আজকের ইনফো https://www.ajkerinfo.com/2021/01/usb-drive.html

কিভাবে USB Drive থেকে উইন্ডোজ ১০ চালু করবেন


 উইন্ডোজ ১০ মূলত মাইক্রোসফট কোম্পানির তৈরি একটি অপারেটিং সিস্টেম। বর্তমান সময়ে এই অপারেটিং সিস্টেমটি বহুল জনপ্রিয় ও গ্রহনযোগ্য হয়ে উঠেছে মানুষের নিকট। বর্তমানে কম্পিউটার ব্যবহারকারীদের প্রায় সকলেই এই উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমটি ব্যবহার করে থাকে।


সুতরাং, আপনি যদি উইন্ডোজ ১০ ব্যবহারকারী হোন এবং USB Drive থেকে উইন্ডোজ ১০ চালু করার পদ্ধতি সম্পর্কে জানতে চান, তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য। আজকের আর্টিকেলে আমরা আপনাকে USB Drive থেকে উইন্ডোজ ১০ চালু করার পদ্ধতি সম্পর্কে জানাবো।

পেজ সুচিপত্রঃ কিভাবে USB Drive থেকে উইন্ডোজ ১০ চালু করবেন

  • Windows To Go কী?
  • Windows To Go কিভাবে কাজ করে?
  • USB Drive থেকে উইন্ডোজ ১০ চালু করার পদ্ধতি
  • জেনে রাখা জরুরী

Windows To Go কী?

আমাদের কম্পিউটার ব্যবহার করাবস্থায় কখনো কখনো আমাদের একসময়ে একসঙ্গে Multiplie Instance ব্যবহার করতে হয়। সেক্ষেত্রে আমাদেরকে হয়ত কোন ভার্চুয়াল মেশিন তৈরি করতে হয় বা এই কাজটির জন্য নতুন কোন ডিভাইস ক্রয় করতে হয়। তাছাড়া ভার্চুয়াল মেশিনের রানিং স্পিড এতটাই ধীরগতি যে কোন Task সম্পূর্ণ হতে প্রচুর সময় নেয়। এছাড়া এমন হালকা কাজের জন্য নতুন ডিভাইস ক্রয় করা বোকামি ছাড়া কিছুই নয়। আর তখনি Windows To Go এর নাম সামনে আসে এবং এই Windows To Go ফিচারটি আমাদেরকে এ ব্যপারে সাহায্য করে থাকে। আর আমরা আজকের আর্টিকেলে Windows To Go ফিচার ব্যবহারের মাধ্যমে USB Drive থেকে উইন্ডোজ ১০ চালু করার পদ্ধতি সম্পর্কে জানবো।

Windows To Go কিভাবে কাজ করে?

USB Drive থেকে উইন্ডোজ ১০ চালু করার পদ্ধতি জানার পূর্বে আমাদের জানতে হবে Windows To Go কিভাবে কাজ করে।

Windows To Go মূলত Windows 8 Enterprise Edition ভার্সন এবং Windows 10 Education এবং Enterprise ভার্সনের একটি নতুন ফিচার। এই Windows To Go ফিচারটি আপনাকে USB Flash Drive, Portable Hard Drive এবং Portable SSD এর মাধ্যমে উইন্ডোজের একটি Protable ভার্সন অপশন ব্যবহার করার অনমুতি দেয়। তবে, এক্ষেত্রে কিছু উপকারিতা আছে।

  1. প্রথম উপকারিতা হলো, আপনাকে কোন ভার্চুয়াল মেশিন বানাতে হবে না এবং নতুন কোন ডিভাইস কিনতে হবে না।
  2. দ্বিতীয় উপকারিতা হলো, ভার্চুয়াল মেশিনের তুলনায় Windows To Go এর রানিং স্পিড অনেক বেশি।
  3. তৃতীয় উপকারিতা হলো, Windows To Go মূলত একটি Ultra Protable এবং আপনি এটিকে পকেটে করে যেকোনো স্থানে সহজেই বহন করতে পারবেন।

USB Drive থেকে উইন্ডোজ ১০ চালু করার পদ্ধতি

যদি আপনি Windows To Go ফিচার ব্যবহারের মাধ্যমে USB Drive থেকে উইন্ডোজ ১০ চালু করার পদ্ধতি জানতে চান, তাহলে আর্টিকেলে উল্লেখ করা পদ্ধতিগুলো মনযোগ সহকারে পড়ুন। 
  • USB Drive থেকে উইন্ডোজ ১০ চালু করার পদ্ধতির জন্য সর্বপ্রথম আপনি UUByte WintoUSB Pro ডাউনলোড করে ইনস্টল করে নিন।
  • তারপর UUByte WintoUSB Pro অপেন করুন এবং আপনার উইন্ডোজ ভার্সন চুজ করুন।
  • তারপর Program অপশনে Window 10 ISO Image রাখুন এবং পরবর্তীতে USB Drive চুজ করুন। 
  • সর্বশেষ, Boot এবং Setup Mood সিলেক্ট করুন। সবকিছু যখন সম্পূর্ণ হয়ে যাবে, তখন আপনাকে Task সম্পূর্ণ হবার জন্য দশ মিনিট অপেক্ষা করতে হবে। 
  • তারপর যখন আপনার Windows To Go USB Drive সম্পূর্ণ তৈরি, তখন পরবর্তী হচ্ছে এটি Boot করুন এবং Windows 10 ওই USB ড্রাইভে ইনস্টল করে নিন।

এভাবেই আপনার Windows To Go ফিচার তৈরি হয়ে যাবে। তবে USB Drive থেকে উইন্ডোজ ১০ চালু করার উপরোক্ত পদ্ধতিগুলো মূলত Non-Certified ডিভাইসের জন্য। আর যদি আপনি Certified ডিভাইস ব্যবহার করতে চান, তাহলে USB Drive থেকে উইন্ডোজ ১০ চালু করার পদ্ধতির জন্য নিম্মোক্ত ডিভাইসগুলো ব্যবহার করতে পারেন।

  1. IronKey Workspace W700
  2. IronKey Workspace W500
  3. IronKey Workspace W300
  4. Kingston DataTraveler Workspace for Windows To Go
  5. Spyrus Portable Workplace
  6. Spyrus Secure Portable Workplace 

জেনে রাখা জরুরী

USB Drive থেকে উইন্ডোজ ১০ চালু করার পদ্ধতির ক্ষেত্রে Windows To Go মাইক্রোসফট কোম্পানির তৈরি করা একটি বহুল পরিচিত ও জনপ্রিয় ফিচার। আপনি এই ফিচারের সাহায্যে খুব সহজেই Multiple Computer এর মধ্যে একই উইন্ডোজ একসঙ্গে একসময়ে ব্যবহার করতে পারবেন।

USB Drive থেকে উইন্ডোজ ১০ চালু করার পদ্ধতি নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার কেমন লেগেছে, তা কমেন্ট করে জানাতে পারেন। আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে তা শেয়ার করতে ভুলবেন না। আর্টিকেলে উল্লেখিত USB Drive থেকে উইন্ডোজ ১০ চালু করার পদ্ধতি ব্যতীত অন্য কোন পদ্ধতি জানা থাকলে তা আমাদের জানাতে পারেন।


পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?