লেখিত উপায়গুলো ছাড়াও আপনি আপনার অ্যাপেল  আইফোন কেনার সময় ,3uTools নামক একটি সফটওয়্যার দাঁড়াও আপনার ফোনটি যাচাই করতে পারেন।এই সফটওয়্যার টি ল্যাপটপ অথবা পিসি ইনস্টল করে ,আপনার ফোনের সাথে ডাটা কেবল দিয়ে কানেক্ট করলে ডিভাইস এর যাবতীয় ইনফর্মেশন দেখাবে। যেমন কোন কিছু চেঞ্জ হয়েছে কিনা বা কোন কিছু অরিজিনাল অথবা পড়ে লাগানো হয়েছে কিনা ;সবকিছু দেখতে পাবেন।

আরো পড়ুনঃ জেনে নিন Google Voice Command এর সম্পূর্ণ তালিকা

আশা করছি আপনারা পোস্টটি পড়ে নকল আইফোন চেনার উপায় শিখিয়েছেন ।এবং অবশ্যই আইফোন কেনার আগে সতর্ক থাকবেন ,কেননা আপনি যেহেতু শখের জিনিস কিনছেন এবং দাম দিয়ে কিনছেন ।তাই যদি আপনি ঠকে জান তাহলে বিষয়টি খুবই খারাপ হবে, ধন্যবাদ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?