কিভাবে Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করবেন

 বর্তমান সময়ে সবচেয়ে টেকনোলজির দিক থেকে এগিয়ে আছে Google কোম্পানি। টেকনোলোজির পৃথিবী হয়ত পুরোটাই দখল করে রেখেছে এই Google কোম্পানি। এই Google কোম্পানির নাম শোনে নি বা Google কোম্পানির তৈরি করা কোন টেকনোলজি ব্যবহার করেনি, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।


Google ডকুমেন্ট হচ্ছে Google এর তৈরি করা একটি এপস বা সাইট, যেখানে আপনি অনায়াসে আপনার বিভিন্ন ডকুমেন্ট টাইপ করে রাখতে পারবেন ও পৃথিবীর যেকোনো প্রান্ত হতে আপনার এই ডকুমেন্ট আপনার জিমেইল একাউন্টের মাধ্যমে এক্সেস নিতে পারবেন।

পেজ সুচিপত্রঃ- Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করবেন

  • Google ডকুমেন্টে Hyperlinks কী?
  • Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করবো কেনো?
  • Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করার নিয়ম
  • জেনে রাখা জরুরী

এই Google ডকুমেন্টের নতুন একটি ফিচার হলো Hyperlinks যুক্ত করা। আজকের আর্টিকেলে আমরা আপনাকে Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করার নিয়ম সম্পর্কে জানাবো। সুতরাং, যদি আপনি নিয়মিত Google ডকুমেন্ট ব্যবহার করে থাকেন এবং আপনার Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করার নিয়ম সম্পর্কে জানতে চান, তাহলে আর্টিকেলটি মনযোগ সহকারে পড়ুন।


Google ডকুমেন্টে Hyperlinks কী?

Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করার নিয়ম জানার পূর্বে আপনার জেনে নেওয়া উচিৎ। মূলত Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করার ব্যপারটি হলো, আপনি আপনার পছন্দ করা কোন শব্দের মাঝে একটি লিংক যুক্ত করতে পারবেন। সেই লিংকে ক্লিক করে আপনি সরাসরিভাবে উক্ত লিংকের পেজে প্রবেশ করবেন।

Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করবো কেনো?

সাধারণত আমরা যারা E-book পাঠ করি, আমরা সকলেই এই ফিচারটির সাথে পরিচিত। আমরা যারা ইন্টারনেটে বড় আর্টিকেল বা গল্প লিখি, তারা পাঠকদের বিরক্তিবোধ দূর করার জন্য কোন শব্দের মাঝে ওই শব্দ সম্পর্কিত কোন প্রবন্ধ, গল্প, খবর বা অফার সম্পর্কে জানাতে শব্দের মাঝে একটি Hyperlinks যুক্ত করে দেয়। এতে করে পাঠকরা ওই শব্দটি পাঠ করার সময় ওই শব্দ সম্পর্কিত অন্যান্য তথ্যও পেয়ে থাকে। 

ঠিক সেভাবে যদি আপনিও আপনার পাঠকদেরকে আপনার আর্টিকেল বা কোন লেখা পাঠ করার সময় তাদের বিরক্তিকর ভাব দূর করতে চান, তাহলে আপনিও Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করার নিয়ম জেনে নিতে পারেন।

এই Hyperlinks সস্পর্কে আমরা সম্যক অবগত থাকলেও আমরা কেউই Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করার নিয়ম জানি না বা Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করার নিয়ম জেনে থাকলেও সঠিক পদ্ধতিতে তা ব্যবহার করতে পারি না। 

তাই নিম্মোক্ত আর্টিকেলে আমরা আপনাকে Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করার নিয়ম সম্পর্কে সবিস্তারে জানাবো।

Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করার নিয়ম

আপনি যদি Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করার নিয়ম জানতে চান, তাহলে নিম্মে উল্লেখিত পদ্ধতিগুলো অনুসরণ করুন।

  • প্রথমে এই লিংক হতে Google ডকুমেন্টে প্রবেশ করুন।
  • তারপর + আইকনে চাপ দিয়ে নতুন একটি ডকুমেন্টে প্রবেশ করুন এবং আপনার ডকুমেন্টটি টাইপ করুন।
  • তারপর আপনি শব্দের মাঝে যেই Hyperlinks যুক্ত করতে চান পাঠকদের জন্য, সেই লিংকটি Copy করুন।
  • তারপর পুনরায় আপনার Google ডকুমেন্টে ফিরে আসুন এবং যেই শব্দের মাঝে Hyperlinks যুক্ত করতে চাচ্ছেন, সেই শব্দটি সিলেক্ট করুন।
  • অতঃপর উপরের ট্যাবসমূহ থেকে Insert Link আইকনে ক্লিক করুন বা কিবোর্ড থেকে Ctrl+K বাটন চেপে ধরুন।
  • তারপর Hyperlinks যুক্ত করার জন্য একটি পেজ পাবেন, সেখানে আপনি লিংকের স্থানে কপি করা লিংকটি Paste করে দিন। তারপর Apply বাটনে ক্লিক করুন।
  • এবার Hyperlinks যুক্ত করা শব্দটি নীল রঙ ধারণ করেছে এবং শব্দটির উপর ক্লিক করলে আপনার যুক্ত করা লিংকটি দেখাবে এবং আপনি সেই লিংকে ক্লিক করে এই শব্দ সম্পর্কিত কোন খবর বা তথ্য পেতে পারেন।
  • যুক্ত করা লিংকটি রিমুভেবল করতে চাইলে শব্দটির উপর ক্লিক করুন এবং লিংকের পাশে থাকা Remove Link আইকনে ক্লিক করুন। 

এভাবে উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে আপনি খুব সহজেই Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করার নিয়ম জানতে পারবেন। তারপরও যদি আপনার Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করার নিয়ম বুজতে সমস্যা বা অসুবিধা হয়, তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন।

জেনে রাখা জরুরী

বর্তমান সময়ে Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করার ফিচারটি জনপ্রিয় ও প্রসিদ্ধ একটি ফিচার। অথচ, আমরা অনেকেই Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করার নিয়ম জানি না। যদি অন্যদের মত আপনিও Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করার নিয়ম জেনে আপনার Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করে আপনার লেখাটি অন্যদের নিকট খুব সুন্দর করে উপস্থাপন করতে চান, তাহলে উপরে উল্লেখ করা Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করার নিয়মটি অনুসরণ করতে পারেন।

Google ডকুমেন্টে Hyperlinks যুক্ত করার নিয়ম নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার কেমন লেগেছে, কমেন্ট করে জানাতে ভুলবেন না। আমাদের আর্টিকেল আপনার কোন উপকারে এসে থাকলে বেশি করে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url