আজকের ইনফো https://www.ajkerinfo.com/2021/01/cache-memory.html

কম্পিউটার দ্রুতগতি করতে Cache Memory বৃদ্ধি করুন


বর্তমান সময় যেহেতু কম্পিউটার ব্যতীত অচল, তাই এখন প্রত্যকের কাছে ল্যাপটপ বা কম্পিউটার পাওয়া যায়। আমরা যারা কম্পিউটার ব্যবহার করে থাকি, আমাদের প্রত্যেকেরই একটি অভিযোগ থাকে কম্পিউটার নিম্মগতি হয়ে যাওয়ার। এটি শুধু একটি অভিযোগ থাকে না কেবল। এর কারণে কম্পিউটার ব্যবহারকারীরা খুব পরিমানে হতাশও হয়।


এক পর্যায়ে তারা সকলেই কম্পিউটার দ্রুতগতি করার উপায় খুঁজে থাকেন। ইন্টারনেটে বিভিন্ন আর্টিকেল আছে, যেখানে কম্পিউটার দ্রুতগতি করার উপায় নিয়ে লেখা আছে এবং প্রয়োগ পদ্ধতিও দেখানো আছে।

তবে সত্য কথা বলতে সেসমস্ত সকল পদ্ধতি ও আর্টিকেল বেসিক পর্যায়ের, যা বেশিরভাগ সময় কোন উপকারে আসে না। তখন ব্যবহারকারীর আরো হতাশ হয়ে যায়।

পেজ সুচিপত্রঃ- কম্পিউটার দ্রুতগতি করতে Cache Memory বৃদ্ধি করুন

  • কম্পিউটার দ্রুতগতি করার উপায়
  • কম্পিউটার দ্রুতগতি করার নিময়াবলি
  • জেনে রাখা জরুরী

ঠিক তেমনি আমরা Cache Memory বৃদ্ধি করার মাধ্যমে আপনার জন্য কম্পিউটার দ্রুতগতি করার উপায় নিয়ে এসেছি। এটি শুধু কোন নিছক বেসিক পর্যায়ের পরখ নয়। আমি মনে করি, প্রত্যেকের একবার কম্পিউটার দ্রুতগতি করার উপায়টি পরখ করে দেখা উচিৎ।

সুতরাং, যদি আপনি আপনার কম্পিউটারের নিম্মগামি হওয়া নিয়ে হতাশ থাকেন এবং আপনি আপনার কম্পিউটার দ্রুতগতি করার উপায় খুঁজছেন, তাহলে আজকের আর্টিকেলে আমরা আপনাকে কম্পিউটার দ্রুতগতি করার উপায় সবিস্তারে জানাবো।

কম্পিউটার দ্রুতগতি করার উপায়

যেহেতু এই ট্রিকসটি কোন বেসিক পর্যায়ের ট্রিকস নয়, তাই আমাদের পরখ করা পদ্ধতিওগুলো একটি কঠিন। তবে পরিপূর্ণভাবে আমাদের পদ্ধতিগুলো অনুসরণ করলে আপনিও আপনার কম্পিউটার দ্রুতগতি করার উপায় খুঁজে পাবেন। 

কম্পিউটার দ্রুতগতি করার এই উপায়টি উইন্ডোজের যেকোন ভার্সনে সাপোর্ট করে। সুতরাং, আপনি যে কোন ভার্সনেই এই ট্রিকসটি ব্যবহার করে দেখতে পারেন। তবে আমরা আর্টিকেলে উইন্ডোজ ৭ ব্যবহার করে দেখাবো। 

কম্পিউটার দ্রুতগতি করার নিময়াবলিঃ-

  • কম্পিউটার দ্রুতগতি করার উপায়ের ক্ষেত্রে সর্বপ্রথম Start বাটনে ক্লিক করুন।
  • তারপর All Programs অপশনে যান।
  • তারপর Accessories অপশনে প্রবেশ করুন।
  • তারপর Command Promote (CMD) এর উপর মাউজের রাইট বোটম ক্লিক করুন এবং Run As Administrator অপশনে ক্লিক করুন।
  • তারপর Command Promote (CMD) পেজে এই কমান্ডটি টাইপ করুন "fsutil.exe behavior set memoryusage 2"। তারপর Enter বাটনে ক্লিক করুন।
  • তারপর Command Promote (CMD) আপনার পিসি রিস্টার্ট করতে বলবে।
  • পিসি রিস্টার্ট করে নিন এবং আপনার কমান্ডটি Apply হয়ে যাবে।
  • রিস্টার্ট করার পর আপনার Cache Memory এক প্রতিষেধক বেড়ে যাবে এবং আপনি তা এই কমান্ড টাইপ করে দেখতে পাবেন "fsutil.exe behavior query memoryusage"। তারপর Enter বাটনে ক্লিক করুন।
  • যদি আপনি পুনরায় আপনার কম্পিউটার Cache Memory এর গতি পূর্বের ন্যায় করতে চান, তাহলে পুনরায় Command Promote (CMD) চালু করুন এবং এই কমান্ড টাইপ করুন "fsutil.exe behavior set memoryusage 1"। তারপর Enter বাটন চাপুন।

এভাবে আর্টিকেলে উপরোল্লিখিত পদ্ধতিসমূহ অনুসরণ করে আপনি খুব সহজেই আপনার কম্পিউটার দ্রুতগতি করতে পারবেন। 
বর্তমান সময়ে কম্পিউটার দ্রুতগতি করার উপায় সকলেই খুঁজে থাকেন ও চেয়ে থাকেন। এই সমস্যাটি বর্তমানে একটি মেজর প্রবলেম হয়ে দাঁড়িয়েছে। আমরা যারা নিয়মত কম্পিউটারে কাজ করি, আমাদের সকলের কম্পিউটার দ্রুতগতি করার উপায় জেনে রাখা উচিৎ। কেননা, কম্পিউটার নিম্নগতি হয়ে যাওয়া আমাদের কাজে অনেক বিঘ্ন ঘটায় এবং তা আমাদের সকলের জন্য অবশ্যই অবশ্যই বড় রকমের হতাশার কারণ হয়ে উঠে।

জেনে রাখা জরুরী

সুতরাং, যদি আপনি অন্য সকলের মত কম্পিউটার দ্রুতগতি করার উপায় নিয়ে হতাশ থাকেন, তাহলে চিন্তার কোন কারণ নেই। কেননা, আর্টিকেলে উপরোল্লিখিত কম্পিউটার দ্রুতগতি করার উপায়গুলো ঠিকমতো অনুসরণ করলে আপনিও খুব সহজে আপনার কম্পিউটার দ্রুতগতি করতে পারেন এবং দুশ্চিন্তা মুক্ত থাকতে পারেন।

কম্পিউটার দ্রুতগতি করার উপায়ের ক্ষেত্রে এই ট্রিকসটি খুব জনপ্রিয় ও কার্যকরী। এই ট্রিকসের উপর অনেক মানুষ পজেটিভ রিভিউ প্রকাশ করেছেন যে, কম্পিউটারে Cache Memory বৃদ্ধি করে অনেকেই তাদের কম্পিউটার দ্রুতগতি করে তুলেছেন এবং এই উপায়টির মাধ্যমে তারা সকলেই খুব সন্তোষজনক উপকার পেয়েছেন।

তাই আমরা মনে করি, আপনিও আপনার কম্পিউটার দ্রুতগতি করার জন্য উক্ত পদ্ধতি অনুসরন করতে পারেন ও সকলের সঙ্গে শেয়ার করতে পারেন। এছাড়া আপনার নিকট কম্পিউটার দ্রুতগতি করার কোন চমকপ্রদ উপায় জানা থাকলে আমাদের সঙ্গে কমেন্টের মাধ্যমে শেয়ার করতে পারেন। 

কম্পিউটার দ্রুতগতি করার উপায় নিয়ে লেখা আমাদের আজকের আর্টিকেল আপনার কেমন লেগেছে, তা কমেন্ট করে জানাতে পারেন। কম্পিউটার দ্রুতগতি করার উপায় ও টেকনোলোজি বিষয়ে অন্যান্য আর্টিকেল পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি ঘুড়ে আসুন। আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে শেয়ার করতে ভুলবেন না।



পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?