আজকের ইনফো https://www.ajkerinfo.com/2022/05/kivabe-gmail-id-khulbo.html

কিভাবে জিমেইল আইডি খুলবো-নতুন জিমেইল আইডি খোলার নিয়ম

জিমেইল আইডি আমাদের একটি অতীব গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় জিনিস । এবং প্রত্যেকেরই জিমেইল আইডি থাকা প্রয়োজন।তাই কিভাবে জিমেইল আইডি খুলবো; আপনাদের এই প্রশ্নের উত্তর দিতে আজকের এই পোস্টটি। অর্থাৎ এই পোস্টটিতে খুব সহজ উপায়ে নতুন জিমেইল আইডি খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব -

কিভাবে জিমেইল আইডি খুলবো-নতুন জিমেইল আইডি খোলার নিয়ম

সূচিপত্রঃ

কিভাবে জিমেইল আইডি খুলবো

(kivabe gmail account khulbo) জিমেইল একাউন্ট খুলতে হলে প্রথমে ; আপনার ফোনে অথবা কম্পিউটারে থাকা ব্রাউজারের সার্চ অপশনে গিয়ে https://www.google.com/account/about/ এই লিংকটি কপি করে পেস্ট করবেন ।লিংকটিতে প্রবেশ করবেন এবং নিচে প্রদত্ত ছবি এর মত উপরে ডানদিকে কর্নারে থাকা ক্রিয়েট এন একাউন্ট (create and account) অপশনে ক্লিক করবেন।

এরপর  নিচে উল্লেখিত ছবির মত একটি পেজ আসবে ।সেখানে আপনাকে প্রথমে আপনার নাম, ইউজারনেম অর্থাৎ আপনার জিমেইল একাউন্ট যে নামে তৈরি হবে ।এজন্য অবশ্যই আপনি এখনো ব্যবহার করা হয়নি সে নাম দিবেন । সর্বশেষে পাসওয়ার্ড দিতে হবে এবং পাসওয়ার্ড যেন অবশ্যই 8 অক্ষরের হয়ে থাকে এবং সেটি সংখ্যা ছোট হাতের বড় হাতের অক্ষর এর সমন্বয় হয় ।সবকিছু ঠিকঠাক বসানোর পর নিচের ডান পাশে কর্নারের নেক্সট অপশনে ক্লিক করতে হবে।

নেক্সট অপশনে ক্লিক করার পরে আপনার সামনে একটি পেজ আসবে ।যে পেজের প্রথমে আপনার মোবাইল নাম্বার দিতে হবে মোবাইল নাম্বারটি যেন আপনার সঙ্গে থাকে।মোবাইল নাম্বার দিয়ে মূলত জিমেইল আইডিটি ভেরিফিকেশন করা হয়। আপনার নাম্বারে গুগল থেকে যাওয়া ওটিপি কোড টি বসিয়ে ভেরিফাই করে নিন।

এর ঠিক নিচেই রিকভারি জিমেইল অপশন দেওয়া থাকবে ।এখানে আপনার যদি কোন আগের জিমেইল থেকে থাকে এখানে আপনি দিতে পারেন ।কারণ যদি আপনার বর্তমান জিমেইল আইডি কোন কারণে নষ্ট হয়ে যায় সে পূর্বের জিমেইল আইডি দিয়ে ভেরিফিকেশন করতে পারবেন রিকভার করতে পারবেন।

এরপর এখানে আপনার জন্মতারিখ বসিয়ে এবং জেন্ডার সিলেট করে নেক্সট অপশন এ ক্লিক করবেন এরপর আপনার প্রাইভেসি পলিসি পড়ার পর আই এগ্রি অপশনে ক্লিক করবেন।

আপনার জিমেইল একাউন্ট হয়ে গিয়েছে ।আপনি আপনার ব্রাউজারে থাকা চেক বক্স ক্লিক করলে নিচের জিমেইল আইকনটিতে ক্লিক করলে আপনি আপনার জি-মেইল অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেন। এভাবে খুব সহজেই আপনি আপনার জমির একাউন্টিং তৈরি করে ফেলতে পারবেন।

মোবাইল নাম্বার ছাড়া জিমেইল অ্যাকাউন্ট তৈরি করা যায় কিনা

মোবাইল নাম্বার ছাড়া জিমেইল অ্যাকাউন্ট তৈরি করা যায় ।তবে কিছু শর্ত আছে ;যেমন আপনি একসাথে অনেকগুলো জিমেইল অ্যাকাউন্ট খুলতে পারবেন না ।আপনি যদি একটি ব্রাউজার থেকে এক মাস পর পর একটি করে ইমেইল খুলেন তবে আপনি কোন নাম্বার ছাড়া জিমেইল অ্যাকাউন্ট খুলতে পারবেন । এক্ষেত্রে আপনার ব্রাউজারে ফোন নাম্বার দেওয়ার জায়গাটি অপশনাল দেখালে খোলা সম্ভব।

অথবা আপনি আপনার ব্রাউজারের যে বাজারের ইমেল অ্যাকাউন্ট খুলবেন, সেখানে ভিপিএন অন করে ইমেইল অ্যাকাউন্ট খুললেও আপনি মোবাইল নাম্বার ছাড়া জিমেইল একাউন্ট খুলতে পারবেন ।তবে আপনার যদি পার্সোনাল ইমেইল আইডি হয়ে থাকে ;তবে আপনাকে মোবাইল নাম্বার ভেরিফিকেশন করে নেওয়ায় ভালো।

একটি নাম্বার দিয়ে কয়টি জিমেইল আইডি খোলা যায়

একটি নাম্বার দিয়ে সর্বোচ্চ তিনটি জিমেইল আইডি খোলা যায় ।আপনি একটি মোবাইল নাম্বার দিয়ে তিনটি বেশি খুলতে পারবেন ।কিন্তু ;পরবর্তীতে যখন জিমেইল আইডি ভেরিফিকেশন এর জন্য আপনার প্রয়োজন হবে তখন জিমেইল আইডি ভেরিফিকেশন করতে পারবেন না ।সুতরাং একটি মোবাইল নাম্বার দিয়ে তিনটি জিমেইল আইডি এর বেশি খোলা উচিত নয়।

সুতরাং আশা করছি আপনারা কিভাবে জিমেইল আইডি খুলবো এর উত্তরটি পেয়ে গিয়েছেন উপরে উল্লেখিত পদ্ধতিতে আপনি নতুন জিমেইল আইডি খুলতে পারবেন এছাড়া সম্পর্কিত কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে লিখে জানাতে পারেন ।ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?