আজকের ইনফো https://www.ajkerinfo.com/2021/01/windows12.html

জেনে নিন উইন্ডোজ ১২ সম্পর্কে সম্পূর্ণ তথ্যাবলী


মাইক্রোসফট উইন্ডোজ হচ্ছে মাইক্রোসফট কোম্পানির Graphical Operating System। এই অপারেটিং সিস্টেমটি Microsoft DOS এর জন্য ১৯৮৫ সালে Graphical Interface হিসেবে শুরু হয়।


আমাদের জেনে রাখা উচিত, বর্তমান সময়ে উইন্ডোজের সর্বশেষ ভার্সন হচ্ছে উইন্ডোজ ১০, মাইক্রোসফট মোবাইলের জন্য Windows Phone 10 এবং সর্বশেষ সার্ভার ভার্সন হচ্ছে Windows Server 2016।

পেজের সুচিপত্রঃ জেনে নিন উইন্ডোজ ১২ সম্পর্কে সম্পূর্ণ তথ্যাবলী

মাইক্রোসফট উইন্ডোজ সৃষ্টির ইতিহাস

  • মাইক্রোসফট কোম্পানির জন্য সর্বপ্রথম Chase Bishop সেপ্টেম্বর, ১৯৮১ সালে Prototype ডিজাইন করেন। এটি একটি ইলেকট্রিক ডিভাইসের জন্য Interface Manager হিসেবে কাজ করে এবং তা ঘোষনা করা হয় ১৯৮৩ সালে। কিন্তু, উইন্ডোজ ১.০ ভার্সন নভেম্বর, ১৯৮৫ সালে রিলিজ হয়। উইন্ডোজ ১.০ যদিও কোন পরিপূর্ণ অপারেটিং সিস্টেম ছিলো না। তবে এটি Microsoft DOS এর জন্য এক্সটেনশন হিসেবে কাজ করতো। উইন্ডোজ ১.০ এর অপর নাম ছিলো MS-DOS Executable। এই প্রোগ্রামটিতে Calculator, Calendar, Card File, Cilpboard Viewer, Clock, Control Pannel, Notepade সহ আরো সামগ্রিক কিছু ফিচারযুক্ত ছিলো।
  • মাইক্রোসফট উইন্ডোজ ২.০ ভার্সন রিলিজ হয় ডিসেম্বর ১৯৮৭ সালে। আর এই ভার্সনের অনেক User Interface এবং Memory Management প্রোগ্রাম আপডেট ছিলো।
  • পরবর্তী ভার্সন ছিলো উইন্ডোজ ২.১।
  • মাইক্রোসফটের পরবর্তী উইন্ডোজ ভার্সন ছিলো ৩.০ এবং ৩.১।
  • তারপর রিলিজ হয় উইন্ডোজ ৯৫।
  • পরবর্তী ভার্সন হচ্ছে উইন্ডোজ NT Family।
  • তারপর Windows XP।
  • তারপর Windows Vista, 7।
  • পরবর্তী ভার্সন হচ্ছে উইন্ডোজ ৮।
  • তারপর উইন্ডোজ ৮.১।
  • তারপরের ভার্সন উইন্ডোজ ১০।
  • তারপর রিলিজ করা হয় Xbox Platform।
  • তারপর Supporting Platforms।
  • তারপর Windows CE।

এভাবেই পর্যায়ক্রমে মাইক্রোসফট কোম্পানি তাদের অপারেটিং সিস্টেমগুলো রিলিজ করেছে। 

আরো পড়ুনঃ ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ হওয়ার কারণ

উউন্ডোজ ১২ কি কখনো আসবে?

উইন্ডোজ ১২ কি কখনো আসবে? এই নিয়ে মানুষের আকাঙ্ক্ষার শেষ নেই। উইন্ডোজ ১২ দেখতে কি রকম হবে? তার ফিচার কি হবে? ইত্যাদি ইত্যাদি। 

তবে মূল কথা হলো, মাইক্রোসফট কোম্পানি ঘোষনা করেছে তারা কোন উইন্ডোজ ১১ রিলিজ করবে না। বরং তারা সরাসরি উইন্ডোজ ১২ মুভ করবে। এর মূল কারণ হচ্ছে, তারা মূলত  উইন্ডোজ ১০ এর মাধ্যমে OS সিরিজের ইতি টানতে চাইছে।

যদি উইন্ডোজ ১২ এর কথা বলা হয়, তাহলে বলবো এই উইন্ডোজ ১২ মূলত আমাদের নিকট একটি ভার্চুয়াল স্বপ্ন। আমরা এত্ত তাড়াতাড়ি ও কম সময়ে উইন্ডোজ ১২ এর কথা জানবো বা তা দেখতে পাবো, তা সত্যিই আমাদেরকে অনেক আশ্চার্যন্বিত করেছে।

উইন্ডোজ ১১ সম্পর্কে ছড়ানো গুজব

বর্তমান সময়ে অনেক মানুষ ও লোকদের নিকট লোকশ্রুতি শোনা যাচ্ছিলো যে মাইক্রোসফট নাকি তাদের নতুন উইন্ডোজ রিলিজ করেছে। তাই আমরা বিষয়টি নিয়ে রিসার্চ শুরু করি এবং এ বিষয়ে যতটুকু তথ্য পেয়েছি, তা আপনাদের নিকট শেয়ার করা হলো।

উইন্ডোজ ১১ এর মুক্তি

উইন্ডোজ ১১ এর মুক্তি হবে ২০১৯ সালে। আমরা সকল উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীগন অপেক্ষায় আছি উইন্ডোজ ১১ এর মধ্যে কি আছে, তা জানার জন্য।

উইন্ডোজ ১১ এর ফিচারসমূহ

  1. The “START MENU AND START SCREEN” screen.
  2. Direct login to the desktop.
  3. CHARMS BAR TURN ON & OFF option with user authorization.
  4. Control of reps in WINDOWS EXPLORER.
  5. Quick access to power options.
  6. Embed Aero Glass Transparency in the Windows 11 playlist.
  7. The possibility to change the color scheme and the font.
  8. Windows Update notifications on the desktop
  9. Provide an option to turn off and brighten the screen in the taskbar.
  10. The ability to add a custom desktop background so people can enjoy their favorite pictures.

জেনে রাখা জরুরী

মাইক্রোসফট কোম্পানি বর্তমান সময়ের সর্বোচ্চ অপারেটিং সিস্টেম নিয়ন্ত্রন করে বললেই চলে। নিয়মিত মাইক্রোসফট কোম্পানির এই অপারেটিং সিস্টেম পৃথিবীব্যাপি জনপ্রিয় হয়ে উঠেছে ও মানুষ সাদরে তাদের সার্ভিস ব্যবহার করছে। ব্যবহারকারীরা নিয়মিত তাদের নিকট নিত্যনতুন আশা রাখে এবং তারাও সেসব আশা প্রত্যাশা পূরণ করছে।

যদি উইন্ডোজ রিলিজ হয়, তাহলে আশা করি বিশ্বব্যাপী মানুষ নতুন কিছুর মুখ দেখবে এবং সকল মানুষ তার জন্য অপেক্ষা করছে। উইন্ডোজ ১২ নিয়ে আপনার নিকট কোন আপডেট থাকলে কমেন্ট বক্সে আমাদের জানাতে পারেন।

উইন্ডোজ এর সংক্ষিপ্ত ইতিহাস ও উইন্ডোজ ১২ নিয়ে তথ্যমূলক আলোচনা আপনার কেমন লেগেছে, তা আমাদের জানাতে ভুলবেন না। আমাদের আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন।





পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?