আজকের ইনফো https://www.ajkerinfo.com/2021/01/macos-hide.html

কিভাবে macOS-এ ফাইল বা ফোল্ডার Hide করবেন


 macOS বর্তমান সময়ের একটি উন্নত অপারেটিং সিস্টেম। Apple কোম্পানির তৈরি করা এই macOS অপারেটিং সিস্টেম খুব স্বল্প সময়ে মানুষের মাঝে জনপ্রিয় হয়ে উঠেছে এবং মানুষ এই macOS সিস্টেমকে সাদরে গ্রহন করছে।


যদি আপনি একজন macOS ইউজার হোন এবং আপনি macOS এ ফাইল বা ফোল্ডার Hide করা নিয়ে দুশ্চিন্তায় ভোগছেন, তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য। আজকের আর্টিকেলে আমরা আপনাকে জানাবো, কিভাবে আপনি macOS এ ফাইল বা ফোল্ডার Hide করবেন।

পেজ সুচিপত্রঃ কিভাবে macOS-এ ফাইল বা ফোল্ডার Hide করবেন

  • macOS এ ফাইল বা ফোল্ডার কেন Hide করবেন?
  • Terminal Commands এর মাধ্যমে macOS এ ফাইল বা ফোল্ডার Hide করুন
  • Third Party Apps এর মাধ্যমে macOS এ ফাইল বা ফোল্ডার Hide করুন

macOS এ ফাইল বা ফোল্ডার কেন Hide করবেন?

macOS হচ্ছে Apple.inc এর Proprietary Graphical অপারেটিং সিস্টেম। সাধারনত, macOS খুব সিকিউর অপারেটিং সিস্টেম। এছাড়া যদি আপনি Shady Website বা Unverified Links এ কখনো ভিজিট না করেন, তাহলে আপনার যেকোন অপারেটিং সিস্টেম হ্যাক হবার বা লিক হয়ে যাবার কোন চান্স থাকে না।

কিন্তু, এর মানে এই নয় যে Physically আপনার macOS এর এক্সেস নেওয়া সম্ভব না। কেউ চাইলে খুব সহজেই Physically আপনার macOS এর এক্সেস নিতে পারবে। 

তাই আপনি যদি আপনার macOS এ ফাইল বা ফোল্ডার Hide করে আপনার macOS সুরক্ষিত রাখতে চান, তাহলে অবশ্যই আর্টিকেলটি আপনার জন্য। 

আজকের আর্টিকেলে আমরা আপনাকে কিভাবে macOS এ ফাইল বা ফোল্ডার Hide করবেন, তার পদ্ধতি ও উপায় সম্পর্কে জানাবো। এই আর্টিকেলে আপনি macOS এ ফাইল বা ফোল্ডার Hide করার সহজ ও জনপ্রিয় উপায়গুলো খুঁজে পাবেন।

macOS এ ফাইল বা ফোল্ডার Hide করার জনপ্রিয় ও সহজ দু'টি উপায় আছে। নিম্মোক্ত আর্টিকেলে আমরা আপনাকে macOS এ ফাইল বা ফোল্ডার Hide করার দু'টি উপায় সবিস্তারে জানাবো। এতে সহজেই আপনি macOS এ ফাইল বা ফোল্ডার Hide করতে পারবেন।

Terminal Commands এর মাধ্যমে macOS এ ফাইল বা ফোল্ডার Hide করুন

macOS অপারেটিং সিস্টেমে আপনি Terminal Commands এর মাধ্যমে অনেক Cool ফিচার ব্যবহার করতে পারবেন। তার মধ্যে আপনি macOS এ ফাইল বা ফোল্ডার Hide করতে পারবেন এবং macOS এ ফাইল বা ফোল্ডার Hide করার এটি প্রথম উপায়। 
  • সর্বপ্রথম আপনার ডিভাইসে Terminal Commands এপসটি চালু করুন এবং "chflags hidden" কোডটি টাইপ করুন। মনে রাখবেন, কোডটি টাইপ করার পর অবশ্যই একটি Space রাখবেন।
  • তারপর আপনার macOS ডিভাইসের যেই ফাইল বা ফোল্ডার Hide করতে চান, সেটি Drug করে এনে Terminal Commands এপসের মধ্যে ছেড়ে দিন।
  • তারপর ফাইল বা ফোল্ডারটি Hide করার জন্য Enter বাটনে ক্লিক করুন। ব্যাস, আপনার ফাইল বা ফোল্ডারটি Hide হয়ে গেছে। পরবর্তীতে ফাইল Unhide করার জন্য পুরো কোডটি কপি করে রাখতে পারেন।
  • কোন ফোল্ডার বা ফাইল Unhide করতে চাইলে Terminal Commands এপসটি চালু করুন এবং কোডটি Paste করে দিন। তারপর, "hidden" শব্দটিকে "unhidden" শব্দের সাথে রিপ্লেস করে দিন। তারপর, Enter বাটনে ক্লিক করুন। ব্যাস, আপনার ফাইল বা ফোল্ডারটি পুনরায় Unhidden হয়ে গেলো।

Third Party Apps এর মাধ্যমে macOS এ ফাইল বা ফোল্ডার Hide করুন

macOS এ ফাইল বা ফোল্ডার Hide করার জন্য যদি আপনি Terminal Commands ব্যবহার না  করতে চান এবং Third Party কোন এপসের মাধ্যমে সহজ কোন পদ্ধতি চান, তাহলে এক্ষেত্রে আমরা আপনাকে Hider 2 সফটওয়্যারটির কথা বলবো। এই সফটওয়্যারটি শুধু আপনার ফাইল বা ফোল্ডার কেবলমাত্র Hide করবে না, বরং এই সফটওয়্যারে কেউ এক্সেস নিতে চাইলে তাকে পাসওয়ার্ড জানতে হবে। macOS এ ফাইল বা ফোল্ডার Hide করার জন্য এই সফটওয়্যারটি আপনি App Store থেকে $19.99 মূল্যে ব্যবহার করতে পারবেন।

যদিও শুরুতে মনে হবে এই সফটওয়্যারটির মূল্য অনেক বেশি। তবে, এই সফটওয়্যারটি পাসওয়ার্ড প্রটেকটেড এবং এই পাসওয়ার্ড প্রোগ্রাম AES-256 bit encryption দিয়ে প্রটেকটেড। সুতরাং, বুজতেই পারছেন এই সফটওয়্যার কেবলমাত্র আপনার ফাইল Hide করবে না, বরং তা সুরক্ষাও করবে।

যদিও এই সফটওয়্যারটি ক্রয় করার পর তা আপনাকে ব্যবহার প্রক্রিয়া দেখাবে। তবুও, আপনার সহজার্থে আমরা আপনাকে প্রাথমিক ব্যবহার প্রক্রিয়া দেখিয়ে দিচ্ছি। 
  • macOS এ ফাইল বা ফোল্ডার Hide করার জন্য সর্বপ্রথম Hyper 2 সফটওয়্যারটি চালু করুন। এটি আপনাকে পাসওয়ার্ড তৈরি করার একটি পেজ দেখাবে।
  • আপনার পাসওয়ার্ড টাইপ করুন এবং Create Vault অপশনে ক্লিক করুন।
  • তারপর আপনাকে ছোট্ট একটি পেজ দেখাবে। উক্ত পেজে আপনার Vault এর জন্য আপনি আপনার Hide করা ফাইল কোথায় Reside করতে চান, তা সিলেক্ট করুন।
  • তারপর, আপনি যেসমস্ত ফাইল বা ফোল্ডার Hide করতে চান, সেগুলোকে Drug করে Hyper 2 সফটওয়্যারের মধ্যে নিয়ে আসুন। তারপর সফটওয়্যারটি Close করে দিন এবং এটি অটোমেটিক সমস্ত ফাইল লক করে নেবে।
  • পরবর্তীতে পুনরায় Hyper 2 সফটওয়্যারে প্রবেশ করতে চাইলে সফটওয়্যারটিতে প্রবেশ করুন। তারপর আপনার পাসওয়ার্ড টাইপ করুন। তারপর, আপনি যে ফাইল দেখতে চান, তাতে ডাবল ক্লিক করুন।
উপরোক্ত প্রক্রিয়ায় আপনি খুব সহজে macOS এ ফাইল বা ফোল্ডার Hide করতে পারবেন এবং নিজের ডাটা Physically অন্যান্য মানুষ থেকে নিরাপদ রাখতে পারবেন। 

macOS এ ফাইল বা ফোল্ডার Hide করা নিয়ে আমাদের আজকের আর্টিকেল আপনার কেমন লেগেছে, তা জানাতে ভুলবেন না। আর্টিকেলটি ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করতে পারেন।


পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?